সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা

সোরিয়াসিস যাদের এই অবস্থা রয়েছে তাদের জন্য বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা বিভিন্ন রকম ভাবে করা হয়। তবে আজ আমরা সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানাবো আপনাদের। আপনারা যদি সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে চান তাহলে নিচে পড়ুন। 

সোরিয়াসিস এর ফলে ত্বকের শুষ্ক, ফাটা এবং আঁশযুক্ত দাগের চুলকানি থেকে শুরু করে মাঝে মাঝে ব্যথা পর্যন্ত হতে পারে। যারা সোরিয়াসিস এ ভুগছেন তারা সর্বদা কিছু সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা করতে পারেন। এই পোস্ট থেকে আপনারা সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা, সোরিয়াসিস রোগের ক্রিম, সোরিয়াসিস এর আধুনিক চিকিৎসা, সোরিয়াসিস এর ঔষধ, সোরিয়াসিস রোগীর খাবার তালিকা, সোরিয়াসিস রোগের হোমিও ঔষধ এবং সোরিয়াসিস রোগের ছবি বিস্তারিত জানতে পারবেন।

সূচিপত্রঃ সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা

সোরিয়াসিস কি?

সোরিয়াসিস সম্পর্কে ডাঃ ম্যাকগ্রেগর বলেছেন এটি একটি দীর্ঘস্থায়ী ত্বকের রোগ যা একটি প্রদাহজনক ত্বকের ফুসকুড়ি তৈরি করে। আঁশযুক্ত ত্বকের ঘন লালচে দাগগুলি আপনার সারা শরীর জুড়ে দেখা দিতে পারে তবে এটি ঘটে এমন কিছু সাধারণ জায়গাগুলির মধ্যে রয়েছেঃ   

  • হাঁটু
  • কনুই
  • মুখ বা মাথার ত্বক
  • নখ এবং পায়ের নখের চারপাশে
  • তালু
  • পিঠের নিচের দিকে

সোরিয়াসিস হল একটি অটো-ইমিউন ত্বকের অবস্থা যেখানে আপনার ইমিউন সিস্টেম আপনার ত্বককে আক্রমণ করে, যার ফলে ব্যাথা হয় এবং নতুন ত্বকের কোষ তৈরি হয়। কারণ এই নতুন ত্বকের কোষগুলি স্বাভাবিকের চেয়ে অনেক দ্রুত গতিতে তৈরি হয় - প্রতি ৩০ বা তার বেশি দিনের পরিবর্তে প্রতি তিন বা চার দিনে - নতুন কোষের বেড়ে গিয়ে আঁশযুক্ত ত্বক তৈরি করে।

আরো পড়ুনঃ লিভার জন্ডিস হলে কি করনীয়

নিচে আমরা আপনাদের জন্যে সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা, সোরিয়াসিস রোগের ক্রিম, সোরিয়াসিস এর আধুনিক চিকিৎসা, সোরিয়াসিস এর ঔষধ, সোরিয়াসিস রোগীর খাবার তালিকা, সোরিয়াসিস রোগের হোমিও ঔষধ এবং সোরিয়াসিস রোগের ছবি নিয়ে বিস্তারিত জানাবো। 

সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা

যখন সোরিয়াসিস আসে তখন তার চিকিৎসা শুরু করার প্রথম ধাপ হল আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলা। প্রতিটি ঘরোয়া প্রতিকার সবার জন্য একই কাজ করে না এবং আপনার নিজের ডাক্তার আপনাকে ভালো চিকিত্সা দিতে পারে। যাইহোক আপনারা যদি কিছু ঘরোয়া প্রতিকার আপনার ওষুধের সাথে বিক্রিয়া করতে পারে, তাই যে কেউ সেগুলি ব্যবহার করার আগে তাদের প্রথমে একজন ডাক্তারের সাথে কথা বলা উচিত। 

কিন্তু আপনারা যারা ঘরোয়া চিকিৎসা নিতে চান তাদের জন্যে সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা, সোরিয়াসিস রোগের ক্রিম, সোরিয়াসিস এর আধুনিক চিকিৎসা, সোরিয়াসিস এর ঔষধ, সোরিয়াসিস রোগীর খাবার তালিকা, সোরিয়াসিস রোগের হোমিও ঔষধ এবং সোরিয়াসিস রোগের ছবি বিস্তারিত আলোচনা করবো। নিচে দেখুনঃ

উষ্ণ পানিতে গোসল করা 

একটি উষ্ণ গরম পানিতে গোসল ত্বকের জন্য প্রশান্তি দায়ক হতে পারে, বিশেষ করে যদি আপনি সোরিয়াসিস এ ভুগে থাকেন। চুলকানি এবং জ্বালা থেকে সাহায্য করার জন্য Epsom লবণ, খনিজ তেল, কলয়েডাল ওটমিল বা জলপাই তেল যোগ করতে পারেন। নিম্নলিখিত টিপসগুলি নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনার গোসল আপনার সোরিয়াসিস সমস্যা কমাতে পারেঃ 

  • শুধু দিনে একবার গোসল করুন।
  • ঝরনা ৫ মিনিট এবং গোসল ১৫ মিনিটের মধ্যে শেষ করুন।    
  • একটি ময়শ্চারাইজিং সাবান ব্যবহার করুন।
  • গোসলের পর তাড়াতাড়ি নিজেকে শুকিয়ে ফেলুন এবং শরীর ঘষা এড়িয়ে চলুন।  
  • গোসলের পর ময়েশ্চারাইজার লাগান।

অ্যালোভেরা ব্যবহার  করে জ্বালা কমানো 

বিবর্ণতা, স্কেলিং, চুলকানি এবং জ্বালা কমাতে সাহায্য করার জন্য আপনি অ্যালোভেরা উদ্ভিদের রস থেকে তৈরি ক্রিম সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন। ২০১৮ সালের একটি গবেষণায় গবেষকরা 50% প্রোপোলিস এবং 3% অ্যালোভেরা বা ২০০০ জনেরও বেশি লোকের উপর এটা দিয়ে ক্রিমের প্রভাব পরীক্ষা করেছেন। তারা ফলাফল পেয়েছেন যে অ্যালোভেরা সোরিয়াসিসের লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে।

আরো পড়ুনঃ পায়ের বুড়ো আঙুলে ও নখে ব্যথা হলে করণীয় কি জানুন    

ন্যাশনাল সোরিয়াসিস ফাউন্ডেশন এমন ক্রিম ব্যবহার করার পরামর্শ দেয় যাতে 0.5% পর্যন্ত অ্যালোভেরা থাকে। আপনি এই ক্রিমগুলি দিনে ৩ বার পর্যন্ত প্রয়োগ করতে পারেন। আজ আমরা সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা, সোরিয়াসিস রোগের ক্রিম, সোরিয়াসিস এর আধুনিক চিকিৎসা, সোরিয়াসিস এর ঔষধ, সোরিয়াসিস রোগীর খাবার তালিকা, সোরিয়াসিস রোগের হোমিও ঔষধ এবং সোরিয়াসিস রোগের ছবি সব ভালোভাবে জানাবো।

ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড 

ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড আপনার শরীরের ব্যাথা কমাতে সাহায্য করতে পারে। এটি সোরিয়াসিসের লক্ষণগুলির জন্য উপকারী হতে পারে কারণ সোরিয়াসিস এর লক্ষণ হল চুলকানি, ত্বকের কালার বিবর্ণ হয়ে যায়।     

ওমেগা -3 বিভিন্ন খাবারে পাওয়া যায় যার মধ্যে রয়েছেঃ 

  • flaxseed তেল
  • বাদাম
  • বীজ
  • সয়া
  • চর্বিযুক্ত মাছ
  • মাছের তেল খাদ্যতালিকাগত পরিপূরক হিসেবেও পাওয়া যায়।

সোরিয়াসিসে আক্রান্ত ১২০৬ জনের ২০১৭ সালের জরিপে প্রায় 45% যারা তাদের ডায়েটে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড যুক্ত করেছে এবং তাদের ত্বকে উন্নতি হয়েছে। যাইহোক একটি গবেষণায় বিশ্বস্ত সূত্রে দেখা গেছে যে সোরিয়াসিসের চিকিত্সার জন্য মাছের তেলের ঔষধ গুলিকে সমর্থন করার জন্য যথেষ্ট প্রমাণ নেই। আপনি যদি মাছের তেলের ঔষধ গ্রহণ করার সিদ্ধান্ত নেন, তবে লেবেলটি সাবধানে পড়ুন এবং প্রথমে একজন ডাক্তারের সাথে কথা বলুন।

সোরিয়াসিস এ হলুদ এর ব্যবহার  

হলুদ একটি মসলা যা প্রায় সব এশীয় খাবারে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এ হলুদ মশলায় কার্কিউমিন নামক একটি সক্রিয় উপাদান রয়েছে। গবেষকরা সোরিয়াসিস সহ বিভিন্ন ত্বকের রোগে কার্কিউমিনের প্রভাবগুলি দেখেছেন।   

২০১৮ সালের একটি গবেষণার পর্যালোচনাতে গবেষকরা বলেছেন যে সোরিয়াসিসের চিকিৎসায় সাহায্য করার জন্য কার্কিউমিনের ব্যবহার খুব ভালো। ২০২১ সালের একটি গবেষণায় গবেষকরা ইঁদুরের উপর কারকিউমিনের প্রভাব পরীক্ষা করেছেন। তারা দেখেছে যে এটি ইঁদুরের পরীক্ষার বিষয়গুলিতে এই রোগের উপশম করতে সাহায্য করতে পারে, যা সম্ভাব্য মানুষের জন্য ও হতে পারে।

একটি স্বাভাবিক ওজন বজায় রাখুন 

আপনার যদি সোরিয়াসিস থাকে তাহলে আপনার হৃদরোগ, টাইপ 2 ডায়াবেটিস বা স্থূলতার মতো একটি কমরবিডিটি হওয়ার সম্ভাবনা বেশি থাকে তাই আমাদের পোস্টে আপনারা সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা, সোরিয়াসিস রোগের ক্রিম, সোরিয়াসিস এর আধুনিক চিকিৎসা, সোরিয়াসিস এর ঔষধ, সোরিয়াসিস রোগীর খাবার তালিকা, সোরিয়াসিস রোগের হোমিও ঔষধ এবং সোরিয়াসিস রোগের ছবি বিস্তারিত জেনে সাবধান থাকুন।   

স্বাভাবিক ওজন কমানো বা বজায় রাখার কিছু উপায় হলঃ   

  • আরও সম্পূর্ণ খাবার খাওয়া, যেমন ফল এবং সবজি
  • চর্বিহীন মাংস এবং অন্যান্য স্বাস্থ্যকর প্রোটিন খাওয়া
  • চিনি কম খাওয়া
  • অত্যন্ত প্রক্রিয়াজাত খাবার না খাওয়া
  • ধারাবাহিকভাবে ব্যায়াম করা    

ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন  

আপনার ত্বককে আর্দ্র রাখা আপনার সোরিয়াসিসের সমস্যাকে ভালোর দিকে নিয়ে জেতে সাহায্য করে। ময়েশ্চারাইজার ত্বককে ফ্লেকিং এবং চুলকানি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। প্রকৃতপক্ষে ময়েশ্চারাইজার ক্রিম এবং ইমোলিয়েন্টগুলি অন্যান্য থেরাপির পাশাপাশি সোরিয়াসিসের জন্য আদর্শ থেরাপি।

আরো পড়ুনঃ নাক ডাকা বন্ধ করার উপায় - নাক ডাকা বন্ধ করার মেশিন

আপনার প্রতিদিন অন্তত একবার গোসলের পর, সকালে বা ঘুমানোর আগে ময়েশ্চারাইজার লাগাতে হবে। ময়শ্চারাইজ ব্যবহার করার জন্য একটি রুটিন করা আপনার জন্য ভালো হতে পারে। যাইহোক আপনাকে প্রচুর পরিমাণে সুগন্ধি, রঞ্জক বা অন্যান্য সংযোজনযুক্ত ময়েশ্চারাইজারগুলি এড়াতে হবে। এগুলো ত্বকে জ্বালাপোড়া করতে পারে।

সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা - শেষ কথা

মানুষ কখনও কখনও একা ঘরোয়া প্রতিকার দিয়ে হালকা সোরিয়াসিস চিকিৎসা করা জেতে পারে। যাইহোক যদি লক্ষণগুলি আরও খারাপ হয়, তবে অতিরিক্ত চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে ডাক্তারের সাথে কথা বলা ভাল। কখনও কখনও প্রাকৃতিক চিকিত্সা ওষুধের সাথে বিক্রিয়া করতে পারে এবং অন্যান্য সমস্যা হতে পারে। 

সোরিয়াসিসে আক্রান্ত অনেক লোক বিভিন্ন ঘরোয়া প্রতিকার এবং সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসার মাধ্যমে এই রোগের উপসর্গ কমাতে বা দূর করতে পারে। এই পোস্টে আমরা  সোরিয়াসিস রোগের ঘরোয়া চিকিৎসা, সোরিয়াসিস রোগের ক্রিম, সোরিয়াসিস এর আধুনিক চিকিৎসা, সোরিয়াসিস এর ঔষধ, সোরিয়াসিস রোগীর খাবার তালিকা, সোরিয়াসিস রোগের হোমিও ঔষধ এবং সোরিয়াসিস রোগের ছবি বিস্তারিত জানিয়েছি। [জব আইডি=২২৪৯৮]  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url