রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে?

আসসালামু অলাইকুম! প্রিয় পাঠক ও পাঠিকা, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনাদের জন্য আজকে একটি খুব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো ইনশায়াল্লাহ! আজকের আলোচনার মূল বিষয়বস্তু হল রোজা অবস্থায় রক্ত দিলে কি হয় ও রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে?
রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে? এটি সকল মুরব্বিগণ ভালো জানেন। তারপরেও অনেকেই জানতে চায় যে, রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে? রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যায়?

তাই আজকের পোস্টটি পড়লে আপনি জনতে পারবেন রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? এবং রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে? রোজা রেখে রক্ত নেওয়া যাবে কিনা? রোজা রেখে কি কি করা যাবে না? রোজা রেখে রক্ত পরীক্ষা করা যাবে কিনা? এই সকল বিষয় নিয়ে আজকের পোস্টটি সাজানো থাকছে।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়?

অনেকেন মনেই প্রশ্ন জাগে যে, রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে? আবার, এই প্রশ্নটি নিয়ে অনেকের মনেই কৌতুহল থাকে। রোজা ভঙ্গের অনেক গুলো কারণ আছে। তার মধ্যে একটি কারণ হল স্বাভাবিক পথ দিয়ে বাইরের কোন কিছু প্রবেশ করানো।

যেহেতু, বাইরে থেকে শরীরে কোন কিছু প্রবেশ করানো হচ্ছে না, শরীর থেকে শুধু রক্ত বের করে আনা হচ্ছে। তাই স্বাভাবিক ভাবেই বলা যায় যে, রোজা অবস্থায় রক্ত দিলে রোজা ভাঙ্গবে না। 

রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে?

রক্ত দেওয়া একটি কল্যাণ মূলক কাজ। সেটি স্বাভাবিক অবস্থায় দেন, অথবা রোজা রাখা অবস্থায় দেন। রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে? এই প্রশ্নের স্বাভাবিক উত্তর হল, রোজা অবস্থায় যদি আপনি কাউকে রক্ত দেন, তাহলে আপনার রোজা ভাঙ্গবে না।
তবে রোজা রাখা অবস্থায় রক্ত না দেওয়াটায় ভালো। কারণ, রক্ত দিলে শরীর অনেক দূর্বল হয়ে যায়। তাই রক্ত দেওয়ার পর শরীরের স্বাভাবিক অবস্থা ফিরে আনার জন্য কিছু ফলমূল, ডাবের পানি, জুস ইত্যাদি খাওয়ার প্রয়োজন হয়। আর রোজা অবস্থায় যদি আপনি রক্ত দেন, তাহলে এগুলো আপনি গ্রহণ করতে পারবেন না। তাই বলা হয়, রোজা অবস্থায় রক্ত দেওয়া যাবে না।

আবার অনেকেই মনে করেন যে, কোন দূর্ঘটনা জনিত কারণে যদি শরীর থেকে রক্ত বের হয়, তাহলেও রোজা ভেঙ্গে যাবে। না, এই অবস্থাতেও রোজা ভাঙ্গবে না।

রোজা রেখে রক্ত নেওয়া যাবে কিনা

প্রিয় পাঠক, রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? ও রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে? এর উত্তর আপনারা পেয়েছেন। আবার, অনেকেই জানতে চান যে, রোজা রেখে রক্ত নেওয়া যাবে কিনা? প্রিয় পাঠক, রক্ত দেওয়া বা রক্ত নেওয়া, রোজা অবস্থায় যেটায় করেন না কেন, আপনার রোজা ভাঙ্গবে না।

রোজা রেখে যেসব করা যাবে না

রোজা রেখে কি কি করা যাবে না? এই প্রশ্ন অনেকেই করে থাকেন। আর মুসলমান হিসেবে আমাদের সকলেরই জানা প্রয়োজন যে রোজা রেখে কি কি করা যাবে না? কারণ, আপনি যদি না জেনে ভুল বশতঃ এগুলো করে থাকেন, তাহলে আপনার রোজা নষ্ট হয়ে যাবে। তাই রোজা রেখে যেসব কাজ করা যাবে না, তা জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
  • রোজার মূল শর্ত হল বিরত থাকা। তাই রোজা অবস্থায় আপনি কোন খাবার গ্রহণ করতে পারবেন না।
  • রোজা থাকা অবস্থায় আপনি কোন ওষুধ সেবন করতে পারবেন না।
  • রোজা অবস্থায় কোন ড্রিংস বা নেশা জাতীয় কোন পানীয় পান করা যাবে না।
  • গোসল ও অযুর সময় গলায় গড়গড়া করা যাবে না। কারণ, এই অবস্থায় পানি আপনার গলার ভেতরে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • রোজা অবস্থায় যদি আপনার দাঁতের মাড়ি থেকে কোন রক্ত বের হয়, আর সেই রক্ত আপনি খেয়ে ফেলেন, তাহলে আপনার রোজা ভঙ্গ হয়ে যাবে। তাই এই কাজটি আপনি রোজা অবস্থায় করতে পারবেন না।
  • রোজা থাকা অবস্থায় আপনি স্ত্রী-সহবাস করতে পারবেন না। তবে ইফতারী শেষে স্ত্রী-সহবাস করতে পারবেন। তবে এরপর আপনাকে ফরজ গোসল করে আবার পবিত্র হতে হবে।
  • হস্তমৈথুন একটি পাপ কাজ। এটি কোন অবস্থায় করা যাবে না। আর রোজা অবস্থায় যদি কেউ এমনটি করে থাকেন, তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে। তাই এই কাজ করা থেকে সাবধান থাকবেন।
  • রোজা রেখে কোন খারাপ কিছু বা পর্ণগ্রাফি দেখা যাবে না। কারণ, এইসব কাজ করলে আপনার রোজা নষ্ট হয়ে যাবে।

রোজা রেখে রক্ত পরীক্ষা করা যাবে কিনা

প্রিয় পাঠক, এই পোস্টটি পড়ে আপনারা জানতে পেরেছেন যে, রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? রোজা অবস্থায় রক্ত দেওয়া বা নেওয়া কোনটাতেই যেহেতু আপনার রোজা ভাঙ্গবে না। তাই রোজা অবস্থায় আপনি যদি কোন রক্ত পরীক্ষা করেন, তাহলেও আপনার রোজা ভঙ্গ হবে না। রোজা রেখে রক্ত পরীক্ষা করা যাবে কিনা আশা করি, বুঝতে পেরেছেন।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি, আজকের আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন যে, রোজা অবস্থায় রক্ত দিলে কি হয়? রোজা অবস্থায় রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যাবে? রোজা রেখে রক্ত নেওয়া যাবে কিনা? রোজা রেখে কি কি করা যাবে না? রোজা রেখে রক্ত পরীক্ষা করা যাবে কিনা? এই সকল প্রশ্নের উত্তর এই পোস্টটি পড়ে জানতে পেরেছেন।

শেষ কথা হিসেবে বলতে চাই, এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে এই পোস্টটি অবশ্যই শেয়ার করে দিন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। শওকত রাশেল

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url