চুল পড়ার কারণ - কি কারণে চুল পড়ে যায়

চুল হল মানুষের শরীরের একটি সৌন্দর্য। এই চুল নিয়ে রয়েছে অনেক গবেষণা, অনেক মতামত। বিশেষ করে যাদের চুল পড়ে যায়, তাদের তো চুল নিয়ে চিন্তার কোন শেষ নেই। তাই আজকে আমরা চুল পড়ার কারণ ওি কি কারণে চুল পড়ে যায় তা নিয়ে আলোচনা করবো। 
প্রত্যেকেই সুন্দর-জেল্লা চুলের অধিকারী হতে চান। কিন্তু চুল কখনো রুক্ষ হয়ে যায়, কখনো বা খুসকি দেখা দেয়। আবার কখনো প্রতিনিয়ত চুল পড়তেই থাকে। কি কারণে চুল পড়ে যায় তা নিয়ে থাকছে আজকের এই পোস্টটি।

চুল পড়া বন্ধের সহজ উপায় এর আগে আপনাকে জানতে হবে চুল পড়ার কারণ। আপন যদি চুল পড়া সমস্যায় থাকেন, তাহলে এই পোস্টটি পড়ুন, কি কারণে চুল পড়ে যায় তার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আশাকরি এই পোস্টটি আপনার উপকারে আসবে।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ

চুল পড়ার কারণ

চুল পড়া বন্ধের সহজ উপায় সম্পর্কে জানার পূর্বে জানতে হবে চুল পড়ার কারণ কি? আর চুল পড়ার কারণগুলো ফাইন্ড আউট করতে পারলেই চুল পড়া বন্ধ করা অনেকটা সহজ হয়ে যাবে। তাই চুল পড়া বন্ধের সহজ উপায় জানার আগে আমরা দেখি  চুল পড়ার কারণগুলো কি কি?

পরিবেশ দূষণ

পরিবেশ দূষণ আমাদের একটি জাতীয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই পরিবেশ দূষণের কারণে ধূলো-বালি আমাদের চুলের গোড়ায় এসে জমাট বাঁধে। তাই চুল পড়ার কারণ হচ্ছে এই পরিবেশ দূষণ। তাই চুল পড়ার কারণ হিসেবে পরিবেশ দূষণকে দায়ী করা যায়।

রক্ত সঞ্চালনের অভাব

কি কারণে চুল পড়ে যায় তার একটি কারণ হচ্ছে রক্ত সঞ্চালনের অভাব। চুলের গোড়ায় রক্ত সঞ্চালন না হলে চুল পড়তে থাকে।

বয়স

চুল পড়ার কারণ হিসেবে বয়স বৃদ্ধিকে ধরা যায়। আমরা জানি বয়স বাড়ার সাথে সাথে চুল পড়তে থাকে। তবে আপনার বয়য় যদি কম হয়, তাহলে চুল পড়াকে একটি দোষ হিসেবে ধরা যায়।

স্ট্রেস বা উদ্বেগ

কি কারণে চুল পড়ে যায় তার একটি বড় কারণ হল  স্ট্রেস বা উদ্বেগ। যারা খুব বেশি চিন্তা করেন, তাদের বয়স কম হলেও চুল পড়তে থাকে। তাই চুল পড়ার কারণ হিসেবে এই স্ট্রেস দায়ী।

স্মোকিং বা ধূমপান

আমরা সবাই জানি যে, ধূমপান শরীরের জন্য ক্ষতিকর। তারপরেও অনেকেই ধূমপান করেন। ধূমপানের ফলে মাথায় রক্ত সঞ্চালন কমে যায়, যার ফলে চুল পড়তে থাকে। কি কারণে চুল পড়ে যায় তার উত্তর হিসেবে বলবো চুল পড়ার কারণ হচ্ছে স্মোকিং বা ধূমপান।

পুষ্টির অভাব

চুল পড়ার কারণ বা কি কারণে চুল পড়ে যায় বলতে গেলে বলবো যে পুষ্টির অভাব। পুষ্টির অভার শরীরের জন্য যেমন ক্ষতিকর, তেমনি চুলের জন্যেও ক্ষতিকর। তাই যাদের পুষ্টির অভার রয়েছে, তাদের চুল পড়তে থাকে। চুল পড়া বন্ধের সহজ উপায় হিসেবে আপনি পুষ্টি সমৃদ্ধ খাবার নিতে পারেন।

হরমোনাল ইমব্যালেন্স

আমরা জানি যে, টেস্টোসটিরোন হচ্ছে মূলতঃ পুরুষ সেক্স হরমোন। তবে এই হরমোন মহিলাদের শরীরেও কিছু থাকে। সঠিক ডায়েটের অভাব বা জেনেটিক্স কারণে মেয়েদের শরীরে এই হরমোন ইমব্যালেন্স হয়ে যায়। আর এই হরমোনাল ইমব্যালেন্সের কারণে মেয়েদের চুল পড়ার কারণ একটি বড় কারণ।

জেনেটিক কারণ

চুল পড়ার কারণ কি? এর উত্তর হিসেবে বলা যায় চুল পড়ার একটি বড় কারণ হচ্ছে জেনেটিক কারণ। যাদের বেশি চুল পড়ে, বেশির ভাগই দেখা যায় তাদের বংশে কারো না কারো মাথায় টাক আছে।

অতিরিক্ত হেয়ার প্রডাক্ট ব্যবহার

কি কারণে চুল পড়ে যায়? ইয়েস! চুল পড়ার কারণ হিসেবে অতিরিক্ত হেয়ার প্রডাক্ট ব্যবহারকে দায়ী করা হয়। অতিরিক্ত কোন কিছুই ভালো নয়, চুলের ক্ষেত্রেও ঠিক তাই। চুলে অতিরিক্ত হেয়ার প্রডাক্ট বা কেমিক্যাল ব্যাবহার করলে চুল পড়তে থাকে।

অটোইমিউন ডিজিজ

কি কারণে চুল পড়ে যায়? এর একটি কারণ হল অটোইমিউন ডিজিজ। অটোইমিউন হল ত্রুটিপূর্ণ রোগ প্রতিরোধ ব্যবস্থা। শরীরে অটোইমিউন ডিজিজ দেখা দিলে চুল পড়তে শুরু করে।

ঘুমের অনিয়ম

কি কারণে চুল পড়ে যায় - এর একটি বড় কারণ হল ঘুমের অনিয়ম। বিভিন্ন কাজের চাপে, অথবা অনেক রাত পর্যন্ত জেগে থাকলে ঘুমের অনিয়ম হয়। বিভিন্ন মানসিক চিন্তার কারণেও ঘুমের অনিয়ম হয়। তাই চুল পড়ার কারণ হিসেবে এই ঘুমের অনিয়মকে দায়ী করা যায়।

খ্যাদ্যাভ্যাস

চুল পড়ার কারণ হিসেবে বলা যায় খ্যাদ্যাভ্যাস একটি কারণ। আমরা অনেকেই বাইরের খাবার খায়। অনেকেই বিভিন্ন কোল্ড ড্রিংস পান করি, যা শরীরের জন্য ক্ষতিকর। তাই কি কারণে চুল পড়ে যায়- এর কারণ হিসেবে খ্যাদ্যাভ্যাস একটি কারণ।

ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া

বর্তমান সময়ে অধিকাংশ পুরুষ-মহিলা উভয়কেই ঔষধ সেবন করতে হয় বিভিন্ন অসুখের কারণে। বিভিন্ন ঔষধ সেবনের ফলে ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তাই চুল পড়ার কারণ বা কি কারণে চুল পড়ে যায় এর একটি বড় কারণ হল ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া।

কন্ডিশনার ব্যবহার

আমরা চুলের অ্যামিনো এসিড এর ক্ষয় পূরণের জন্য আমারা চুলে কন্ডিশনার ব্যবহার করে থাকি। কিন্তু বাজারের সব কন্ডিশনার চুলের উপকারি নয়। উন্নত মানের কন্ডিশনার গুলো চুলের উপকার করে থাকে। তাই চুল পড়ার কারণ হিসেবে কন্ডিশনার ব্যবহারকে মাথায় রাখতে হবে।

চুল বড় হওয়া

মহিলাদের চুল বড় হলে দেখতে ভালো লাগে। কিন্তু চুল অনেক বড় হলে চুলের আগা ফেটে যায়। এই ফাটা চুল সহজেই তখন ঝরতে শুরু করে। তাই কি কারণে চুল পড়ে যায়- এর কারণ হল চুল ফেটে যাওয়া।

দীর্ঘসময় মাথায় শ্যাম্পু ব্যবহার

আমরা চুল মসৃণ করার জন্য মাথায় শ্যাম্পু ব্যবহার করে থাকি। কিন্তু এই শ্যাম্পু ব্যবহার যদি আপনি দীর্ঘ সময় ধরে মাথায় দিয়ে রাখেন। তাহলে চুল গোড়া নরম হয়ে যেতে পারে। তাই চুল পড়ার কারণ হিসেবে এটি একটি কারণ।

ডায়েট কন্ট্রোল

শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ডায়েট কন্ট্রোল। ডায়েট কন্ট্রোলের জন্য আপনাকে গ্রীণ ভেজিটেবল খেতে হবে বেশি। আর ভালো ডায়েট চুলের খাদ্য হিসেবে কাজ করে। কিন্তুু আমরা অধিকাংশই ডায়েট কন্ট্রোল করি না। তাই কি কারণে চুল পড়ে যায়- এর একটি বড় কারণ হলে ডায়েট কন্ট্রোল।

চুলে হিট প্রয়োগ

কি কারণে চুল পড়ে যায় - এর একটি বড় কারণ হল ‍চুলে হিট প্রয়োগ। অনেকেই ভেজা চুল রাখতে পছন্দ করেন না। তাই ভেজা চুল শুকানোর জন্য চুলে হিট প্র্রয়োগ করেন। তাই চুল পড়ার কারণ হিসেবে চুলে হিট প্রয়োগকে বিশেষভাবে দায়ী করা হয়।

স্কিন এলার্জি

চুল পড়ার কারণ হিসেবে একটি বড় কারণ হল স্কিন এলার্জি। স্কিন এলার্জির কারণে মাথায় খুশকি দেখা দেয়। এই খুশকির কারণে চুলের প্রটিন নষ্ট হয়ে যায়। যার কারণে চুলে পতন দেখা দেয় ও ‍চুল পড়তে থাকে।

পরিশেষ

পরিশেষে বলতে চাই যে, চুল পড়ার কারণ বা কি কারণে চুল পড়ে যায় তা নিয়ে এতক্ষণ যা আলোচনা করলাম, আশাকরি বুঝতে পেরেছেন। তাই চুল পড়ার কারণগুলো বুঝে চুলের যত্ন নিন।

এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। চুল পড়ার প্রতিকার বা চুল বন্ধ করার উপায় নিয়ে আরেকদিন আরেকটা পোস্ট লিখবো ইনশায়াল্লাহ। এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লাগে, তাহলে এই পোস্টটি দয়াকরে আপনি শেয়ার করে দিন, যাতে অন্যেরাও জানতে পারে। 101

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url