গরমে বাইরে বের হওয়ার নিয়ম - গরমে বাইরে কিভাবে বের হবেন

প্রতিনিয়ত তাপমাত্রা বেড়েই চলেছে। তীব্র তাপমাত্রা আমাদের সকলের জন্য ক্ষতিকর। দিনের বেলায় ঘর থেকে বের হওয়া কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। তবুও মানুষ প্রয়োজনের তাগিতে বাইরে বের হচ্ছে। তাই গরমে বাইরে কিভাবে বের হবেন বা গরমে বাইরে বের হওয়ার নিয়ম নিয়ে কিছু আলোচনা করবো।
তীব্র রোদের তাপে শরীর থেকে লবন ও পানি ঝরে শরীর ক্লান্ত হয়ে যাচ্ছে। তাই গরমে বাইরে বের হওয়ার নিয়ম নিয়ে কিছু আলোচনা করা হচ্ছে। শরীর সুস্থ ও সুরক্ষিত রাখতে গরমে বাইরে কিভাবে বের হবেন তা নিয়ে বিস্তারিত থাকছে।

এই পোস্টটি পড়লে ভালোভাবে বুঝতে পারবেন। গরমে বাইরে বের হওয়ার নিয়ম - গরমে বাইরে কিভাবে বের হবেন, বাইরে বের হওয়ার সময় কি কি সাথে রাখবেন, তা জেনে নেওয়া যাক।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

ছাতা ব্যবহার

গরমে বাইরে বের হওয়ার নিয়ম হিসেবে প্রথমেই আপনাকে ছাতা ব্যবহার করতে হবে। আমরা শুধু বর্ষকালেই ছাতা ব্যবহার করে থাকি। কিন্তু বিষয়টা ঠিক তা নয়, এই তীব্র গরমেও আমাদেরকে ছাতা ব্যবহার করতে হবে। তাই গরমে বাইরে কিভাবে বের হবেন? বললে বলবো আপনার শরীরকে তীব্র রোদ থেকে বাঁচাতে ছাতা ব্যবহার জরুরী।

সাদা কাপড় ব্যবহার

গরমে বাইরে কিভাবে বের হবেন, তাই তো? অতিরিক্ত গরমে বাইরে বের হওয়ার নিয়ম হিসেবে আপনি সাদা কাপড় ব্যবহার করতে পারেন। অনেকেই আছেন যারা ছাতা ব্যবহার করেন না, তারা সাদা কাপড় মাথায় দিয়ে বাইরে বের হতে পারেন।

তবে কখনোই রঙ্গিন কাপড় ব্যবহার করবেন না। কারণ, রঙ্গিন কাপড় তাপ শোষক হিসেব কাজ করে। তাই আপনি রঙ্গিন কাপড়ের পরিবর্তে সাদা কাপড় ব্যবহার করবেন। সাদা কাপড় তাপ বিকিরণ করে।

টিস্যু পেপার ব্যবহার

আমরা অনেকেই টিস্যু পেপার ব্যবহার করি। আর যারা টিস্যু পেপার ব্যবহার করি না। গরমে বাইরে বের হওয়ার নিয়ম হিসেবে তাদেরকে বলবো যে বাইরে বের হওয়ার সময় টিস্যু পেপার সাথে নিয়ে বের হবেন। কারণ, অতিরিক্ত ঘেমে গেলে মুখ তেলতেলে ও খারাপ হয়ে যায়। তাই এক্ষেত্রে টিস্যু পেপার সাথে থাকলে অতিরিক্ত ঘাম মুছে নিতে পারবেন। এতে করে আপনার ফেস কিছুটা হলেও তেলতেলে থেকে রক্ষা পাবে।

সানগ্লাস বা রোদ চশমা ব্যবহার

চশমা ব্যবহার মূলতঃ যাদের চোখের প্রবলেম থাকে, তারাই করে থাকেন। তবে আজকাল চশমা ব্যবহার একটি ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। তবে এই তীব্র গরমে বাইরে বের হওয়ার নিয়ম বা গরমে বাইরে কিভাবে বের হবেন বলতে গেলে বলা যায় যে, আপনি সানগ্লাস বা রোদ চশমা ব্যবহার করবেন।

কারণ, সানগ্লাস ব্যবহার করলে আপনি তীব্র রোদ থেকে অনেকটাই বাঁচতে পারবেন। তবে সানগ্লাস ব্যবহারের ক্ষেত্রে কখনোই কম দামের সানগ্লাস ব্যবহার করবেন না। কারণ, কম দামের চশমা কোন উপকার তো করবে না, বরং আপনার চোখের ক্ষতি করবে। তাই সানগ্লাস ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই একটি ভালো দাম দিয়ে সানগ্লাস কিনবেন।

পানির বোতল ব্যবহার

বাইরে বের হওয়ার সময় সাধারণত আমরা পানির বোতল সাথে নিতে অভ্যস্ত নই। তবে গরমে বাইরে কিভাবে বের হবেন বলতে গেলে বলবো যে, বাইরে বের হওয়ার সময় অবশ্যই একটি পানির বোতল সাথে নিবেন।

কারণ, আপনি যখন একটু দূরে গেলেন, তখন তীব্র রোদে যদি আপনার পিপাসা পায়, বা তাপে মুখ জ্বলে যায়, তখন যদি আপনার কাছে একটি পানির বোতল থাকে, সেই পানি পান করে আপনার পিপাসা নিবারণ করতে পারবেন ও মুখে পানি ছিটিয়ে কিছুটা স্বস্থি পাবেন। তাই গরমে বাইরে বের হওয়ার নিয়ম হিসেবে বলবো এক বোতল পানি নিয়ে বাইরে বের হবেন।

তীব্র গরমে ত্বক ভালো রাখার কিছু নিয়ম

তীব্র গরমে শরীর থেকে তেল নিঃসরিত হয়, যার ফলে ত্বকের অনেক রকম সমস্যা দেখা দেয়। তাই এই তীব্র গরমে ত্বকের সঠিক যত্ন নিতে হবে। তীব্র গরমে বাইরে বের হওয়ার নিয়ম - গরমে বাইরে কিভাবে বের হবেন তার কয়েকটি টিপস নিচে আলোচনা করা হল।

ফেসওয়াস ব্যবহার করা

তীব্র গরমে আমরা যখন বাইরে বের হই, তখন আমাদের ফেস এর অবস্থা খুব খারাপ হয়ে যায়। তাই গরমে বাইরে বের হওয়ার নিয়ম হিসেবে বলবো যে, সকালে ঘুম থেকে উঠে একবার ও রাতে ঘুমানোর আগে একবার ফেসওয়াস দিয়ে ভালোভাবে মুখ পরিস্কার করে নিবেন।

দিনের অন্যান্ন সময় যখন আপনি অতিরিক্ত ঘামেন, তখন আপনি চাইলে ফেসওয়াস দিয়ে মুখ ধয়ে নিতে পারেন। এতে করে আপনার ফেস খুব সুন্দর থাকবে। তবে দিনে ২/৩ বার এর বেশি ফেসওয়াস ব্যবহার করা ঠিক নয়। 

ময়শ্চারাইজার ব্যবহার করা

গরমে বাইরে কিভাবে বের হবেন তার একটি উপায় হিসেবে বলা যায় যে, এই তীব্র গরমের দিনেও আপনাকে ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। বিশেষ করে যখন আপনি ফেসওয়াস করবেন, ঠিক তার পরপরই ময়শ্চারাইজার ব্যবহার করবেন। এতে করে আপনার ত্বক ঠিক থাকবে।

সানস্ক্রিন ব্যবহার করা

গরমে বাইরে বের হওয়ার নিয়ম হিসেবে বলবো গরমে বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। কারণ, সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাব এড়াতে আপনার সানস্ক্রিন ব্যবহার করার কোন বিকল্প নেই। তীব্র গরমে ত্বকের যত্নের জন্য সানস্ক্রিন ব্যবহার করা একান্ত জরুরী।
গরমে বাইরে কিভাবে বের হবেন তার উপায় হিসেবে সানস্ক্রিন ব্যবহার করার সময় কিছু নিয়ম মেনে চলা উচিৎ। যেমন-
  • গরমে বাইরে বের হওয়ার আগে ভালোভাবে হাত-মুখ ধয়ে পরিস্কার করে নিতে হবে। এরপর নরম কাপড় বা তোয়ালে দিয়ে হালকা করে মুছে নিতে হবে। এমন ভাবে মুছতে হবে যাতে মুখ হালকা ভেজা থাকে।
  • এরপর ময়শ্চারাইজার ব্যবহার করুন। এতে আপনার ত্বক আর্দ্র থাকবে।
  • যখন আপনি বাইরে বের হবেন, ঠিক তার ২০/৩০ মিনিট পূর্বে সনিস্ক্রিন ব্যবহার করুন। এতে করে সানস্ক্রিন আপনার ত্বকের সাথে মানিয়ে যাবে।
  • আপনি যদি অতিরিক্ত ঘামেন বা আপনার ত্বক যদি তেলতেলে হয়ে, তাহলে আপনাকে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করতে হবে। আর আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে আপনি অয়েল বেজড সানস্ক্রিন ব্যবহার করুন।
  • আপনি যদি দীর্ঘ সময় বাইরে থাকেন, তাহলে আপনাকে ২/৩ ঘন্টা পরপর সানস্ক্রিন ব্যবহার করতে হবে।
  • শরীরের যেসব অংশ রোদ পাবে, সেসব জায়গায় সানস্ক্রিন ব্যবহার করুন।
  • মুখের জন্য ও শরীরের জন্য আলাদা-আলাদা সানস্ক্রিন ব্যবহার করুন।

এক্সফোলিয়েশন করা

এক্সফোলিয়েট অর্থ হচ্ছে তুলে ফেলা। আমরা অনেকেই জানিনা যে, আমাদের ত্বকের উপর ২৭ ‍দিন পরপর নতুন কোষ জন্মায়। আর মৃত কোষগুলো ত্বকের উপর লেগেই থাকে। এরফলে আমাদের ত্বক নিস্প্রাণ বা বিবর্ণ দেখায়। আর এই মৃত কোষগুলো তুলে না ফেললে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়।

আর এই নতুন কোষের জন্ম শুধু মখেই নয়, সমস্ত শরীরেই জন্মায়। তাই গরমে বাইরে কিভাবে বের হবেন এর উপায় হিসেবে বলবো আপনি নিয়মিত এক্সফোলিয়েশন করুন। নিয়মিত এক্সফোলিয়েশন করার মাধ্যমে আপনার মুখ থেকে বা সমস্ত শরীর থেকে মৃত কোষগুলো পরিস্কার হয়ে গেলে আপনার ত্বক অনেক সুন্দর দেখাবে। তবে এটি প্রতিদিন করা যাবে না, সপ্তাহে অন্তত ২ দিন করতে পারেন।

হাইড্রেটেড থাকা

তীব্র গরমে হাইড্রেটেড থাকা একান্ত জরুরী। এই গরমে সাস্থ্য ভালো রাখতে ও ত্বক ভালো রাখতে হাইড্রেশন প্রয়োজন। তীব্র গরমে আমাদের শরীর থেকে ঘামের সাথে লবন-পানি বের হয়ে যায়। এতে করে ডিহাইড্রেশন দেখা দেয়। এতে করে সমস্যা আরো বেড়ে যায়।
গরমে বাইরে বের হওয়ার নিয়ম হিসেবে বলা যায়, আমাদেরকে পর্যাপ্ত পানি পান করতে হবে। এর সাথে কিছু ফলমূল খেতে পারেন, যেমন- ডাবের পানি পান করতে পারেন। প্রয়োজনে নরমাল স্যালাইন খেতে পারেন।

শেষকথা

গরমে বাইরে কিভাবে বের হবেন বলতে গেলে শেষে একটি কথাই বলতে চাই যে, গরমে আমাদের শরীর ও ত্বক ভালো রাখতে হবে। তাই গরমে বাইরে বের হওয়ার নিয়ম গুলো কিছু আলোচনা করা হল, আশাকরি বুঝতে পেরেছেন। গরমে বাইরে বের হওয়ার নিয়ম গুলে বা গরমে বাইরে কিভাবে বের হবেন তা নিয়ে এতক্ষণ যা আলোচনা করা হল, সেই ভাবে মেনে চললে আপনার শরীর ও ত্বক আশাকরি ভালো থাকবে।

এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর আমাদের পোস্টটি পড়ে যদি আপনার ভালো লাগে, তাহলে এই পোস্টটি অবশ্যই শেয়ার করে রাখুন, যাতে অন্যেরাও পোস্টটি পড়ে উপকৃত হতে পারে। 101

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url