১৪৩০ সালের দুর্গাপূজা

১৪৩০ সালের দুর্গাপূজা কখন? এই বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে। প্রিয় হিন্দু ভাই-বোনেরা আপনারা নিশ্চয়ই ১৪৩০ সালের দুর্গাপূজা সম্পর্কে জানতে চান? কারণ এটি হলো হিন্দু ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব। তাই আজকের এই আর্টিকেলে ১৪৩০ সালের দুর্গাপূজা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি ১৪৩০ সালের দুর্গাপূজা সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে ১৪৩০ সালের দুর্গাপূজা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ১৪৩০ সালের দুর্গাপূজা

১৪৩০ সালের দুর্গাপূজাঃ উপস্থাপনা

প্রিয় বন্ধুরা আমরা জানি যে হিন্দুধর্ম অবলম্বীদের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ উৎসব হল দুর্গাপূজা। সাধারণত এক বছর পরে তারা এই সময়টি ফিরে পায়। দীর্ঘ এক বছর তারা এই দিনটির জন্য অপেক্ষা করে থাকে। আজকের এই আর্টিকেলে আমরা ১৪৩০ সালের দুর্গাপূজা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ ঐতিহাসিক ছয় দফা দিবস কবে কোথায় ঘোষিত হয়

এছাড়া আজকের এই আর্টিকেলে আরো থাকবে ১৪৩০ সালের দুর্গাপূজা কখন? ১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখ এ বিষয়গুলো। তাহলে চলুন বিষয়গুলো সম্পর্কে তাড়াতাড়ি জেনে নেওয়া যাক।

১৪৩০ সালের দুর্গাপূজা কখন?

আমাদের দেশে বহুলাংশ হিন্দু ধর্ম অবলম্বন মানুষ বসবাস করে সাধারণত তারা ১৪৩০ সালের দুর্গাপূজা কখন? এ বিষয়টি জানতে চেয়ে গুগলে সার্চ করে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে ১৪৩০ সালের দুর্গাপূজা কখন এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

১৪৩০ বাংলা বছরের দুর্গা পূজা শুরু হবে কার্তিক মাসের শুরুর দিকে। ইংরেজি ক্যালেন্ডার হিসেবে দুর্গাপূজার শেষ হবে ২০২৩ সালের অক্টোবরের শেষের দিকে। এবারের বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এবং দুর্গাপূজা তারিখ অনুযায়ী ২ কার্তিক শুক্রবার মহা ষষ্ঠী এর মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হবে।

৩ কার্তিক সপ্তমী শুরু হবে রাত ১১.২৪ মিনিটে, ৪ কার্তিক হবে অষ্টমী রাত ৯.৫৪ মিনিটে। ৫ কার্তিক হবে নবমী রাত ৭.৫৯ মিনিটে। এভাবে ৬ তারিখ হবে দশমী অর্থাৎ বিজয়া দশে বিজয় দিন দুর্গা প্রতিমাকে বিসর্জন দেওয়া হবে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা ১৪৩০ সালের দুর্গাপূজা কখন এ বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখ

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা এখন ১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখে এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করব। আমার প্রিয় হিন্দু ভাইবোনেরা আপনারা নিশ্চয়ই ১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখ? জানার জন্য আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। তাহলে আপনি আজকের এই আর্টিকেল থেকে ১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখ? তা জেনে নিন।

আরো পড়ুনঃ শেখ রাসেল দিবস ২০২৩- শেখ রাসেল দিবস ২০২৩ এর প্রতিপাদ্য

মহালয়া -- ১৪ অক্টোবর, ২০২৩ --- ২৯ আশ্বিন, শনিবার

মহা ষষ্ঠী -- ২০ অক্টোবর, ২০২৩ --- ৪ কার্তিক, শুক্রবার

মহা সপ্তমী -- ২১ অক্টোবর, ২০২৩ --- ৫ কার্তিক, শনিবার

মহা অষ্টমী -- ২২ অক্টোবর, ২০২৩ --- ৬ কার্তিক, রবিবার

মহানবমী -- ২৩ অক্টোবর, ২০২৩ -- ৭ কার্তিক, সোমবার

বিজয়া দশমী -- ২৪ অক্টোবর, ২০২৩ --- ৮ কার্তিক, মঙ্গলবার

১৪৩০ সালের দুর্গাপূজা

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা ১৪৩০ সালের দুর্গাপূজা সম্পর্কে ধারণা পেয়েছেন। আমরা জানি যে সকল হিন্দু ধর্ম অবলম্বের মানুষেরা সারা বছর অপেক্ষা করে কখন তাদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা আসবে। এটি হলো হিন্দু ধর্ম অবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব গুলোর মধ্যে অন্যতম। তাই আজকের এই আর্টিকেলে আমরা ইতিমধ্যেই ১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখ হবে এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছি।

আপনি যদি একজন হিন্দু ধর্ম অবলম্বের মানুষ হয়ে থাকেন তাহলে আপনার জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি উপরের আলোচনা থেকে ১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখ কি হবে এ বিষয়টি জেনে নিতে পারেন। এবারের বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৪ অক্টোবর ২০২৩ অর্থাৎ বাংলা ২৯ আশ্বিন ১৪৩০ তারিখে মহালয়া এর মধ্য দিয়ে দুর্গাপূজার কার্যক্রম শুরু হবে।

আরো পড়ুনঃ জিপিএফ একাউন্ট খোলার নিয়ম - জিপিএফ আবেদন ফরম

এরপরে ২০ অক্টোবর শুক্রবার অর্থাৎ ৪ কার্তিক ১৪৩০ তারিখ মহা ষষ্ঠী এর মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হবে। এরপরে যথাক্রমে ২১ অক্টোবর অর্থাৎ ৫ কার্তিক মহাসপ্তমী, ২২ অক্টোবর অর্থাৎ ৬ কার্তিক মহা অষ্টমী, ২৩ অক্টোবর অর্থাৎ ৭ কার্তিক মহানবমী এবং ২৪ অক্টোবর অর্থাৎ ৮ কার্তিক দশমী তথা বিজয়া দশমীর মধ্য দিয়ে দুর্গাপূজা সমাপ্ত হবে।

১৪৩০ সালের দুর্গাপূজাঃ শেষ কথা

১৪৩০ সালের দুর্গাপূজা কখন শুরু হবে? ১৪৩০ সালের দুর্গাপূজা কত তারিখ? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url