চুল দুর্গন্ধের কারণ - চুলের দুর্গন্ধ দূর করার উপায়

আসসালামু আলাইকুম! স্বাস্থ্য সংক্রান্ত বিষয় নিয়ে আজকে খুব গুরুত্বপূর্ণ একটি পোস্ট লিখতে বসলাম। আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো চুল দুর্গন্ধের কারণ, চুলের দূর্গন্ধ দূর করার উপায়, শীতে চুলের দুর্গন্ধ দূর করার উপায়, গরমে চুলের দুর্গন্ধ দূর করার উপায়, বর্ষায় চুলের দুর্গন্ধ দূর করার উপায়।
চুলের দুর্গন্ধ একটি বিরক্তিকর সমস্যা। এই সমস্যা অনেকের মাঝেই দেখা যায়। ছেলে বা মেয়ে উভয়ের মাঝেই এটা দেখা যায়। আবার চুলের দুর্গন্ধের সমস্যা শীতকাল, গ্রীষ্মকাল, বর্ষাকাল সব সময়ই দেখা যায়। তাই আপনি বা আপনার বাসায় কিংবা আপনার কোন বন্ধু-বান্ধব যারই এই সমস্যা থাক না কেন, এই পোস্টটি পড়ে আপনার বা অন্যের উপকার করতে পারবেন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ চুল দুর্গন্ধের কারণ - চুলের দুর্গন্ধ দূর করার উপায়

চুল দুর্গন্ধের কারণ

চুলের দুর্গন্ধ একটি বিশ্রি ব্যাপার। আর একাধিক কারণে চুলে দুর্গন্ধ দেখা দেয়। চুলে দুর্গন্ধের কারণে অনেকেই বিব্রতকর অবস্থায় পড়েন। তাই জেনে নিন চুল দুর্গন্ধ হওয়ার কারণ কি।
  • অনেকেই আছেন যারা শীতকালে প্রতিদিন নিয়মিত গোসল করতে চান না। আবার গোসল করলেও দুই/এক দিন পরপর করেন। এতে করে চুলে ময়লা পড়ে মাথার ত্বকে লেগে থাকে। তাই চুল দুর্গন্ধ হওয়ার এটি একটি কারণ।
  • আবার শীতকালে বা বর্ষাকালে গোসল করলেও নিয়মিত মাথায় শ্যাম্পু ব্যবহার করেন না। আবার গোসলের পর চুল দ্রুত শোকাতেও চায় না। তা চুল ভেজা থাকা অবস্থায় বেঁধে ফেলেন। আর এর ফলে চুল দুর্গন্ধ হয়।
  • আবার গ্রীষ্মকালে প্রচন্ড গরমে মাথা ঘেমে যায়। আর তখন গোসলের বা চুল শোকানোর কোন ব্যবস্থা থাকে না। তাই মাথার ঘাম থেকে চুলের দুর্গন্ধ ছড়ায়।
  • আবার কারো মাথায় খুশকি সমস্যা থাকে, তাহলে তার চুল থেকে দুর্গন্ধ ছড়ায়।
  •  কারো মাথায় ইনফেকশন জনিত সমস্যা থাকার কারণে চুলে দুর্গন্ধ দেখা দেয়।
  • অনেকেই আবার চুলে অতিরিক্ত তেল ব্যবহার করেন। কিন্তু এরপর শ্যাম্পু ব্যবহার করেন না। এতে করে মাথায় অনেক ধূলো-ময়লা জমে গন্ধ ছড়া।
প্রিয় পাঠক, আশা করি, বুঝতে পেরেছেন চুল দুর্গন্ধের কারণ কি? তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। কারণ এখন চুলের দুর্গন্ধ দূর করার উপায় বা চুলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় নিয়ে নিচে আলোচনা করা হলো।

চুলের দুর্গন্ধ দূর করার উপায়

Oily Scalp Treatment.  চুলের দুর্গন্ধ একটি বিরক্তিকর সমস্যা। তাই অনেকেই চুলের দুর্গন্ধ দূর করার উপায় সম্বন্ধে জানতে চান। তাই আজকে আমি চুলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় নিয়ে কিছু টিপস তুলে ধরবো। আশা করি, এই পোস্টটি পড়ে আপনি উপকৃত হবেন। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার বিভিন্ন পদ্ধতি রয়েছে। 

এর মধ্যে কিছু করো শীতে চুলের দুর্গন্ধ দূর করার উপায়, কারো গরমে চুলের দুর্গন্ধ দূর করার উপায় ও কারো বর্ষায় চুলের দুর্গন্ধ দূর করার উপায় জানার প্রয়োজন। তাই আমি আলাদা আলাদা সিজিনের জন্যা আলাদা আলাদা ভাবে চুলের দুর্গন্ধ দূর করার উপায় নিয়ে আলোচনা করবো। তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

শীতে চুলের দুর্গন্ধ দূর করার উপায়

শীতকাল আসলে অনেকেই গোসল করতে ভয় করেন। কারণ প্রচন্ড শীতে গোসল করা খুব কঠিন হয়ে দাঁড়ায়। তাই অনেকেই শীতকালে নিয়মিত গোসল করেন না। আবার গোসল করলেও ঠিকমত চুল বা শরীর পরিষ্কার না করেই তাড়া হুড়ো করে উঠে যান। তাই তাদের চুল থেকে দুর্গন্ধ ছড়ায়। 

বিরক্তিকর চুলের দুর্গন্ধ জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য সুগন্ধিযুক্ত বিশেষ সিরাম ও শ্যাম্পু তৈরি করা করে নিতে হবে। এটি একদিকে যেমন আপনার চুল পাবে পুষ্টি, তেমনি হবে আবার কেমিক্যালমুক্ত। তাই আসুন জেনে নিই শীতে চুলের দুর্গন্ধ দূর করতে যা করবেন।

শীতে চুলের দুর্গন্ধ দূর করার উপায় হিসেবে দ্রবণটি যেভাবে তৈরি করবেন। তার জন্য প্রথমে একটি কাচের পাত্রে ১ টেবিল চামচ ভেষজ তেল নিন। এরপর প্রয়োজনীয় সুগন্ধি তেল ১০-১২ ফোটা দিন। এবার এতে আধা কাপ গোলাপ জল দিন। এরপর এটি ভালোভাবে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন।

ব্যাস তৈরি হয়ে গেল আপনার চুলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া টিপস। এখন আপনি আপনার প্রয়োজন মত সময়ে এই দ্রবণটি ব্যবহার করতে পারেন। এই দ্রবণে থাকা সুগন্ধি তেল আপনার চুলের দুর্গন্ধ দূর করবে ও চুলকে পুনর্জীবিত করবে।
এই দ্রবণটি শুধু আপনার চুলকে ময়েশ্চারাইজ-ই করে না, এটি আপনার চুলে পুষ্টি যোগাবে এবং চুলের আগা ফাটা প্রতিরোধ করবে। আবার এতে গোলাপ জল থাকার কারণে মাথার ত্বকের শুষ্কতার সাথে খুশকি ও চুলকানি কমাবে। রাতে ঘুমোতে যাওয়ার আগে মাথায় এটি ব্যবহার করলে ভালো ঘুম হবে।

গরমে চুলের দুর্গন্ধ দূর করার উপায়

গ্রীষ্মকালে অর্থাৎ গরমে শরীরের ঘামের সাথে মাথাও ঘেমে যায়। তাই গ্রীষ্মকালে শরীর গন্ধ বা চুলের গন্ধ একটি স্বাভাবিক ব্যাপার। তাই ঘেমে যাওয়া মাথায় শ্যাম্পু ব্যবহারের ফলে তখন গন্ধ থেকে মুক্তি পেলেও পরের দিন থেকে আবারও গন্ধ ছড়াতে থাকে। আবার মাথায় চুলকানি ও খুশকিও দেখা দেয়। খুশকি দূর করার উপায় সম্বন্ধে জানতে এই লিংকে ক্লিক করুন।

১ম পদ্ধতিঃ যাদের চুল ঘন ও লম্বা, গরমে তাদের জন্য চুলের যত্ন নেওয়া অনেক কষ্টকর হয়ে দাঁড়ায়। তাই আসুন এবার জেনে নিই গরমে চুলের দুর্গন্ধ দূর করার উপায় কি। এই সময় মাথার ঘাম থেকে দুর্গন্ধ দূর করার জন্য গোলাপ জল হতে পারে একটি মূখ্য মাধ্যম। গোলাপ জলে যে অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে, তা চুলের জন্য খুবই উপকারি।

যারা মাথায় অতিরিক্ত তেল ব্যবহার করেন, তাদের মাথার ত্বকে তেল লেগে থাকে। আর গরমে ঘামের সাথে তা গন্ধ করে। আর মাথার ত্বক থেকে এই তেল দূর করতে গোলাপ জলের ভূমিকা অনেক। গোলাপ জল একদিকে যেমন চুলের দুর্গন্ধ দূর করে, তেমনি এটি আবার মাথায় চুল গজাতে সাহায্য করে। আবার মাথার খুশকি দূর করতেও সাহায্য করে।

চুলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় হিসেবে যেভাবে চুলে গোলাপ জল ব্যবহার করবেন, তা জেনে নিন। প্রথমে একটি পাত্রে কিছুটা গোলাপ জল নিন। এরপর এতে একটি লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি সমস্ত চুলে লাগিয়ে নিন।

এরপর আধা ঘন্টা শুকিয়ে নিন। আধা ঘন্টা পর চুলে শ্যাম্পু করে শুকিয়ে নিন। এতে করে একদিকে যেমন আপনার চুলের দুর্গন্ধ দূর হবে, তেমনি আবার মাথা থেকে খুশকিও দূর হবে।

২য় পদ্ধতিঃ আবার, একটি পাত্রে টক দই নিয়ে এর সাথে গোলাপ জল  মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর এই দ্রবণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে নিন। এরপর আধা ঘন্টা শুকিয়ে শ্যাম্পু করুন। এতে করে চুল হবে সিল্কি ও মসৃণ। আর এর সাথে চুল থেকে ছড়াবে গোলাপ জলের সুগন্ধি।

আবার গরমে চুলের দুর্গন্ধ দূর করার উপায় হিসেবে মেহেদী ব্যবহারও করতে পারেন। মেহেদীর সাথে নারিকেল তেল বা অলিভ অয়েল ও ভিটামিন-ই ক্যাপসুল দিয়ে মিশ্রণ তৈরি করবেন। যাদের চুলে দুর্গন্ধ থাকে, তারা মাথায় সপ্তাহে ১ বার করে হলেও এই নিয়মটি ব্যবহার করার চেষ্টা করুন। এতে করে মাথার ত্বকে যেসব সমস্যা থাকে তা দূর হয় ও চুলের দুর্গন্ধ দূর হয়।

৩য় পদ্ধতিঃ চুলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় হিসেবে টমেটো জুস ব্যবহার করতে পারেন। টমেটোর জুস চুলের PH এর ভারসাম্য বজায় রাখে। তাই আপনি গরমে চুলে টমেটোর জুস ভালো ভাবে লাগিয়ে ২০ মিনিট শুকিয়ে নিন। এরপর ভালো ভাবে শ্যাম্পু দিয়ে ধূয়ে নিন। এতে করে আপনার চুলের দুর্গন্ধ দূর হবে। তাই এটি আপনি সপ্তাহে অন্ততঃ ২/১ দিন ব্যবহার করতে পারেন।

৪র্থ পদ্ধতিঃ চুলের দুর্গন্ধ দূর করতে ও চুলের গোড়া মজবুত করতে পেয়াজের রসের ভূমিকা ব্যাপক। পেয়াজের রসে যে সালফার থাকে, তা চুলের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। এটি তৈরি করার জন্য প্রথমে একটি পাত্রে ৩ চামচ পেয়াজের রস নিন।
এরপর এতে ২ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এরপর তা চুলে লাগিয়ে আধা ঘন্টা শকিয়ে নিন। আধা ঘন্টা পর শ্যাম্পু দিয়ে চুল ভালো ভাবে পরিস্কার করে নিন। এর ভালো ভাবে শুকিয়ে নিন। এখন দেখবেন আপনার চুলে আর দুর্গন্ধ নেই। এর সাথে আপনার চুলের গোড়াও মজবুত হবে।

বর্ষায় চুলের দুর্গন্ধ দূর করার উপায়

বর্ষার সময় ভেজা আবহাওয়ায় ও গরমে মাথা ঘেমে যাওয়ার কারণে চুল শোকাতে অনেক সময় লাগে। এর ফলে চুলে দুর্গন্ধ ছড়ায়। তাই আসুন এবার আমরা জেনে নিই বর্ষায় চুলের দুর্গন্ধ দূর করার উপায়। তাই সহজ কিছু উপায়ে কিভাবে বর্ষায় চুলের দুর্গন্ধ দূর করবেন তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো।
  • বর্ষায় ভেজা আর্দ্রতার কারণে চুলের গোড়া শোকায় না, চিটচিটে হয়ে থাকে। তাই চুল থেকে দুর্গন্ধ ছড়ায়। এই দুর্গন্ধ দূর করতে নিয়মিত চুল পরিষ্কার করুন।
  • অতিরিক্ত ক্যাফেইনযুক্ত খাবার বর্জন করুন। কারণ ক্যাফেইনযুক্ত খাবার শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। এরফলে মাথায় ঘাম ও তেল জমতে থাকে। আর দুর্গন্ধ ছড়ায়।
  • বর্ষায় অনেকে পর্যাপ্ত পানি পান করেন না। তাই পানির ঘাটতি চুলের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়।
  • গোসলের পর চুল তাড়াতাড়ি শুকিয়ে নিন। কারণ চুল বেশিক্ষুণ ভেজা থাকলে চুলে গন্ধ হয়।
  • গোসলের পর ভেজা চুল কখনোই বাঁধবেন না। কারণ ভেজা চুল থেকে দুর্গন্ধের সৃষ্টি হয।
  • বর্ষায় চুলের দুর্গন্ধ দূর করতে নারিকেল তেল হালকা গরম করে চুলের গোড়া লাগিয়ে ম্যাসাজ করুন। এতে করে চুলের দুর্গন্ধ দূর হবে।
  • চুলের ঘাম থেকে গন্ধ দূর করতে চাইলে কিছু নিমপাতা সিদ্ধ করে নিন। এরপর সেই সিদ্ধ পানি ঠান্ডা করে সমস্ত চুলে লাগিয়ে নিন। এরপর তা শুকিয়ে শ্যাম্পু দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলুন।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আলোচনার মূল বিষয় বস্তু ছিল চুল দুর্গন্ধের কারণ চুলের দুর্গন্ধ দূর করার উপায়। আর এই বিষয় নিয়ে আজকে আমি খুব গুরুত্বপূর্ণ কিছু টিপস নিয়ে আলোচনা করেছি। আশা করি আজকের এই পোস্টটি আপনার অনেক উপকারে আসবে।

তাই শেষ কথা হিসেবে একটি কথায় বলতে চাই, এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে এই পোস্টটি অবশ্যই আপনার স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। এতক্ষুণ সাথে থাকার অন্য অসংখ্য ধন্যবাদ। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url