স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল যা অনেকেই জানে না

আসসালামু অলাইকুম! প্রিয় পাঠক, কেমন আছেন সবাই? আশাকরি, সবাই ভালো আছেন। আর আপনাদের ভালো রাখার জন্যই আপনার হাতের স্মার্টফোনটির এমন কিছু গুরুত্বপূর্ণ টিপস - স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল যা অনেকেই জানে না নিয়ে আজকে আলোচনা করবো যা সত্যিই আপনার অনেক উপকারে আসবে।
স্মার্টফোন অনেক গুরুত্বপূর্ণ একটি প্রডাক্ট। আর এই স্মার্টফোনটিতে রয়েছে আমাদের সবার উপকারের জন্য অনেক গুরুত্বপূর্ণ ফিচারস। আর এই ফিচারস গুলো সম্পর্কে বা স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল যা অনেকেই জানে না। তাই আপনাদের সবার কথা ভেবে আজকের আর্টিকেলটি লেখা।

আজকের আলোচনায় থাকছে ফোল্ডার হাইড, ফোল্ডার হাইড করার নিয়ম, ফোল্ডার হাইড করার কাজ কি? হিডেন ফাইল ও ফোল্ডার কি? ডট দিয়ে শুরু ফাইল কি? ফাইল ও ফোল্ডার এর ব্যবহার কি? তাই আপনার হাতের স্মার্টফোনটির গুরুত্বপূর্ণ টিপস গুলো জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল যা অনেকেই জানে না

ফোল্ডার হাইড

স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস বা স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল যা অনেকেই জানে না। এই গুরুত্বপূর্ণ টিপস গুলোর মধ্যে প্রথমেই বলি ফোল্ডার হাইড এর কথা। কারণ, আপনার স্মার্টফোনটিতে আপনার এমন কিছু গুরুত্বপূর্ণ ফাইল বা ডকুমেন্ট বা তথ্য আছে, যা হয়তো কাউকে দেখাতে চান না। 

কম্পিউটারে ফোল্ডার লক করার নিয়ম, কম্পিউটারে ফোল্ডার তৈরির নিয়ম, ফোল্ডার লক সফটওয়্যার download, ফাইলে পাসওয়ার্ড দেওয়ার নিয়ম, ফাইল লক, মোবাইলে ফোল্ডার লক করার নিয়ম, কিভাবে কম্পিউটারে ফাইল লুকানো যায়? তা জেনে নিন।

এমন অবস্থায় আপনাকে আপনার ফোন থেকে আপনার সেই গুরুত্বপূর্ণ যে তথ্য যে ফোল্ডারে রাখা আছে, সেই ফোল্ডারটিকে হাইড করে রাখতে হবে। তাই কিভাবে স্মার্টফোনের ফোল্ডার হাইড করা যায়? বা ফোল্ডার হাইড করার কৌশল বা মোবাইলে ফোল্ডার হাইড করবো কিভাবে? সেই বিষয়ে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।
আপনি যদি আপনার ফোনের কোন গুরুত্বপূর্ণ তথ্য কাউকে না দেখাতে চান, তাহলে এই কাজটি আপনি কোন অ্যাপ ছাড়াই বা লক ছাড়াই তা করতে পারবেন। এজন্য আপনার ফোনের যে ফোল্ডারটি হাইড করতে চান, সেই ফোল্ডার এর আগে একটি  ডট বা ফুলস্টপ (.) দিন। তাহলে দেখবেন, আপনার সেই গুরুত্বপূর্ণ সেই ফোল্ডারটি আর কেউ দেখতে পাবে না।

হাইড ফোল্ডার পুনরায় ফিরিয়ে আনা

স্মার্টফোনের গুরুত্বপূর্ণ টিপস বা কৌশল হিসেবে তো আপনি জানতে পারবেন যে, কিভাবে মোবাইলের ফোল্ডার হাইড করা যায়? কিন্তু শুধু ফোল্ডার হাইড করলেই তো হবে না, হাইড করার পর তা আবার পুনরায় ফিরিয়ে আনতে হবে। 

তাই কিভাবে লুকানো ফোল্ডার দেখবেন? উয়িন্ডোজ ১১ ফাইল আনহাইড, উয়িন্ডোজ ১০ লুকানো ফোল্ডার কিভাবে দেখব? হারিয়ে যাওয়া লুকানো ফোল্ডার কিভাবে বের করবো? তা নিয়ে এবার নিচে বিস্তারিত থাকছে।

আপনার ফোনের হাইড ফোল্ডার দেখার জন্য প্রথমে আপনাকে আপনার ফোনের File Manager এ যেতে হবে।

এখন File Manager যাওয়ার পর নিচের ছবিতে দেখানো All File এর উপর ক্লিক করুন। আমি যেভাবে দেখাচ্ছি, ঠিক সেই ভাবেই কাজ করুন, তাহলে কোন ভুল হবে না।

All File ওপেন হওয়ার পর নিচের ছবিতে দেখানো উপরের থ্রি-ডট মেনুতে ক্লিক করুন।

উপরের থ্রি-ডট মেনুতে ক্লিক করার পর নিচের ছবির মত একটি উয়িন্ডো আসবে। এখান থেকে Show অপশনটির উপর ক্লিক করুন।

Show অপশনটির উপর ক্লিক করার পর নিচের ছবির মত আরেকটি উয়িন্ডো আসবে। সেখান থেকে Show Hidden File অপশনটি সিলেক্ট করে OK বাটনে ক্লিক করুন।
তাহলে দেখবেন আপনার হাইড করা ফোল্ডারটি আবার আপনি দেখতে পাবেন। এভাবে আপনি আপনার ফোনের গুরুত্বপূর্ণ ফাইল, তথ্য, ডকুমেন্টস বা ফোল্ডার হাইড করতে পারবেন। আর আমার দেখানো নিয়ম মেনে কাজ করলে তা পুনরায় দেখতে পাবেন।

ফোনের Hotspots ও Wi-Fi ছাড়া ডাটা শেয়ার করা

প্রিয় পাঠক, স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস হিসেবে আমি এবার আপনাকে বলবো hotspot কি, হসপট কি, ফোনের হটস্পট ও wi fi ছাড়া ডাটা শেয়ার করার নিয়ম, কিভাবে ফোনের Hotspots ও Wi-Fi ছাড়া ডাটা শেয়ার করা যায়? হটস্পট সেটিংস, Hotspots কিভাবে চালু করব, হটস্পট এর কাজ কি, হটস্পট ব্যবহার, হটস্পট সফটওয়্যার।

এক মোবাইল থেকে অন্য মোবাইলে wifi, হসপট ডাউনলোড, মোবাইলে ওয়াইফাই চালু হচ্ছে না, মোবাইল হটস্পট সেটিং, এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট, এক মোবাইল থেকে অন্য মোবাইলে এমবি পাঠানোর নিয়ম, Wifi দিয়ে নেট শেয়ার।

ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব, ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার, হটস্পট ছাড়া ফোনের ডাটা কিভাবে শেয়ার করব, মোবাইলের ডাটা অন্য ফোনে শেয়ার করব কিভাবে, আপনার ফোনের Hotspots ও Wi-Fi ছাড়া ডাটা শেয়ার করার জন্য আপনার ফোনের Bluetooth দ্বারা ওয়ারলেসলি ডাটা শেয়ার করতে পারবেন।

আপনার ফোনের Bluetooth দ্বারা ওয়ারলেসলি ডাটা শেয়ার জন্য আপনার ফোনের Bluetooth Tethering সেটিংসটি অন করে দিতে হবে।
এরপর আপনার ফোনের ডাটা কানেকশন অন করতে হবে। এখন আপনি যার সাথে আপনার ফোনের ডাটা শেয়ার করতে চান, তার ফোনের Bluetooth অন করে উভয়ের মাঝে Bluetooth কানেক্ট করতে হবে। তাহলে আপনার ফোনের ডাটা আপনি যার সাথে শেয়ার করতে চান, তা করতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক, স্মার্টফোনের আরো অনেক গুরুত্বপূর্ণ ফিচারস রয়েছে যা আমাদের সবার উপকারের জন্য। আর এই ফিচারস গুলো সম্বন্ধে আমরা অনেকেই জানিনা। আজকে মাত্র কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস তুলে ধরলাম। কারণ, পোস্টটি অনেক বড় হয়ে যাচ্ছে, তাই আজ আর লিখছিনা। তাই পরবর্তীতে আবারও অনেক গুরুত্বপূর্ণ টিপস নিয়ে আলোচনা করবো ইনশায়াল্লাহ!

শেষ কথা হিসেবে বলতে চাই, স্মার্টফোনের যে গুরুত্বপূর্ণ ফিচারস গুলো রয়েছে, সেগুলো সবারই জানা দরকার। তাই আশা করি, আজকের পোস্টটি আপনার ভালো লেগেছে। আর এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে।

এতক্ষুণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই রকম আরো গুরুত্বপূর্ণ টিপস পেতে লাইক, কমেন্ট ও সাবস্ক্রাইব করে রাখুন। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url