ভালো কাজ কি - ইসলামে ভালো কাজের তালিকা - ভালো কাজের উদাহরণ

আসসালামু আলাইকুম! অনেকেই জানে না ভালো কাজ কি? ভালো কাজের প্রতিদান কি? তাই আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো ভালো কাজ কি? ইসলামে ভালো কাজের তালিকা, এলাকা ভালো রাখার উপায়, ভালো কাজ গুলো কি কি? ভালো কাজের উদাহরণ বা ভালো কাজের গল্প।
আজকের আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন ভালো কাজ কাকে বলে? ভালো কাজের সংজ্ঞা, এলাকা ভালো রাখার কাজের তালিকা, সমাজের ভালো কাজের তালিকা, ভালো কাজের তালিকা, ২০টি ভালো কাজের তালিকা,  একটি ভালো কাজের উদাহরণ ও আরো অনেক কিছু। তাই এই সকল বিষয় গুলো জানতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ ভালো কাজ কি - ইসলামে ভালো কাজের তালিকা - ভালো কাজের উদাহরণ

ভালো কাজ কি - ভালো কাজ কাকে বলে

ভালো কাজ কি? ভালো কাজ কাকে বলে? ভালো কাজের সংজ্ঞা - এই সব কিছু আপনাকে ভালো ভাবে জানতে হবে। ভালো কাজের সংজ্ঞা বলতে গেলে বলা যেতে পারে, যেসব কাজে নিজের কোন স্বার্থ থাকে না, সেগুলোই ভালো কাজ বা জনকল্যাণমূলক কাজ।

পৃথিবীতে অসংখ্য ভালো কাজ রয়েছে। এই সকল ভালো কাজ গুলোকে দুইটি ভাগে ভাগ করে আলোচনা করা যেতে পারে। যেমন- একটি নৈতিক ভালো কাজ, আর আরেকটি ধর্মীয় অর্থে ভালো কাজ।

নৈতিক অর্থে ভালো কাজ কি

নৈতিক অর্থে ভালো কাজ কি? নৈতিক অর্থৈ ভালো কাজ গুলোর মধ্যে পড়ে যেমন- আপনি ভালো মানুষ, আপনি প্রতিবেশীর প্রতি ভালো কাজ করেন, আপনি কর্মক্ষেত্রে একজন সৎ মানুষ, আপনি মানুষের সাথে ভালো ব্যবহার করেন, আপনি কোন খারাপ কাজের সাথে জড়িত নন, আপনি মানুষকে ঠকান না। এগুলোই হচ্ছে নৈতিক ভালো কাজের উদাহরণ।

ধর্মীয় অর্থে ভালো কাজ

ধর্মীয় অর্থে ভালো কাজ কি? ধর্মীয় অর্থে ভালো কাজ হলো আপনি হজ্জ্ব করেছেন, আপনি যাকাত দেন, আপনি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন, আপনি রমজান মাসে রোজা রাখেন, আপনি মসজিদ-মাদ্রাসায় দান করেন, আপনি গরীব-অসহায়ত্বকে দান-খয়রাত করেন। এগুলোই হলো ধর্মীয় অর্থে ভালো কাজ।

২০টি ভালো কাজের তালিকা - সমাজের ভালো কাজের তালিকা

২০টি ভালো কাজের তালিকা ও সমাজের ভালো কাজের তালিকা গুলো কি তা অনেকেই ঠিক বুঝে না।তাই ভালো কাজ গুলো কি কি তা জেনে নিন।
  • রাস্তার উপর পড়ে থাকা ইঁট বা কাঁটা সরিয়ে ফেলা
  • রাস্তার উপর থেকে কিছু ময়লা-আবর্জনা তুলে ফেলা
  • গাড়িতে গুরুজনকে বসতে দেওয়া
  • গড়িতে মহিলা, বৃদ্ধ বা অসুস্থ ব্যক্তিকে বসতে দেওয়া
  • অসহায়কে সাহায্য করা
  • মসজিদ-মাদ্রাসায় দান করা
  • গরীব ছাত্র-ছাত্রীকে পড়ার জন্য সাহায্য করা
  • গরীব পরিবারে আয়-রোজগারের জন্য ব্যবস্থা করে দেওয়া
  • মাদক সেবনকারীকে সুস্থ করে তোলা
  • অসুস্থ ব্যক্তিকে চিকিৎসার জন্য ডাক্তারের নিকট নিয়ে যাওয়া
  • পরিচিত বা অপরিচিত ব্যক্তিকে সালাম দেওয়া
  • ছোটদের সাথে ভালো ব্যবহার করা
  • বৃদ্ধদেরকে সেবা করা
  • অনাথকে সাহায্য করা
  • অন্ধ ব্যক্তিকে রাস্তায় পার করে দেওয়া
  • আপনার খাবার খাওয়ার সময় আপনার সহপাঠীর সাথে খাবার শেয়ার করা
  • কেউ কারো ঠিকানা জানতে চাইলে তাকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করা
  • কারো ভালো কাজের জন্য তার প্রশংসা করা
  • কেউ কোন সমস্যায় পড়লে, তাকে আপনার যথাসাধ্য সাহায্য করা
  • রাস্তায় ভিক্ষুককে সাহায্য করা।

এলাকা ভালো রাখার উপায়

এলাকা ভালো রাখার উপায় কি? এলাকা ভালো রাখার কাজের তালিকা ও সমাজের ভালো কাজের তালিকা কি? আশা করি উপরের ২০টি ভালো কাজের তালিকা দেখে আপনি কিছু ধারণা পেয়ে গেছেন। তারপরও কিছু কথা এখন তুলে ধরবো।

মানুষ হিসেবে আমরা সমাজবদ্ধভাবে বসবাস করি। নাগরিক হিসেব রাষ্ট্র ও সমাজের প্রতি আমাদের সকলেরই কিছু দায়িত্ব রয়েছে। তাই রাষ্ট্রের নাগরিক হিসেবে সেই দায়িত্ববোধ থেকেই অনেকেই বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক ও সচেতনাতামূলক কাজ করে থাকেন।
আমাদের সব জায়গায় এখন বিভিন্ন অপরাধ ও অপকর্ম বেড়ে গেছে। তাই সমাজের অধিকাংশ মানুষ নিজেকে নিয়ে ব্যস্ত থাকে। তাই খুব অল্প সংখ্যক মানুষ যারা মানবিক হিসেবে কাজ করে থাকেন। তাই তাদের কাজের স্বীকৃতি দেওয়া দরকার, তাদের ভালো কাজের প্রশংসা করা দরকার।

আর তাদের কাজের প্রশংসা করলে তাঁরা তাঁদের কাজে উৎসাহিত হবেন। আবার তাঁদের কাজ দেখে অন্যরাও অনুপ্রাণিত হবেন। আর এ থেকে উপকৃত হবে আমাদের দেশ ও সমাজ।

ভালো কাজের উদাহরণ

ভালো কাজের উদাহরণ থাকলে ভালো কাজ কি ধরণের হতে পারে তা আপনি ভালো ভাবে বুঝতে পারেন। তাই অনেকেই জানতে চান একটি ভালো কাজের উদাহরণ দাও। তাই আজকে আমি একটি ভালো কাজের উদাহরণ দেবো যা পড়ে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে, ভালো কাজ কি হতে পারে। তাই আর কথা না বাড়িয়ে একটি ভালো কাজের ঘটনা বলি।

ধরুন, আপনি বাসে চড়ে কোথাও জার্নিতে গিয়েছেন। গাড়ির ভাড়া হিসেবে আপনি হয়তো কোন বড় টাকার নোট দিয়েছেন। আর গাড়ির কন্টেক্টর ভাংতি টাকা হিসেবে আপনাকে একটি বিশ টাকা ফেরত দিয়েছেন। আপনি সেই ফেরত টাকাটি ভালো করে না দেখেই আপনার মানি ব্যাগে রেখে দিলেন।

এরপর বাস থেকে নেমে একজন দরিদ্র রিকশাওয়ালার রিকশায় চড়লেন। আপনার গন্তব্য স্থলে যাওয়ার পর আপনি রিকশা থেকে নেমে গেলেন। এখন রিকশাওয়ালাকে আপনি ভাড়া দেবেন। হয়তো রিকশাওয়ালার ভাড়া হয়েছে ৩০টাকা। এখন রিকশাওয়ালাকে টাকা দিতে গিয়ে দেখেন যে, বাসের টন্টেক্টর  আপনাকে যে ২০টাকা ফেরত দিয়েছিল, সেটিতে তিন জায়গায় টেপ লাগানো।

এখন আপনি চিন্তা করছেন, বাসের কন্টেক্টর তো আপনাকে ছেঁড়া বিশ টাকা দিয়েই বেঁচে গেছে। কিন্তু আপনি কি সেই ছেঁড়া ২০টাকা এখন রিকশাওয়ালাকে দিবেন? আপনি ভাবছেন, কেউ আপনার সাথে অন্যায় করেছে, কিন্তু তার মতো করে কি আপনিও অন্যায় করবেন?

আপনি তখন মনে মনে ভাবছেন, এই ছেঁড়া টাকাটি আপনার কাছে থাকলে আপনার হয়তো কিছু হবে না। কিন্তু সেই ছেঁড়া টাকাটি রিকশাওয়ালাকে দিলে রিকশাওয়ালার হয়তো অনেক কষ্ট হবে। আপনি ভাবেছেন, রিকশাওয়ালা হয়তো সেই ছেঁড়া টাকা দিয়ে তার সন্তানের জন্য ঔষধ কিনতে পারবেন না, হয়তো বা কোন খাবার কিনতে পারবেন না।

তাই আপনার বিবেকবোধ থেকে সেই ছেঁড়া টাকাটি আপনি রিকশাওয়ালাকে না দিয়ে আপনার মানি ব্যাগের মধ্যেই রেখে দিলেন। আর রিকশাওয়ালাকে আপনি আরেকটি ভালো টাকা দিলেন। আর সেই ছেঁড়া টাকাটি আপনি চাইলে আপনার পরিচিত কোন বড় দোকানে চালিয়ে নিতে পারবেন।

এই ছিল আপনার শেষ পর্যন্ত বিবেকবোধ, আর এটিই হলো আপনার তাকওয়া। আপনি যে মনে মনে এতো কিছু ভাবলেন, কিন্তু আপনার সেই ভালো চিন্তা আর কেউ জানতে পারলো না। আপনার এই মহৎ চিন্তার কথা জানলেন শুধু মহান আল্লাহ তায়ালা।

তাই কখনোই কোন ভালো কাজকে তুচ্ছ মনে করবেন না। কারণ, আপনার কাছে যেটি ক্ষুদ্র ভালো কাজ, কিন্তু হতে পারে সেই ক্ষুদ্র কাজটি আরেক জনের কাছে অনেক বড় নেয়ামত বা উপকার। তাই হতে পারে আপনার সেই ছোট ছোট ভালো কাজ থেকে মহান আল্লাহ তায়ালা আপনাকে জান্নাতে পোঁছিয়ে দেবেন।

ভালো কাজ শুরু করার দোয়া

ভালো কাজ শুরু করার দোয়া বা ভালো কাজ দেখলে কি বলতে হয় তা জেনে নিন। মানব জীবনের এক গুরুত্বপূর্ণ ও অপরিহার্য উপাদান হলো ব্যবহার। আর সুন্দর ব্যবহারকে ইসলামে ইবাদত হিসেবে গণ্য করা হয়। তাই সবার সাথে ভালো ব্যবহার করা জরুরী। আর ভালো ব্যবহারের সাথে আদব-কায়দা ও শিষ্টাচারও জরুরী।

আর শিষ্টাচারকে ইসলামে ঈমানের অংশ হিসেবে বলা হয়েছে। তাই ভালো কাজ দেখলে কি বলতে হয় বা ভালো কাজের দোয়াটি জেনে নিন।
যেকোন ভালো কাজ শুরু করার পূর্বে এই দোয়া বলবেন - “বিসমিল্লাহির রাহমানির রাহিম” এবং যেকোন সুখবর বা ভালো কিছু দেখলে আলহামদুলিল্লাহ বলা হয়। আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ হলো সকল প্রশংসা মহান আল্লাহ তায়ালার জন্য।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আলোচনার মূল বিষয় বস্তু ছিল ভালো কাজ কি? ইসলামে ভালো কাজের তালিকা। তাই ভালো কাজ সম্বন্ধে আমার চিন্তা ধারা থেকে কিছু তথ্য তুলে ধরলাম। সেই সাথে একটি ভালো কাজের উদারহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করেছি।

আশা করি, আজকের পোস্টটি পড়ে ভালো কাজ সম্বন্ধে আপনি একটি ধারণা পেয়ে গেছেন। তাই শেষ কথা হিসেব বলতে চাই, এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি আপনার স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে।

আর এই রকম আরো সুন্দর সুন্দর আলোচনা পেতে অনলাইফ আইটি কে সাবস্ক্রইব করে রাখুন। এতোক্ষুণ সাথে থাকার জন্য ধন্যবাদ। (শওকত রাশেল) 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url