স্মার্টফোনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড ট্রিকস

আসসালামু অলাইকুম! প্রযুক্তি উন্নতির সাথে সাথে আমাদের যোগাযোগের ব্যবস্থারও অনেক আপগ্রেড হয়েছে। ঠিক এই রকমেরই একটি যোগাযোগ ব্যবস্থার নাম হচ্ছে স্মার্টফোন। বর্তমান সময়ে এই স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। আর এই স্মার্টফোনে রয়েছে অনেক গুরুত্বপূর্ণ ফিচারস বা স্মার্টফোনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড ট্রিকস আমাদের অনেক উপকারে আসে।
এখন স্মার্টফোন ছাড়া একটি দিনও যেন কল্পনা করা যায় না। আর এই স্মার্টফোনের অনেক গুরুত্বপূর্ণ ফিচারস গুলো আমরা অনেকেই জানি না। তাই আজকে আমি আপনাদের কাছে স্মার্টফোনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড ট্রিকস, গুগল ক্রমের কিছু টিপস, কালার ইনভারশন ফিচার, মোবাইলের কালার সেটিং নিয়ে তুলে ধরবো ইনশায়াল্লাহ!

আজকে স্মার্টফোনের এমন কিছু টিপস এন্ড ট্রিকস নিয়ে আলোচনা করবো যা অনেকেই জানে না। তাই স্মার্টফোনের স্মার্টফোনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড ট্রিকস - Important Tips and Tricks of a Smartphone জানতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি, এই পোস্টটি পড়লে অনেক গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিকস জানতে পারবেন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ স্মার্টফোনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড ট্রিকস - Important Tips and Tricks of a Smartphone

স্ক্রিন লক থাকাকালীন ভয়েস সার্চ চালু রাখা

আজকে স্মার্টফোনের গুরুত্বপূর্ণ টিপস গুলোর মধ্যে প্রথমেই আসি স্মার্টফোনের স্ক্রিন লক থাকাকালীন ভয়েস সার্চ ব্যবস্থার কথা। তাই এই অনুচ্ছেদে কিভাবে স্মার্টফোনের স্ক্রিন লক থাকাকালীন ভয়েস সার্চ ব্যবস্থা চালু করবেন? গুগল ভয়েস সেটিং,  তা জানতে পারবেন।

এই ব্যবস্থাটি সব ফোনে না থাকলেও বেশির ভাগ ফোনের মধ্যেই এই ফিচারসটি আছে। এই ফিচারসটি যদি আপনার ফোনে থাকে, তাহলে আপনার স্মার্টফোনের স্ক্রিন লক করা থাকলেও আপনি ভয়েস সার্চ ব্যবস্থাটি চালু করতে পারবেন।

স্মার্টফোনের স্ক্রিন লক থাকাকালীন ভয়েস সার্চ ব্যবস্থা চালু করার জন্য প্রথমে আপনাকে আপনার ফোন থেকে Google Settings এ যেতে হবে। এরপর Search and Now এর উপর ক্লিক করতে হবে। এর পর Voice এর উপর ক্লিক করতে হবে।

এর পর OK Google Detection এর উপর ক্লিক করুন। এরপর Always on and flip the switch এর উপর ক্লিক করুন। এভাবে আপনি স্মার্টফোনের স্ক্রিন লক থাকাকালীন ভয়েস সার্চ ব্যবস্থা চালু করতে পারবেন।

পিসি ব্রাউজারের Browsing History স্মার্টফোন দিয়ে দেখা

স্মার্টফোনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড ট্রিকস - Important Tips and Tricks of a Smartphone হিসেবে এবার আমি এমন একটি টিপস এন্ড ট্রিকস বলবো যা সত্যিই অনেকেই জানে না। এটি হলো আপনার বাসার বা অফিসের কম্পিউটারে ব্যবহৃত ব্রাউজিং হিস্ট্রি আপনার হাতের স্মার্টফোনটি দিয়ে খুব সহজেই দেখতে পাবেন।
এতে করে আপনার কম্পিউটারে কেউ কি কি ব্রাউজিং করেছে, তা আপনি দূর থেকেই দেখতে পাবেন। এই কাজটি করার জন্য আপনার কম্পিউটারের ব্রাজারে একটি জিমেইল - Gmail দিয়ে লগিন থাকতে হবে। একই Gmail টি আপনার স্মার্টফোনে Login থাকতে হবে। এই কাজটি যেভাবে করবেন নিচে ছবি সহকারে দেওয়া হলোঃ

প্রথমে আপনার স্মার্টফোনটির গুগল অ্যাপটি ওপেন করুন। নিচের ছবিতে মার্ক করে দেখানো আছে।
এরপর নিচের ছবির মত করে দেখতে পাবেন। সেখানে মার্ক করা Settings অপশনে ক্লিক করুন।
এরপর নিচের ছবির মত একটি পেইজ আসবে। সেখান থেকে My Activity অপশনে ক্লিক করুন।
My Activity অপশনে ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে। আর এখানেই Google Search History অপশনটি দেখতে পাবেন। এখন এই পেইজে থেকে আপনি নিচের দিকে স্ক্রোল করলে আপনার কম্পিউটারে ব্যবহৃত ব্রাউজিং হিস্ট্রি সব দেখতে পাবেন।

কালার ইনভারশন ফিচার

Important Tips and Tricks of a Smartphone বা স্মার্টফোনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড ট্রিকস হিসেবে আমি এবার আপনাদের সাথে শেয়ার করবো কালার ইনভারশন ফিচার এর কথা। কারণ, আপনি যদি রাতের বেলায় অধিক সময় ধরে মোবাইল ব্যবহার করেন বা মোবাইলে কোন কিছু পড়েন, তাহলে আপনার চোখেরে ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

তাই এক্ষেত্রে কালার ইনভারশন ফিচারটি আপনার অনেক উপকারে আসবে। কারণ, ফিচারটি যদি আপনি ব্যবহার করেন, তাহলে রাতের বেলায় মোবাইল দেখা বা মোবাইলে কোন কিছু পড়ার সময় আপনার চোখ অনেক আরাম পাবে।
কালার ইনভারশন ফিচারটি চালু করার জন্য আপনার ফোন থেকে প্রথমে Settings অপশনে যেতে হবে। নিচের ছবিতে মার্ক করা Settings অপশনে ক্লিক করুন।
এরপর নিচের ছবির মত একটি পেইজ আসেবে। সেখান থেকে System অপশনটির উপর ক্লিক করুন।
System অপশনটির উপর ক্লিক করার পর নিচের মত আরেকটি পেইজ আসবে। সেখান থেকে Accessibility এর উপর ক্লিক করুন।
এরপর নিচের মত আরেকটি পেইজ আসবে। এখানে ভালো করে খেয়াল করে Color Inversion অপশনটির উপর ক্লিক করুন। নিচের ছবিতে মার্ক করে দেখানো আছে।
এখন Color Inversion অপশনটির উপর ক্লিক করলে শেষ যে পেইজটি আসবে, সেখান থেকে Use Color Inversion অপশনটি অন করে দিন। নিচের ছবিতে মার্ক করে দেখানো হলো।
এখন Color Inversion অপশনটি অন হয়ে গেলে উপরের ছবির মত করে ডার্ক মুড চালু হয়ে যাবে। এভাবে আপনি যদি রাতের বেলায় অধিক সময় ধরে স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে আপনার চোখ অনেক ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা পাবে।

শেষ কথা

প্রিয় পাঠক, পোস্টটি অনেক বড় হয়ে যাচ্ছে, তাই আজ আর এই পোস্টটি বড় করতে চাচ্ছি না। কারণ, কারণ, পোস্ট অনেক বড় হয়ে গেলে এত বড় পোস্ট পড়তে মনোযো থাকে না। যাইহোক, আজকের আর্টিকেলটিতে স্মার্টফোনের গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিকস নিয়ে যে বিষয়গুলো তুলে ধরেছি, আশা করি আপনার ভালো লেগেছে।

শেষ কথা হিসেবে বলতে চাই, আজকের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই এই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। এতক্ষুণ আমাদের সাথে থাকার অন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url