দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ?

আসসালামু অলাইকুম! আজকে আমাদের দৈনন্দিন জীবনের খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো ইনশায়াল্লাহ! আমাদের শরীর সুস্থ রাখার জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। তাই অনেকেই জানতে চান যে, দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ?
প্রাপ্ত বয়স্ক একজন মানুষের পর্যাপ্ত ঘুমের জন্য (৭-৯) ঘন্টা ঘুমের প্রয়োজন। তাই আজকে আমি দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? পর্যাপ্ত ঘুমের উপকারিতা এই সব কিছু নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তাই দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? তা জনার জন্য এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

দুপুরে ঘুমানো কি দরকার? চলুন  তা জেনে নিই। মানুষের শরীর সুস্থ রাখার জন্য ঘুম একটি প্রয়োজনীয় প্রক্রিয়া যা শারীরিক ও মানসিক উন্নতি ঘটায়। যদি আপনার ঘুম নিয়মিতভাবে পূর্ণতা না পায়, অর্থাৎ আপনি পর্যাপ্ত পরিমান ঘুমান না, তাহলে আপনার শারীরিক ও মানসিক সমস্যা সৃষ্টি হতে পারে।

আমরা যখন ঘুমায়, তখন আমাদের মস্তিস্ক স্মৃতি ও তথ্য সংরক্ষণ করে থাকে। এবং আমাদের শরীরের সকল ক্ষতিকারক উপাদানগুলোকে নিষ্ক্রয় করে দেয় ও শরীর সুস্থ রাখে। দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? তা জানার জন্য চলুন আরো বিস্তারিত আলোচনায় যায়।

দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? তা জানার জন্য আমাদের সাথেই থাকুন। দুপুরে ঘুমানোকে সাধারণত আমরা ভালো বা খারাপ অভ্যাস বলতে পারি না। মানুষের জীবন যাপনের প্রক্রিয়াগুলির মধ্যে ঘুম হল একটি স্বাভাবিক অংশ।
ঘুম হল আমাদের চালিকা শক্তি। বেঁচে থাকার জন্য আমাদের পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে। সুস্থভাবে বেঁচে থাকতে হলে পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে। পর্যাপ্ত পরিমান ঘুমের জন্য আমাদেরকে প্রতিদিন দিন-রাত গড়ে আট ঘন্টা ঘুমাতে হবে। কেউ যদি রাতে ছয় ঘন্টা ঘুমায়, তাহলে তাকে দিনে আরো দুই ঘন্টা ঘুমাতে হবে। তা না হলে তার শারীরিক ও মানসিক নানা সমস্যা দেখা দিতে পারে।

দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? তা নির্ভর করে কিছু বিষয়ের উপর। যেমন-
  • ঘুমের সময়কাল আধা ঘন্টা হওয়া ভালো, কারণ এটা শরীরের জন্য বেশ উপকারী।
  • দুপুরের খাবার খাওয়ার পর ঘুমানো ভালো। কারণ, এতে করে আপনার হজমে সাহায্য করে।
  • ঘুমের পরিবেশ হতে হবে শান্ত, শীতল ও অন্ধকার।
  • ঘুমের আগে হালকা ব্যায়াম করুন।
  • ঘুমের আগে কখনো অ্যালকোহল পান করবেন না।
  • ঘুমের আগে কিছু পড়ুন।
দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? আশা করি বুঝতে পারছেন। দুপুরের হালকা ঘুম শরীর ও মনকে বিশ্রাম দেবে এবং আপনাকে করে তুলবে আরো সতেজ ও উদ্যমী।আপনি যদি দুপুরে নিয়মিত ঘুমাতে পারেন, তাহলে আপনি পর্যাপ্ত ঘুমের উপকারিতা গুলো পাবেন। তাই দুপুরে ঘুমানোর আগে এই টিপস গুলো ফলো করুন। 

দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? তা নির্ভর করছে আপনার উপর। আপনার পর্যাপ্ত ঘুম হয়েছে কিনা, তা আপনাকে বুঝতে হবে। আপনি যদি প্রাপ্ত বয়স্ক হোন, তাহলে আপনাকে (৮-৯) ঘন্টা ঘুমাতে হবে। টিনএজ দের (৮-১০) ঘন্টা ঘুমের প্রয়োজন। 

আর আপনি যদি ৬০ বছরের বেশি হয়ে থাকেন, তাহলে আপনাকে দিনে ২ ঘন্টা বেশি ঘুমাতে হবে। দুপুরের ঘুম মানসিক ও শারীরিক স্বাস্থ্য ভালো রাখে। চলুন দেখি পর্যাপ্ত ঘুমের কিছু উপকারিতা।
  • স্মৃতিশক্তি ভালো করেঃ আমাদের স্মৃতিশক্তি ভালো রাখার জন্য পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে। কারণ, ঘুম আমাদের ক্লান্তি ও দুঃচিন্তা দূর করে মনকে সতেজ রাখে। তাই দুপুরে ঘুমানো কি দরকার? তা বুঝতে পারছেন।
  • আবেগগত সমস্যা দূর করেঃ অনেকেই আবেগগত নানা সমস্যায় ভূগে থাকেন। তাদেরকে দিনে রাতে পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে। এতে করে আবেগ জনিত সকল সমস্যা থেকে বের হতে পারবেন।
  • যৌনতার উন্নতিঃ যারা অনেক পরিশ্রম করেন, তারা অনেক ক্লান্ত থাকেন, তাই তাদের আর যৌন চাহিদা থাকে না। এমতাবস্তায়, তাদের পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত ঘুম তাদের সকল ক্লান্তি দূর করে শরীর ও মনকে সতেজ করে, ফলে তারা আবার যৌন চাহিদা ফিরে পান। দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? আশা করি, বুঝতে পারছেন।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ আমরা যখন কোন কাজ দীর্ঘ সময় ধরে করে থাকি, তখন আমরা অনেক ক্লান্ত হয়ে পড়ি। শরীরে তখন আর কাজ করার শক্তি পায় না। তাই আমরা যদি দুপুরে কিছু সময় ঘুমায়, তাহলে শরীর আবার শক্তি ফিরে পায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • সৃজনশীলতা বাড়ায়ঃ যখন আমরা কোন কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়ি, কোন কিছু চিন্তা করতে করতে মাথা হ্যাং হয়ে যায়, তখন মাথায় আর কাজ করে না। তাই আমাদেরকে পর্যাপ্ত ঘুমের জন্য দুপুরে কিছু সময় ঘুমাতে হবে। এতে করে মস্তিস্ক বিশ্রাম পায় ও ফ্রেশ হয়। ফলে আবার নতুন করে ভাবতে সাহায্য করে।
  • ওজন নিয়ন্ত্রণ রাখেঃ ওজন নিয়ন্ত্রণ রাখার জন্য আপনাকে পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে। কারণ, ঘুম আপনার শরীরের সকল ক্লান্তি দূর করে ওজন নিয়ন্ত্রণ রাখে।
  • উচ্চ রক্তচাপ কমায়ঃ উচ্চ রক্তচাপের একটি গুরুত্বপূর্ণ কারণ হল পর্যাপ্ত পরিমান না ঘুমানো। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখার জন্য পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে।
  • মানসিক চাপ কমায়ঃ মানসিক চাপ কমাতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। কারণ, ঘুমালে আমাদের মস্তিস্ক বিশ্রাম নেয়, চিন্তা মুক্ত থাকে। ব্রেন সতেজ হয়। তাই মানসিক চাপ কমাতে আমাদেরকে পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে।
  • ভালো অনুভূতি আনেঃ পর্যাপ্ত ঘুম সকল মানসিক চাপ কমিয়ে মস্তিস্ক সতেজ রাখে। এর ফলে ভালো অনুভূতির সৃষ্টি হয়।
আরো পড়ুনঃ চুল পড়ার কারণ

পরিশেষে বলতে চাই, ঘুম হল আমাদের শরীরের একটি প্রয়োজনীয় প্রক্রিয়া। আমরা যখন ঘুমায়, তখন আমাদের মস্তিস্ক স্মৃতি ও তথ্য সংরক্ষণ করে। ঘুম আমাদের শরীরের সকল ক্ষতিকারক উপাদানগুলোকে নিস্ক্রিয় করে দেয় ও শরীরকে সুস্থ রাখে।

তাই আমাদের মন ও শরীর সুস্থ রাখতে দুপুরে ঘুমানো কি দরকার? দুপুরে ঘুমানো শরীরের পক্ষে ভালো না খারাপ? আশা করি তা বুঝতে পারছেন।

প্রিয় পাঠক, আমাদের এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। আর কোন বিষয়ে জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানবেন। শওকত রাশেল

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url