মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়

আসসালামু আলাইকুম! প্রিয় পাঠকা, আজকের আলোচনার মূল বিষয় বস্তু হলো মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় বা ফেসবুকে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনার উপায়। আপনি যদি ভুল করে মেসেজ ডিলিট করে ফেলেন, তাহলে ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ কিভাবে ফেরত আনবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।
কিভাবে ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনবেন? ফেসবুকে ডিলিট হওয়া মেসেজ দেখা যাবে কি? মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়, মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি, মোবাইলে ডিলিট হয়ে গেলে কিভাবে ফিরিয়ে আনবেন? মোবাইল ফোনে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়, মোবাইলের ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় ইত্যাদি সব কিছু জানতে পারবেন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়

ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ

প্রিয় পাঠক, আমরা অনেকেই ফেসবুক থেকে বা মেসেঞ্জার থেকে মেসেজ ডিলিট করে ফেলি বা ছবি ডিলিট করে ফেলি। হয়তো এই সব কিছু আপনার কাছে ভূল বশতঃ হয়ে গেছে। এখন আপনি খুব চিন্তিত যে, আপনার হয়তো অনেক গুরুত্বপূর্ণ কোন তথ্য বা ছবি ডিলিট হয়ে গেল।

এ নিয়ে আপনার মনে চলে অনেক দুঃশ্চিন্তা। মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় কি তা জানার জন্য আপনার মন ব্যাকুল হয়ে উঠে। মোবাইলে ডিলিট হয়ে গেলে কিভাবে ফেরত আনবেন? মোবাইল ফোনে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় ইত্যাদি বিভিন্ন চিন্তা মাথায় আসতে থাকে। কিন্তু কোন পথ বা সমাধান পান না।

তাই আজকে আমি আপনার সেই সমস্যার সমাধান করার জন্য লিখতে বসলাম আজকের এই পোস্টটি। তাই কিভাবে মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনবেন? ফেসবুকে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনার উপায় কি? মোবাইলে ডিলিট হয়ে গেলে কিভাবে ফিরিয়ে আনবেন? মোবাইল ফোনে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় কি? এই সব কিছু ্আপনি জানতে পারবেন।

মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি

আমরা যার ফেসবুক ব্যবহার করি, তারা অনেকেই বন্ধ বা পরিবারের সাথে বিভিন্ন ছবি আদান-প্রদান করে থাকি। বিভিন্ন সময় বিভিন্ন টেক্সট আদান-প্রদান করি। কিন্তু অনেক সময় দেখা যায়, ভুল করে সেই সব ছবি বা টেক্সট ডিলিট হয়ে যায়। ফেসবুকে ডিলিট হওয়া মেসেজ দেখা যাবে কি তা নিয়ে আপনি চিন্তিত হয়ে পড়েন।
আজকের পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন, ফেসবুকে ডিলিট হয়ে যাওয়া মেসেজ, মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়, How to recover deleted message in messenger? Recover deleted messenger messages android? মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি কিভাবে ফিরিয়ে আনবেন? তা নিয়ে আমার আরেকটি আর্টিকেল আছে। সেই আর্টিকেলটি পড়ে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

ফেসবুকে ডিলিট হওয়া মেসেজ দেখা যাবে কি?

প্রিয় পাঠক, আপনি যদি ফেসবুকে নিয়মিত পোস্ট করেন, তাহলে অনেক সময় আপনি আপনার ফেসবুক থেকে কোন ছবি, কোন মেসেজ, কোন ভিডিও বা কোন পোস্ট অবশ্যই ডিলিট করেছেন। সেটা হয় জেনে অথবা না জেনে।

কিন্তু ডিলিট করার পর আপনার মনে হয় যে, সেটি ডিলিট করা আপনার ঠিক হয়নি। তাই তখন আপনি খুব চিন্তায় পড়ে যান। ভাবতে থাকেন ফেসবুকে ডিলিট হওয়া মেসেজ দেখা যাবে কি? মোবাইলের ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় কি তা জানার জন্য তখন আপনি অনেক চেষ্টা করেন।

তাই আপনি যদি ডিলিট হয়ে যাওয়া ছবি, মেসেজ, ভিডিও বা কোন পোস্ট আবার রিকোভার করতে চান, তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টটি পড়ে আপনি জানতে পারবেন মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় বা ফেসবুকে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়।

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় কি আজকের এই আলোচনায় বিস্তারিত আলোচনা করা হবে। মোবাইলের ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় ও মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায় কি তা আজকে কয়েকটি উপায়ে দেখাবো।

তাই আপনি যদি ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনতে চান, তাহলে অনলাইফ আইটি এর সাথেই থাকুন। আর নিচে যেভাবে দেখানো হলো, ঠিক সেই ভাবে আপনি ট্রাই করুন, দেখবেন মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ও মেসেজ সব কিছু আপনি ফিরিয়ে আনতে পারবেন।

ইমেইল আইডি থেকে ডিলিট হওয়া মেসেজ রিকোভার

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় হিসেবে প্রথম পদ্ধতিতে আপনি আপনার ফেসবুক ইমেইল থেকে ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরে পেতে পারেন। এই কাজটি আপনি তখনই করতে পারবেন, যখন আপনি আপনার ফেসবুক একাউন্টে ইমেইল নোটিফিকেশন (Email Notification) চালু করে রাখবেন।

ফেসবুকের একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো ইমেইল নোটিফিকেশন। আপনার ফেসবুক আইডিতে ইমেইল Email Notification অন করা বা Enable করা থাকলে আপানর ফেসবুক থেকে ডিলিট হওয়া সকল মেসেজ আপনার ফেসবুকে ব্যবহৃত ইমেইলে নোটিফিকেশন পাঠিয়ে দেয়।

আর এই সেটিংস এর জন্যই যখন আপনাকে কেউ ফেসবুকে বা মেসেঞ্জারে মেসেজ সেন্ড করে, তখন ফেসবুক আপনার ইমেইলে আপনাকে জানিয়ে দেয়। আর তাই আপনার ফেসবুকে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনার উপায় হিসেবে আপনার ইমেইল আইডিতে প্রবেশ করে 'Facebook Message' লিখে সার্চ করুন। দেখবেন আপনি আপনার প্রবলেম সমাধান হয়ে গেছে।

Android File Manager - ব্যবহার করে মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়

How to recover deleted message in messenger? প্রিয় পাঠক, মোবাইলের ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় বা মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় নিয়ে এইবার আমি দ্বিতীয় পদ্ধতিটি নিয়ে আলোচনা করবো। তাই আপনি অনলাইফ আইটি এর সাথেই থাকুন।

এই পদ্ধতিতে যদি আপনি ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার জন্য আপনার অ্যান্ডরয়েড ফোনটিতে Android File Manager অ্যাপটি install থাকতে হবে। আর যদি আপনার ফোনে এই অ্যাপটি ইনস্টল করা না থাকে, তাহলে আপনি গুগল প্লে স্টোর থেকে Android File Manager অ্যাপটি install করে নিন।
অনেক সময় আপনি মেসেঞ্জার থেকে যে মেসেজ গুলো ডিলিট করে দেন, সেই ডিলিট করা মেসেজ গুলো আপনার Android Device এর Apps Cache এর মধ্যে থেকে যায়। আর আপনি যদি Apps Cache ক্লিয়ার না করে থাকেন, তাহলে এখান থেকে আপনার কাঙ্খিত মেসেজ গুলো ফিরে পেতে পারেন।

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় বা মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ কিভাবে ফিরিয়ে আনবেন? এই কাজটি আপনি আপনার ফোনে Android File Manager অ্যাপটি ব্যবহার করে সেই ডিলিট হয়ে যাওয়া মেসেজ গুলি এক্সেস করতে পারবেন। চলুন সেই কাজটি কিভাবে করবেন, তা নিচে দেখিঃ
  • প্রথমে আপনার অ্যান্ডরয়েড ফোন থেকে Android File Manager অ্যাপটি ওপেন করুন।
  • এরপর সেখান থেকে Internal Storage অপশনটি সিলেক্ট করুন।
  • এরপর যে পেইজটি আসবে সেখান থেকে com.facebook.katana তে ক্লিক করুন।
  • এরপর সেখান থেকে fb_temp. এ ক্লিক করুন।
  • এখন fb_temp. ফাইলটি ওপেন করুন।
ব্যাস আপনার কাজ এখানেই শেষ। এখন আপনার ভাগ্য যদি ভালো হয়, আর আপনি যদি Apps Cache ক্লিয়ার না করে থাকেন, তাহলে আপনি আপনার কাঙ্খিত মেসেজ গুলো এখানে পেয়ে যাবেন।

Archived Messages থেকে মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় বা ফেসবুকে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনার উপায় হিসেবে এইবার আমি তৃতীয় পদ্ধতিটি আলোচনা করবো। এই পদ্ধতিটি ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার ডিলিট হয়ে যাওয়া কাঙ্খিত মেসেজ টি পুনরুদ্ধার করতে পারেন।

অনেক সময় অনেকেই মেসেঞ্জার থেকে কিছু মেসেজ বা ছবি ডিলিট করে ফেলেন। কিন্তু পরে ভেবে দেখেন যে, সেটি ডিলিট করা ঠিক হয়নি। সেটি আপনার প্রয়োজনীয় ইনফরমেশন হতে পারে। তাই আবার সেই মেসেজটি ফিরে পাওয়ার জন্য তখন আপনি অনেক চিন্তিত হয়ে পড়েন। 

তখন আপনি মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় জানার জন্য অনেক ব্যকুল হয়ে পড়েন। যাই হোক, আপনার সেই ডিলিট হয়ে যাওয়া মেসেজ গুলো Archived Messages ফোল্ডারে জমা থাকে। তাই Archived Messages থেকে মেসেজ ফিরে পাওয়ার জন্য আপনার Android Mobile টিতে Facebook Messenger অ্যাপটি ইনস্টল থাকতে হবে।
চলুন দেখি Archived Messages ফোল্ডার থেকে কিভাবে মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি বা মেসেজ ফিরিয়ে আনবেন, সেই পদ্ধতিটি দেখি। তাই ফেসবুকে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনার উপায় টি যদি আপনি জানতে চান, তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। কিভাবে সেই কাজটি করবেন নিচে পর্যায়ক্রমে দেওয়া হলো, আপনি সেই ভাবে ফলো করে করলে আপনিও কাজটি করতে পারবেন।
  • প্রথমে আপনার Android Mobile টিতে Facebook Messenger অ্যাপটি ইনস্টল করে নিন।
  • এরপর আপনার ফোন থেকে Facebook Messenger অ্যাপটির উপর ট্যাপ করে ওপেন করুন।
  • এখন Facebook Messenger অ্যাপটি হওয়ার পর উপরের বাম দিকে থ্রি লাইন বা আপনার প্রফাইল ছবির উপর ট্যাপ করুন।
  • এখানে বেশ কিছু অপশন দেখতে পাবেন।
  • এখান থেকে আপনি Archive বা Archive Chat অপশনটির উপর ট্যাপ করুন।
ব্যাস, এখানেই আপনার কাজ শেষ। Archive ফোল্ডারটি ওপেন হওয়াার পর আপনি দেখতে পাবেন আপনার ডিলিট করা সকল মেসেজ বা Conversation.

আশা করি, এই পদ্ধটি ব্যবহার করে আপনি আপনার কাঙ্খিত চাহিদা পূরণ করতে পারবেন। এরপরেও যদি আপনি ব্যর্থ হোন, তাহলে মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় হিসেবে নিচে আরো একটি পদ্ধতি আলোচনা করবো। সেই পদ্ধতিটি আপনি আরেকবার ট্রাই করে দেখুন।

Download Your Facebook Information - এর মাধ্যমে ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়

প্রিয় পাঠক, Download Your Facebook Information - এর মাধ্যমে ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় হিসেবে চতুর্থ উপায় হিসেবে এই পদ্ধতিটি খুব গুরুত্বপূর্ণ। কারণ, ফেসবুক থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার উপায়, মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফেরত পাওয়ার উপায়, ফেসবুক থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফেরত পাওয়ার উপায় সব কিছু করতে পারবেন।

Download Your Facebook Information - এর মাধ্যমে ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় হিসেবে এই পদ্ধতিটি ব্যবহার করার জন্য আপনাকে আপনার ফেসবুক আইডিতে লগিন করতে হবে। এই পদ্ধতিটি ব্যবহার করে আপনি আপনার ফেসবুক একাউন্ট থেকে ডিলিট করা পোস্ট, ছবি, ভিডিও, মেসেজ ইত্যাদি সব কিছু রিকোভার করতে পারবেন।

তবে মনে রাখবেন, এই গুলি আপনি তখনই পাবেন, যদি আপনার কাঙ্খিত মেসেজ বা ছবি বা ভিডিও ৩০ দিনের মধ্যে ডিলিট করা হয়ে থাকে। কারণ, ডিলিট করা ৩০ দিন পার হয়ে গেলে আপনি সেটি আর ফেরত আনতে পারবেন না।

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় হিসেবে Download Your Facebook Information পদ্ধতিটি কিভাবে করবেন? চলুন তা দেখে নিই। নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো, আপনি সেই ভাবে ফলো করুন, দেখবেন আপনিও করতে পারছেন।
  • প্রথমে আপনার Android Mobile টিতে Facebook App টির উপর ট্যাপ করে ওপেন করুন।
  • এরপর Facebook App টিতে আপনার ফেসবুক আইডিতে লগিন করুন।
  • এরপর উপরের ডান দিকে Account বা Profile Picture এর উপর ক্লিক করুন।
  • এরপর সেখানে অনেক গুলো অপশন দেখতে পাবেন। তাই নিচের দিকে স্ক্রোল করুন।
  • সেখান থেকে Settings & Privacy অপশনটির উপর ট্যাপ করুন।
  • এরপর Settings অপশনটির উপর ট্যাপ করুন।
  • এরপর আবার নিচের দিকে স্ক্রোল করুন।
  • সেখান থেকে Download your information অপশনটির উপর ট্যাপ করুন।
  • এখন আপনি Request Copy এর উপর ট্যাপ করুন।
  • এখানে আপনি ফেসবুক থেকে ডিলিট হওয়া সকল ফাইল, পোস্ট, ছবি, ভিডিও, মেসেজ সব কিছু দেখতে পাবেন।
  • আপনি যদি সবগুলো ডাউনলোড করতে চান, তাহলে সবগুলো সিলেক্ট করুন। আর আপনি যদি শুধু মেসেজ গুলো ফিরিয়ে আনতে চান, তাহলে  আপনি Messages অপশনটি সিলেক্ট করুন।
  • এরপর নিচের দিকে স্ক্রোল করুন।
  • এরপর আপনি Date Range অপশনটির উপর ট্যাপ করে Date সিলেক্ট করে মেসেজ রিকোভার করতে পারবেন। এছাড়া, আপনি চাইলে All of My Data অপশনটি সিলেক্ট করে ডিলিট হয়ে যাওয়া সকল মেসেজ ফিরিয়ে আনতে পারবেন।
  • এরপর Format অপশনটির উপর ট্যাপ করে HTML সিলেক্ট করুন।
  • এরপর Media Quality থেকে High, Medium, Low আপনার পছন্দ মতো অপশনটি সিলেক্ট করুন।
  • এরপর নিচের দিকে থাকা Create File অপশনটির উপর ক্লিক করুন।
ব্যাস, এখানেই আপনার মূল কাজ শেষ। এখন ফেসবুক মেসেজ ফাইলটি তৈরি হতে কিছুটা সময় লাগবে। তাই সেই সময় পর্যন্ত আপনি অপেক্ষা করুন।

মেসেজ ফাইলটি তৈরি হয়ে গেলে ফেসবুক একাউন্ট আপনার ফেসবুক ইমেইলে নোটিফিকেশন পাঠিয়ে জানিয়ে দেবে। সেখান থেকে আপনি ডাউনলোড করার লিংকটি পেয়ে যাবেন। এই লিংকে ক্লিক করে আপনি ফাইলটি ডাউনলোড করে ব্যাকআপ করে নিন।

Download your information - ফাইল ডাউনলোড করার পর যেভাবে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাবেন

প্রিয় পাঠক, আশা করি, উপরের নিয়মে আপনি Download your information ফাইলটি ডাউনলোড বা ব্যাকআপ করতে পেরেছেন। এবার আমি আপনাকে জানাবো Download your information ব্যাকআপ ফাইল থেকে কিভাবে আপনার কাঙ্খিত ফেসবুক থেকে ডিলিট হওয়া মেসেজ টি ফিরিয়ে আনবেন।

ব্যাকআপ বা ডাউনলোড করা ফাইলটি  আপনার মোবাইলের ইন্টারনাল স্টোরেজে Download Folder এর মধ্যে সেভ থাকবে। চলুন দেখি কিভাবে সেই কাজটি করবেন। নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো। আপনি সেটি ফলো করে খুব সহজেই কাজটি করে নিতে পারবেন। তাই আর কথা না বাড়িয়ে চলুন দেখি কিভাবে কাজটি করবেনঃ
  • প্রথমে আপনার মোবাইলের ইন্টারনাল স্টোরেজে যান।
  • এরপর সেখান থেকে Download ফোল্ডারটির উপর ট্যাপ করুন।
  • এরপর সেখানে facebook-username.zip নামের একটি ফাইল দেখতে পাবেন।
  • এখন facebook-username.zip ফাইলটি ওপেন করুন। এই ফাইলটি ওপেন করার জন্য আপনার মোবাইলে RAR for Android অ্যাপটি ইনস্টল থাকতে হবে। যদি এটি ইনস্টল করা না থাকে, তাহলে আপনি গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ইনস্টল করে নিন।
  • এখন ডাউনলোড করা ফাইলটির উপর ট্যাপ করে ফাইলটি Extract করুন।
  • ফাইলটি Extract হওয়ার পর এখন সেই একই নাম দিয়ে একটি নতুন তৈরি হবে। এর ভেতর Message নামের একটি আলাদা ফোল্ডার দেখতে পাবেন।
  • এখন Message ফোল্ডারটি ওপেন করুন। এর মধ্যে Inbox নামে আরেকটি ফোল্ডার দেখতে পাবেন।
  • এখন Inbox ফোল্ডারটি ওপেন করলে আপনার একাউন্টের সকল মেসেজ দেখতে পাবেন।
  • এখানে যতগুলো ইউজার এর সাথে টেক্সট করেছেন, সব গুলো আলাদা আলাদা ফোল্ডারে দেখাবে।
ব্যাস, আপনার কাজ শেষ। এখান থেকে আপনার কাঙ্খিত মেসেজটি খুঁজে নিন। এই ভাবে আপনি মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি, মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া মেসেজ, মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া ভিডিও, মেজেঞ্জার থেকে ডিলিট হওয়া পোস্ট সব কিছু ফিরিয়ে আনতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি, উপরের নিয়ম গুলো ফলো করে মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় টি ভালো ভাবে বুঝতে পেরেছেন। তাই এরপর আমার মনে হয়, ফেসবুকে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনার উপায় জানার জন্য আপনাকে আর টেনশন করতে হবে না।

আর শেষ কথা হিসেবে বলতে চাই, আমি চেষ্টা করি আপনাদের মনের মতো করে লিখার, যাতে করে খুব সহজেই বিষয় গুলো বুঝে কাজটি করতে পারেন। তাই এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি আপনার স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন আর অনলাইফ আইটি কে লাইক ও সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url