ইশরাকের নামাজ কয় রাকাত - ইশরাকের নামাজ পড়ার ফজিলত

ইশরাকের নামাজ কয় রাকাত? এ বিষয় সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে ইশরাকের নামাজ কয় রাকাত? বিস্তারিতভাবে আলোচনা করা হবে। এছাড়া এ বিষয়ে আরো গুরুত্বপূর্ণ আলোচনা করা হবে। ইশরাকের নামাজ কয় রাকাত বিষয়টি বিস্তারিতভাবে জেনে নিন।

আপনি যদি ইশরাকের নামাজ কয় রাকাত? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে ইশরাকের নামাজ কয় রাকাত? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ইশরাকের নামাজ কয় রাকাত - ইশরাকের নামাজ পড়ার ফজিলত

ইশরাকের নামাজ কয় রাকাত

প্রিয় বন্ধুরা আমরা অনেকেই ইশরাকের নামাজ কয় রাকাত এই বিষয়ে সম্পর্কে জানতে চায়। বিশেষ করে আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা এখানে ইশরাকের নামাজ কয় রাকাত এছাড়া ইশরাকের নামাজ সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ আলোচনা করব। তাহলে চলুন ইশরাকের নামাজ কয় রাকাত? জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ কাজী নজরুল ইসলাম এর জীবনী - কাজী নজরুল ইসলাম সংক্ষিপ্ত জীবনী

একটি গুরুত্বপূর্ণ কথা হচ্ছে যে ইশরাকের নামাজের রাকাত নির্দিষ্ট করা নেই। আমরা জানি যে সর্বনিম্ন যেই রাকাত নামাজ পড়া হলো তাহলে দুই রাকাত। দুই রাকাতের নিচে কোন নামাজ পড়া হয় না। সুতরাং আপনি যদি দুই রাকাত থেকে শুরু করেন এবং আট রাকাত পর্যন্ত পড়েন তাহলে পড়তে পারবেন।

অনেক ওলামায়ে কেরাম বলেছেন ১২ রাকাত পর্যন্ত ইশরাকের নামাজ পড়তে পারবেন। যেহেতু এটি নফল ইবাদত সেহেতু নফল ইবাদত সম্পর্কে কোনো নির্দিষ্ট নেই। তবে নবী করীম সাঃ এর হাদিসে এসেছে যে তিনি দুই রাকাত, দুই রাকাত করে চার রাকাত পড়তেন। তাহলে আপনি ইশরাকের নামাজ দুই রাকাত দুই রাকাত করে আপনার ইচ্ছামত পড়তে পারবেন। যেহেতু এটি নফল ইবাদত তাই যত নামাজ পড়বেন তত বেশি নেকি হবে।

ইশরাকের নামাজ পড়ার ফজিলত

প্রিয় বন্ধুরা এখন আমরা ইশরাকের নামাজ পড়ার ফজিলত সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা নফল ইবাদত করতে পছন্দ করে সাধারণত তারাই ইশরাকের নামাজ পড়ার ফজিলত সম্পর্কে জানতে চায়। আমার প্রিয় বন্ধুগণ আপনাদের জন্য নিচে ইশরাকের নামাজ পড়ার ফজিলত বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

ইসরাক শব্দের অর্থ হল আলোকিত হওয়া। সূর্য পরিপূর্ণভাবে উদিত হওয়ার পরই থাকেন নামাজ আদায় করতে হয়। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ ফজরের নামাজের পরে থেকেই সূর্য উদিত হওয়া পর্যন্ত মসজিদে অবস্থান করতেন।

আনাস ইবনে মালেক রাঃ হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাঃ বলেন, "যে ব্যক্তি জামাতের সাথে ফজরের নামাজ আদায় করল এবং সূর্যোদয় পর্যন্ত আল্লাহর জিকিরে বসে থাকলো অতঃপর দুই রাকাত নামাজ আদায় করলো, সে একটি পরিপূর্ণ হজ ও ওমরা সওয়াব পাবে"।(তিরমিজি হাদিসঃ ৫৮৬)

আমরা জানি যে ইশরাকের নামাজ হলো একটি নফল ইবাদত। হযরত আনাস ইবনে মালেক রাঃ থেকে বর্ণিত, হযরত মুহাম্মদ সাঃ বলেছেন, এক নামাজের পর আর এক নামাজ, যার মাঝখানে কোন গুনাহ হয়নি তা ইল্লিয়ুন অর্থাৎ উচ্চ মর্যাদায় লেখা হয়।

উপরের হাদিসগুলো থেকে আমরা জানতে পারলাম যে ইশরাকের নামাজ আদায় করার ফজিলত অনেক। সঠিকভাবে ইশরাকের নামাজ আদায় করলে একটি পরিপূর্ণ হওয়া এবং ওমরা করার সওয়াব পাওয়া যায়।

ইশরাকের নামাজ পড়ার নিয়ত

উপরের আলোচনায় আমরা ইশরাকের নামাজ কয় রাকাত? ইশরাকের নামাজ পড়ার ফজিলত সম্পর্কে জেনেছি এখন আমরা ইশরাকের নামাজ পড়ার নিয়ত সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা ইশরাকের নামাজ পড়ার নিয়ত সম্পর্কে জানেনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে ইশরাকের নামাজ পড়ার নিয়ত বিস্তারিত ভাবে আলোচনা করা হলো।

সাধারণত আমরা জানি যে নিয়ত হলো মনের সংকল্প করা। আপনি মনে মনে কোন একটি বিষয় ভাবলেন সাধারণত এটিকে নিয়ত বলা হয়। ঠিক তেমন ইশরাকের নামাজ আদায় করার জন্য আপনি সাধারণ ফরজ নামাজে যেভাবে নিয়ত করেন ঠিক সেভাবে নিয়ত করবেন। মনে মনে সংকল্প করবেন আল্লাহতালার কাছে এখানে মুখে বলার মত কিছু নেই।

আরো পড়ুনঃ কোন ভিটামিন তাপে নষ্ট হয়

সাধারণত নিয়ত করতে হয় মনে মনে। আমাদের সমাজে যে প্রচলন চালু রয়েছে মুখে নিয়ত করা এটি উপযুক্ত নয়। নিয়ত করতে হবে মনে মনে এবং আল্লাহতালা একমাত্র জানবে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা ইশরাকের নামাজ পড়ার নিয়ত সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

ইশরাকের নামাজ সুন্নত না নফল

অনেকেই প্রশ্ন করে থাকে ইশরাকের নামাজ সুন্নত না নফল? তাদের জন্য আজকের এই আর্টিকেলে ইশরাকের নামাজ সুন্নত না নফল? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। প্রিয় বন্ধুগণ তাহলে চলুন ইশরাকের নামাজ সুন্নত না নফল বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

ইশরাকের নামাজ পড়া নিয়মইশরাক নফল নামাজ। এটি অন্যান্য নামাজের মতই দুই রাকাত, দুই রাকাত করে আদায় করতে হয়। ইশরাকের নামাজের জন্য সুনির্দিষ্ট আলাদা কোন নিয়ম বা নিয়ত নেই। শুধু আল্লাহু আকবার বলে নামাজ শুরু করতে হবে।

ইশরাকের নামাজ সুন্নত নাকি নফল এই বিষয়টি নিয়ে অনেক মতভেদ রয়েছে। ইশরাকের নামাজের কোন কাজা নেই এটি আদায় না করলে গুনাহ হবে না তবে এটি আদায় করলে অধিক পরিমাণের সওয়াব পাওয়া যাবে। যেহেতু ইশরাকের নামাজ আমাদের প্রিয় নবী সাঃ আদায় করেছেন সেহেতু একদিক থেকে এটিকে সুন্নত বলা যায়।

যেহেতু এ বিষয়টি নিয়ে আলেমদের মধ্যে মতবিভেদ রয়েছে সেহেতু যারা ইসলামিক বিশেষজ্ঞ রয়েছে তাদের মধ্যেই এই বিষয়টি থেকে যাক। আপনি যদি অধিক পরিমাণে সওয়াব পেতে চান তাহলে ইশরাকের নামাজ আদায় করতে পারেন। কিন্তু ইশরাকের নামাজ আদায় করতে না পারলে কোন রকমের গুনাহ হবে না।

আজকের ইশরাকের নামাজের সময়

প্রিয় বন্ধুরা এখন আমরা আজকের ইশরাকের নামাজের সময় আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা আজকের ইশরাকের নামাজের সময় সম্পর্কে জানতে চায়। সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। এখানে আমরা আজকের ইশরাকের নামাজের সময় সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

আমরা জানি যে ইশরাকের নামাজ আদায় করতে হয় ফজরের নামাজের কিছুক্ষণ পর অর্থাৎ সূর্য ওঠার কিছুক্ষণ পরে। আপনারা যারা ফজরের নামাজ পড়েন তারা নিশ্চয়ই ফজরের নামাজের সময়সূচি জানেন। ফজরের নামাজের পড়ার পরে কিছুক্ষণ বসে থাকে আল্লাহ তায়ালার জিকির করার পরে যখন সূর্য উঠে যায় এর ১০-১৫ মিনিট পরে ইশরাকের নামাজ আদায় করতে হয়।

ইসরাক ও চাশতের নামাজ - ইশরাকের নামাজের ওয়াক্ত

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা ইশরাকের নামাজ কয় রাকাত? বিষয়টি সম্পর্কে আলোচনা করেছি এখন ইসরাক ও চাশতের নামাজ এবং ইশরাকের নামাজের ওয়াক্ত সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ইসরাক ও চাশতের নামাজ সম্পর্কে জানতে চাই সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেলে বিষয়টি সম্পর্কে আলোচনা করা হলো এছাড়া ইশরাকের নামাজের ওয়াক্ত সম্পর্কে বলা হলো।

ফজরের নামাজের আদায়ের পর "সূর্য ওঠার আগে আল্লাহ তায়ালার জিকির, তাজবি হ তাহলিল পাঠ করা আমার কাছে ইসমাইল বংশের দুজন গোলাম আজাদ করার চেয়েও অধিক প্রিয়"(মুসনাদে আহমেদ) সালাতুল ইশরাকের নামাজের ওয়াক্ত ফজর নামাজ পরে কিছুক্ষণ অপেক্ষা করে সূর্য ওঠার পরে নামাজ আদায় করতে হয়।

আরো পড়ুনঃ মাথা ঘুরানোর কারণ কি - মাথা ঘুরানোর ঔষুধের নাম

কেউ বলেছেন সূর্য উঠার ১০ - ১৫ মিনিট পর আবার কেউ বলেছেন, ২০-২৫ মিনিট পরে নামাজ আদায় করতে হয়। আর সূর্য এক বর্ষা পরিমাণ মতো আকাশের দিকে উঠা পর্যন্ত এই নামাজের ওয়াক্ত থাকে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা ইশরাকের নামাজের ওয়াক্ত সম্পর্কে জানতে পেরেছেন।

চাশতের নামাজ - সূর্য মধ্য আকাশে স্থির হওয়ার আগ পর্যন্ত চাশতের নামাজ আদায় করা হয়। পৃথকভাবে আদায় করার অবকাশ থাকলেও অনেকেই এটাকে ইশরাকের নামাজ হিসেবে উল্লেখ করেন। তারা বলেছেন, " সময়ের শুরুতে আদায় করলে সেটা ইসরাক আর সময় শেষে আদায় করলে সেটাকে চাশতের নামাজ বলা হয়"

ইশরাকের নামাজ কয় রাকাত - ইশরাকের নামাজ পড়ার ফজিলতঃ শেষ কথা

ইসরাক ও চাশতের নামাজ, ইশরাকের নামাজ কয় রাকাত? ইশরাকের নামাজ পড়ার ফজিলত, ইশরাকের নামাজের ওয়াক্ত, ইশরাকের নামাজ সুন্নত না নফল, ইশরাকের নামাজ পড়ার নিয়ত, ইশরাকের নামাজ পড়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনার রক্ত বিষয় গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url