কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন?

কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? প্রিয় পাঠক, ভালো ভাবে বেঁচে থাকতে হলে চালাক হতে হবে, স্মার্ট হতে হবে। কারণ, আপনি যদি চালাক না হোন, স্মার্ট না হোন, তাহলে আপনি নিজেকে সমাজের সবার সাথে এডজাস্ট করতে পারবেন না। সবার সাথে ঠিকমত মিশতে পারবেন না। এজন্য আপনার নিজেকে অনেক অসহায় লাগবে, খারাপ লাগবে।
আজকের দিনে পৃথিবীর সবকিছু অনেক এগিয়ে গেছে। তাই সব কিছুর সাথে নিজেকে খাপ খাওয়াতে হলে আপনাকে অনেক চালাক হতে হবে। অনেক স্মার্ট হতে হবে। কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? কিভাবে স্মার্ট হতে হয়? কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? নিজেকে চালাক করতে করণীয় কি? কিভাবে নিজে প্রসারিত করবেন?

বুদ্ধিমান হওয়ার উপায়? চালাক মানুষের বৈশিষ্ট্য কি? কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়? জিনিয়াস হওয়ার উপায়? এই সকল প্রশ্নের বিষয় নিয়ে আলোচনা থাকছে আজকের এই আর্টিকেলটিতে। তাই আপনি কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়? স্মার্ট হওয়ার সেরা উপায় কি? তা জানতে চান, তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? এই সব প্রশ্ন নিয়ে অনেকেই জানতে চায়। তাই আজকে আমি আপনাদের সকল প্রশ্নের বিষয়বস্তু নিয়ে স্মার্ট ব্যক্তিদের জীবনী ও তাদের কিছু লেখা  থেকে পয়েন্ট নিয়ে আলোচনা করবো।

চালাক মানুষের বৈশিষ্ট্য কি? অনেকে দামী দামী পোশাক, দামী মোবাইল. দামী জুতা, দামী ঘড়ি ইত্যাদি পড়ে বাইরে বের হয়ে থাকেন। আসলে এটাকে স্মার্ট বলে না, আর এটা কোন চালাক মানুষের বৈশিষ্ট্য নয়। স্মার্ট হওয়ার জন্য আপনাকে দামী পোশাক ও অন্যান্য দামী কিছু ব্যবহার করতে হবে, এমনটি নয়। আপনার কিছু কৌশল ও অভ্যাস আপনাকে স্মার্ট করে তুলবে। 

চালাক মানুষের বৈশিষ্ট্য কি? আসলে চালাক ও স্মার্ট হওয়া বলতে তাকেই বোঝায়, যিনি পরিবেশ ও পরিস্থিতি অনুযায়ী স্থান, কাল, পাত্র সকল কিছু বিবেচনা করে যেটা সবচেয়ে ভালো মনে হয়, এমন কাজ করেন, আসলে তিনিই হলেন চালাক ও স্মার্ট। নিজেকে বুদ্ধিমান, বিচক্ষণ ও সময়ের সাথে আপডেট রাখাটাই হল স্মার্টনেস। আসলে এটাই হল চালাক ও স্মার্ট মানুষের প্রধান বৈশিষ্ট্য।

কিভাবে নিজেকে চালাক করবেন? প্রতিনিয়ত পৃথিবীর সবকিছু এগিয়ে চলেছে। তাই সব কিছুর সাথে খাপ খাইয়ে নিজেকে মানুষের সাথে মেশার জন্য স্মার্ট হতে হবে। কারণ, আপনি যদি চালাক ও স্মার্ট না করতে পারেন, তাহলে আপনি আর সবার সাথে নিজেকে মিলিয়ে চলতে পারবেন না। যা আপনার নিজেকে ছোট মনে হবে। তাই পৃথিবীর সব কিছুর সাথে নিজেকে মিলিয়ে চলতে হলে আপনাকে স্মার্ট হতে হবে।

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? আসলে স্মার্ট হওয়ার জন্য আপনাকে আহামরি খুব বেশি কিছুু করতে হবে না। বেশ কিছু টিপস আছে, যেগুলো অবলম্বন করলে বা ফলো করে চললেই আপনি স্মার্ট হতে পারবেন। অন্যের কাছে নিজেকে চালাক ও স্মার্ট করার জন্য আপনাকে সকল পরিস্থিতিতে শান্ত থাকতে হবে।
কিভাবে নিজেকে চালাক করবেন? আপনি যদি কোন কোন ঘটনাকে কেন্দ্র করে উত্তেজিত হয়ে যান, তাহলে আপনি আপনার পাশের ব্যক্তিটির সাথে ভালো ব্যবহার নাও করতে পারেন। আপনি যদি স্মার্ট হতে চান, তাহলে আপনাকে  সকল পরিস্থিতিতে শান্ত থাকতে হবে।

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? কিভাবে স্মার্ট হতে হয়? কিভাবে নিজেকে চালাক করবেন? নিজেকে চালাক করতে করণীয় কি? এই সকল গুণ অর্জন করার জন্য আপনাকে সমাজের ভালো মানুষের সাথে মেলামেশা করতে হবে। আপনি সমাজের এমন মানুষের সাথে মেলামেশা করুন, যারা আপনাকে সর্বদা পজিটিভ কথাবার্তা বলে।

কারণ, আপনি যদি ভালো মানুষের সাথে মেলামেশা করেন, তাহলে মনও সর্বদা পজিটিভ থাকবে। আর আপনার মন পজিটিভ থাকলে, আপনি যে কোন পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্তটি নিতে পারবেন। আর এই সঠিক সিদ্ধান্ত নেওয়াটাই হচ্ছে আপনার স্মার্টনেস।

প্রিয় পাঠক, কিভাবে নিজেকে চালাক করবেন? আর কিভাবে নিজেকে স্মার্ট করবেন? এজন্য আপনাকে সময়ের সাথে মানিয়ে চলতে হবে। একটি কথা মনে রাখবেন, বর্তমান সময়ে যদি আপনার সাথে কোন খারাপ কিছু হয়, তাহলে আপনি নিজেকে সময়ের সাথে মানিয়ে নিন। আপনি যেটি লক্ষ্য স্থির করেছেন, সেই লক্ষ্যের দিকেই এগিয়ে চলুন।

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? হুম, আপনি যদি নিজেকে স্মার্ট করতে চান, তাহলে সর্বদা বাস্তব ঘটনার প্রতি সজাগ থেকে সময়ের সাথে নিজেকে মানিয়ে নিন। সময়ের সাথে নিজেকে মানিয়ে নেওয়াটাই হচ্ছে বুদ্ধিমানের কাজ।

কিভাবে নিজেকে চালাক করবেন? আপনি যদি নিজেকে চালাক করতে চান বা স্মার্ট করতে চান। তাহলে কিভাবে নিজেকে স্মার্ট করবেন? এই প্রশ্নের জবাবে বলবো, আপনাকে নতুন নতুন তথ্য বা ইনফরমেশন সংগ্রহ করতে হবে।

কারণ, বর্তমান সময় অনেক আপডেট হয়ে গেছে। তাই সময়ের সাথে সাথে আপনাকে নতুন নতুন তথ্য বা নতুন ইনফরমেশন সংগ্রহ করতে হবে। আর এই কাজটি করার জন্য আপনাকে বিভিন্ন নিউজ দেখতে হবে, তথ্য-প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন পড়তে হবে। অনলাইনে বিভিন্ন ইনফরমেশন ভিত্তিক ভিডিও দেখতে হবে। আর এই কাজ গুলো আপনি যত বেশি করবেন, আপনার ততো বেশি জ্ঞান বাড়বে, আর আর ততো বেশি আপনি স্মার্ট হতে থাকবেন।

কিভাবে নিজেকে চালাক করবেন? ও কিভাবে নিজেকে স্মার্ট করবেন? এর একটি উপায় হল বই পড়ার অভ্যাস গড়ে তোলা। আপনি যদি বই পড়ার অভ্যাস গড়ে তুলতে পারেন, তাহলে আপনি অনেক কিছু শিখতে পারবেন। বিভিন্ন লেখকের লেখা বই, সাধারণ জ্ঞানের বই ও তথ্য-প্রযুুক্তি বিষয়ক বই এই সব বই পড়ে আপনি অনেক বেশি জ্ঞান অর্জন করতে পারেন।

এজন্য আপনাকে প্রতিদিন ১০-১৫ পাতা করে বই পড়তে হবে। এতে করে একদিকে আপনি যেমন অনেক বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন, অন্যদিকে তেমনি আপনি খারাপ ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকতে পারবেন।

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? ও কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়? কিভাবে নিজেকে চালাক করবেন? এর আরেকটি উপায় হল যুক্তি ‍দিয়ে কথা বলা। কারণ চালাক ও স্মার্ট ব্যক্তির একটি বড় গুণ হল যুক্তি দিয়ে কথা বলা। একজন সাধারণ মানুষ যখন কারো সাথে কথা বলে, তখন অনেক সময় ধরে কথা বলে ও অনেক সময় তর্কের সৃষ্টি হয়।
তাই কিভাবে নিজেকে স্মার্ট করবেন? ও কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? এর উত্তরে আমি বলবো, আপনি যদি স্মার্ট হতে চান, তাহলে আপনি যখন কারো সাথে কথা বলবেন, কোন বিষয়ে তর্ক না করে যুক্তি দিয়ে কথা বলুন। তাহলে দেখবেন, আপনার কথা সবাই মেনে নিবে। এতে করে আপনার সম্মান বৃদ্ধি পাবে।

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? ও কিভাবে নিজেকে চালাক করবেন? এজন্য আপনাকে আপনার পোশাকের উপর নজর দিতে হবে। কারণ, আপনার পোশাক দেখে ও পোশাক পড়া দেখে সাধারণ মানুষ বুঝে যাবে যে আপনি কেমন স্বভাবের মানুষ।

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়? স্মার্ট হওয়ার সেরা উপায় কি? এই সকল প্রশ্নের সমাধান হল আপনার পোশাকের প্রতি আপনাকে নজর দিতে হবে। এজন্য আপনাকে সব সময় ভদ্র ও সভ্য পোশাক পরিধান করতে হবে। কিভাবে সভ্য ও স্মার্ট পোশাক পরিধান করবেন তা জানার জন্য ইউটিউবে অনেক ভিডিও আছে, Dressing Sense লিখে সার্চ করুন, এই ভিডিও গুলো দেখে নিজেকে আপডেট করুন।

স্মার্ট ব্যক্তির অন্যতম গুণ হল সর্বদা হাসি খুশি থাকা। তাই কিভাবে নিজেকে স্মার্ট করবেন? বা কিভাবে স্মার্ট হতে হয়? কিভাবে নিজেকে চালাক করবেন? এর আরেকটি উপায় হল সর্বদা হাসি খুশি থাকা। তাই আপনি যদি স্মার্ট হতে চান, তাহলে আপনার সকল কষ্টকে চাপা রেখে সর্বদা হাসি খুশি থাকবেন। দেখবেন এতে করে অন্যেরাও ভালো থাকবে, আর আপনিও ভালো থাকবেন।

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়? স্মার্ট হওয়ার সেরা উপায় কি? এই সকল প্রশ্নের সমাধান হল শরীর ফিট রাখা। তাই আপনি যদি স্মার্ট হতে চান, তাহলে আপনাকে আপনার শরীর ফিট রাখতে হবে।

কারণ, আপনি যদি আপনার লক্ষ্যে পোঁছেও যান, আর আপনার শরীর Fit না থাকে, তাহলে আপনি আপনার অ্যাচিভমেন্টকে সঠিক ভাবে উপভোগ করতে পারবেন না। তাই আপনি যদি স্মার্ট হতে চান, তাহলে অবশ্যই আপনাকে আপনার শরীর ফিট রাখার প্রতি নজর দিতে হবে।

কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? তা নিয়ে থাকছে এই অনুচ্ছেদে। কিছু মানুষ আছে যারা অন্যকে ছোট করে আনন্দ উপভোগ করে। অন্যকে নিয়ে মানুষের সামনে হাসাহাসি করে। এরা নিজেকে খুব চালাক ভাবে। আসলে এটা কোন চালাক মানুষের স্বভাব নয় ও এটা কখনোই ভালো মানুষের স্বভাব নয়।

তাই কিভাবে নিজেকে স্মার্ট করবেন? কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? নিজেকে চালাক করতে করণীয় কি? কিভাবে নিজে প্রসারিত করবেন? এজন্য আপনাকে ভালো স্বভাবের হতে হবে। অন্য মানুষকে ছোট করা থেকে বিরত থাকতে হবে।

আর আপনি যখন কাউকে সম্মান করবেন, তখন দেখবেন সেও আপনাকে সম্মান করবে। এই ভাবে যখন আপনি ছোট বড় সবাই কে সম্মান দিবেন, দেখবেন সবার কাছেও আপনি একজন সম্মানীয় ব্যক্তি হয়ে গেছেন। আর আপনার স্মার্টনেস অনেক বেড়ে গেছে।

কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? এর উত্তরে আমি বলবো, আপনি যদি সম্মানীয় হতে চান, আপনি যদি স্মার্ট হতে চান, তাহলে আপনাকে অবশ্যই দানশীল হতে হবে। কারণ, আপনি যদি কৃপণ স্বভাবের হোন, তাহলে কখনোই আপনি সম্মানীয় হতে পারবেন না। তাই আপনাকে দানশীল হতে হবে। অন্যকে সাহায্য করতে হবে।

কিভাবে নিজেকে চালাক করবেন? নিজেকে চালাক করতে করণীয় কি? এর জন্য আপনাকে প্রতিদিন পর্যাপ্ত ঘুমোতে হবে। কারণ আপনি যখন ব্যাপক জ্ঞান সঞ্চারণের জন্য চেষ্টা করবেন, তখন আপনাকে পর্যাপ্ত পরিমান ঘুমোতে হবে। আপনার মস্তিস্ককে বিশ্রাম দিতে হবে। ফলে আপনার মস্তিস্কের ধারণক্ষমতা বৃদ্ধি পাবে।

প্রিয় পাঠক, এই অনুচ্ছেদে  কিভাবে নিজেকে স্মার্ট করবেন? কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? তা নিয়ে আলোচনা থাকছে। তাই  কিভাবে নিজেকে স্মার্ট করবেন? তা জানার জন্য এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। তাই চলুন দেখি কিভাবে নিজেকে স্মার্ট করবেন?

কিভাবে নিজেকে স্মার্ট করবেন? এর একটি গুরুত্বপূর্ণ উপায় হল অন্যের কথা মনোযোগ দিয়ে শোনা। কারণ আপনি যখন কারো সাথে কথা বলবেন, তখন যদি আপনি তার কথা না শুনে শুধু আপনার কথাই বলে যান, তাহলে তখন আপনার সেই কথার গুরুত্ব কমে যায়।
তাই কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়? এর একটি উপায় হল আপনি যখন  কারো সাথে কথা বলবেন, তখন তাকে গুরুত্ব দিবেন। তিনি যখন কথা বলবেন, তখন তার কথা গুলো মনোযোগ দিয়ে শুনবেন। তার সকল কথা মনোযোগ দিয়ে শোনার পর যখন আপনি তাকে কোন কথা বলবেন বা যে কোন নির্দেশনা দিবেন, তখন তিনি আপনার সেই কথাকে গুরুত্ব দিবে। আর এতে করে আপনার সম্মান বৃদ্ধি পাবে।

প্রিয় বন্ধুরা, কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? জিনিয়াস হওয়ার উপায়? এই সকল প্রশ্নের বিষয় নিয়ে আলোচনা থাকছে আজকের এই অনুচ্ছেদে। তাই আপনি কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়? স্মার্ট হওয়ার সেরা উপায় কি? জানতে চান, তাহলে আমাদের সাথেই থাকুন।

কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? এর একটি গুরুত্বপূর্ণ উপায় হল সততা ও ওয়াদা রক্ষা করা। একজন সৎ মানুষের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল সততা ও ওয়াদা রক্ষা করা। তাই আপনি যদি মানুষের কাছে সম্মানীয় করতে চান, তাহলে আপনাকে সর্ব প্রথমে সৎ হবে।

আর আপনি যদি কাউকে কোন ওয়াদা করেন, তাহলে সেই ওয়াদা রক্ষা করতে হবে। আর আপনি যদি এই গুণটি অর্জন করতে পারেন, তাহলে দেখবেন সমাজে আপনার অনেক সম্মান বৃদ্ধি পেয়েছে। তাই আশা করি, কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? ও কিভাবে নিজেকে স্মার্ট করবেন? তা বুঝতে পেরেছেন।

এই অনচ্ছেদে থাকছে কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? কিভাবে নিজে প্রসারিত করবেন? এই সকল বিষয় নিয়ে আলোচনা। তাই কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? তা জানতে আমাদের সাথেই থাকুন।

একজন সম্মানীয় ব্যক্তির বৈশিষ্ট্যে কখনো পরনিন্দা ও গীবত করা বৈশিষ্ট্য থাকতে পারে না।  একজন সম্মানীয় ব্যক্তি বা সমাজের ভালো মানুষ কখনো কারো সম্বন্ধে পরনিন্দা ও গীবত করে না। আর পরনিন্দা ও গীবত করা আমাদের ইসলাম ধর্মে একটি পাপ কাজ।

তাই আপনি যদি কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? কিভাবে নিজে প্রসারিত করবেন? এই সব বিষয় নিয়ে ভাবছেন, তাহলে আপনাকে এই গুণটি অর্জন করতে হবে। অন্যের পরনিন্দা ও গীবত করা থেকে বিরত থাকতে হবে।

কিভাবে নিজে প্রসারিত করবেন? কিভাবে নিজের অভিজ্ঞতা বাড়াবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? ও কিভাবে নিজেকে চালাক করবেন? এই সকল প্রশ্নের বিষয় নিয়ে থাকছে এই অনুুচ্ছেদে। প্রিয় পাঠক, আপনি যদি কিভাবে নিজে প্রসারিত করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? ও কিভাবে নিজেকে চালাক করবেন? এই সকল প্রশ্নের বিষয় নিয়ে ভাবছেন, তাহলে আমাদের সাথেই থাকুন।

আপনি যদি নিজেকে প্রসারিত করতে চান, নিজেকে স্মার্ট করতে চা, নিজেকে চালাক করতে চান, আপনার অভিজ্ঞতা বাড়াতে চান, তাহলে আপানাকে বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে হবে। এজন্য আপনি দেশের অভ্যন্তরে ও দেশের বাইরে ভ্রমণ করতে পারেন।

আর আপনি যদি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে পারেন, তাহলে বিভিন্ন জায়গার মানুষের সংস্পর্শ পাবেন। বিভিন্ন মানুষের সাথে কথোপকথোনের মাধ্যমে আপনি নতুন নতুন জ্ঞান অর্জন করতে পারবেন। আর এই জ্ঞান গুলো আপনি আপনার জীবনে পয়োগ করতে পারবেন।

তাই কিভাবে নিজে প্রসারিত করবেন? কিভাবে নিজের অভিজ্ঞতা বাড়াবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? ও কিভাবে নিজেকে চালাক করবেন? এই সকল প্রশ্নের বিষয় গুলো আশা করি বুঝতে পেরেছেন।

প্রিয় পাঠক, কিভাবে নিজেকে চালাক করবেন? কিভাবে নিজেকে স্মার্ট করবেন? কিভাবে নিজে প্রসারিত করবেন? কিভাবে নিজের অভিজ্ঞতা বাড়াবেন? কিভাবে নিজেকে সম্মানীয় করা যায়? নিজেকে চালাক করতে করণীয় কি? মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়? স্মার্ট হওয়ার সেরা উপায় কি? এই সকল বিষয় নিয়ে অনেক কিছু লিখার আছে। তবে আজকের আলোচনায় আমি গুরুত্বপূর্ণ উপায় গুলো আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করেছি।

আশা করি, আজকের এই আর্টিকেলটি আপনার জীবনে  গুরুত্ব বহন করবে। তাই আবারও বলতে চাই, আজকের এই আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই এই পোষ্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। এতক্ষুণ এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর অনলাইফ আইটি কে সাবস্ক্রাই করে আমাদের সাথেই থাকুন। শওকত রাশেল

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url