ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে?

ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? এই সব নিয়ে আজকাল অনেকের মনে অনেক প্রশ্ন। ব্লক ও চেইন এই দুইটি শব্দ নিয়ে তৈরি হয়েছে ব্লক চেইন। ব্লক মানে বাক্স, আর চেইন মানে শিকল বা জোড়া দেওয়া। সুতরাং ব্লক চেইন কি? এর শাব্দিক অর্থে দাঁড়ায় জোড়া দেওয়া বাক্স।
কিন্তু ব্লক চেইন কি? এটা কি আসলেই জোড়া দেওয়া কোন বাক্স। না এটা কোন বাক্স নয়। ব্লক চেইন হল একটি সিস্টেমের নাম। যেখানে একটি ব্লক আরেকটি ব্লকের সাথে লেগে থাকে। আর এই ব্লক গুলোর মাঝে থাকে কিছু ইনফরমেশন বা তথ্য। আজকের এই পোস্টটি পড়লে আপনি ব্লক চেইন সম্বন্ধে বিস্তারিত জানতে পারবেন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

ব্লক চেইন কি?

ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? এই সব সকল প্রশ্নের উত্তর আজকের এই পোস্টের মধ্যে বিস্তারিত থাকছে। ব্লক চেইন হল এমন একটি সিস্টেম যার মাধ্যমে যেকোন ধরণের তথ্য বা টাকা-পয়সা’র লেনদেন খুব নিরাপত্তার সহিত করতে পারবেন।

আপনি হয়তো নিশ্চয় চাইবেন না যে, আপনার কোন গোপন তথ্য বা টাকা-পয়সা’র লেনদেন অন্য কেউ জানুক। যেমন- আপনি টাকা-পয়সা লেনদেন করার জন্য ইন্টারনেট, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ফোন-পে, গুগল-পে ইত্যাদি ব্যবহার করে থাকেন।
কিন্তু আপনি কি জানেন, এই সব মাধ্যমে যদি আপনি কোন তথ্য বা টাকা-পয়সা লেনদেন করেন, তাহলে এইসব কোম্পানী তাদের নিজস্ব ডাটাবেসে আপনার সকল তথ্য সংরক্ষণ করে রাখে। আর কোম্পানী যদি চাই, তাহলে আপনার সকল তথ্য কোম্পানী দেখতে পারবে ও আপনার তথ্য পরিবর্তন করতে পারবে।

ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? এই পোস্টটি পড়ে বিস্তারিত জেনে নিন। ব্লক চেইন হলো এমন একটি সিস্টেম যার মাধ্যমে আপনি আপনার যেকোন গোপন তথ্য বা টাক-পয়সা লেনদেন করেন না কেন, আপনার এই তথ্য আপনি ছাড়া আর কেউ জানতে পারবেনা এবং এর সমস্ত নিয়ন্ত্রণ আপনার কাছে থাকবে।

ব্লক চেইন এর ইতিহাস

ব্লক চেইন কি? জানতে হলে ব্লক চেইন এর ইতিহাস জানতে হবে। বর্তমানে ব্লক চেইন পদ্ধতিকে ভবিষ্যত অর্থনীতির এক বিপ্লবী প্রযুক্তি হিসেবে ধরা হচ্ছে। তবে খুব বেশি তথ্য পাওয়া যায় না এই প্রযুক্তির উৎপত্তি সম্পর্কে। ১৯৯১ সালে সর্বপ্রথম ক্রিপ্টোগ্রফিক টেকনোলজি ব্যবহার করে ব্লক চেইন নিয়ে কাজ শুরু করা হয়। কিন্তু ব্লক চেইন তৎকালীন সময়ে সফলতা লাভ করতে পারেনি।

পরবর্তীতে ২০০৮ সালে সাতোশী নাকামোতো নামের এক অজ্ঞাত ব্যক্তি ব্লক চেইন এর প্রকৃত ব্যবহারকে কাজে লাগান। তিনি ব্লক চেইন টেকনোলজি ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি তথা বিটকয়েন লেনদেন শুরু করেন। বর্তমান বিশ্বে ব্লক চেইন এর ব্যবহার নিয়ে সচেতনতা বেড়েই চলেছে। ব্লক চেইন কিভাবে কাজ করে? এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন, তাহলে বিস্তারিত বুঝতে পারবেন।

ব্লক চেইন এর সুবিধা

ব্লক চেইন কি? এতক্ষণ নিশ্চয় ধারণা পেয়ে গেছেন যে, ব্লক চেইন কি? হুম, এখন ব্লক চেইন কিভাবে কাজ করে? ব্লক চেইন এর সুবিধা এইসব নিয়ে আলোচনা করবো। ব্লক চেইন সিস্টেমের সুবিধা হল আপনার যে কোন তথ্য খুব দ্রুত ও নিরাপদের সহিত প্রেরণ করতে পারবেন।

ব্লক চেইন কিভাবে কাজ করে? বলতে গেলে বলা যায় যে, আপনি যখন ব্লক চেইন ব্যবহার করে কারো সাথে কোন টাক-পয়সা লেনদেন করবেন, তখন আপনার এই তথ্যটি সিস্টেমের সাথে থাকা সকল কম্পিউটার এ চলে যায়।

আর আপনার এই ট্রান্জেকশনের তথ্যটি পূর্বের ট্রান্জেকশনের সাথে যুক্ত হয়ে যায়। আর আপনার বর্তমান ট্রান্জেকশন লিংকটি পরবর্তী ট্রান্জেকশন হ্যাস লিংক হিসেবে থেকে যায়। এই ভাবে চেইন সিস্টেম চলতেই থাকে।

নিরাপত্তা

ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? আশা করি কিছুটা বুঝতে পেরেছেন। পোস্ট সম্পূর্ণ পড়ুন, তাহলে আরো ভালো ভাবে বুঝতে পারবেন। ব্লক চেইন টেকনোলজি হল একটা নিরাপদ সিস্টেম, যার প্রতিটি লেনদেন ক্রিপ্টোগ্রাফি কৌশল দ্বারা নিয়ন্ত্রিত হয়। আর হ্যাশিং প্রযুক্তি ব্যবহার করে প্রতিটি ব্লকের মাঝে লিংকিং করা হয়।
ব্লক চেইন কিভাবে কাজ করে? - ব্লক চেইন অত্যন্ত নিরাপত্তার সহিত কাজ করে। ব্লক চেইন সিস্টেমে ব্যবহারকারীর পরিচয় থাকে ও সকল ইনফরমেশন গুলো প্রতিনিয়ত আপডেট হয়। তাই এখানে কোন তথ্য চুরি বা দূর্নীতি একেবারেই অসম্ভব।

ঝামেলামুক্ত ব্যবস্থা

ব্লক চেইন কি?  ব্লক চেইন হলো এমন একটি প্রযুক্তি, যার জন্য কোন তৃতীয় পক্ষের প্রয়োজন হয় না। বর্তমান ব্যাংকিং সিস্টেমে যেভাবে লেনদেন হয়, তা অত্যন্ত ঝামেলাপূর্ণ। কিন্তু ব্লক চেইন পদ্ধতিতে যে কেউ কোন রকম ঝামেলা ছাড়ায় লেনদেন করেতে পারবেন।

ব্লক চেইন এর সচ্ছতা

ব্লক চেইন কি? ব্লক চেইন হল এমন এক ব্যবস্থা যেখানে তথ্য লেনদেনে এর সমস্ত ডাটা’র সচ্ছতা বজায় থাকে। ব্লক চেইন ব্যবস্থায় কোন ডাটা মুছে ফেলা যায় না, ফলে ডাটা’র সচ্ছতা নিশ্চিত থাকে। এখনে কোন ডাটা রেকর্ড করা হলে, প্রথমে ব্লক চেইন এর লেনদেন যাচাই করা হয়। এরপর নেটওয়ার্কের সাথে থাকা ডাটা গুলো আপডেট করা হয়। ব্লক চেইন কিভাবে কাজ করে? আসুন এবার তা জেনে নিই।

ব্লক চেইন কিভাবে কাজ করে?

ব্লক চেইন কি? এতক্ষণে নিশ্চয় তা বুঝতে পেরেছেন। চলুন এবার ব্লক চেইন কিভাবে কাজ করে? তা জেনে নিই। ব্লক চেইন হচ্ছে ডিসট্রিবিউটেড ওপেন লেজার। আরো সহজ ভাবে বলা যায়, বিভিন্ন অফিস-আদালতে বিভিন্ন তথ্যাদি যে খাতায় লিপিবদ্ধ করা হয়, তাকে বল হয় লেজার বুক। এই লেজার বুক অফিসের স্টাফ ছাড়া অন্য কেউ দেখতে পায় না।

ব্লক চেইন কিভাবে কাজ করে? ব্লক চেইন পদ্ধতিতেও ঠিক তেমনি কোন ট্রান্জেকশন করা হলে তা চেইন সিস্টেমে একটি লেজারে জমা হয়। ধরুন, আপনি যখন কোন ব্যক্তির ঠিকানায় কোন লেনদেন করবেন, তখন সেই ট্রান্জেকশনকে একটি ব্লক এর মধ্যে নেওয়া হয়। 

এরপর সেই ব্লকটিকে একটি হ্যাসের (#) মধ্যে ঢুকিয়ে দেওয়া হয় সিকিউরিটি পারপাস হিসেবে। (#) হ্যাস হচ্ছে মূলতঃ একটি আইডেন্টিফায়ার। প্রতিটি ব্লকের হ্যাস নির্দিষ্ট ও আলাদা আলাদা। প্রতিটি ব্লক প্রতিটির সাথে সংযুক্ত থাকে। প্রতিটি ব্লকে তার পূর্বের ব্লকের এড্রেস থাকে। ফলে একই সময়ে যতগুলো ট্রান্জেকশন হয়, তার সবগুলো ট্রান্জেকশন কে একটি ব্লকের ভেতর ভরে দেওয়া হয়।
আর এ কারণেই যেকোন সময় আমরা যেকোন ব্লকের হিস্ট্রি দেখতে পারি। যার কারণে প্রতিটি ব্লক সব সময় নিরাপদ থাকে। আর চাইলেও কেউ কোন ব্লকের কোন তথ্য পরিবর্তন করতে পারবে না। কারণ, কেউ যদি একটি ব্লকে থাকা ডাটা পরিবর্তন করতে চায়, তাহলে ঐ ব্লকটির সাথে তার আগের সবগুলো ব্লকের ডাটা পরিবর্তন করতে হবে, যা একেবারেই প্রায় অসম্ভব। ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? আশাকরি বুঝতে পেরেছেন।

ব্লক চেইন এর জনপ্রিয়তা

ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? এতক্ষণ নিশ্চয় তা আপনার কাছে পরিস্কার হয়ে গেছে। আর ব্লক চেইন যে ভাবে কাজ করে তার নিরাপত্তার দিকটিও বুঝতে পেরেছেন। কারণ ব্লক চেইন হ্যাক করা যে কতটা অসম্ভব তা উপরের আলোচনা থেকে বুঝা যায়।

এছাড়া খুব অল্প সময়ের মধ্যে ব্লক চেইন পদ্ধতিতে আপনার লেনদেন সম্পন্ন করতে পারছেন। তাই ব্লক চেইন এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। যদিও প্রথমে ব্লক চেইন পদ্ধতিতে ক্রিপ্টোকারেন্সি লেনদেন শুরু হয়েছিল। তবে বর্তমান সময়ে ব্লক চেইন পদ্ধতির নিরাপত্তার জন্য কিছু কিছু ব্যাংকে এর ব্যবহার করার জন্য পরীক্ষা চলছে। 

ভবিষ্যতে ব্লক চেইন এর ব্যবহার

ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? তা জানার পর আসুন এবার আমরা জেনে নিই ব্লক চেইন এর ব্যবহার কি হতে চলেছে। বর্তমানে ব্লকচেইন শুধুমাত্র Cryptocurrency বা Bitcoin লেনদেন এর জন্য ব্যবহার করা হয়। কিন্তু ভবিষ্যতে ব্লক চেইন কে যে সেক্টর গুলোতে ব্যবহার করা হবে, তার কয়েকটি সেক্টর তুলে ধরা হলঃ
  • ব্যাংকিং সেক্টর
  • বীমা সেক্টর
  • শিক্ষা
  • সাস্থ
  • তথ্য প্রযুক্তি ও তথ্য ব্যবস্থাপনা
  • ডাটা ট্রান্সফার
  • গোয়েন্দা  বিভাগ
  • সরকারি পরিকল্পনা

সবশেষে

সবশেষে বলতে পারি যে, ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? তা বুঝতে পেরেছেন। ব্লক চেইন প্রযুক্তি এমন এক ব্যবস্থা যা ভবিষ্যতে সব ধরনের লেনদেন এর সচ্ছতা উন্নত করবে। এর ব্যবহারের ফলে লেনদেন এর খরচও অনেক কমে যাবে। সচ্ছতা বাড়ার সাথে সাথে জনগণ প্রতারণামূলক লেনদেন থেকে মুক্তি পাবে।

তাই ব্লক চেইন কি? বলতে গেলে সবশেষে বলা যায় যে, ব্লক চেইন হল এমন একটি প্রযুক্তি বা প্লাটফর্ম যেখানে শুধুমাত্র ডিজিটাল মুদ্রা নয়, যে কোন তথ্য ডিজিটালাইজড করা যায় ও তার তথ্য রেকর্ড করে রাখা যায়।

এতক্ষণ এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি, এই পোস্টটি পড়ে ব্লক চেইন কি? ব্লক চেইন কিভাবে কাজ করে? তা বুঝতে পেরেছেন। আমাদের এই পোস্টটি পড়ে আপনার ভালো লাগলে দয়াকরে পোস্টটি শেয়ার করে দিন যাতে অন্যেরা উপকৃত হয়। 101

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url