সকালে ঘুম থেকে উঠার উপায় - সকালে ঘুম থেকে উঠার উপকারিতা

আসসালামু আলাইকুম! বর্তমান সময় হচ্ছে অ্যান্ডরয়েড ফোন ও ইন্টারনেট এর যুগ। সারাদিন বিভিন্ন কর্মকান্ডে ব্যাস্ত থাকার পরে রাতে যখন শুতে যায়, তখন আমরা হাতের অ্যান্ডরয়েড মোবাইলটি তে বিভিন্ন স্যোসাল মিডিয়া যেমন- ফেসবুক, ইউটিউব ইত্যাদি দেখতে থাকি। তাই সকালে ঘুম থেকে উঠা অনেক কঠিন হয়ে পড়ে। তাই আজকে আমি সকালে ঘুম থেকে উঠার উপায় ও সকালে ঘুম থেকে উঠার উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা করবো ইনশায়াল্লাহ।
প্রিয় পাঠক, আজকের  পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন সকালে ঘুম থেকে উঠার উপায়, সকালে ঘুম থেকে উঠার উপকারিতা, সকালে ঘুমানোর অপকারিতা, সকালে ঘুম থেকে উঠার হাদিস, সকালে ঘুম থেকে উঠার দোয়া, সকালে ঘুম থেকে উঠার পর করণীয় কি, দেরিতে ঘুমালে কি হয়? তাই এই সকল বিষয় সংক্রান্ত আরো অনেক কিছু জানতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ সকালে ঘুম থেকে উঠার উপায় - সকালে ঘুম থেকে উঠার উপকারিতা

সকালে ঘুমানোর অপকারিতা

সকালে ঘুমানোর অপকারিতা অনেক। বর্তমান সময়টা এমন হয়ে গেছে যে, সারারাতই বেশির ভাগ মানুষকে জেগে থাকতে দেখা যায়। কাজের সুবিধার জন্য কেউ কেউ সারারাত কাজ করেন। বিভিন্ন কলকারখানায় কেউ কেউ নাইট ডিউটি হিসেবে সারারাত কাজ করেন।

আবার অনেকেই মোবাইলের প্রতি আসক্ত হয়ে অনেক রাত জেগে মোবাইল ইউজ করেন। তখন সকালে  আর ঘুম থেকে উঠতে পারেন না। তারা যে কারণেই  রাত জেগে থাকেন না কেন, এই রাত জেগে থাকার কারণে তাদের শারীরিক ও মানসিক নানা রকম সমস্যা সৃষ্টি হয়। যাইহোক, সকালে ঘুমানোর অপকারিতা গুলো নিম্নে তুলে ধরা হলো।

রাত জেগে মোবাইল চালালে কি হয়?

রাত জেগে মোবাইল চালালে কি হয়? আমরা যখন রাতে মোবাইল দেখতে দেখতে অনেক রাত পর্যন্ত দেখতে থাকি, রাত কত হয়ে গেছে তখন আর খেয়াল থাকে না। হয়তো মোবাইলের চার্জ শেষ বা নেট কানেকশন বন্ধ হয়ে গেলে তখন আমরা মোবাইল দেখা বন্ধ করি।

তখন ঘড়ির দিকে খেয়াল করলে দেখা যায় যে রাত ২টা বা ৩টা বেজে গেছে। এখন ঘুমোতেও আরো আধা ঘন্টা লেগে যাবে। এই অবস্থায় সকালে ঘুম থেকে উঠা খুব কঠিন হয়ে পড়ে। এই অবস্থায় আপনি যদি সকালে উঠতে চান, তাহলে আপনার শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিবে।

মাথা ব্যথা, ব্লাড প্রেসার বাড়ার কারণ বা উচ্চ রক্তচাপ বাড়ার কারণ হিসেবে রাত জাগাকে একটি প্রধান কারণ হিসেবে ধরা হয়। আশা করি বুঝতে পারছেন যে, রাত জেগে মোবাইল চালালে কি হয়? তাই সকালে ঘুম থেকে উঠার উপায় গুলো জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

প্রতিক্রিয়ায় ব্যাঘাত

অনিয়মিত ঘমের কারণে শারীরিক ও মানসিক সমস্যার সাথে সাথে কোন কিছুতে প্রতিক্রিয়ায় ব্যাঘাত ঘটে। মানুষের চেতনা তৈরি করে এই ঘুম। কিন্তু যখন এই ঘুম পর্যাপ্ত না হয়, তখন মস্তিস্কের মধ্যে চেতনা তৈরিতে ব্যাঘাত ঘটে।
এজন্য যারা রাত জেগে থাকেন, তাদের সকালে কোন কাজে মনোযেগ কম থাকে। আবার দেখা যায় ঘুম ঘুম থাকার কারণে কোন কিছুতে তাদের প্রতিক্রিয়া বিলম্বিত হয়। আবার রাত হলে তাদের ঘুম ভাব কমে যায়  এবং কোন কিছুতে প্রতিক্রিয়া বেড়ে যায়।

সকালে ঘুম থেকে উঠার পর ক্লান্তি লাগে

সকালে ঘুম থেকে উঠার পর শরীর ক্লান্ত লাগে।  যদি সারারাত ঘুম হয়, তাহলে তো শরীর ও মন সতেজ থাকার কথা। কিন্তু দেখা যাচ্ছে এর বিপরিত। যদি আপনার সাথে এমনটি হয়, তাহলে এটা আপনার জন্য ভালো লক্ষণ নয়। কারণ, এটা হলে শারীরিক নানা রকম সমস্যা দেখা দেয়।

সকালে ঘুম থেকে উঠার পর ক্লান্ত লাগে। এর প্রধান কারণ হলো পর্যাপ্ত ঘুমের অভাব। একটি পূর্ণ ঘুমের জন্য পর্যাপ্ত ঘুম হলো রাতে ৭-৮ ঘন্টা। আপনি যদি অধিক রাত জেগে থাকেন বা রাত জেগে কোন কাজ করেন। তাহলে আপনি সকাল বেলাই আর ভালো মতো কোন কাজ করতে পারবেন না। এজন্য সকালে ঘুম থেকে উঠার পর শরীর ক্লান্ত লাগে।

তন্দ্রাচ্ছন্নতা বা ঝিমুনি ভাব

তন্দ্রাচ্ছন্নতা কি? তন্দ্রাচ্ছন্নতা হলো ঝিমুনি ভাব। তন্দ্রাচ্ছন্নতা english - Sleepiness. বর্তমান সময়ে ব্যস্ত সময়ের কারণে অধিকাংশ মানুষের মধ্যেই যে সমস্যাটি দেখা যায়, সেটি হলো সকাল বেলায় ঘুম থেকে উঠার পর ক্লান্ত লাগে। ঘুম থেকে উঠার পরেও তন্দ্রাচ্ছন্নতা বা ঝিমুনি ভাব লেগেই থাকে।

ঝিমুনি ভাব বা তন্দ্রাচ্ছন্নতা আপনার পিছু যেন ছাড়তেই চাই না। এজন্য আপনি চা, কফি পান করছেন, কিন্তু তাতেও কোন কাজ হয় না। কিন্তু কেন এমন হচ্ছে? এর কারণ কি আপনার জানা আছে? এর অনেক গুলো কারণ আছে।

তবে এর প্রধান কারণ গুলোর মধ্যে একটি কারণ বলবো, সেটি হলো পর্যাপ্ত ঘুমের অভাব। রাত জেগে গল্পের বই পড়া, সিরিজ দেখা, মোবাইল ব্যবহার, কম্পিউটারে কাজ করা এই সব করতে গিয়ে আপনি যে কত রাত পার করে দিয়েছেন, সেটা খেয়ালই থাকে না। তাই আপনি যদি রাতে ৮ ঘন্টার কম ঘুমান, তাহলে আপনার মাঝে এই সমস্যা দেখা দেবে।

শরীরের বিভিন্ন অংশে ব্যথা অনুভব

দেরিতে ঘুমালে কি হয়? সকালে ঘুম থেকে উঠার পর কোমর ব্যাথা, সকালে ঘুম থেকে উঠার পর পিঠে ব্যাথা, সকালে ঘুম থেকে উঠার পর পায়ে ব্যাথা, সকালে ঘুম থেকে উঠার পর মাথা ব্যাথা ইত্যাদি দেখা যায়। কিন্তু এর কারণ কি আপনি জানেন কি? কেন সকাল বেলায় মাথা ব্যথা করে?

এই সকল সমস্যা পধান কারণ হলো দেরিতে ঘুমানো। সারাদিন বিভিন্ন কর্ম-সংস্থানে কাজ করার পরেও যখন যারা রাত জেগে চেয়ারে বসে ল্যাপটপ বা কম্পিউটারে কাজ করে, তাদের মাঝে এই সব সমস্যা দেখা যায়।

সকালে ঘুম থেকে উঠার উপকারিতা

সকালে ঘুম থেকে উঠার উপকারিতা। বর্তমান সময়ে বিভিন্ন কম-ব্যস্ততা, অ্যান্ডরয়েড মোবাইল ও ইন্টারনেট সুবিধার কারণে বেশির ভাগ মানুষই দেরি করে ঘুমায়। ফলে একই বাড়িতে দেখা যায় যে, কারো কারো সাথে দেখায় হয় না। এতে করে আমরা নিজেরাই নিজেদের কি ক্ষতি সাধন করছি, তা আমরা নিজেরাও জানি না।

এক সময় সবার অভ্যাস ছিল রাতে তাড়াতাড়ি ঘুমানো, আর সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠা। প্রিয় পাঠক, এবার আমি আলোচনা করবো সকালে ঘুম থেকে উঠার উপকারিতা কি? সকালে ঘুম থেকে উঠার উপকারিতা নিয়ে নিচে বিস্তারিত থাকছে। তাই আপনি যদি সকালে ঘুম থেকে উঠার উপকারিতা ও সকালে ঘুম থেকে উঠার উপায় জানতে চান, তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

ব্যায়াম করার উপকারিতা

সকালে ব্যায়াম করার উপকারিতা। আপনি যদি সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারেন তাহলে আপনি সকালে ব্যায়ম করার উপকারিতা পাবেন। সকালে যদি আপনি ব্যায়াম করতে পারেন, তাহলে এটি আপনার জন্য অনেক সুফল বয়ে আনবে।
সকালে ঘুম থেকে উঠার পর ব্যায়াম করার ফলে সারাদিন আপনি ঝরঝরে বা হালকা থাকবেন। শরীরে ক্লান্তি ভাব থাকবে না। আর রাতেও তেমনি আবার গভীর ঘুম উপভোগ করবেন।

সকালের নাস্তা

সকালের নাস্তা কি খাওয়া উচিত? সকালের নাস্তায় কি খাওয়া উচিত? সকালের নাস্তা কি হওয়া উচিত? সকালের নাস্তার তালিকা, সকালের নাস্তার ইংরেজি কি? সকালের নাস্তার ইংরেজি হলো Breakfast. এই সব বড় বিষয় নয়। বড় বিষয় হলো সকালে ঘুম থেকে উঠে নাস্তা করা।

সকালে ঘুম থেকে উঠে কোন কাজ শুরু করার পূর্বে সকালের নাস্তা করা খুব গুরুত্বপূণ। সকালে স্বাস্থ্যকর নাস্তা যা ভিটামিন ও পুষ্টি সমৃদ্ধ খাবার আমাদের অনেক শক্তি দেয়। তাই একঘেয়েমি দূর করতে, কোন কাজে মনোযোগ ও  ভালো পারফরমেন্স আনতে হলে সকালে ঘুম থেকে উঠে একটা ভালো নাস্তা করতে হবে।

পর্যাপ্ত সময় পাওয়া

সকালে ঘুম থেকে উঠার আরেকটি উপকারিতা হলো পর্যাপ্ত সময় পাওয়া। আপনি যদি সকালে ঘুম থেকে উঠেন, তাহলে সময় মতো আপনার হাতের কাজ গুলো আরামে সব শেষ করতে পারবেন। আপনি অফিসে যাওয়ার জন্য কিংবা বাইরে কোন কাজে বের হওয়ার জন্য পর্যাপ্ত সময় পাবেন। এজন্য আপনাকে কোন পেরেশানি পোহাতে হবে না।

কাজে উৎসাহ পাওয়া

সকালে ঘুম থেকে উঠার উপকারিতা হলো আপনি সারাদিন যে কাজ করবেন, সেই কাজে অনেক উৎসাহ -উদ্দীপনা পাবেন। সকালে ঘুম থেকে উঠার ফলে আপনার মন ও শরীর যেমন ভালো থাকবে, তেমনি আপনার সকল কাজ অনেক উৎসাহ নিয়ে করতে পারবেন। সকালে কখন ঘুম থেকে উঠা উচিত আশা করি বুঝতে পেরেছেন।

পড়াশুনার জন্য উৎকৃষ্ট সময়

একজন আদর্শ ছাত্রের বৈশিষ্ট্য, আদর্শ ছাত্রের গুনাবলী বা আদর্শ শিক্ষার্থীর গুনাবলী হলো পড়াশুনায় ভালো হওয়া। ভালো ছাত্র হওয়ার উপায় pdf হিসেবে বলবো সকালে ঘুম থেকে উঠতে হবে। সকালে ঘুম থেকে উঠে পড়াশুনা করতে হবে।

একজন ছাত্রের পড়াশুনার জন্য উৎকৃষ্ট সময় হলো সকালবেলা। কারণ, এই সময় শরীর ও মন সতেজ থাকে, তাই এই সময় খুব সহজেই পড়া মুখস্ত করতে পারা যায়। তাই সকালে ঘুম থেকে উঠার উপায় জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

বিশুদ্ধ বায়ু

বিশুদ্ধ বায়ুর বৈশিষ্ট্য হলো ধুলাবালি, যানবাহনের ধোঁয়া বা কলকারখানার বিষাক্ত ধোঁয়া মুক্ত নির্মল বায়ু। এই সময় আবহাওয়া ও বায়ু ফ্রেস থাকে। তাই সময় যদি আপনি ঘুম থেকে উঠে বাই হাঁটতে পারেন, তাহলে আপনার শরীরের জন্য খুব উপকার হবেন। এছাড়া সকালে ঘুম উঠলে ব্যায়াম করারও সুযোগ পাাবন। বিশুদ্ধ বায়ু কাকে বলে আশা করি বুঝতে পেরেছেন।

সকালে ঘুম থেকে উঠার উপায়

প্রিয় পাঠক, সকালে ঘুমানোর অপকারিতা  ও  সকালে ঘুম থেকে উঠার উপকারিতা সম্বন্ধে আপনি এতোক্ষুণ জেনে গেছেন। তাই ভালো ঘুম ও পর্যাপ্ত ঘুম আমাদের দৈনন্দিন জীবনে যে কত গুরুত্বপূর্ণ তা নিশ্চয় বুঝতে পেরেছেন। ঘুম থেকে উঠা englisgh - wake up.

তাই সকালে কিভাবে ঘুম থেকে উঠা যায় তা নিয়ে অর্থাৎ সকালে ঘুম থেকে উঠার উপায় নিয়ে আলোচনা করবো। তাই সকালে ঘুম থেকে উঠার উপায়  যদি আপনি জানতে চান, তাহলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

রাতে তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস গড়ে তোলা

সকালে ঘুম থেকে উঠার উপায় গুলোর মধ্যে প্রথমেই আসে রাতে তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস গড়ে তোলা। কারণ, আপনি যদি রাতে তাড়াতাড়ি ঘুমোতে পারেন, তাহলে আপনি পর্যাপ্ত পরিমাণ ঘুমানোর সুযোগ পাবেন। এতে করে আপনি রাতে ৮ ঘন্টা ঘুমানোর সুযোগ পাবেন।

এর ফলে আপনি সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারবেন। তাই আপনাকে রাতে তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস গড়ে গড়ে তুলতে হবে।

রাতে তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস গড়ে তোলা

সকালে ঘুম থেকে উঠার উপায় গুলোর মধ্যে আরেকটি হলো রাতে তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস গড়ে তোলা। আপনি যখন শুতে যাবেন, তার দেড়/দুই ঘন্টা আগে রাতের খাবার খেয়ে নিন। এরপর ঘুমোতে যান। বিছানায় শুয়ে ঘুমানোর আগে কুরআনের কিছু সুমধুর তেলাওয়াত শুনতে পারেন। কুরআনের কিছু মধুময় সূরা গুলো এই লিংকে ক্লিক করে জেনে নিন।

অ্যালকোহল ও ধূমপানের অভ্যাস ত্যাগ করা

আপনি যদি সকালে ঘুম থেকে উঠতে চান, তাহলে অ্যালকোহল ও ধূমপানের অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ, অ্যালকোহল, ধূমপান, চা, কফি ইত্যাদি রাতে সেবন করলে মস্তিস্কের সক্রিয়তা বেড়ে যায়। তাই তখন আর ঘুম আসে না। তাই আপনাকে এই সব অভ্যাস ত্যাগ করতে হবে।

ইলেক্ট্রনিক্স ডিভাইস এর ব্যবহার কমানো

সকালে ঘুম থেকে উঠার উপায় হিসেবে বলবো ইলেক্ট্রনিক্স ডিভাইস এর ব্যবহার কমানো। কারণ, ইলেক্ট্রনিক্স ডিভাইস যেমন- মোবাইল ফোন বা অ্যান্ডরয়েড ডিভাইস, ল্যাপটপ, কম্পিউটার বা টিভি এই সব যখন আপনি ব্যবহার করবেন, তখন রাত যে কখন গড়িয়ে গেছে তা বুঝতে পারবেন না।
তাই আপনি যখন গভীর রাতে ঘুমাবেন, সেদিন সকালে আর ঘুম থেকে উঠতে পারবেন না। তাই আপনাকে এই সব ইলেক্ট্রনিক্স ডিভাইস ঘুমানোর আগে বন্ধ করতে হবে।

ঘুমোনোর সঠিক পরিবেশ সৃষ্টি করা

সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠার জন্য রাতে ঘুমোনোর সঠিক পরিবেশ সৃষ্টি করতে হবে। এজন্য শান্ত ও পরিষ্কার পরিচ্ছন্ন কক্ষের প্রয়োজন। কক্ষের তাপমাত্রা সঠিক থাকলে শান্তি ও প্রশান্তিতে ঘুমোতে পারা যায়। তাই আপনাকে রাতে ঘুমোনোর সঠিক পরিবেশ সৃষ্টি করতে হবে ও ঘুমানোর পরিবেশ আরামদায়ক করতে হবে।

ঘুমোনোর সময় নির্ধারণ করা

আপনি যেমন সকালে ঘুম থেকে উঠার জন্য সময় নির্ধারণ করবেন, তেমনি আবার আপনাকে রাতে ঘুমোনোর জন্য সময় নির্ধারণ করতে হবে। আপনি যাতে রাতে ৮ ঘন্টা ঘুমোতে পারেন, ঠিক সেই ভাবে রাতে ঘুমোনোর জন্য সময় নির্ধারণ করতে হবে।

ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলা

আপনি যদি সকালে ঘুম থেকে উঠতে চান, তাহলে আপনাকে ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে। আপনি যদি প্রতিদিন ‍নিয়মিত ব্যায়াম করেন, তাহলে আপনার শরীর ও মন সতেজ থাকবে। আর এজন্য আপনি রাতে ভালো ভাবে ঘুমোতে পারবেন।

রাতে হালকা খাবার গ্রহণ করুন

সকালে ঘুম থেকে উঠার উপায় হিসেবে একটি উপায় হলো রাতে হালকা খাবার গ্রহণ করা। কারণ রাতে যদি ভারী খাবার খাওয়া হয়, তাহলে এতে করে ঘুমের প্রবলেম হয়। তাই সকালে ঘুম থেকে উঠার জন্য ও রাতে ভালো ঘুমের জন্য হালকা খাবার গ্রহণ করুন।

ঘুমোনোর আগে মনকে শান্ত করুন

আপনি যদি রাতে ভালো ভাবে ঘুমোতে চান, তাহলে ঘুমোনোর আগে মনকে শান্ত রাখুন। এজন্য আপনি শুয়ে শুয়ে বই পড়তে পারেন, নামায ও দোয়া পাঠ করতে পারেন, কিছু মধুময় কুরআন তেলাওয়াত শুনতে পারেন।

সকালে ঘুম থেকে উঠার পর করণীয়

সকালে ঘুম থেকে উঠার পর করণীয়, সকালে ঘুম থেকে উঠে কি করা উচিত? সকালে ঘুম থেকে উঠে কি খাওয়া উচিত? এই বিষয় গুলো আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। কারণ, সকালে ঘুম থেকে উঠে এমন কিছু অভ্যাস আছে যেগুলো আপনার শরীরের ক্লান্তি দূর করতে সহায়তা করবে। তাই নিম্নের বিষয়গুলো আপনি ফলো করুনঃ
  • শরীরের যত্ন নেওয়াঃ সকালে ঘুম থেকে উঠে শরীরের যত্ন নিন। কারণ শরীরের যত্ন নিলে শরীর সুস্থ ও মন সুস্থ থাকে, ফলে শারীরিক কার্যক্ষমতা বৃদ্ধি পায়।
  • ব্যায়াম করুনঃ নিয়মিত শারীরিক ব্যায়াম করুন। এতে করে আপনার শারীরিক স্বাস্থ্য উন্নত হবে ও ক্লান্তি কমে যাবে। এতে করে আপনি সারাদিন ফুরফুরে থাকবেন ও অনেক স্বস্থি পাবেন।
  • স্বাস্থ্যকর খাবার গ্রহণ করাঃ আপনি ঘুম থেকে উঠে সকালে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। স্বাস্থ্যকর খাবার গ্রহণের ফলে আপনি শরীরিক শক্তি পাবেন।
  • হালকা গরম পানি দিয়ে গোসল করাঃ আপনার শরীরকে ফিঠ ও সক্রিয় করার জন্য সকালে হালকা গরম পানি দিয়ে গোসল করতে পারেন। এটি আপনাকে অলসতা ও ক্লান্তি থেকে মুক্তি দেবে। এটি আপনাকে মানসিক চাপ থেকেও মুক্তি দেবে।

সকালে ঘুম থেকে উঠার হাদিস

সকালে ঘুম থেকে উঠার হাদিস। সকাল বেলায় ঘুম থেকে উঠা আপনার জন্য কল্যাণ বয়ে আনবে। কেননা আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) সকালের কাজের জন্য বরকতময় দোয়া করেছেন।

সাখর আল-গামিদী (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) এ দোয়া করেছেন ‘হে আল্লাহ! আপনি আমার উম্মতকে ভোরের বরকত দান করুন।’ এজন্য রাসূল (সাঃ) কোন যুদ্ধ অভিযানের সময় সকালে বেলা বা দিনের শুরুতে যুদ্ধ বাহিনী পাঠাতেন। (আবু দাউদঃ ২৬০৬)

এছাড়া সকাল বেলায় রিজিক বণ্টন  হয়ে। তাই যারা সকাল বেলায় ঘুমিয়ে থাকে, তারা সফলতা ও রিজিকের বরকত থেকে বঞ্চিত হয়। এ প্রসঙ্গে রাসূল (সাঃ) এরশাদ করেন, ‘সকাল বেলায় রিজিকের অন্বেশষ করো! কেননা সকালা বেলা বরকতময় ও সফলতা অর্জনের জন্য উপযুক্ত সময়।’ (মাজমাউজ জাওয়ায়েদ, হাঃ ৬২২০)

সকালে ঘুম থেকে উঠার দোয়া

সকালে ঘুম থেকে উঠার দোয়া বাংলা, সকালে ঘুম থেকে উঠার দোয়া আরবি, ghum theke uthar dua bangla আমাদের জানতে হবে। কারণ ঘুম হলো আল্লাহ’র অনুগ্রহ ও নিয়ামত। মানুষের ক্লান্তি ও অবসাদ দূর করতে ঘুমের অবদান অসামান্য।
ঘুম একটি মহৎ ইবাদতও বটে। কারণ একজন মুমিন যখন কোন কাজ আল্লাহ’র হুকুম ও রাসূল (সাঃ) এর সুন্নত মোতাবেক হয়, তখন এটা ইবদত হিসেবে গণ্য করা হয়।

মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেন. অর্থঃ “তোমাদের নিদ্রাকে করে দিয়েছি বিশ্রাম সরুপ।” (সূরাঃ আন-নাবা, আয়াত-০৯)

ঘুম থেকে উঠে এই দোয়া পাঠ করুনঃ

 الحمدلله الذي أحيانا بعدما أماتنا و إليه النّشور

উচ্চারণঃ “আলহামদু লিল্লাহিল্লাহি আহইয়ানা বা’দা মা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর।”
অর্থঃ সমস্ত প্রশংসা আল্লাহ’র জন্য, যিনি আমাদের মৃত করার পর পুনরায় জীবিত করেছেন। আর তাঁর দিকেই সবার পুনরুত্থান।” (সহিহ বুখারিঃ হাঃ ৬৩২৪)


উবাদা ইবনে সামেত (রাঃ) থেকে বর্ণিত রাসূল (সাঃ) এরশাদ করেন, যে ব্যক্তি রাতের ঘুম থেকে জাগ্রত হয়ে এই দোয়া পাঠ করবে - 

لا إله إلا الله وحده لا شريك له، له الملك وله الحمد وهو على كل شيء قدير، الحمد لله، وسبحان الله، ولا إله إلا الله الله أكبر، ولا حول ولا قوة إلا بالله.

উচ্চারণঃ ‘লা েইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মূলকু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি শাইয়্যিন ক্বাতীর, আল হামদু লিল্লাহ, ওয়া সুবহানাল্লাহ, ওয়ালা ইলাহা আল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়ালা হাওল ওয়ালা কুওয়্যাতা ইল্লা বিল্লাহ।’

অথবা বলবে,  اللهم اغفرلي

উচ্চারণঃ  ‘আল্লহুম্মগ ফিরলি’
অর্থঃ ‘হে আল্লাহ! আপনি আমাকে ক্ষমা করে দিন।’
অথবা অন্য যেকোন দোয়া করবে। তার এই দোয়া কবুল করা হবে। (সহিহ বুখারিঃ হাঃ ১১৫৪)

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের পোস্টটি পড়ে আপনি সকালে ঘুমানোর অপকারিতা, সকালে ঘুম থেকে উঠার উপকারিতা, সকালে ঘুম থেকে উঠার উপায়, সকালে ঘুম থেকে উঠার হাদিস ও সকালে ঘুম থেকে উঠার দোয়া জানতে পেরেছেন।

তাই আশা করি, আজকের পোস্টটি আপনার জীবনে অনেক গুরুত্বপূর্ণ সুফল বয়ে আনবে। আর শেষ কথা হিসেবে বলতে চাই, এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে আপনার বন্ধুরাও পড়ে উপকৃত হতে পারে। ধন্যবাদ। (শওকত রাশেল)


পোস্ট ট্যাগঃ
সকালে ঘুম থেকে উঠার উপায়, সকালে ঘুম থেকে উঠার উপকারিতা, সকালে ঘুমানোর অপকারিতা, সকালে ঘুম থেকে উঠার পর কোমর ব্যাথা, সকালে ঘুম থেকে উঠার পর পিঠে ব্যাথা, সকালে ঘুম থেকে উঠার পর পায়ে ব্যাথা, সকালে ঘুম থেকে উঠার পর ক্লান্তি লাগে, সকালে ঘুম থেকে উঠার পর শরীর ক্লান্ত লাগে, সকালে কখন ঘুম থেকে উঠা উচিত, সকালে ঘুম থেকে উঠার হাদিস, সকালে ঘুম থেকে উঠার মন্ত্র, সকালে ঘুম থেকে উঠার দোয়া বাংলা, সকালে ঘুম থেকে উঠার দোয়া আরবি, ghum theke uthar dua bangla, সকালে ঘুম থেকে উঠে কি করা উচিত, সকালে ঘুম থেকে উঠার পর করণীয়, সকালে ঘুম থেকে উঠে কি খাওয়া উচিত, ঘুম থেকে উঠা englisgh, দেরিতে ঘুমালে কি হয়?, রাত জেগে মোবাইল চালালে কি হয়?

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url