যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে - Brain Diet For Kids

আসসালামু অলাইকুম! কেমন আছেন সবাই? আশা করি, সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ! আমিও ভালো আছি। আর আপনার সন্তান যেন ভালো থাকে, আপনার সন্তানের স্মৃতিশক্তি ভালো থাকে, তা নিয়েই আজকের আর্টিকেলটি লিখবো ইনশায়াল্লাহ। Brain Diet For Kids: যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তা নিয়ে বিস্তারিত থাকছে।
প্রিয় পাঠকবৃন্দ, যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে সেই সব খাবার তালিকা নিয়ে আজকের পোস্টটি সাজানো হবে। তাই Brain Diet For Kids: যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তা জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন, তাহলে আপনার সন্তানের স্মৃতিশক্তি বাড়াতে আপনার উপকারে আসবে।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

শিশুর স্মৃতিশক্তি বাড়াতে খাবারের গুরুত্ব

UNICEF এর মতে, শিশুর বয়স যখন ৩ থেকে ৫ বছর, তখন থেকেই শিশুর খাবার এর প্রতি সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। কারণ, তাদের শরীরের জন্য যেমন পুষ্টির প্রয়োজন, তেমনি মানসিক বিকাশ, মস্তিস্কের বিকাশ বা  স্মৃতিশক্তির জন্য পুষ্টির প্রয়োজন। শিশুদের পড়াশোনা ও উন্নত জীবনের জন্য স্মৃতিশক্তি Brain Diet For Kids অত্যন্ত জরুরী।

তাই শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে একদম ছোট বেলা থেকেই বিভিন্ন পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। Brain Diet For Kids: যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে সেই সব খাবার খাওয়াতে হবে। কারণ পুষ্টির অভাবে আপনার শিশুর মস্তিস্কের সম্পূণ বিকাশ নাও হতে পারে।

যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে - Brain Diet For Kids

মস্তিস্ক মানব দেহের বিভিন্ন অংশের বিকাশ ও পরিচালনা নিয়ন্ত্রণ করে। আপনার শিশুর যদি পুষ্টিকর খাবার এর অভাব থাকে, তাহলে আপনার শিশুর মস্তিস্কের বিকাশে বাধাগ্রস্থ হতে পারে ও বিভিন্ন সমস্যায় ভুগতে পারে। তাই শিশুকাল থেকেই শিশুর মস্তিস্কের বিকাশ যাতে সাধিত হয়, সেই দিকে গুরুত্ব দিতে হবে।
তাই যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে, সেই সব খাবার খাওয়াতে হবে। শিশুর মস্তিস্কের কার্যকারিতা ও স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য তাদের খাদ্য তালিকায় কিছু খাবার যোগ করতে পারেন। তাই এমনই কয়েকটি খাবার রয়েছে, যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে সেই সব খাবার নিয়ে নিম্নে বিস্তারিত থাকছে।

মায়ের দুধ

শিশুর মস্তিস্কের বিকাশ বা স্মৃতিশক্তি বদ্ধির প্রধান খাবার হিসেবে মায়ের দুধ এর বিকল্প নেই। তাই মস্তিস্কের কার্যকারিতা বাড়াতে শিশু জন্মের পর থেকেই শিশু যাতে মায়ের বুকের দুধ পায়, সেই দিকে নজর দিতে হবে। মায়ের দুধ শিশুকে স্বাস্থ্যবান ও মেধাবী করে তুলবে। তাই জন্মের পর অন্তত প্রথম ৬ মাস যাতে শিশু মায়ের বুকের দুধ ছাড়া অন্য খাবার না খায়, সেই দিকে গুরুত্ব দিবেন।

ডিম

Brain Diet For Kids বা যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে রয়েছে প্রোটিন সমৃদ্ধ খাবার। ডিম হচ্ছে প্রোটিন এর উৎস। ডিমে রয়েছে প্রোটিন, আয়রন, ওমেগা-৩, ফ্যাটি অ্যাসিড ও কোলিন যা শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধি করে। তাই শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য আপনার শিশুকে প্রতিদিন অন্তত ১টি করে ডিম খাওয়ান।

মাছ ও মাছের তেল

যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে রয়েছে মাছ ও মাছের তেল। শিশুর স্মৃতিশক্তি বাড়াতে মাছ ও মাছের তেল খুব কার্যকরী। মাছে আছে ফ্যাটি অ্যাসিড যা স্মৃতিশক্তি হারানো রোধ করে। সামদ্রিক মাছে প্রচুর তেল থাকে যা শরীরের রোগ প্রতিরোধ করে। এজন্য সপ্তাহে অন্তত ৩ দিন আপনার শিশুকে মাছ ও মাছের মাথা খাওয়াতে হবে।

বিভিন্ন শাক-সবজি

শিশুর মস্তিস্ক কোষের উন্নতির জন্য বিভিন্ন শাক-সবজি খাওয়াতে হবে। যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে পালং শাক, লাল শাক, বাধাকপি, ফুলকপি, টমেটো ও অন্যান্ন শাক-সবজি খাওয়াতে হবে। এই সব শাক-সবজিতে রয়েছে বিভিন্ন ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট যা শিশুর স্মৃতিশক্তির উন্নয়ন ঘটায়।

বাদাম

প্রিয় পাঠক, যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে আপনি আপনার শিশুকে প্রতিদিন কয়েকটি করে বাদাম খাওয়ান। কারণ, বাদামে রয়েছে ভিটামিন-ই যা শিশুর মানসিক বৃদ্ধিতে সহায়ক। তাই আপনার শিশুকে কাজুবাদাম, পেস্তা বাদাম, চীনাবাদাম সহ যে কোন  ধরনের বাদাম দিন।

শুকনো ফল

যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে আপনি আপনার শিশুকে বিভিন্ন শুকনো ফল দিন। যেমন- খেজুর, কিসমিস, আমন্ড-আখরোট ইত্যাদি। এই সব ফল খাওয়ালে খুব তাড়াতাড়ি শিশুর মেধার বিকাশ ঘটে।

আপেল

শিশুর প্রতিদিনের খাদ্য তালিকায় ১টি করে আপেল রাখুন। কারণ, যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে, তার মধ্যে আপেলে রয়েছে ভিটামিন এ ও ই, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং ফোলেট ফসফরাস।

কলা

যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে আপনার শিশুকে প্রতিদিন অন্তত ১টি করে কলা খাওয়ান। প্রতিদিন সকালে ১টি কলা খাওয়ালে শিশুরা উদ্যোমী হয়ে উঠে ও যে কোন কাজে মনোযোগী হয়ে উঠে। কারণ, কলাতে রয়েছে পচুর পরিমান কার্বোহাইড্রেট বা শর্করা।

জাম ও জাম জাতীয় ফল

যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে রয়েছে জাম ও জাম জাতীয় ফল। আপনার শিশুর স্মৃতিশক্তি বাড়াতে জাম, লিচু, আঙ্গুর, স্ট্রবেরী দিন। কারণ, এই সব ফলে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা শিশুর মস্তিস্ক কোষের ক্ষয়রোধ করে ও স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

ডার্ক চকলেট

যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে তার মধ্যে ডার্ক চকলেট এর গুরুত্ব অনেক। কারণ, ডার্ক চকলেটে রয়েছে ৭৫% কোকো। এটি শিশুর মেধা ও স্মৃতিশক্তি বৃদ্ধি করতে ব্যপক ভূমিকা রাখে। ডার্ক চকলেট শিশুর মস্তিস্কে নিউরন তৈরি করে যার ফলে শিশুর পড়াশোনায় মনোযোগ বাড়ে ও মস্তিস্ক সতেজ রাখে।

শেষ কথা

প্রিয় পাঠক ও অভিভাবকগণ, Brain Diet For Kids: যেসব খাবার খাওয়ালে শিশুদের স্মৃতিশক্তি বাড়ে, আজকের আর্টিকেলটি পড়ে নিশ্চয় তা বুঝতে পেরেছেন। আপনার শিশুকে নিয়মিত এই সব খাবার গুলো খাওয়ানোর অভ্যাস গড়ে তুললে নিশ্চয় আপনার শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে। তাই আশা করি, এই আর্টিকেলটি আপনার উপকারে আসবে।

এতক্ষণ আমাদের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যেই এই আর্টিকেলটি শেয়ার করে দিন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। SR-101

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url