আঙ্গুল ফোটালে কি হয় pdf - আঙ্গুল ফোটানো ইসলাম কি বলে

আসসালামু আলাইকুম! আমাদের মাঝে অনেকেই আছেন যারা প্রতিনিয়ত হাতের আঙ্গুল ফোটায়। তাই তাদেরকে উদ্দেশ্য করে আজকের আলোচনার মূল বিষয় বস্তু হলো আঙ্গুল ফোটালে কি হয় - রাতে আঙ্গুল ফোটালে কি হয় - আঙ্গুল ফোটানো ইসলাম কি বলে।
আজকের পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন হাতের আঙ্গুল ফোটালে কি হয়? আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন? আঙ্গুল ফোটানো ভালো না খারাপ? আঙ্গুল ফোটানো নিয়ে হাদিস, আঙ্গুল ফোটানো ইসলাম কি বলে। তাই এই সকল বিষয় গুলো যদি আপনি জানতে চান, তাহলে এই পোস্টটি আপনার জন্য।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ আঙ্গুল ফোটালে কি হয় - আঙ্গুল ফোটানো ইসলাম কি বলে

আঙ্গুল ফোটালে কি হয়

আঙ্গুল ফোটানো in english Fingers crossed. আঙ্গুল ফোটালে কি হয় তা জানতে এই পোস্টটি সম্পূৃর্ণ পড়ুন। আমাদের মাঝে অনেকেই আছেন যারা কারণে-অকারণে হাতের আঙ্গুল ফোটায়, পায়ের আঙ্গুল ফোটায়। এটা তাদের একটি অভ্যাসে পরিণত হয়ে গেছে।

এটি অনেকের কাছে বিরক্তির মনে হলেও এর কিছু ক্ষতিকর দিক রয়েছে যা আজকের আলোচনা পড়ে জানতে পারবেন।

আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন

আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন তা এখনই আপনি জানতে পারবেন। আসলে আমাদের শরীরে যেসব হাড়ের জয়েন্ট আছে, সেই সব জায়গায় কিছু তরল পদার্থ থাকে যা তরল অস্থিমজ্জা নামে পরিচিত। এই সব তরল অস্থিমজ্জা দুই হাড়ের জয়েন্টের মাঝে বুদবুদ সৃষ্টি করে।

এর ফলে আমরা খুব সহজেই হাতের, পায়ের বা শরীরের সকল জয়েন্ট নড়াচড়া করতে পারি। আর যখন কেউ হাতের আঙ্গুল ফোটায় বা পায়ের আঙ্গুল ফোটায় বা ঘাড় ফোটায় বা শরীরের যে কোন জয়েন্ট ফোটায়, তখন সেই সকল জয়েন্টে থাকা তরল বুদবুদ ভেঙ্গে যায়। আর এই বুদবুদ গুলো যখন ভাঙ্গে তখন তার শব্দ শোনা যায়।

আঙ্গুল ফোটানো ভালো না খারাপ

আঙ্গুল ফোটানো ভালো না খারাপ তা জানার জন্য কিছু আলোচনা করা যাক, তাহলে ভালো ভাবে বোঝা যাবে। আসলে আমাদের দুই হাড়ের জয়েন্টের মাঝে যে তরল পদার্থ থাকে, আঙ্গুল ফোটানোর সময় তা ভেঙ্গে যায়। তাই একবার ভেঙ্গে গেলে আর দ্বিতীয়বার আঙ্গুল ফোটানো যায় না।

আর দুই জয়েন্টের মাঝে এই অস্থিমজ্জার বুদবুদের জন্যই আমরা বিভিন্ন জয়েন্ট নড়াচড়া করতে পারি। একবার এই বুদবুদ ভেঙ্গে যাওয়ার পর  আবার বুদবুদ তৈরি হতে কিছুটা সময় লাগে।
কিন্তু বুদবুদ ভেঙ্গে গেলে তখন জয়েন্টে ব্যথা হয় ও সেই সময় কোন ভারী কিছু তুললে বা কোন কাজ করলে বেশিক্ষুণ আমরা তা করতে পারি না। তাই আবার যখন জয়েন্টে বুদবুদ তৈরি হয়, তখন আমরা আবার কোন কাজ করতে শক্তি পায়।

আঙ্গুল ফোটালে কি হাড়ের ক্ষয় হয়

এবার জেনে নেওয়া যাক আঙ্গুল ফোটালে কি হাড়ের ক্ষয় হয় কিনা। ডঃ বেরেজিকলিয়ান এর মতে, ‘আঙ্গুল ফোটানো হাড়ের ক্ষয়ের সাথে কোন সম্পর্ক নেই। এটি একটি অভ্যাস মাত্র। যদি এর দ্বারা কোন সমস্যা হতো, তাহলে এ নিয়ে অনেক রিপোর্ট বের হতো। কিন্তু এটা তো হয়নি। তাই আঙ্গুল ফোটানোর সাথে হাড়ের ক্ষয়ের কোন সম্পর্ক নেই।’

আঙ্গুল ফোটালে কি ওজু নষ্ট হয় - আঙ্গুল ফোটানো নিয়ে হাদিস

আসুন জেনে নিই আঙ্গুল ফোটানো কি জায়েজ? অনেকেই জানতে চান আঙ্গুল ফোটালে কি ওজু নষ্ট হয়? আরো জানতে চান মসজিদে আঙ্গুল ফোটানো উচিত কিনা। 

আঙ্গুল ফোটানো নিয়ে হাদিস কি বলে জেনে নিন। কাব ইবনু উজরাহ (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) এরমাদ করেছেন, ‘যখন তোমাদের মধ্যে কেউ উত্তমরুপে ওজু করে মসজিদে যাওয়ার জন্য ইচ্ছাপোষণ করে, তখন যেন তার হাতের আঙ্গুল না মটকায়, কেননা ঐ ব্যক্তিকে তখন নামাজী হিসেবে গণ্য করা হয়।’ (তিরমিযী-হাঃ ৩৮৬, ইবনু মাজাহ-হাঃ ৯৬৭)

হাদিস থেকে আমরা জানতে পারলাম যে, ওযুর পর আঙ্গুল ফোটানো নিষেধ। তবে ওযু ভঙ্গ হয়ে যাবে এ কথা সঠিক নয়।

নামাজে আঙ্গুল ফোটালে কি হয়

প্রিয় পাঠক, এবার জেনে নিন নামাজে আঙ্গুল ফোটালে কি হয়? মুহাম্মাদ ইবনে মাখলাদ (রাঃ)... সাহল ইবনে মুআয (রাঃ) থেকে তার পিতার সূত্রে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) এরশাদ করেন, ‘নামজের মধ্যে উচ্চস্বরে হাস্যকারী, এদিক-সেদিক দৃষ্টিদানকারী ও আঙ্গুল মটকানো ব্যক্তি একই পর্যায়ভূক্ত। (সুনান আদ-দারাকুতনী, হাঃ ৬৪৩)

নামাজে আঙ্গুল ফোটানোর বিধান

নামাজে আঙ্গুল ফোটানোর বিধান ও হাতের আঙ্গুল ফোটালে কি ক্ষতি হয় ইসলাম কি বলে তা জেনে নিই। আমাদের সকলেরই এই সব বিষয় গুলো ভালো ভাবে জানতে হবে। তাই আপনি পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

নামাজ হচ্ছে মুমিনের জন্য শ্রেষ্ঠ ও সর্বোত্তম ইবাদত। তাই নামাজের মধ্যে পূর্ণ মনোযোগী হওয়া উচিত। কিন্তু এরপরেও অনেক সময় আমাদের মাথায় বিভিন্ন চিন্তা-ভাবনা চলে আসে। যেমন- বিভিন্ন চিন্তা ভাবনা আসার সাথে সাথে অমনোযোগী হয়ে হাতের আঙ্গুল ফোটায়।

তাই অনেকে জানতে চান এতে নামাজের কোন ক্ষতি হবে কিনা। তাই এই সকল বিষয় গুলো জেনে নিন। নামাজ সম্পর্কে ইসলামিক চিন্তাবিদরা বলেন, আল্লাহ তায়ালার সাথে বান্দার সম্পর্ক স্থাপনের অন্যতম মাধ্যম হলো নামাজ।

পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা এরশাদ করেন, অর্থঃ “যারা নিজেদের নামাজের হেফাজত করে, এরাই আল্লাহর জান্নাতে  মর্যাদা সহকারে প্রবেশ করবে।” (সূরাঃ আল-মাআরিজ, আয়াতঃ ৩৪-৩৫)
পবিত্র কুরআনে আরো এরশাদ হয়েছে, অর্থঃ “অবশ্যই সফল হয়েছে মুমিনরা, যারা নিজের নামাজ আদায় করে বিনীতভাবে।” (সূরাঃ আল-মুমিনুন, আয়াতঃ ১-২)

পবিত্র কুরআনে সূরাঃ আন-নিসা’র ১৪২ নাম্বার আয়াতে আল্লাহপাক এরশাদ করেছেন, অর্থঃ “নিশ্চয় মুনাফিকরা আল্লাহ’র সাথে ধোঁকাবাজি করে, তিনি তাদেরকে ধোঁকায় ফেলে শাস্তি দেন, আর যখন তারা সালাতে দাঁড়ায় তখন খুব অলসভাবে দাঁড়ায়, শুধুমাত্র লোক দেখানোর জন্য এবং আল্লাহকে তারা অল্পই স্বরণ করে।”

রাতে আঙ্গুল ফোটালে কি হয়

আপনি যদি জানতে চান যে, রাতের বেলায় আঙ্গুল ফোটানো যাবে কি? কিংবা রাতে আঙ্গুল ফোটালে কি হয়? আর দিনে আঙ্গুল ফোটালে কি হয়? - এটা কোন ম্যাটার করে না। মূল কথা হলো, নামাজে আঙ্গুল ফোটানো নিষেধ ও ঘৃণিত কাজ।

তবে আঙ্গুল ফোটালে যে সালাত ভঙ্গ হয়ে যাবে, এই কথা ঠিক নয়। কারণ সালাত ভঙ্গের কারণ গুলোর মধ্যে এটি পড়ে না।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আলোচনার মূল বিষয় বস ‍ছিল আঙ্গুল ফোটালে কি হয়? তাই আঙ্গুল ফোটানো নিয়ে হাদিস ও ইসলামের আলোকে আলোচনা করার চেষ্টা করেছি। কুরআনের এই আয়াতগুলো থেকে বোঝা যায় নামাজ কতটা মাহাত্মপূর্ণ ইবাদত। তাই খুব গুরুত্ব সহকারে মনোযোগ দিয়ে নামাজ পড়তে হবে।

পরিশেষে একটি কথাই বলতে চাই, সকল প্রশংসা শুধু আল্লাহ’র জন্যই। আর আজকের আলোচনায় যদি কোন ভল-ত্রুটি হয়ে থাকে, তাহলে তার সমালোচনা না করে দয়া করে ভুল সংশোধন করতে সহযোগীতা করবেন। আল্লাহ পাক আমাদের সবাইকে ইহকাল ও পরকালের সফলতা দান করুন। (আমিন)

আর একটি কথা বলতে চাই, আজকের এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই এটি শেয়ার করুন যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url