ইসলাম ও নৈতিক শিক্ষা - ইমান ও আকাইদ পাট=০২

প্রাথমিক বিদ্যালয় - তৃতীয় শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা
প্রথম অধ্যায় - ইমান ও আকাইদ (পার্ট-০১)

শিখনকাল

আসসালামু আলাইকুম! প্রিয় শিক্ষার্থীরা, এর আগে তোমাদের জন্য  ইমান  ও আকাইদ অধ্যায় থেকে  কয়েকটি ছোট ও কয়েকটি বড় প্রশ্ন নিয়ে আলোচনা করেছিলাম। তাই আজকে তোমাদের জন্য আবারও ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয় থেকে প্রথম অধ্যায় অর্থাৎ ইমান ও আকাইদ থেকে আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচানা করবো ইনশায়াল্লাহ।

তাই আজকের এই পোস্টটি যদি তোমরা ভালো ভাবে পড়ো, তাহলে এখান থেকে অনেক কিছু জানতে ও সহজেই বুঝতে পারবে।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ আজকের এই অধ্যায় পড়ে তোমরা জানতে পারবে

পাঠ - পরিচিতি

মহান আল্লাহ এক ও অদ্বিতীয়। তাঁর কোন শরীক নেই। তিনি সব কিছু জানেন, দেখেন ও শোনেন। তিনি পথ ভোলা মানুষকে সঠিক পথ প্রদর্শণের জন্য যুগে যুগে অসংখ্য নবী-রাসূল প্রেরণ করেছেন। সর্ব প্রথম নবী হযরত আদম (আঃ)। আর সর্বশেষ নবী ও রাসূল হলেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ)। 

আল্লাহ তায়ালা মানুষকে পথ দেখানোর জন্য ১০৪ খানা আসমানি কিতাব প্রেরণ করেছেন। তার মধ্যে ৪ খানা বড় কিতাব এবং ১০০ খানা ছোট কিতাব। ছোট কিতাবকে সহিফা বলা হয়। আমাদের দুনিয়ার জীবন হলো ইহকাল। আর মৃত্যুর পরের জীবন হলো পরকাল বা আখিরাত।

আমাদের ইমানের মূল কথা হলো কালিমা তায়্যিবা। এর প্রথম অংশ দ্বারা তাওহীদ ও আল্লাহ’র একাত্ববাদের ঘোষণা দেওয়া হয়। আর দ্বিতীয় অংশ দ্বারা ঘোষণা দেওয়া হয় রিসালতের।

এই অধ্যায়ের বিষয় ভিত্তিক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নত্তোর

আল্লহর পরিচয়-নিচের প্রশ্ন গুলোর সংক্ষেপে উত্তর দাও

আকাশে আমরা কি দেখতে পাই?

আকাশে আমরা চাঁদ, তারা ও সূর্য দেখতে পাই।

কে সবকিছু জানেন, শোনেন  ও দেখেন?

মহান আল্লাহ তায়ালা সব কিছু জানেন, শোনেন ও দেখেন।

আমরা মনে প্রাণে কি বিশ্বাস করবো?

আমরা মনে প্রাণে বিশ্বাস করবো মহান আল্লাহ এক। তাঁর কোন শরীক নেই। তিনি আমাদের মাবুদ। হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর রাসূল।

আল্লহ স্রষ্টা - নিচের প্রশ্ন গুলোর সংক্ষেপে উত্তর দাও

কি হতে বৃষ্টি ঝড়ে?

মেঘ হতে বৃষ্টি ঝড়ে।

বৃষ্টি হলে গাছপালা ও ফসল কিরুপ হয়ে উঠে?

বৃষ্টি হলে গাছপালা ও ফসল সবুজ হয়ে উঠে।

আল্লাহ ফল, ফসল, পশু-পাখি, নদী-নালা সৃষ্টি করেছেন কেন?

আল্লাহ ফল, ফসল, পশু-পাখি, নদী-নালা সৃষ্টি করেছেন মানুষের কল্যাণের জন্য।

বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর - নিচের প্রশ্ন গুলোর বিস্তারিত আলোচনা কর

আসমানি কিতাব কাকে বলে?

আল্লাহ তায়ালার বাণীর সমষ্টি হলো আসমানি কিতাব। মহান আল্লাহ তায়ালা মানুষকে সঠিক পথ দেখানোর জন্য যুগে যুগে অসংখ্য নবী-রাসূল পাঠিয়েন। এবং সেই সব নবী-রাসূলগণের মধ্যে কারো কারো মাঝে আসমানি কিতাব নাজিল করেছেন।

আল্লাহ তায়ালার  পরিচয়, তাঁর গুণাবলী, ইমান ও ইসলামের সকল বিষয় এর মধ্যে বর্ণনা করা হয়েছে। কোন পথে চললে মানুষ সফলতা লাভ করবে তাও বলে দেওয়া হয়েছে এই কিতাবে।

সহিফা কাকে বলে?

মহান আল্লাহ তায়ালা মানুষকে সঠিক পথ দেখানোর জন্য যুগে যুগে অনেক নবী-রাসূল পাঠিছেন। আর সেই সব নবী-রাসূল গণের মধ্যে কারো কারো উপর তিনি কিতাব নাজিল করেছেন। তিনি সর্বমোট ১০৪ খানা আসমানি কিতাব নাজিল করেছেন।
এই ১০৪ খানা আসমানি কিতাবের মধ্যে ৪ খানা বড় এবং ১০০ খানা ছোট। মহান আল্লাহ তায়ালার এই ছোট আসমানি কিতাব সমূহকে সহিফা বলা হয়।

আখিরাত কাকে বলে?

আখিরাত অর্থ পরকাল। মৃত্যুর পরের জীবনকে আখিরাত বলা হয়। আখিরাতের শুরু আছে, কিন্তু শেষ নেই। দুনিয়া হলো কাজ করার জন্য। আর অন্যদিকে আখিরাত হলো পরকালে ফল ভোগ করার জন্য। আখিরাতে ভালো-মন্দ কাজের বিচার হবে। দুনিয়াতে যে যেমন কাজ করবে, আখিরাতে সে তেমন ফল ভোগ করবে।

শেষ কথা

শেষ কথা হিসেবে বলতে চাই, আজকে তৃতীয় শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা - ইমান ও আকাইদ অধ্যায় থেকে কিছু গুরুত্বপূর্ণ বিষয় ভিত্তিক প্রশ্নত্তোর নিয়ে আলোচনা করেছি। আশা করি, বুঝতে পেরেছ। আজকের লিখা আর বাড়াচ্ছিনা, পর্যায়ক্রমে আমি আবারও তোমাদের মাঝে এই বিষয় নিয়ে আলোচনা করবো ইনশায়াল্লাহ।

প্রিয় শিক্ষাথীরা, শেষ কথা হিসেবে বলতে চাই, আজকের এই পোস্টটি পড়ে যদি তোমাদের ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই এই পোস্টটি তোমাদের স্যোসাল মিডিয়া বা ফেসবুকে শেয়ার করে দাও। যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। এতোক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url