কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়?

আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? অনেকেই জানতে চায় যে কিভাবে নিজেকে উন্নত করা যায়? তাই আপনাদের কথা ভেবে আজকের এই আর্টিকেলটি নিয়ে এলাম। জীবন আসলেই অনেক সুন্দর। আর তাই আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? বা কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে ভালো মানুষ হওয়া যায় তা নিয়ে থাকছে  এই আর্টিকেলটিতে।
প্রিয় পাঠক, সমাজে সবার সাথে মিলে মিশে চলতে হলে আপনাকে উন্নত হতে হবে। আপনার  মন ও স্বভাবকে উন্নত করতে হবে। কারণ, আপনার  স্বভাব বা চরিত্র যদি ভালো না হয়, তাহলে সমাজে আপনাকে মূল্যায়ন করবে না। তাই আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? আপনার লাইফস্টাইলে পরিবর্তন আনতে হলে আপনার মাঝে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে হবে। আর তা জানতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়?

উন্নত জীবন গঠন

উন্নত জীবন গঠন প্রতিটি মানুষের জীবনেই দরকার। একটি কথা বলি, আসলে এখানে উন্নত জীবন বলতে শুধু টাকা-পয়সা, ধন-সম্পদ বা বিত্ত্ববানকে বোঝানো হচ্ছে না। এখানে উন্নত জীবন বলতে আপনার দৈনন্দিন জীবন, চালচলন, আচার-ব্যবহার, স্বভাব-চরিত্র, কথা বলা, মানসিক চিন্তা-চেতনা এই সবকে বোঝানো হচ্ছে।

কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে আপনার স্বভাব উন্নত করবেন? কিভাবে ভালো মানুষ হওয়া যায়? বা কিভাবে আপনার চরিত্র উন্নত করবেন? কিভাব লাইফস্টাইল পরিবর্তন করা যায়? কিভাবে সময়ের সাথে নিজেকে পরিবর্তন করবেন? জীবন কিভাবে সুন্দর করা যায়? নিজেকে যোগ্য করে তোলার উপায়?

জীবন কিভাবে সাজাবো? নিজেকে কিভাবে পরিবর্তন করা যায়? নিজেকে আপডেট করার নিয়ম, আবেগ নিয়ন্ত্রণ করার উপায়? আসলে আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে আপনার স্বভাব উন্নত করবেন? কিভাবে আপনার চরিত্র উন্নত করবেন?

এই সব নিয়ে ভাবছেন, তাহলে আমি বলবো আপনি সঠিক জায়গাতেই এসেছেন। এই সবের জন্য আপনাকে অনেক গুলো বিষয় অবলম্বন করতে হবে। ভালো মানুষ নিয়ে স্ট্যাটাস, একজন ভালো মানুষ, আমার দেখা একজন ভালো মানুষ, ভালো মানুষ কাকে বলে? একজন ভালো মানুষের গল্প।

তবে আজকে আমি খুব গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্ট নিয়ে আলোচনা করবো, যেগুলো আপনার জীবনে অনেক গুরুত্ব বহন করবে ও আপনার জীবনে অনেক কাজে লাগবে। তাই উপরোক্ত বিষয় গুলো যদি আপনি জানতে চান, তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

নিজেকে উন্নত করার উপায় / নিজেকে পরিবর্তন করার উপায়

আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এই সবের জন্য আগ্রহী। তাহলে আমি বলবো, এজন্য আপনাকে কিছু সময় নিতে হবে। কারণ, হুট করে কোন কিছু পরিবর্তন সম্ভব নয়। 

জীবন কিভাবে সুন্দর করা যায়? নিজেকে পরিবর্তন করা কঠিন কিন্তু অসম্ভব কিছু না, নিজেকে পরিবর্তন করার উপায়,  কিভাবে নিজেকে উন্নত করা যায়? এটা আপনার জীবনে বাস্তবায়ন করতে চান, তাহলে আপনাকে অন্ততঃ ৬ মাস ধরে চেষ্টা করতে হবে।
নিজেকে উন্নত করার উপায় বা নিজেকে পরিবর্তন করার উপায় গুলো নিয়ে আজকে আমি বেশ কিছু টিপস তুলে ধরবো। আর আপনি যদি এই ৬ মাস ধরে ধৈর্য সহকারে এই টিপস গুলো আপনার জীবনে ফলাতে পারেন, তাহলে দেখবেন আপনার জীবনে অনেক পরিবর্তন এসেছে। তাই কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? তা জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এর একটি উপায় হিসেবে প্রথমেই আমি বলবো, সকাল বেলায় ঘুম থেকে উঠা। দেরিতে ঘুম থেকে উঠলে শরীর ও মন ভালো থাকে না, অলস ও ক্লান্তিভাব থাকে।

সকাল বেলায় ঘুম থেকে উঠা

জীবন আসলেই অনেক সুন্দর। আর আপনি যদি সুন্দর জীবন গঠন করতে চান, আর যদি ভাবেন জীবন কিভাবে সাজাবো? তাহলে আপনাকে প্রথমেই যে অভ্যাসটি গড়ে তুলতে হবে, সেটি হলো নিজেকে অনেক পরিবর্তন করতে হবে, সকাল বেলায় ঘুম থেকে উঠা।

জীবন সুন্দর ক্যাপশন, সুন্দর জীবনের গল্প, জীবন পরিবর্তনের গল্প পড়তে হবে। এসো নিজেকে পরিবর্তন করি pdf অভ্যাস গড়ে তুলতে হবে। নিজেকে যোগ্য করে তোলার উপায়, জীবনকে পরিবর্তন করার উপায় জানতে হবে। আর আপনি যদি এই অভ্যাসটি নিজের ভেতর আনতে পারেন, তাহলে দেখবেন, আপনার শরীর ও মন ভালো থাকবে ও আপনার জীবনে পরিবর্তন আসবে।

ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলা

সুন্দর জীবন গঠন, জীবন সুন্দর উক্তি, জীবন আসলেই সুন্দর  করতে হলে ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলা প্রতিটি মানুষের জীবনেই প্রয়োজন। কারণ, আপনি যদি ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে পারেন, তাহলে দেখবেন, আপনার শরীর ও মন ভালো আছে।

নিজেকে পরিবর্তন করার স্ট্যাটাস, জীবন পরিবর্তন করার উক্তি, অভ্যাস পরিবর্তন করার উপায়, তাই কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? নিজেকে কিভাবে পরিবর্তন করা যায়? আবেগ নিয়ন্ত্রণ করার উপায়? এই সব করতে চান, তাহলে আপনাকে ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে।

নিজেকে পরিবর্তন করতে হবে। অভ্যাস পরিবর্তন করার উপায় জানতে হবে। আল্লাহর জন্য নিজেকে পরিবর্তন করতে হবে। নিজেকে উন্নত করার উপায়, নিজেকে তৈরি করার উপায় সম্পর্কে জানতে হবে। নিজেকে অনেক পরিবর্তন করতে হবে। নিজের পথ নিজেকে তৈরি করতে হবে। 

কাজের রুটিন তৈরি করা

আপনি যদি ভাবেন, কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? তাহলে নিজেকে আপডেট করার নিয়ম হিসেবে আমি বলবো, প্রতিদিনের কাজের রুটিন তৈরি করা। আর আপনি যদি প্রতিদিনের কাজের রুটিন করে চলার অভ্যাস আনতে পারেন, তাহলে দেখবেন আপনার সুন্দর জীবন গঠন হয়েছে। তাই কিভাবে নিজেকে উন্নত করা যায়? আশা করি বুঝতে পেরেছেন।

মোবাইল ফোনের ব্যবহার কমানো

প্রিয় পাঠক, আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এই সব নিয়ে ভাবছেন। তাহলে আমি বলবো আপনার মোবাইল ফোনের ব্যবহার কমানো।  কারণ এখন প্রায় সবার হাতেই স্মার্টফোন আছে।

আর আপনার কাছে এই স্মার্টফোন থাকার কারণে আপনি দিনের অনেকটা সময় এই স্মার্টফোন নিয়ে অতিবাহিত করছেন। বিভিন্ন স্যোসাল মিডিয়া ও ইউটিউব দেখে সময় পার করছেন। এতে করে একদিকে আপনার চোখ ও মস্তিস্কের উপর প্রভাব পড়বে, আর অন্যদিকে দিনের অনেকটা সময় কর্মহীন হয়ে পার করলেন।

এই অভ্যাসটি যদি আপনার মাঝে থাকে, তাহলে এটি আপনার জীবনে অনেক ক্ষতিকর প্রভাব বিস্তার করবে। তাই আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? নিজেকে কিভাবে পরিবর্তন করা যায়? জীবন কিভাবে সাজাবো? ভাবছেন, তাহলে আপনাকে মোবাইল ফোনের ব্যবহার কমিয়ে আনতে হবে।

জীবন কিভাবে সুন্দর করা যায়, জীবন পরিবর্তন করার গল্প, নিজেকে যোগ্য করে তোলার উপায় সম্পর্কে জানতে হবে। এতে করে এই সময়টুকু আপনার কোন কাজে লাগাতে পারবেন। তাহলে দেখবেন, আপনার জীবনে অনেক পরিবর্তন এসেছে।

ধূমপান থেকে বিরত থাকা

এই অনুচ্ছেদে থাকছে কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? মানুষের কাছে ভালো হওয়ার উপায়, অন্যের কাছে নিজের গুরুত্ব বৃদ্ধির উপায়, নিজেকে কিভাবে পরিবর্তন করা যায়? প্রিয় পাঠক, কিভাবে নিজেকে উন্নত করা যায়? খারাপ থেকে ভালো হওয়ার উপায়, ভালো মানুষের বৈশিষ্ট্য, ইউনিক হওয়ার উপায়, রসিক মানুষ হওয়ার উপায়।

একজন মানুষ সবার কাছে ভালো হতে পারে না। কিভাবে ভালো থাকা যায়? আমি ভালো না খারাপ? এ নিয়ে যদি আপনি ভেবে থাকেন, তাহলে আপনাকে বলবো, ধূমপান থেকে বিরত থাকুন। মরণ ব্যাধি একটি অভ্যাস হল ধূমপান করা।

কারণ, ধূমপানের কারণে অনেক মানুষ মারা যায়। ধূমপানের ফলে মানুষের ফুসফুস, হার্ট, রক্তনালী, মুখ ও আরো অনেক কিছুর মারাত্মক সমস্যা হয়। ধূমপানের ফলে যে শুধু ধূমপায়ী’র সমস্যা হয়, তা কিন্তু নয়। ধূমপানের যে ধোঁয়া নির্গত হয়, সেই ধোঁয়া থেকেও চারপাশের মানুষের ক্ষতি করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট হতে সর্বজনীনভাবে স্বীকৃত যে, ধূমপান, যক্ষ্মা ও ক্যান্সার এর মত মারাত্মক রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই কিভাবে নিজেকে উন্নত করবেন? এর উত্তরে বলবো আপনি নিজেকে ধূমপান থেকে বিরত রাখুন।

নিজেকে চেনা

আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এই সবের জন্য আপনার নিজেকে চিনতে হবে, নিজেকে জানতে হবে, নিজেকে বুঝতে হবে। আর এইটি খুব সহজ ব্যাপার নয়। এজন্য আপনাকে একটি অভ্যাস গড়ে তুলতে হবে।

কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এটি করার জন্য আপনাকে যে অভ্যাসটি গড়ে তুলতে হবে, সেটি হল আপনার  ভালো দিক গুলো ও খারাপ দিক গুলো আলাদা আলাদা করে নোটিশ করতে হবে। আপনার খারাপ দিক গুলো একটি খাতায় ও ভালো দিক গুলো আরেকটি খাতায় লিপিবদ্ধ করতে হবে।

আর কিভাবে নিজেকে উন্নত করা যায়? এটি মাথায় রেখে আপনার খারাপ দিক গুলো কমিয়ে আনতে হবে। আর এভাবে এক সময় দেখবেন, আপনার খারাপ দিক গুলো আর নেই। তখন দেখবেন আপনার লাইফস্টাইলে অনেক পরিবর্তন এসেছে।

নিজেকে আপডেট করার নিয়ম / নিজেকে আপডেট করার উপায়

প্রিয় পাঠক, আপনি যদি ভাবেন, কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? তাহলে এর উত্তরে বলবো, আপনার নিজেকে আপডেট করতে হবে। আর এই অনুচ্ছেদে থাকতে নিজেকে আপডেট করার নিয়ম বা নিজেকে আপডেট করার উপায়।
আর আপনি যদি নিজেকে আপডেট করার নিয়ম বা নিজেকে আপডেট করার উপায় জানতে চান, তাহলে এর একটি উপায় হিসেবে আপনাকে প্রচুর পড়াশোনা করতে হবে। কারণ, নিজেকে আপডেট করতে হলে ও নিজেকে উন্নত করতে হলে আপনাকে প্রচুর পড়তেই হবে। পড়াশোনা করে আপনাকে দেশ ও দেশের বাইরের বিভিন্ন তথ্য সংগ্রহ করতে হবে।

অনুশীলন করা

কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? আবেগ নিয়ন্ত্রণ করার উপায় ও আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? এর একটি উপায় হল অনুশীলন করা। আপনি আবেগ প্রবণ হয়ে আপনার কোন সিক্রেট বিষয় কারো কাছে বলা যাবে না। তাই আপনার আবেগ নিয়ন্ত্রণ করতে হবে। এজন্য আপনাকে অনুশীলন করতে হবে। খারাপ দিক গুলো বাদ দিয়ে ও কষ্টের কথা বাদ দিয়ে ভালো বিষয় গুলো মাথায় আনতে হবে ও সেই ভাবে কাজ করতে হবে।

নিয়মিত পড়া

কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এর একটি গুরুত্বপূর্ণ উপায় হল নিয়মিত পড়া। বিভিন্ন মনিষীর জীবনী পড়তে হবে, তথ্য সমৃদ্ধ বই পড়তে হবে। ইসলামিক বই পড়তে হবে যাতে করে আপনি ইসলামিক জ্ঞান সংগ্রহ করতে পারেন।

লক্ষ্য নির্ধারণ করা

প্রিয় পাঠক, আপনি যদি জানতে চান যে, কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? তাহলে আমি বলবো আপনার নিজেকে উন্নত করার জন্য ও আপনার লাইফস্টাইল পরিবর্তন করার জন্য আপনাকে আপনার লক্ষ্য নির্ধারণ করতে হবে।

কারণ আপনি যখন আপনার লক্ষ্য নির্ধারণ করবেন, কেবল তখনই আপনি নিজেকে উন্নত করতে পারবেন, আর আপনার লাইফস্টাইলও তখন পরিবর্তন হবে। তাই আশা করি, কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? তা বুঝতে পেরেছেন।

পর্ণ দেখা থেকে বিরত থাকা

আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এর একটি উপায় হল পর্ণ দেখা থেকে বিরত থাকা। কারণ, আপনি যদি পর্ণ দেখেন, তাহলে কখনোই আপনার মন স্বাভাবিক থাকবে না। আপনার মন ও স্বভাব অনেকটা খারাপ হয়ে যাবে।

তাই আপনি যদি নিজেকে উন্নত করতে চান, আপনার লাইফস্টাইল পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে পর্ণ দেখা বন্ধ করতে হবে।

অনুপ্রাণিত হওয়া

আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? এর একটি মাধ্যম হল অনুপ্রাণিত হওয়া। সমাজে যারা ভালো মানুষ, যারা আপনাকে অনুপ্রাণিত করে, তাদের সাথে মিশুন। এমন মানুষের সাথে যখন আপনি মেলামেশা করবেন, তখন তাদের কাছ থেকে অনেক ভালো কিছু শিখতে পারবেন।

তাড়াহুড়ো না করা

কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? কিভাবে নিজেকে উন্নত করা যায়? এর আরেকটি উপায় হল কোন কাজে তাড়াহুড়ো না করা। কারণ, তাড়াহুড়ো কাজ সব সময় ভালো হয় না। তাই আপনি যদি নিজেকে উন্নত করতে চান ও আপনার লাইফস্টাইল পরিবর্তন করতে চান, তাহলে আপনার এই তাড়াহুড়ো করা অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে।

ভাগ্যকে দোষ দেওয়া বন্ধ করা

কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এর আরেকটি উপায় হল ভাগ্যকে দোষ দেওয়া বন্ধ করা। কারণ, আপনি যদি ভাগ্যকে দোষ দিয়ে চুপ করে বসে থাকেন, তাহলে কখনোই আপনি নিজেকে উন্নত করতে পারবেন না। আর আপনার লাইফস্টাইলও পরিবর্তন করতে পারবেন না।
আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? এর উত্তরে আমি বলবো, আপনি আপনার ভাগ্যকে দোষ দেওয়া বন্ধ করুন। আর আপনার লক্ষ স্থির রেখে ধারাবাহিকভাবে কাজ করে যান। দেখবেন এক সময় আপনার লাইফস্টাইলে অনেক পরিবর্তন এসেছে।

অগ্রগতির নোট রাখা

আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? এর একটি গুরুত্বপূর্ণ উপায় হল অগ্রগতির নোট রাখা। আরো সহজ ভাবে বললে বলা হয়, আপনি আজ সারাদিন যে ভুলগুলো করেছেন, সেগুলো খাতায় নোট করে রাখা। আর আগামী দিন গুলোতে যেন একই ভুল না করেন, সেই বিষয়ে লক্ষ্য রাখা।

আর এই অভ্যাসটি যদি আপনার মাঝে ফলাতে পারেন, দেখবেন আপনার অনেক উন্নতি হয়েছে। তাই আশা করি, কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? তা বুঝতে পেরেছেন।

দুঃচিন্তা বন্ধ করা

কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? খারাপ চিন্তা করলে কি হয়? দুশ্চিন্তা করলে কি কি সমস্যা হয়? হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া, এর আরেকটি উপায় হল দুঃচিন্তা বন্ধ করা। নেগেটিভ চিন্তা দূর করার উপায়, আজেবাজে চিন্তা দূর করার দোয়া, দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি। টেনশন দূর করার উপায়।

দুঃচিন্তা মানুষেরই হয়, আর এটা স্বাভাবিক। তবে প্রতিনিয়ত দুঃচিন্তা করলে আপনি কখনোই নিজেকে উন্নত করতে পারবেন না, নিজেকে বদলাতে পারবেন না। দুঃচিন্তা মানুষকে কুড়ে কুড়ে খায়। মুনষের চিন্তা-চেতনাকে অগ্রসর হতে দেয় না।

তাই কিভাবে নিজেকে উন্নত করা যায়? এর একটি উপায় হিসেবে আপনাকে দুঃচিন্তা থেকে বের হয়ে আসতে হবে। আর আপনি যখনই এই দুঃচিন্তা থেকে বের হয়ে আসতে পারবেন, তখনই আপনার জীবনে পরিবর্তন আসবে। তাই আশা করি, কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? ও কিভাবে নিজেকে উন্নত করা যায়? তা বুঝতে পেরেছেন।

শেষ কথা

পরিশেষে, একটি কথাই বলতে চাই, আপনি কিভাবে নিজেকে উন্নত করবেন? কিভাবে নিজেকে উন্নত করা যায়? কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়? এর অনেক গুলো বিষয় আছে। আরো অনেক কিছু জানার আছে, বোঝার আছে। আপনার চারপাশ থেকে শিখতে হবে। আপনার ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে। কখনোই নিজেকে ছোট ভাবা যাবে না। নতুন কিছু শেখার জন্য ছোট-বড় সবার সাথেই মিশতে হবে।

যাইহোক, আজকে আমি খুব গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্ট তুলে ধরলাম। এই আলোচনা গুলো যদি আপনি মনোযোগ দিয়ে পড়ে থাকেন, তাহলে আশা করি তা আপনার লাইফস্টাইল পরিবর্তন করতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরেকটি কথা বলবো, আমাদের এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে এই আর্টিকেলটি অবশ্যই আপনি শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। আর সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এতক্ষুণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url