গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম - কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন

প্রিয় পাঠকবৃন্দ, আপনাদের জন্য আজকে আরেকটি ইন্টারেস্টিং টিপস নিয়ে আলোচনা করবো। আজকে আমাদের আলোচনার বিষয় হল গুগল ম্যাপে লোকেশন সেট করার নিয়ম, গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম বা কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন। আমরা অনেকেই মনে করি যে, যে কোন প্রতিষ্ঠান বা বাড়ি গুগল নিজে থেকেই গুগল ম্যাপে যুক্ত করে দেয়।
বিষয়টা কিন্তু তা নয়। আপনি যদি চান যে, আপনার বাড়ি, যে কোন প্রতিষ্ঠান বা দোকান ইত্যাদি গুগল ম্যাপে যুক্ত করবেন, গুগল তাহলেই সেটা গুগল ‍যুক্ত করে দেয়। গুগল ম্যাপে লোকেশন সেট করার নিয়ম ও গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি আজকের আর্টিকেলে থাকছে।

তাই এই পোস্টটি পড়ে জেনে নিন ম্যাপ সফটওয়্যার এর কাজ কি? গুগল ম্যাপ লোকেশন, গুগল ম্যাপে লোকেশন সেভ, গুগল ম্যাপে রাস্তা যোগ, গুগল ম্যাপে ঠিকানা যোগ করা যায়, গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন যেভাবে ও কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

গুগল ম্যাপে কেন বাড়ি / ঠিকানা এড করবেন

গুগল ম্যাপে কেন বাড়ি বা প্রতিষ্ঠান বা দোকন এড করবেন বা ঠিকানা যুক্ত করবেন? গুগল ম্যাপে যদি আপনার বাড়ি, প্রতিষ্ঠান, দোকান বা ঠিকানা যুক্ত করা থাকে, তাহলে খুব সহজেই আপনার লোকেশনটি যে কেউ খুব সহজেই খুঁজে বের করতে পারবে। আবার এটি যদি আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠান হয়, তাহলে আপনার প্রতিষ্ঠানের প্রচার অনেক বাড়বে।

গুগল ম্যাপে আপনার ঠিকানা টি যুক্ত থাকলে বিশ্বের যে কোন জায়গা থেকে আপনার প্রতিষ্ঠানটির লোকেশন ও নাম দেখা যাবে। যার ফলে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানটির নিরবে মার্কেটিং হয়ে যাবে। তাই গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম বা কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন তা জানতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম - কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন

গুগল ম্যাপে রাস্তা যোগ ও গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম বা কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন বা কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যুক্ত করবেন? তার সমস্ত ধাপগুলো ছবি সহকারে নিচে দিয়ে দিচ্ছি যাতে করে আপনি খুব সহজেই বুঝতে পারেন গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি।

আপনি চাইলে খুব সহকেই গুগল ম্যাপে আপনার বাড়ি, প্রতিষ্ঠান, দোকান বা লোকেশন এড করে নিতে পারবেন। এই কাজটি করার জন্য আপনার কাছে একটি স্মার্টফোন থাকতে হবে। সেই সাথে আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন ও একটি জিমেইল থাকতে হবে। এই উপাদান গুলো থাকলেই কেবল আপনি এই কাজটি করতে পারবেন।
চলুন গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি দেখে কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন বা কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব তা নিচে ছবি সহকারে ধাপে ধাপে দেখি।

Google Maps ইনস্টল করুন

মনে করুন, গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি আপনার জানা হয়ে গেছে। এখন কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন - তা সম্পন্ন করার জন্য প্রথমে আপনার স্মার্টফোনটিতে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এরপর Google Play Store থেকে আপসার ফোনে Google Maps অ্যাপটি ইনস্টল করতে হবে।
তাই আপনার ফোনের প্লে-স্টোর থেকে Google Maps অ্যাপটি ইনস্টল করে নিন।এরপর Google Maps অ্যাপটি ওপেন করুন। গুগল ম্যাপ অ্যাপটি ওপেন এর সময় আপনার জিমেইল টি দিয়ে ‍সাইন ইন করুন।

গুগল ম্যাপে যে ভাবে বাড়ি বা ঠিকানা যুক্ত করবেন

প্রিয় পাঠকবৃন্দ, অনেকেই জানতে চান গুগল আমার বাড়ি কোথায়? আমার বাড়ির লোকেশন, আমার লোকেশন কোথায়? গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি দেখে কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন তা দেখে নিন। Google Maps এ আপনার বাড়ি বা ঠিকানা এড করার জন্য প্রথমে আপনি আপনার স্মার্টফোনটি থেকে Google Maps অ্যাপটি ওপেন করুন।
Google Maps অ্যাপটি ওপেন করার পর উপরের ছবির মত আসবে। এখন ছবিতে দেখানো নিচে মার্ক করা Contribute বাটনের উপর ট্যাপ করুন। এরপর নিচের ছবির মত একটি উয়িন্ডো আসবে।
গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম এর জন্য এখন আপনি উপরের ছবিতে মার্ক করা Add Place বাটনের উপর ট্যাপ করুন। এরপর নিচের ছবির মত একটি উয়িন্ডো আসবে। ছবিগুলো দেখে ভালো ভাবে আর্টিকেলটি পড়ুন, তাহলে কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন তা জানতে পারবেন।
এখন উপরের ছবির মত যে উয়িন্ডোটি আসবে, সেখানে Place Name এর জায়গায় আপনার বাড়ির নাম বা কোন প্রতিষ্ঠানের নাম দিন। এরপর Category থেকে আপনার বাড়ি, প্রতিষ্ঠান বা ঠিকানা টি যে ক্যাটাগরির, সেই ক্যাটাগরি সিলেক্ট করুন।

এখন গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি সম্পন্ন করার জন্য আপনি যে বাড়িটি বা প্রতিষ্ঠানটি এড করতে চাইছেন, সেই বাড়ি বা প্রতিষ্ঠানের ঠিকানা দিতে হবে। ঠিকানা দেওয়ার জন্য আমি আপনাকে সাজেস্ট করবো যে, আপনি যে বাড়ি বা প্রতিষ্ঠানটি এড করবেন, সেখানে বসে এই কাজটি করবেন। তাহলে অ্যাড্রেস দেওয়ার জন্য আপনাকে আলাদা করে কোন ঝামেলা পোহাতে হবে না।
যাইহোক, গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি পূর্ণ করার জন্য এখন আপনি উপরের ছবিতে মার্ক করা Address বাটনটির উপর ট্যাপ করুন। তাহলে আপনি যে জায়গাতে আছেন, অটোমেটিক সেই জায়গার লোকেশন সিলেক্ট হয়ে যাবে।

এখন গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম টি সম্পন্ন করার জন্য নিচের দিকে স্ক্রোল করে Add More Details এর উপর ট্যাপ করুন। নিচের ছবিতে দেখানো হল।
Add More Details এর উপর ট্যাপ করার পর নিচের ছবির মত একটি উয়িন্ডো আসবে। যে ঠিকানাটি আপনি গুগল ম্যাপে যুক্ত করতে চাইছেন, সেটা যদি আপনার কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান হয়, তাহলে নিচের মত যে অপশন গুলো দেখতে পাবেন, সেগুলো পূর্ণ করে দিবেন।
উপরের ছবি দেখে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের খোলা-বন্ধ হওয়া এর সময় দিয়ে দিবেন। আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানটি সাপ্তাহিক কোন দিন যদি বন্ধ রাখেন, তাহলে সেই দিনটিতে Close অপশন সিলেক্ট করে দিবেন।

এরপর আপনর Contact Number, Website থাকলে তা দিবেন, About এর ঘরে আপনার প্রতিষ্ঠানটির Opening Date দিয়ে দিন। এরপর নিচের দিকে স্ক্রোল করে Add Photo বাটনে ট্যাপ করুন। এখন আপনাকে আপনার ফোনের গ্যালারিতে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে আপনার বাড়ি বা প্রতিষ্ঠানের একটি ছবি দিয়ে Submit করুন।
এখন সব কিছু ঠিক মত ফিলআপ হয়ে গেলে নিচের ছবির মত একটি উয়িন্ডো দেখতে পাবেন। এখানে Submit বাটনে ট্যাপ করুন। তাহলে ফাইনালি আপনার বাড়ি বা প্রতিষ্ঠানটি গুগল ম্যাপে Submit হয়ে যাবে।
তবে এখনই আপনার বাড়ি বা প্রতিষ্ঠানটি গুগল ম্যাপে দেখা যাবে না। এজন্য আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে। গুগল আপনার সাবমিট করা লোকেশন ও ছবিটি ভেরিফাই করবে। এরপর ভেরিফাই হয়ে গেলে গুগল আপনার সাবমিট করা ছবি ও লোকেশনটি গুগল ম্যাপে এড করে দিবে। গুগল ম্যাপ লোকেশন লাইভ হয়ে গেল।

শেষকথা

পরিশেষে আর কিছু বলতে চাই না। শুধু এটুকুই বলবো যে, রোড ম্যাপ লোকেশন, গুগল ম্যাপ ব্যবহারের নিয়ম, google map bangladesh, google map, গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম, গুগল ম্যাপে লোকেশন সেট করার নিয়ম টি নিশ্চয় ভালো ভাবে বুঝতে পেরেছেন। আর কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন তা নিশ্চয় করতে পারবেন।

এই আর্টিকেলটি পড়ে আপনি গুগল ম্যাপে বাড়ি যুক্ত করার নিয়ম ও কিভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন তা জানতে পারলেন। তাই এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই এই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যরা পড়েও উপকৃত হতে পারে। আর আমাদের ওয়েবসাইটটিকে লাইক দিয়ে সাবস্ক্রাইব করে রাখুন। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url