মৌলিক সংখ্যা কাকে বলে - সহ মৌলিক সংখ্যা কাকে বলে

আপনি কি মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
মৌলিক সংখ্যা কাকে বলে
নিচে আপনাদের জন্য মৌলিক কাকে বলে,মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ এবং সহ মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণসহ মৌলিক সংখ্যা কাকে বলে ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই মৌলিক সংখ্যা কাকে বলে তা জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে মৌলিক সংখ্যা কাকে বলে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মৌলিক সংখ্যা কাকে বলে - সহ মৌলিক সংখ্যা কাকে বলে

মৌলিক কাকে বলে

আমরা অনেক সময় দেখে থাকি মৌলিক সংখ্যা, মৌলিক শব্দ,মৌলিক পদার্থ আরো অনেক কিছু।কিন্তু আমরা কি জানি এই মৌলিক জিনিসটা কি?যদি না জানি তাহলে এখনই জেনে নিই যে মৌলিক কাকে বলে।মৌলিক বলতে বুঝায় যা ভাঙ্গা যায় না বা যার কোন দ্বীতিয় নেই।আশা করি মৌলিক কাকে বলে তা জানতে পেরেছেন।এবার চলুন মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ সম্পর্কে।

মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ

গণিত বিষয়ের একটি কমন জিনিস হচ্ছে মৌলিক সংখ্যা। গণিতে যে সংখ্যা রয়েছে সে সংখ্যা দুই ধরনের। তার মধ্যে একটি হচ্ছে মৌলিক সংখ্যা। এখন আমি আপনাদের জানাবো মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ কি।গণিতের পরিভাষায় মৌলিক সংখ্যা হল এমন এক ধরনের স্বাভাবিক সংখ্যা যার কেবল দুটো মাত্র পৃথক উৎপাদক রয়েছে। উৎপাদক দুটি হচ্ছে ১ এবং সংখ্যাটি নিজে। 
অর্থাৎ যে সংখ্যাকে ১ এবং উক্ত সংখ্যা ছাড়া আর কোন সংখ্যা দ্বারা ভাগ করা যায় না তাকে মৌলিক সংখ্যা বলা হয়। তাহলে আপনারা বুঝতে পারলেন যে মৌলিক সংখ্যাকে ভাঙ্গা যায় না বা অন্য কোন সংখ্যা দ্বারা ভাগ করা যায় না।যেমনঃ২,৩,৫,৭ ইত্যাদি। আশা করি মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণসহ বুঝতে পেরেছেন।এবার চলুন সহ মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ সহ জেনে নিন।

সহ মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ

উপরের অংশে আপনাদের মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে ধারণা দিয়েছি। এখন যে বিষয়ে আলোচনা করা হবে তা হচ্ছে সহমৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ কি কি। তো সহ মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ সহ জানতে আমাদের সাথেই থাকুন।সহ মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণ-
দুটি মৌলিক সংখ্যা সব সময় সহমৌলিক হবে। তাছাড়া একটি মৌলিক সংখ্যা ও একটি যৌগিক সংখ্যা ও সহ মৌলিক সংখ্যা হতে পারে।যেমন ৭ এবং ১২। একটি জোর অপরটি বিজোড় সংখ্যা অথবা দুটি যৌগিক সংখ্যাও সহ মৌলিকসংখ্যা হতে পারে।যেমন ৮ এবং ৯। দুইটি জোড় সংখ্যা হলে সহমৌলিক সংখ্যা হবে না কেননা তাদের মধ্যে উৎপাদক হবে ২।আশা করি সহ মৌলিক সংখ্যা কাকে বলে উদাহরণসহ বুঝতে পেরেছেন।এবার চলুন মৌলিক সংখ্যা কাকে বলে জেনে নিন।

মৌলিক সংখ্যা কাকে বলে

মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে আমরা দ্বিতীয় অংশে আলোচনা করে এসেছি। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে অবশ্যই আর্টিকেলটির শুরুতেই মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে আপনার ধারণা হয়ে যাওয়া উচিত। তবে যেহেতু এই অংশে চলে এসেছেন তাই আপনার জন্য মৌলিক সংখ্যা কাকে বলে তা আবারও বলছি।
যে সংখ্যাকে ১ এবং উক্ত সংখ্যা ছাড়া আর কোন সংখ্যা দ্বারা ভাগ করা যায় না তাকে মৌলিক সংখ্যা বলা হয়। অর্থাৎ মৌলিক সংখ্যাকে ভাঙ্গা যায় না বা অন্য কোন সংখ্যা দ্বারা ভাগ করা যায় না। আশা করি মৌলিক সংখ্যা কাকে বলে তা বুঝতে পেরেছেন। এবার চলুন সহ মৌলিক সংখ্যা কাকে বলে জেনে নিন।

সহ মৌলিক সংখ্যা কাকে বলে

সহমৌলিক সংখ্যা কাকে বলে তা আমরা আর্টিকেলটির তৃতীয় অংশে উদাহরণ সহ আলোচনা করে এসেছি। আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই সহ মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে আপনার পূর্ণাঙ্গ ধারণা হয়ে যাওয়া উচিত। তারপরেও আমি আপনাদের উদ্দেশ্যে আবারো সহ মৌলিক সংখ্যা কাকে বলে তা জানাচ্ছি।

দুটি মৌলিক সংখ্যা সব সময় সহমৌলিক হবে। তাছাড়া একটি মৌলিক সংখ্যা ও একটি যৌগিক সংখ্যা ও সহ মৌলিক সংখ্যা হতে পারে।যেমন ৭ এবং ১২। একটি জোর অপরটি বিজোড় সংখ্যা অথবা দুটি যৌগিক সংখ্যাও সহ মৌলিকসংখ্যা হতে পারে।যেমন ৮ এবং ৯। দুইটি জোড় সংখ্যা হলে সহমৌলিক সংখ্যা হবে না কেননা তাদের মধ্যে উৎপাদক হবে ২।আশা করি সহ মৌলিক সংখ্যা কাকে বলে তা বুঝতে পেরেছেন।এবার চলুন জেনে নিন মৌলিক সংখ্যা গুলো কি কি।

মৌলিক সংখ্যা গুলো কি কি

মৌলিক সংখ্যা গুলো কি কি সে সম্পর্কে জানতে হলে আপনাকে আগে জানতে হবে মৌলিক সংখ্যা কাকে বলে।যে সংখ্যাকে ১ এবং উক্ত সংখ্যা ছাড়া আর কোন সংখ্যা দ্বারা ভাগ করা যায় না তাকে মৌলিক সংখ্যা বলা হয়। এই সংজ্ঞা থেকে বোঝা যাচ্ছে যে যে সংখ্যাকে এক এবং উক্ত সংখ্যা দ্বারা ভাগ করা যায় না সে সকল সংখ্যাগুলোই হচ্ছে মৌলিক সংখ্যা।যেমন ২,৩,৫,৭ ইত্যাদি অনেক।

মৌলিক সংখ্যা কতটি

মৌলিক সংখ্যা কতটি সে সম্পর্কে জানার আগে আপনাকে জানতে হবে সংখ্যার কোন শেষ আছে কিনা। যদি সংখ্যার কোন শেষ না থাকে তাহলে মৌলিক সংখ্যারও শেষ নাই। তবে ১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা হচ্ছে ২৫ টি।যথাঃ২, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯, ২৩, ২৯, ৩১, ৩৭, ৪১, ৪৩, ৪৭, ৫৩, ৫৯, ৬১, ৬৭, ৭১, ৭৩, ৭৯, ৮৩, ৮৯ ও ৯৭।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং মৌলিক সংখ্যা কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন।আর্টিকেলটিতে মৌলিক সংখ্যা কাকে বলে সহ বিভিন্ন বিষয় যেমন মৌলিক সংখ্যা কতটি,মৌলিক সংখ্যা গুলো কি কি এবং সহ মৌলিক সংখ্যা কাকে বলে ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে।আশা করি এসকল তথ্যগুলো অনেক উপকারে আসবে। তাই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url