মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস - জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস

বর্তমান সময়ে টেকনোলজি এত এগিয়ে গেছে যে, আজকের দিনে প্রায় সবারই হাতে হাতে মোবাইল ফোন দেখা যায়। আর এই মোবাইল ফোনগুলো অ্যান্ডরয়েড ভার্সন হওয়াতে আরো অনেক কিছু পেয়ে যাচ্ছে। আজকের টাইটেল দেখে নিশ্চয় বুঝতে পারছেন যে, আজকের বিষয়বস্তু কি? হুম! আজকের বিষয়বস্তু হচ্ছে মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস বা জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস।
মোবাইল গুলো অ্যান্ডরয়েড ভার্সন হওয়াতে ইন্টারনেট ও অন্যান্ন অ্যাপ ব্যবহারের সহজলভ্যতার পাশাপাশি থাকছে  হাজার হাজার গেমস। এর মধ্যে কিছু আছে অফলাইন গেমস, আর কিছু আছে অনলাইন  গেমস। তবে আজকে আমারা মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস বা জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস নিয়ে আলোচনা করবো।

দিন দিন কম্পিউটার বা মোবাইলে অফলাইন গেমস এর চাহিদা কমে যাচ্ছে। আর প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে অফলাইন গেমস এর চাহিদা। তাই আপনি যদি মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস বা জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস সম্বন্ধে জানতে চান, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

অনলাইন গেমস কি

মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস জানার পূর্বে ভালো ভাবে বুঝে নিন যে অনলাইন গেমস কি? এটা নিশ্চয় বুঝতে পারছেন যে অনলাইন গেমস ইনটারনেট ব্যবহার করে খেলতে হয়। অনলাইন গেমস হচ্ছে ভিডিও গেমস।

সময়ের পরিবর্তনের সাথে সাথে মোবাইল ফোনেও এত পরিবর্তন এসেছে যে, আজকের দিনে অনলাইন গেমস গুলো অনেক শক্তিশালী ও ইফেক্টিভ হয়ে উঠেছে। এই গেমস গুলোতে একই সাথে বিশ্বের যে কোন প্রান্ত থেকে মাল্টিপ্লেয়ার হিসেবে খেলতে পারবেন।

খেলার সাথে সাথে একে অপরের সাথে কথা বলে খেলতে পারবেন। তাই এই অনলাইন গেমস গুলো অনেক রোমাঞ্চকর ও মজাদার হয়ে থাকে। তাই আজকের পোস্টে মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস বা জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস নিয়ে আলোচনা থাকছে।

পোস্টটি সম্পূর্ণ পড়লে আশাকরি আপনার উপকারে আসবে। আজকের পোস্টে যে গেমস গুলো আলোচনা করা হবে, তার সবগুলো ডাউনলোড লিংক নিচে দিয়ে দেব। চলুন আর দেরি না করে গেমস গুলো নিয়ে আলোচনা করি।

Free Fire - ফ্রি ফায়ার

জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর প্রথমেই বলা যায় Free Fire - ফ্রি ফায়ার এর কথা। বর্তমান সময়ে  একটি অ্যাকশন, ট্রেন্ডিং ও সবচেয়ে আলোচিত গেমস হল Free Fire - ফ্রি ফায়ার। ফ্রি ফায়ার গেমস টি মূলতঃ অ্যাকশন বা সারভাইভাল গেমস। যেখানে টিকে থাকার জন্য প্রতিপক্ষের সাথে লড়াই করতে হয়।

ফ্রি ফায়ার গেমস এর কিছু বৈশিষ্ট্যঃ

মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে ফ্রি ফায়ার একটি যার কিছু বৈশিষ্ট্য নিচে তুলে ধরা হলঃ
  • ক্লাসিক সারভাইভাল শ্যুটারঃ ফ্রি ফায়ার গেমস এর ক্লাসিক সারভাইভাল শ্যুটার এর বৈশিষ্ট্য হল- খেলোয়াড়কে অবশ্যই প্রতিযোগীতায় এগিয়ে যাওয়ার জন্য প্রতিপক্ষের সাথে যুদ্ধ করতে হবে। এ জন্য অস্ত্রের সন্ধান করতে হবে। প্রতিপক্ষকে লুট করতে হবে।
  • ফাস্ট প্লেসড গেমসপ্লেঃ জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস ফ্রি ফায়ার এর দ্বিতীয় বৈশিষ্ট্য হল - ১০ মিনিট স্থায়ী ম্যাচগুলোর সাথে ফ্রি ফায়ার অ্যাড্রেনালাইন পাম্পিং সরবরাহ করে যা প্রতিপক্ষকে ছাড়িয়ে যেতে চ্যালেঞ্জ করে।
  • স্কোয়াড ভিত্তিক গেমপ্লে ও ইন-গেম ভয়েস চ্যাটঃ ফ্রি ফায়ার খেলোয়াড়দের মাঝে ৪ সদস্য পর্যন্ত স্কোয়াড তৈরি করতে দেয় ও ইন-গেম ভয়েস চ্যাট এর মাধ্যমে যোগাযোগ করতে পারবে। স্কোয়াডদের অবশ্যই একসাথে কাজ করতে হবে।
  • ক্লাস স্কোয়াডঃ মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর একটি হিসেবে ফ্রি ফায়ার 24/7 উপলব্ধ একটি ক্লাস স্কোয়াড মুড অফার করে। এখানে ২টি দল থাকে। প্রত্যেক দলে ৪ জন করে থাকবে। এতে খেলোয়াড়রা প্রতিপক্ষের বিরুদ্ধে দ্রুত গতির 4v4 যুদ্ধে অংশ গ্রহণ করে। এখানে খেলোয়াড়দেরকে অর্থ বা টাকা দিয়ে অস্ত্র ক্রয় করে যুদ্ধে জয়ী হতে হবে।
মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে ফ্রি ফায়ার গেমস এর শুরু থেকেই খেলোয়াড়দের অনেক স্বাধীনতা আছে। যেমন- একজন খেলোয়ার তার সূচনা পয়েন্ট বেছে নিতে পারবে। বেঁচে থাকার জন্য বিভিন্ন কৌশল প্রয়োগ করতে পারবে। দ্বীপের যেকোন জায়গায় লুকিয়ে থাকতে পারবে।

PUBG - পাবজি

জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে PUBG - পাবজি হল একটি সেরা গেমস। এটি একটি মাল্টিপ্লেয়ার যুদ্ধভিত্তিক গেমস। PUBG - পাবজি একটি অত্যন্ত রোমাঞ্চকর ও মজাদার গেমস। পুরো বিশ্বজুড়ে প্রায় ৮০ শতাংশ খেলোয়ার PUBG - পাবজি গেমস খেলে।
মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে পাবজি এত জনপ্রিয়তার কারণ হল এখানে একজন খেলোয়ার তার সমস্ত দক্ষতা ও বুদ্ধিমত্তা দিয়ে খেলায় সাফল্য অর্জন করতে পারে। 

PUBG - পাবজি গেমস এর কিছু বৈশিষ্ট্যঃ

বিশ্বের জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে পাবজি এর বৈশিষ্ট্য হল এটি একটি মাল্টিপ্লেয়ার যুদ্ধভিত্তিক গেমস। এখানে ১০০ জন খেলোয়ারের বিরুদ্ধে একে অপরের সাথে যুদ্ধ করে টিকে থাকতে হয়। এই খেলার শুরুতে একজন খেলোয়াড়কে একটি দ্বীপে নামিয়ে দেওয়া হবে।

এই দ্বীপ থেকেই তাকে খেলা শুরু করতে হবে। এজন্য তাকে দ্বীপের বিভিন্ন জায়গায় অস্ত্র খুঁজে বের করতে হবে। সেই অস্ত্র দিয়ে প্রতিপক্ষের সাথে যুদ্ধে টিকে থাকতে হবে। মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও পাবজি খুব জনপ্রিয় একটি গেমস। গেমসটিতে প্রতিনিয়ত বিভিন্ন ইভেন্ট ও অফার আপডেট করার মাধ্যমে আরো জনপ্রিয় করে তোলা হচ্ছে।

Clash of Clans - ক্লাস অব ক্লানস

মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে আরেকটি হল Clash of Clans - ক্লাস অব ক্লানস। ক্লাস অব ক্লানস একটি অনলাইন মাল্টিপ্লেয়ার গেমস। এটি একটি যুদ্ধভিত্তিক গেমস। ক্লাস অব ক্লানস এর একটি বৈশিষ্ট্য হল এই গেমসটি খেলতে কোন টাকা খরচ করতে হয় না। 

ক্লাস অব ক্লানস গেমস এর কিছু বৈশিষ্ট্যঃ

বিশ্বের জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে ক্লাস অব ক্লানস একটি। এই গেমস এর বিশেষত্ত্ব হল আপনি কোন টাকা খরচ না করেই গেমস এর ভেতর উন্নতি করতে পারবেন। এই গেমস টি খেলার জন্য আপনাকে অনেক বেশি দামের মোবাইলও কিনতে হবে না।
এটি একটি অ্যাকশন-প্যাকড স্ট্রাজেডি গেমস। এখানে বিশ্বের লক্ষ লক্ষ খেলোয়াড় তাদের গ্রাম তৈরি করতে, শক্তিশালী গোষ্ঠৗ লালন-পালন করতে ও মহাকাব্য গোষ্ঠী যুদ্ধে লড়াই করতে একত্রিত হয়। এখানে আপনি সৈন্যদেরকে কমান্ড করতে পারবেন। তাই মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে ক্লাস অব ক্লানস অন্যতম একটি গেমস।

Call of Duty - কল অব ডিউটি

জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস গুলোর মধ্যে Call of Duty - কল অব ডিউটি একটি। এটি একটি মাল্টিপ্লেয়ার যুদ্ধভিত্তিক গেমস। এই গেমসটি সারা বিশ্বে এত জনপ্রিয় যে 100M+ ডাউনলোড হয়েছে। Call of Duty - কল অব ডিউটি গেমসটি সাধারণত তাদের অ্যাকশন ও গল্পের জন্য সুপরিচিত।

কল অব ডিউটি গেমস এর কিছু বৈশিষ্ট্যঃ

মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে Call of Duty - কল অব ডিউটি অন্যতম। এটি একটি মাল্টিপ্লেয়ার যুদ্ধভিত্তিক গেমস।এখানে বিশ্বজুড়ে সকল খেলোয়াড় এর সাথে খেলতে পারবেন। তবে এখানে টিকে থাকার জন্য আপনাকে লড়াই করে টিকে থাকতে হবে।

এই গেমসটি খেলে যদি আপনি পর্যাপ্ত দক্ষতা অর্জন করেন, তাহলে আপনি শীর্ষে পোঁছানোর জন্য র‌্যাংক মুড অন করে খেলতে পারবেন। জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর একটি হিসেবে এখানে ভয়েস চ্যাট ও টেক্সট এর মাধ্যমে বন্ধুদের সাথে উপভোগ করে খেলতে পারবেন।

FIFA SOCCER - ফিফা সকার

জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে FIFA SOCCER - ফিফা সকার হল একটি ফুটবল গেমস। এই গেমসটি মোবাইলের জন্য একটি ইলেক্ট্রনিক্স আর্ট দ্বারা তৈরি করা হয়েছে। ফিফা সকার গেমসটি শুধু গুগল প্লে-স্টোরেই 100M+ ডাউনলোড হয়েছে।

ফিফা সকার গেমস এর কিছু বৈশিষ্ট্যঃ

মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস মধ্যে ফিফা সকার বেশ জনপ্রিয় একটি গেমস। এখানে বিশ্বের ৬৫০টি দলের সাথে খেলার সুযোগ রয়েছে। এখানে একাধিক গেমস মুড রয়েছে। আপনার অভিজ্ঞতার উপর ভিত্তি করে ৫টি ভিন্ন ইন-গেইম মুড, অ্যাটাক মুড, লীগ মুড, সীজন মুড, ইভেন্ট মুড এবং ক্যাম্পেইন মুড এ খেলতে পারবেন।

জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস হিসেবে FIFA SOCCER - ফিফা সকার এর সর্বশেষ আপডেট করা হয়েছে ২৩ মে, ২০২৩ ইং। এই গেমসটিতে আপনি 11v11 মাল্টিপ্লেয়ার মুডে খেলতে পারবেন।

LUDU KING -  লুডু কিং

LUDU KING -  লুডু কিং হল মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে একটি। এটি অনলাইন ও অফলাইন দুই ভাবেই খেলতে পারবেন। লুডু কিং গেমসটি মূলতঃ জনপ্রিয় বোর্ড গেমস এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।
জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর একটি হিসেবে লুডু কিং গেমস অনলাইন বা অফলাইনে ৪টি মুডে খেলতে পারবেন। অনলাইনে খেলার সময় আপনি প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে পারবেন। এখানে আপনি ২ থেকে ৬ জনের মধ্যে খেলতে পারবেন।
মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে আপনার শৈশব মনে রাখার জন্য লুডু কিং গেমস টি বেশ জনপ্রিয়। এই গেমস টি ছোট-বড় সকলের কাছেই প্রিয়।

Candy Crush Saga - ক্যান্ডি ক্রাশ সাগা

Candy Crush Saga - on of the most popular game in the world. মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে Candy Crush Saga - ক্যান্ডি ক্রাশ সাগা অন্যতম। এটি সারা বিশ্বে খুব জনপ্রিয় একটি গেমস। এই গেমসটি ছোট-বড় সকলের কাছেই খুব প্রিয়। তবে এই গেমসটি সাধারণত মহিলারাই বেশি খেলে থাকে। 
এই গেমসটি খেলার জন্য আপনাকে আলাদা করে বেশি দাম দিয়ে কোন মোবাইল ফোন কিনতে হবে না। এটি যে কোন অ্যান্ডরয়েড ফোনে সাপোর্ট করে।  জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে ক্যান্ডি ক্রাশ সাগা গেমস টি খেলতে আপনাকে তেমন কোন টাকা খরচ করতে হবে না। এটি এমন একটি মজাদার গেমস, আপনি যতই খেলবেন, পরবর্তী লেবেল খেলার জন্য ততই আপনার মন চাইবে।

Temple Run - টেম্পল রান

Temple Run - টেম্পল রান জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে একটি। এটি খুব রোমাঞ্চকর ও মজাদার দৌড় গেমস। এটি খুব আসক্ত ও ভিন্ন মজাদার খেলা। খেলার শুরুতে আপনি একটি মন্দির থেকে একটি মূর্তি চুরি করে বের হয়েছেন।
এখন আপনাকে ইভিল ও বানরের হাত থেকে বাঁচার জন্য দৌড়াতে হবে। পথে বিভিন্ন বাধা আসবে, সেখানে টেকনিক করে আপনাকে দৌড়াতে হবে। কখনো লাফ দিয়ে, কখনো স্যোয়াইপ করে, কখনো ঘুরে আপনাকে বাঁচার জন্য দৌড়াতে হবে।

দৌড়ের মধ্যেই আপনাকে কিছু পয়েন্ট সংগ্রহ করতে হবে। এই খেলাটি ছোট-বড় সবাই খেলতে চায়। তাই মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস এর মধ্যে Temple Run - টেম্পল রান খুব জনপ্রিয়।

Evil Lands - ইভিল ল্যান্ডস

জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে Evil Lands - ইভিল ল্যান্ডস একটি। এটি খুব জনপ্রিয় ও অ্যাকশন ভিত্তিক অনলাইন মোবাইল গেমস। এটি একটি মাল্টিপ্লেয়ার গেমস। এখানে দুইটি মুডে খেলতে পারবেন। একটি মুডে বন্ধুদের সাথে খেলতে পারবেন। অন্য মুডে অন্যান্ন খেলোয়াড়দের বিরুদ্ধে বেঁচে থাকার জন্য লড়াই করতে হবে।
মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস হিসেবে ইভিল ল্যান্ডস গেমসটি একটু ভিন্ন স্বাদের। এই গেমস এর শুরুতে আপনাকে একটি ইভিল ল্যান্ডস এ যেতে হবে। সেখান থেকেই আপনাকে খেলা শুরু করতে হবে। এখানে বেঁচে থাকার জন্য ও যোদ্ধাদের সেরা হওয়ার জন্য আপনাকে চেষ্টা করতে হবে।
জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস এর মধ্যে ইভিল ল্যান্ডস একটি শ্বাসরুদ্ধকর যুদ্ধভিত্তিক গেমস। এই গেমস খেলার সময় রিয়েল টাইমে বিশ্বের যে কোন খেলোয়াড়দের সাথে যুদ্ধ করতে হবে। এখানে আপনাকে ভূমি রক্ষা করতে হবে, আর মন্দকে ধ্বংস করতে হবে। এজন্য আপনাকে শক্তি, সাহস ও বীরত্ত্বের সাথে বিভিন্ন দানব, বিপদজ্জ্বনক ড্রাগন  ও শক্তিশালী বসদের সাথে যুদ্ধ করতে হবে।

Modern Combat-5 - মডার্ণ কমব্যাট-৫

মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস বা জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস হিসেবে Modern Combat-5 - মডার্ণ কমব্যাট-৫ অন্যতম। এটি একটি মাল্টিপ্লেয়ার যুদ্ধভিত্তিক গেমস। এই গেমসটি সারা বিশ্বে শুধু Google Play Store থেকেই 100M+ ডাউনলোড হয়েছে।
এই গেমসটি খুব রোমাঞ্চকর ও মজাদার একটি গেমস। এখানে আপনাকে বিশ্বকে বাঁচাতে হবে। এজন্য আপনাকে খুব দায়িত্ত্ব সহকারে শত্রুদের বিরুদ্ধে অভিযান চালাতে হবে।

পরিশেষ

মোবাইলের সেরা ১০টি অনলাইন গেমস নিয়ে আজকের যে বিষয়বস্তু ছিল, সেই বিষয়বস্তু নিয়ে নিয়ে আলোচনা করলাম। মোবাইলের জন্য হাজার হাজার গেমস আছে। তার মধ্য থেকে খুব বাছাইকৃত অর্থাৎ জনপ্রিয় ১০টি অনলাইন মোবাইল গেমস তুলে ধরার চেষ্টা করেছি। আশাকরি, গেমস গুলো খেলে আপনাদের খুব ভালো লাগবে।

পরিশেষে একটি কথায় বলতে চাই, এতক্ষণ আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও এই পোস্টটি পড়ার সুযোগ পায়। 101

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url