WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম - মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম

সম্মানিত পাঠকবৃন্দ, আমার পূর্বের একটি আর্টিকেলে কিভাবে গুগল ম্যাপ ব্যবহার করে লোকেশন বের করবেন, তার বিস্তারিত আলোচনা করেছি। সেই পন্থাটি অবলম্বন করে আশাকরি উপকৃত হয়েছেন। আজকে আমি আলোচনা করবো WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম - মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম।
অনেক সময় আপনার সন্তান বা ছেলে-মেয়ে, আপনার স্ত্রী বা আপনার স্বামী, আপনার বোন, আপনার বাব-মা, এক কথায়, আপনার ফ্যামিলির যে কেউ বা আপনার প্রিয়জন বাসার বাইরে যায়। অনেক সময় চলে যায়, কিন্তু বাসায় ফিরে আসে না বা অনেক দেরি করে আসে। তাই এই সময় আপনি অনেক চিন্তিত থাকেন যে, সে বা তাঁরা কোথায় আছেন।

এই সময় আপনার WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম বা মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম জানা থাকলে খুব সহজেই আপনি তার বা তাদের বর্তমান লোকেশন জানতে পারবেন। তাই আপনি যদি WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম বা মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম জানতে চান, তাহলে এই পোস্টটি আপনার জন্য।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

লোকেশন বের করার প্রয়োজনীয় উপাদান

আপনি যদি কোন চেনা বা অচেনা বা আপনার ফ্যামিলির কারো বা আপনার কোন প্রিয়জনের বর্তমান লোকেশন জানতে চান, তাহলে আপনার কিছু প্রয়োজনীয় জিনিস থাকা লাগবে। আপনার কাছে একটি অ্যান্ডরয়েড ফোন থাকতে হবে। মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম এর জন্য আপনার একটি ফোন নাম্বার থাকতে হবে।

WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম এর জন্য আপনার ফোনে WhatsApp অ্যাপ্লিকেশনটি ইনস্টল থাকতে হবে। Find Location by Phone Number এই অ্যাপ্লিকেশনটিও আপনার ফোনে ইনস্টল থাকতে হবে। মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম বা WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম জানার জন্য পরবর্তী ধাপগুলো অনুসরণ করতে থাকুন।

WhatsApp যেভাবে ইনস্টল করবেন

বর্তমান সময়ে যারা অ্যান্ডরয়েড ফোন ব্যবহার করেন, তাদের অনেকেই WhatsApp ব্যবহার করেন। WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম জানার জন্য আপনাকে আপনার অ্যান্ডরয়েড ফোনে WhatsApp অ্যাপ্লিকেশনটি ইনস্টল দিতে হবে।
যারা WhatsApp ব্যবহার করেন না, তাদের জন্য বলছি- প্রথমে আপনি আপনার অ্যান্ডরয়েড ফোনের প্লে-স্টোরে চলে  যাবেন। এরপর সার্চ বক্সে লিখুন WhatsApp. উপরের ছবিতে WhatsApp অ্যাপ্লিকেশনটি দেখানো হয়েছে। এরপর WhatsApp অ্যাপ্লিকেশনটি আপনার ফোনে  ইনস্টল করবেন। 

এখন WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম জন্য WhatsApp অ্যাপ্লিকেশনটি আপনার ফোনে সেটআপ করতে হবে। WhatsApp অ্যাপ্লিকেশনটি সেটআপ করার জন্য আপনার অ্যান্ডরয়েড ফোনে যে নাম্বারটি আছে, সেই নাম্বারটি দিয়ে সেটআপ করবেন।
WhatsApp সেটআপ করার সময় আপনার ফোন নাম্বারে একটি Verification Code আসবে। সেই কোডটি দিয়ে ভেরিফাই করে নিবেন। মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম এর জন্য আপনি আপনার ফোন নাম্বার দিয়ে WhatsApp সেটআপ করেছেন। চলুন এবার WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম টি দেখি।

Find Location By Phone Number অ্যাপ ইনস্টল

প্রিয় পাঠকবৃন্দ, WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম এর জন্য এখন আপনাকে Find Location By Phone Number অ্যাপটি ইনস্টল করতে হবে। অ্যাপটিকে সহজে চেনার জন্য নিচে ছবি দিলাম। অন্য অ্যাপ ইনস্টল করলে হবে না, WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম এর জন্য আপনাকে এই অ্যাপটিকেই ইনস্টল দিতে হবে।

Find Location By Phone Number অ্যাপ সেটিংস

Find Location By Phone Number অ্যাপটি ইনস্টল হয়ে গেলে অ্যাপটি ওপেন করেন। এরপর Skip এর উপর ট্যাপ করুন। এরপর Next এ
র উপর ট্যাপ করুন। এরপর Settings অপশন আসবে। এখন এই Settings অপশন এর উপর ট্যাপ করুন। এখন নিচের ছবির মত একটি উয়িন্ডো আসবে।
উপরের ছবির মত Permission এর জন্য যে উয়িন্ডোটি আসবে, সেখান থেকে মার্ক করা Permission অপশনটিকে ট্যাপ করুন। এরপর নিচের ছবির মত আরেকটি উয়িন্ডো আসবে।
WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম টি আমি ছবি সহকারে দেখিয়ে দিচ্ছি যাতে আপনার বুঝতে সহজ হয়। এখন যে উয়িন্ডোটি আপনার সামনে আছে, সেটা থেকে Location অপশনে ট্যাপ করুন। এরপর নিচের ছবির মত আরো একটি উয়িন্ডো আসবে।
প্রিয় পাঠকবৃন্দ, WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম টি ফলো করতে থাকুন। এরপর উপরের ছবি দেখে Location Permission এর জন্য মার্ক করা Allow all the time অপশনটি সিলেক্ট করুন। এরপর ছবির উপরের দিকে ব্যাক  অ্যারোতে ট্যাপ করে  ১ম পেইজ এ যান।
WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম টি জানার জন্য এবার আপনি উপরের ছবিতে মার্ক করা GIVE PERMISSION ACCESS বাটনের উপর ট্যাপ করুন। এখন যে উয়িন্ডোটি আসবে, সেখানে নিচের ছবিতে দেওয়া মার্ক করা অ্যাপটির উপর ট্যাপ করুন।
এরপর যে উয়িন্ডোটি আসবে, সেখান থেকে Allow Notification Access অপশনটি অন করে দিন। অপশনটি Allow হয়ে গেলে উপরের অ্যারো আইকোনে ট্যাপ করে আবার ১ম পেইজ এ চলে আসুন। এবার নিচের ছবির মত একটি অপশন দেখতে পাবেন।
WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম এর সকল সেটিংস এর প্রায় শেষ প্রান্তে চলে এসেছি। এবার আপনি উপরের ছবিতে দেখিয়ে দেওয়া অ্যারো চিহ্নিত +CREATE বাটনের উপর ট্যাপ করুন। এরপর যে উয়িন্ডোটি আসবে, তা নিচের ছবিতে দেওয়া হল।
এখন উপরের ছবির মত দুইটি চেক বক্সে টিক দিন। এরপর আপনার প্রিয়জন বা আপনার কাঙ্খিত ব্যক্তির লোকেশন জানার জন্য উপরের ছবির মত ম্যাসেজ বক্সে সিক্রেট কিছু একটা লিখে দিন, যেটা শুধুমাত্র আপনিই জানবেন।  আমি saad 11 দিয়েছি। আপনি আপনার পছন্দ অনুযায়ী পিয়জনের নাম এর সাথে কিছু সংখ্যা দিয়ে দিতে পারেন।

WhatsApp দিয়ে যেভাবে লোকেশন বের করবেন

প্রিয় পাঠক WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম এর সকল সেটিংস সম্পূর্ণ হয়েছে। এই সকল সেটিংস গুলো কার মোবাইলে করবেন? আপনার মোবাইলে? না, আপনার মোবাইলে নয়। এই সকল সেটিংস গুলো আপনার প্রিয়জনের মোবাইলে করে দিবেন।

এখন আপনার প্রিয়জনের বর্তমান লোকেশন জানার জন্য আপনার WhatsApp থেকে আপনার কাঙ্খিত প্রিয়জনের WhatsApp এ সেই সিক্রেট লিখাটি লিখে সেন্ড করুন। আমি saad 11 লিখে সেন্ড করেছি। এবার ১০/২০ সেকেন্ড অপেক্ষা করুন। এখন আপনার WhatsApp এ আপনার কাঙ্খিত প্রিয়জনের বর্তমান লোকেশনের একটি লিংক আসবে।
উপরের ছবির মত বর্তমান লোকেশন এর একটি লিংক আপনার WhatsApp এ পাবেন। এখন এই লিংক এর উপর ক্লিক করলেই আপনাকে Google Map এ নিয়ে যাবে। এখন আপনার কাঙ্খিত প্রিয়জন কোথায় আছেন, গুগল ম্যাপস দেখে তা জানতে পারবেন।

শেষকথা

প্রিয় পাঠকবৃন্দ, আশা করি, WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম বা মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার নিয়ম কি তা বুঝতে পেরেছেন। এইভাবে WhatsApp দিয়ে খুব সহজেই আপনার ফ্যামিলির কারো বা আপনার কোন প্রিয়জনের বর্তমান লোকেশন জানতে পারবেন।

WhatsApp দিয়ে লোকেশন বের করার নিয়ম টি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে এই আর্টিকেলটি দয়াকরে শেয়ার করে দিন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। এই রকম আরো অনেক টিপস পেতে আমাদের ওয়েব সাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। SR-101

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url