বেশি ঘুমালে কি ক্ষতি হয়? বেশি ঘুমালে যে সব সমস্যা হয়

বেশি ঘুমালে কি ক্ষতি হয়? ও বেশি ঘুমালে যে সব সমস্যা হয় - তা হল আজকের আলোচনার বিষয়বস্তু। শরীরের সুস্থতার জন্য ঘুম খুবই প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে নানা রকম সমস্যা দেখা দেয়। তাই বলে খুব অতিরিক্ত ঘুমানো আবার শররের জন্য ক্ষতিকর। তাই জেনে নিন  বেশি ঘুমালে কি ক্ষতি হয়?

বেশি ঘুমালে যে সব সমস্যা হয় - তা নিয়ে গবেষকগণ বিভিন্ন মতবাদ দিয়েছেন। বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে অলসতা বেড়ে যায়, মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। যাইহোক, আর কথা না বাড়িয়ে আজকের মূল বিষয়বস্তু বেশি ঘুমালে কি ক্ষতি হয়? ও বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তা নিয়ে নিচে বিস্তারিত থাকছে। তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আশাকরি আপনার উপকারে আসবে।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

অকাল মৃত্যুর কারণ

বেশি ঘুমালে কি ক্ষতি হয়? এর প্রধান কারণ হিসেবে বলা যায় যে অকাল মুত্যু। বেশি ঘুমালে যে সব সমস্যা হয় এর মধ্যে অকাল মুত্যু একটি। গবেষণায় দেখা গেছে যারা ৯ ঘন্টার বেশি ঘুমায়, তাদের জীবন যাত্রায় অলসতা নেমে আসে ও অকাল মুত্যু হতে পারে।
সাম্প্রতিক এক গবেষণায় সকর্তবাণী দিচ্ছে যে, যারা দিনের ১০ থেকে ১২ ঘন্টা ঘুমিয়ে কাটান, তারা শারিরিক ভাবে অক্ষম হয়ে পড়েন ও তাদের মৃত্যুর আশঙ্কা অনেকগুণ বেড়ে যায়।

আয়ু কমে যাওয়া

অনেকেই জানেন না যে, বেশি ঘুমালে কি ক্ষতি হয়? বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে আরেকটি হল আয়ু কমে যাওয়া। শরীর ও মন সুস্থ রাখতে হলে ঘুমের অতীব প্রয়োজন। কিন্তু অতিরিক্ত ঘুম সাস্থ্যের জন্য ক্ষতিকর। গবেষকগণ বিভিন্ন গবেষণা করে দেখে বলেছেন যে, যারা বেশি ঘুমান, অন্যদের থেকে তাদের মৃত্যুর আশঙ্কা ৩ গুন বেড়ে যায়।

হৃদরোগ বেড়ে যাওয়া

বেশি ঘুমালে কি ক্ষতি হয়? তা না জানার কারণে বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে আরেকটি বড় সমস্যা হল হৃদরোগ বেড়ে যাওয়া। যারা নিয়মিত ৯ ঘন্টার বেশি ঘুমায়, তাদের দেহে কোলেস্টেরল বেড়ে যায়। ফলে তাদের হৃদরোগের সম্ভাবনা অনেকগুণ বেড়ে যায়। বেশি ঘুমালে কি ক্ষতি হয়? আশাকরি আপনি কিছুটা বুঝতে পেরেছেন।

ওজন বৃদ্ধি পাওয়া

বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে আরেকটি বড় সমস্যা হল ওজন বৃদ্ধি পাওয়া। বেশি ঘুমালে কি ক্ষতি হয়? তার উত্তর হিসেবে বলা যায় যে, যারা নিয়মিত ৯ ঘন্টা বা তারও বেশি ঘুমায়, তাদের ওজন অস্বাভাবিক হারে বাড়তে থাকে। সাধারণ মানুষের চেয়ে এই সব মানুষের ওজন বৃদ্ধির হার অনেক গুণ বেশি থাকে, প্রায় ২৫ শতাংশ বেশি থাকে।

মানসিক বিকাশে বাধা প্রদান

বেশি ঘুমালে কি ক্ষতি হয়? তা না জানার কারণে মানুষ অনেক সমস্যায় ভূগতে থাকে। যেমন- বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে আরেকটি সমস্যা হল মানসিক বিকাশে বাধা প্রদান। যারা খুব বেশি ঘুমায়, তাদের মস্তিস্কের কাজ করার ক্ষমতা হ্রাস পায়। এতে করে মানুষের কাজ করার ক্ষমতা হ্রাস পায়।

বিষন্নতা ও মনোরোগের কারণ

অনেক মানুষই জানে না যে, বেশি ঘুমালে কি ক্ষতি হয়? তাই বেশি ঘুমালে যে সব সমস্যা হয় সে গুলো তারা অবগত নয়। অতিরিক্ত ঘুমালে মানুষ বিষন্নতায় ভূগে ও নানা রকম মনোরোগের সৃষ্টি হয়। বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে যে বেশি ঘুমায়, সে নিজেকে সবার কাছ থেকে দূরে সরিয়ে দেয়। 
বেশি ঘুমালে কি ক্ষতি হয়? তা হলো কারো সাথে কথা বলতে চায় না। হঠাৎ উত্তেজিত হয়ে যায়। সামাজিক সম্পর্ক থেকে সে নিজেকে সরিয়ে নেয়। সিদ্ধান্তহীনতায় ভূগতে থাকে। কাজে মনোযোগ কমে যায়। মেজাজ খিটমেটে হয়ে যায়। ফলে দৈনন্দিন কাজকে ক্ষতিগ্রস্থ করে।

গর্ভধারণে বাধা প্রদান

বেশি ঘুমালে কি ক্ষতি হয়? এর মধ্যে আরেকটি ক্ষতিকর দিক হল অতিরিক্ত ঘুমের ফলের মহিলাদের গর্ভধারণ ক্ষমতা হ্রাস পায়। অধিকাংশ মহিলারাই জানে না যে, বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে এটি একটি ক্ষতিকর দিক। অতিরিক্ত ঘুমের ফলে বন্ধাত্ত্ব দেখা দেয়।

মাথা ব্যথা

শরীর ও মন সুস্থ রাখতে যেমন  ঘুমের প্রয়োজন আছে। ঠিক তেমনি অতিরিক্ত ঘুমও শরীরের জন্য ভালো নয়। তাই বেশি ঘুমালে কি ক্ষতি হয় -  তা না জেনেই অনেকে অতিরিক্ত ঘুমান। বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে আরেকটি হল মাথা ব্যথা। অতিরিক্ত ঘুমের ফলে মাথা ব্যথা হয়।

কোমর ব্যথা

শরীরের ক্লান্তি দূর করার জন্য ঘুম অতীব জরুরুী। আবার অতিরিক্ত ঘুমও শরীরের জন্য ক্ষতিকর। বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে কোমর ব্যথা একটি। দীর্ঘ সময় ঘুমানোর ফলে কোমর ব্যথা ও পিঠে ব্যথা দেখা দেয়।

ডায়াবেটিক সমস্যা দেখা দেওয়া

বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তার মধ্যে আরেকটি সমস্যা হল ডায়াবেটিক সমস্যা। বেশি ঘুমালে কি ক্ষতি হয়? তা না জানার ফলে অনেকেই কাজ না থাকলে অতিরিক্ত ঘুমিয়ে সময় কাটান। আর এই অতিরিক্ত ঘুম মানুষের শরীরে ইনসুলিন নিয়ন্ত্রণকারী হরমোনগুলোকে প্রভাবিত করে। ফলে ডায়াবেটিক সমস্যা দেখা দেয়।

শেষকথা

পরিশেষে একটি কথা বলতে চাই, প্রতিদিন শরীরের ক্লান্তি দূর করার জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত ঘুম হলে শরীরে শক্তি সঞ্চিত হয়। ফলে আবার কাজ করার ক্ষমতা ফিরে আসে। তাই পর্যাপ্ত ঘুম আমাদের সবারই প্রয়োজন।

আবার অতিরিক্ত ঘুম শরীরের জন্য বিপদ ডেকে আনে। তাই বেশি ঘুমালে কি ক্ষতি হয়? বেশি ঘুমালে যে সব সমস্যা হয় তা আমাদের সবারই জানা দরকার। আশাকরি আমাদের এই পোস্টটি পড়ে জানতে পেরেছেন যে, বেশি ঘুমালে কি ক্ষতি হয়?

আশাকরি, আমাদের এই পোস্টটি আপনার উপকারে আসবে। এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে পোস্টটি অবশ্যই শেয়ার করুন, যাতে অন্যেরাও পোস্টটি পড়ে উপকৃত হয়। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এই রকম আরো পোস্ট পেতে আমাদের এই সাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। SR-101

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url