উপাত্ত কাকে বলে - পরোক্ষ উপাত্ত কাকে বলে

আপনি কি উপাত্ত কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে উপাত্ত কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই উপাত্ত কাকে বলে সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
উপাত্ত কাকে বলে
নিচে আপনাদের জন্য উপাত্ত কাকে বলে কত প্রকার,বিচ্ছিন্ন উপাত্ত কাকে বলে এবং উপাত্ত কত প্রকার কি কি ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই উপাত্ত কাকে বলে জেনে নিতে পারবেন।তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে উপাত্ত কাকে বলে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ উপাত্ত কাকে বলে - পরোক্ষ উপাত্ত কাকে বলে 

উপাত্ত কাকে বলে কত প্রকার

এখন আপনাদের যে বিষয়ে জানানো হবে তা হচ্ছে উপাত্ত কাকে বলে কত প্রকার। উপাত্ত কাকে বলে কত প্রকার জানতে আমাদের সাথেই থাকুন। গননা কিংবা পরিমাপের মাধ্যমে প্রাপ্ত তথ্যকে পরিসংখ্যানের ভাষায় উপাত্ত বলা হয়। আশাকরি উপাত্য কাকে বলে জানতে পেরেছেন এবার চলুন উপাত্ত কত প্রকার জেনে নিন।
উপাত্তকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা হয়েছে। যেমন তথ্য সংগ্রহের উপর ভিত্তি করে উপাত্তকে দুই ভাগে ভাগ করা হয়েছে বা দুই ধরনের হয়ে থাকে।যেমনঃ
  • প্রাথমিক বা প্রত্যক্ষ উপাত্ত
  • মাধমিক বা পরোক্ষ উপাত্ত
তথ্যের বিন্যাসের উপর ভিত্তি করে উপাত্ত আবার দুই ধরনের হয়ে থাকে।যেমনঃ
  • বিন্যস্ত উপাত্ত
  • অবিন্যস্ত উপাত্ত 
আবার উপাত্তের বৈশিষ্ট্যের ভিত্তিতে উপাত্তকে দুই ভাগে ভাগ করা যায়।যেমনঃ 
  • গুণবাচক উপাত্ত
  • পরিমাণবাচক উপাত্ত 

বিচ্ছিন্ন উপাত্ত কাকে বলে

এখন আপনারা যে বিষয়ে জানবেন তা হচ্ছে বিচ্ছিন্ন উপাত্ত কাকে বলে সে সম্পর্কে। আমরা জানি যে যে চালকের শুধুমাত্র পূর্ণ সংখ্যা হয় তাকে বিচ্ছিন্ন চলক বলা হয়। এখান থেকে আমরা জানতে পারলাম যে জনসংখ্যা নির্দেশক উপাত্তে পূর্ণ সংখ্যা ব্যবহৃত হয়। সুতরাং জনসংখ্যা মূলক চলকের উপাত্ত হচ্ছে বিচ্ছিন্ন। আশা করি বিচ্ছিন্ন উপাত্ত কাকে বলে সে সম্পর্কে বুঝতে পেরেছেন এবার চলুন উপাত্ত কত প্রকার কি কি তা জেনে নিন।

উপাত্ত কত প্রকার কি কি

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানাবো তা হচ্ছে উপাত্ত্ব কত প্রকার কি কি। উপাত্তের বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রকারভেদ রয়েছে। উপরের একটি অংশ কত প্রকার সে সম্পর্কের কি আমরা ধারণা দিয়ে এসেছি। তারপরেও আবার জেনে নিন উপাত্ত কত প্রকার কি কি।

তথ্য সংগ্রহের উপর ভিত্তি করে উপাত্তকে দুই ভাগে ভাগ করা হয়েছে বা দুই ধরনের হয়ে থাকে।যেমনঃ
  • প্রাথমিক বা প্রত্যক্ষ উপাত্ত
  • মাধমিক বা পরোক্ষ উপাত্ত
তথ্যের বিন্যাসের উপর ভিত্তি করে উপাত্ত আবার দুই ধরনের হয়ে থাকে।যেমনঃ
  • বিন্যস্ত উপাত্ত
  • অবিন্যস্ত উপাত্ত 
আবার উপাত্তের বৈশিষ্ট্যের ভিত্তিতে উপাত্তকে দুই ভাগে ভাগ করা যায়।যেমনঃ 
  • গুণবাচক উপাত্ত
  • পরিমাণবাচক উপাত্ত 

উপাত্ত কাকে বলে

এখন আপনারা যে বিষয়ে জানবেন তা হচ্ছে বিচ্ছিন্ন উপাত্ত কাকে বলে সে সম্পর্কে। আমরা জানি যে যে চালকের শুধুমাত্র পূর্ণ সংখ্যা হয় তাকে বিচ্ছিন্ন চলক বলা হয়। এখান থেকে আমরা জানতে পারলাম যে জনসংখ্যা নির্দেশক উপাত্তে পূর্ণ সংখ্যা ব্যবহৃত হয়। সুতরাং জনসংখ্যা মূলক চলকের উপাত্ত হচ্ছে বিচ্ছিন্ন। আশা করি বিচ্ছিন্ন উপাত্ত কাকে বলে সে সম্পর্কে বুঝতে পেরেছেন এবার চলুন পরোক্ষ উপাত্ত কাকে বলে জেনে নিন।

পরোক্ষ উপাত্ত কাকে বলে

তথ্য সংগ্রহের উৎসের উপর ভিত্তি করে উপাত্তকে যে দুটি ভাগে ভাগ করা হয়েছে তার মধ্যে একটি হচ্ছে পরোক্ষ উপাত্ত। সরাসরি বা প্রত্যক্ষভাবে কোন তথ্য সংগ্রহ করতে না পারলে পরোক্ষ কোন প্রতিষ্ঠান বা অন্যান্য মাধ্যম দ্বারা তথ্য সংগ্রহ করে কাজ করতে হয়।তাই একে পরোক্ষ উপাত্ত বলা হয়।
পরোক্ষ উপাত্তকে আবার আরো একটি নামে ডাকা তা হচ্ছে মাধ্যমিক উপাত্ত।অর্থাৎ সরাসরি উপাত্ত সংগ্রহ করতে না পারলে যে পদ্ধতিতে তথ্য সংগ্রহ করে কাজ করা হয় তাকেই বলা হয় পরোক্ষ উপাত্ত। আশা করি পরোক্ষ উপাত্ত কাকে বলে জানতে পেরেছেন।এবার চলুন বিন্যস্ত ও অবিন্যস্ত উপাত্ত কি জেনে নিন।

বিন্যস্ত ও অবিন্যস্ত

উপাত্ত গুলোকে ক্রম বা শ্রেণী অনুযায়ী সাজিয়ে প্রকাশ করা হলে তাকে বিন্যস্ত উপাত্ত বলা হয়। আর যে উপাত্ত গুলো ক্রোম বা শ্রেণি অনুযায়ী অথবা বৈশিষ্ট্য অনুযায়ী সাজানো থাকে না তাকে বলা হয় অবিন্যস্ত উপাত্ত। আশা করি বিন্যস্ত ও অবিন্যস্ত উপাত্ত কাকে বলে সে সম্পর্কে আপনারা জানতে পেরেছেন।এবার চলুন উপাত্ত কাকে বলে ict সম্পর্কে জানুন।

উপাত্ত কাকে বলে ict

উপাত্ত হচ্ছে তথ্যের ক্ষুদ্রতম একক। উপাত্ত এলোমেলো বা অগোছালো কয়েকটি অক্ষর,সংখ্যা, চিহ্ন ইত্যাদি হতে পারে। সুনির্দিষ্ট ফলাফল পাওয়ার জন্য প্রক্রিয়াকরণে ব্যবহৃত কাঁচামাল কে বলা হয় উপাত্ত।আশা করি উপাত্ত কাকে বলে ict অর্থাৎ আইসিটি অনুযায়ী উপাত্ত কাকে বলে তা জানতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং উপাত্ত কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে উপাত্ত কাকে বলে ছাড়াও উপাত্ত কাকে বলে ict, বিন্যস্ত ও অবিন্যস্ত এবং পরোক্ষ উপাত্ত কাকে বলে ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের তথ্য বেশি বেশি জানতেও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url