কিভাবে ওজন কমানো যায় – ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায়

ওজন নিয়ে আজকাল অনেকেই অনেক সচেতন। তাই কিভাবে ওজন কমানো যায়, ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় - এ নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন বা কৌতুহল জাগে। কারণ, শরীরের ওজন বেশি হলে অনেক সমস্যা দেখা দেয়। তাই যাদের ওজন বেশি, তাঁরা জানার জন্য অনেক চেষ্টা করেন যে, কিভাবে ওজন কমানো যায়, ৩ মাসে  ১০ কেজি ওজন কমানোর উপায় ইত্যাদি।
কিন্তু ওজন কমানো খুব সহজ কথা নয়। এ জন্য প্রয়োজন আপনার প্রচেষ্টা, মনোবল আর শক্তি। ওজন কমানোর জন্য অনেকে বিভিন্ন রকম চেষ্টা করেছেন। তাঁদের জন্য কিভাবে ওজন কমানো যায় ও  ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় তা নিয়ে আজকের এই পোস্টটি। তাই এই পোস্টটি পড়লে আশাকরি অনেক উপকৃত হবেন।

পোস্ট কন্টেন্ট সূচিপত্রঃ

কিভাবে ওজন কমানো যায়

আজকে আমাদের মূল আলোচনার বিষয় হল - কিভাবে ওজন কমানো যায়? আমরা সবাই চাই সুস্থ সুন্দর একটা রোগমুক্ত জীবন। আর এই সুস্থ থাকার জন্য আপনাকে শরীরের ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে। কারণ, শরীরের ওজন নিয়ন্ত্রণ বজায় রাখতে না পারলে যেকোন রোগের ঝুঁকি অনেক বেড়ে যায়। 

শুধু রোগের ঝুঁকই নয়, ওজন বেড়ে গেলে মন-মানসিকতাও ঠিক থাকে না। তাই সুস্থ জীবন ও মানসিক শান্তি বজায় রাখতে হলে উচ্চতা ও বয়স অনুসারে ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে। তবে ওজন কমানোর আগে অবশ্যই ওজন বাড়ার কারণটি জানতে হবে, তবেই কিভাবে ওজন কমানো যায় তা বের করা সহজ হবে। কিভাবে ওজন কমানো যায়, ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলো নিম্নে আলোচনা করা হলঃ

সঠিক সময়ে খাবার গ্রহণ

কিভাবে ওজন কমানো যায় তা বলতে গেলে প্রথমেই আপনাকে সঠিক সময়ে খাবার গ্রহণ করতে হবে ও খাবার খাওয়ার কিছু নিয়ম মানতে হবে। যেমন- একই সাথে পেট ভরে খাবার না খেয়ে অল্প অল্প করে বারে বারে খাবার খেতে হবে। ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলো অনেক কষ্টের হবে। তবুও সুস্থ থাকতে হলে আপনাকে কষ্ট করতেই হবে।

৩ মাসের একটি খাবার রুটিন

কিভাবে ওজন কমানো যায় তার ১ম ধাপেই আপনাকে ৩ মাসের একটি খাবার রুটিন তৈরি করতে হবে। পরিকল্পনা অনুযায়ী খাবার খেতে হবে। এজন্য আপনাকে প্রতিদিন সারাদিনের খাবার গুলো একটি ডায়েরীতে নোট করে রাখতে হবে। ৩ মাসে  ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে একটি টিপস হল সারাদিনের খাবারের মধ্যে চর্বিযুক্ত খাবার বাদ দিতে হবে, আর সেই সাথে ধৈর্য সহকারে শারীরিক ব্যায়াম করতে হবে।

খাদ্যাভ্যাস পরিবর্তন

৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় মেনে চলতে হলে আপনাকে কিছূ খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। সেই অভ্যাস গুলোকে দূর করতে হবে যেগুলো আপনার খাবার চাহিদা আরো বাড়িয়ে দেয়। তাই খাদ্যাভাসে কিছু বড় ধরনের পরিবর্তন আনতে হবে। কিভাবে ওজন কমানো যায় বা ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় নিয়ে যেগুলো আলোচনা করা হচ্ছে, সেগুলো আপনাকে মেনে চলতে হবে।

দ্রুত খাবার খাওয়া থেকে বিরত থাকা

কিভাবে ওজন কমানো যায় তার একটি টিপস হল খুব দ্রুত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। তাড়াহুড়া করে খাবার খাওয়া যাবে না। প্রয়োজনে অল্প অল্প করে কয়েকবারে খেতে হবে। সঠিক সময় মত খাবার খেতে হবে। খাওয়ার সঠিক সময় চলে গেলে পরবর্তীতে একই সাথে প্রয়োজনের বেশি খাবার খাওয়া যাবে না।

ক্যালরিযুক্ত খাবার কমিয়ে দেওয়া

৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে আপনাকে ক্যালরিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। ক্যালরিযুক্ত খাবার শরীরের ওজন বৃদ্ধিতে অনেক গুরুত্ব রাখে। তাই খাবার গ্রহণের সময়  আপনাকে অনেক সতর্ক থাকতে হবে। 

চিনিযুক্ত খাবার ও পানীয় থেকে বিরত থাকা

মিষ্টি জাতীয় খাবার ও পানীয়তে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। যেমন- চকলেট, ক্যান্ডি, দই, কেক, কফি, সফট ড্রিংস চিনি চা ইত্যাদি। চিনিযুক্ত খাবার শরীরে চর্বি জমাতে সাহায্য করে। কিভাবে ওজন কমানো যায়? এই প্রশ্নের উত্তরে বলবো এই টিপসটি মেনে চলুন। তাহলে ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলোর একটি মেনে চলা হবে।

মধু ও লেবু মিশ্রণ পানি পান করা

৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে আপনার প্রতিদিন সকালে নিয়মিত নাস্তা খাওয়া খুব জরুরী। সকালে নাস্তা খাওয়ার পূর্বে আপনি কুসুম গরম পানি দিয়ে মধু ও লেবু মিশ্রিত করে খালিপেটে পানি পান করুন। এরপর লেবু চা, ডাবের পানি, শশা, গ্রিন টি ইত্যাদি খেতে পারেন।

দুপুরের খাবার

কিভাবে ওজন কমানো যায় তার উপায় গুলোর মধ্যে রয়েছে দুপুরে নিয়ম মত খাবার খাওয়া। এই সময় আপনি অল্প ভাত বা রুটি, সালাদ, শাক, সবজি, মাছ ইত্যাদি গ্রহণ করতে পারেন। তবে অতিরিক্ত কোন খাবার খাওয়া যাবে না।

বিকালের নাস্তা

দুপুরে অতিরিক্ত খাবার না খেয়ে প্রয়োজনে বিকেলে কিছু হালকা খাবার খেতে পারেন। যেমন - গ্রিন টি, বাদাম, সুগার ফ্রি বিস্কিট, ফল ইত্যাদি।

রাতের খাবার

কিভাবে ওজন কমানো যায় তার একটি বড় টিপস হল রাতের খাবার খাওয়া। এই সময় আপনি খুব বেশি খাবার খাবেন না। কারণ, রাতে খুব বেশি খাবার বা ভারী খাবার খেলে শরীরের ওজন খুব দ্রুত বাড়ে। তাই রাতের খাবার খুল অল্প পরিমাণ করে খাবেন। রাতের খাবার হিসেবে রুটি, সবজি, মাছ, মুরগি ইত্যাদি খেতে পারেন। ঘুমানোর আগে টক দই খেতে পারেন।

ওজন কমানোর সহজ উপায়

শরীরের ওজন নিয়ে আজকাল সবাই অনেক বেশি সচেতন। কিভাবে ওজন কমানো যায় তার মাধ্যম হিসেবে শরীরচর্চা, কার্বোহাইড্রেটেড খাবার পরিহার করা, তেল-চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলা ইত্যাদি সচেতনতা সকলের মাঝে বেড়েই চলেছে।

ওজন বাড়ানো যত সহজ, ওজন কমিয়ে তা ধরে রাখা অনেক কঠিন। এজন্য আপনাকে নিজের উপর কঠোর নিয়ন্ত্রণ রাখতে হবে। ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি আপনাকে নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করতে হবে। নিয়মিত কিছু নিয়ম মেনে চললে কিছুটা ওজন কমতে বাধ্য। তবে ডাঃ এর কিছু পরামর্শ মেনে চললে আরো ভালো হবে।

রাতে পর্যাপ্ত ঘুমের অভ্যাস গড়ে তোলা

কিভাবে ওজন কমানো যায় বা ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে আপনাকে রাতে পর্যাপ্ত ঘুমের অভ্যাস গড়ে তুলতে হবে। প্রতি রাতে আপনি যদি ৫ ঘন্টার কম ঘুমান, তাহলে আপনার ওজন ৩২ পাউন্ড করে বৃদ্ধি পাবে। তাই যাদের নিয়মিত ঘুম হয় না বা ঘুমের সমস্যা আছে, তাদের ওজন তুলনামূলক বেশি থাকে। তাই ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে আপনাকে প্রতিরাতে (৬ - ৮) ঘন্টা ঘুমের অভ্যাস আনতে হবে।

সকাল বেলায় ঘুম থেকে উঠা

কিভাবে ওজন কমানো যায় তার উপায় হিসেবে আরেকটি বলবো যে সকাল বেলায় ঘুম থেকে উঠা অভ্যাস আনতে হবে। কারণ, আপনি যদি আপনার ওজন এর পরিবর্তন আনতে চান, তাহলে সকালের কাজ গুলোর উপর গুরুত্ব দিতে হবে। ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে আপনাকে এই বিষয়টা মেনে চলতে হবে। সকালে উঠে যে কাজ গুলো করবেন, নিচে পয়েন্ট আকারে কয়েকটি তুলে ধরছি -
  • প্রতিদিন সকালে সূর্য উঠার সাথে সাথে আপনাকে ঘুম থেকে উঠতে হবে।
  • হালকা কুসুম গরম পানিতে এলাচ, আদা ও লেবুর রস মিশিয়ে কিছুক্ষুণ রেখে তা ছাকনা দিয়ে ছেকে পান করতে হবে।
  • এরপর আপনাকে আধা ঘন্টা ব্যায়াম করতে হবে।
  • এরপর ফ্রেস হয়ে সকালের নাস্তা খেতে হবে।
  • ব্যায়াম করার অভ্যাস

কিভাবে ওজন কমানো যায় তার প্রধান উপায় হিসেবে বলা যায় প্রতিদিন আপনাকে নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে। ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে শারীরিক পরিবর্তন আনার ক্ষেত্রে ব্যায়াম এর ভূমিকা অনেক। কারণ, ব্যায়াম করার অভ্যাস না আনলে শরীরের ওজনের কোন পরিবর্তন আনা সম্ভব নয়। নিচে কয়েকটি ব্যায়াম এর কথা তুলে ধরা হলঃ
  • কিভাবে ওজন কমানো যায় তার উপায় হিসেবে যে ব্যায়াম গুলি করবেন, তার শুরুতেই যেটি করতে হবে, সেটা হল ইয়োগা করা। ইয়োগা শারীরিক সস্থি ও মানসিক বিকাশে সাহায্য করে। তাই প্রতিদিন অবশ্যই ইয়োগা করার অভ্যাস গড়ে তুলতে হবে।
  • কিভাবে ওজন কমানো যায় তার প্রধান উপায় হল দৌড়ানো। কারণ, আপনি যদি নিয়মিত কয়েক কিলোমিটার দৌড়াতে পারেন, তাহলে খুব কম সময়ের মধ্যেই আপনার ওজন কমিয়ে আনতে সক্ষম হবেন। তাই ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে আপনাকে অবশ্যই নিয়মিত দৌড়াতে হবে।
  • দ্রুত ওজন কমাতে হলে আপনাকে অবশ্যই শরীর থেকে ক্যালোরি ঝড়াতে হবে। এ জন্য আপনাকে অনেক কষ্ট করতে হবে। কিভাবে ওজন কমানো যায় তার উপায় হিসেবে আপনাকে প্রতিদিন কমপক্ষে ১ ঘন্টা কঠোর ব্যায়াম করতে হবে।

সবশেষ

সবশেষে বলতে চাই, কিভাবে ওজন কমানো যায় বা ৩ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায় হিসেবে এতক্ষুণ যে বিষয়গুলো আলোচনা করেছি, আশাকরি সেই কাজ গুলো যদি আপনার দৈনন্দিন জীবনে মেনে চলতে পারেন, তাহলে অবশ্যই আপনি খুব অল্প সময়ের মধ্যেই আপনার ওজন কমানোর রেজাল্ট দেখতে পাবেন।

তাই আপনার ওজন কমানোর বিষয়টি নির্ভর করছে আপনার দৈনন্দিন নিয়ম-নীতি মেনে চলার উপর। আশাকরি বিষয়গুলো বুঝতে পেরেছেন। এই পোস্টটি পড়ে আপনার যদি কোন উপকারে আসে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরা উপকৃত হয়। এতক্ষুণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  ১০১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url