স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস

আসসালামু অলাইকুম! প্রিয় পাঠক, আপনার, আমার বা সবারই হাতের স্মার্টফোনটি যে খুবই গুরুত্বপূর্ণ, তা আমরা সবাই জানি। কিন্তু আমাদের হাতের সেই গুরুত্বপূর্ণ স্মার্টফোনটিকে কিভাবে নিরাপত্তা দেবো? বা স্মার্টফোনের গুরুত্বপূর্ণ অনেক ফিচারস আছে, যেগুলো সম্বন্ধে আমরা অনেকেই জানি না। তাই স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস নিয়ে থাকছে আজকের আলোচনায়।
স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস বা স্মার্টফোনের গুরুত্বপূর্ণ টিপস বা ফিচারস স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল গুলো নিয়ে আগেও আলোচনা করেছি। আজকে আরো কিছু অ্যাডভান্স ফিচারস ও টিপস এন্ড ট্রিকস যা মোবাইল সম্পর্কে কিছু তথ্য নিয়ে আলোচনা করবো, যেগুলো সত্যই আপনার অনেক উপকারে আসবে।

তাই আপনার হাতের স্মার্টফোনটির গুরুত্বপূর্ণ টিপস গুলো জানতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস - স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল

মুহুর্তেই স্মার্টফোনের স্পিড বাড়ানোর কৌশল

স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস ও স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল এর প্রথমেই আসি স্মার্টফোনের স্পিডের বিষয়ে। স্মার্টফোনের স্পিড খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ, আপনার ফোনের স্পিড যদি কমে যায়, তাহলে আপনি আপনার প্রিয় স্মার্টফোনটি ব্যবহার করে স্বস্তি পাবেন না ও বিরক্তবোধ লাগবে।

তাই আপনার সেই প্রিয় স্মার্টফোনটির স্পিড কিভাবে মূহুর্তেই বাড়াতে পারবেন, সেই বিষয়ে বিস্তারিত বলবো। স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস গুলো আজ জেনে নিন।

আপনার স্মার্টফোনটির স্পিড বাড়ানোর জন্য প্রথমেই আপনাকে আপনার ফোনের ডিফল্ট অ্যানিমেশন স্পিড কমিয়ে দিতে হবে। এর ফলে আপনার ফোনটির স্পিড মূহুর্তেই দ্রুতগতির হয়ে যাবে। এই কাজটি করার জন্য নিচে প্রয়োজনীয় ছবি সহকরে দেওয়া হলো, যাতে খুব সহজেই কাজটি আপনিও করতে পারেন।

স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস এর এই কাজটি করার জন্য আপনাকে আপনার ফোনের Developer Options এ যেতে হবে। অনেক সময় এই অপশনটি আপনার ফোনে হাইড হয়ে থাকে। তাই আপনার ফোনের Developer Options কিভাবে আনবেন? প্রথমে সেটা দেখি।

Developer Options আনা

আপনার ফোনে Developer Options অন করা বা আনার জন্য প্রথমে আপনাকে আপনার ফোনের Settings অপশনে গিয়ে System অপশনে ক্লিক করতে হবে।
আপনার ফোনে Developer Options আনার জন্য এরপর নিচের ছবিতে মার্ক করা About Phone অপশনের উপর ক্লিক করতে হবে।
About Phone অপশনের উপর ক্লিক করার পর নিচের ছবিতে মার্ক করা Build Number এর উপর ৭ বার ট্যাপ/ক্লিক করুন।
স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস হিসেবে উপরের ছবিতে মার্ক করা Build Number এর উপর ৭ বার ট্যাপ/ক্লিক করার পর আপনার ফোনে Developer Options টি দেখা যাবে।
তাহলে স্মার্টফোনে Developer Options কিভাবে আনবেন? তা বুঝতে পেরেছেন। চলুন এবার Developer Options থেকে কিভাবে মূহুর্তেই আপনার স্মার্টফোনের স্পিড বাড়াবেন? সেটা দেখি।

Developer Options অন করে স্পিড বাড়ানো

আপনার ফোনের স্পিড বাড়ানোর জন্য আপনার স্মার্টফোনের Developer Options টি অন করে আরো কিছু অপশন আছে, যে গুলো পর্যায়ক্রমে নিচে দেখাবো ইনশায়াল্লাহ! এই কাজটি করার জন্য প্রথমে আপনার স্মার্টফোনের Settings অপশনে গিয়ে System অপশনে ক্লিক করতে হবে।
System অপশনে ক্লিক করার পর নিচের ছবিতে দেখানো Developer Options এ ক্লিক করতে হবে।
স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস হিসেবে উপরের ছবিতে দেখানো Developer Options এ ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে। সেখান থেকে নিচের ছবিতে মার্ক করা অপশনটি অন করে দিবেন, তাহলে Developer Options টি অন হয়ে যাবে।
এখন Developer Options টি অন হয়ে গেলে নিচের দিকে স্ক্রোল করতে থাকুন। নিচের ছবিতে দেখানো মার্ক করা ৩টি অপশন Window Animation Scale, Transition Animation Scale ও Animator  Duration Scale দেখতে পাবেন।
Window Animation Scale, Transition Animation Scale ও Animator  Duration Scale ৩টি অপশনে যথাক্রমে ক্লিক করে আপনার পছন্দ মত Animation Scale সিলেক্ট করতে পারেন। আপনি চাইলে Animation Scale অফ করে দিতেও পারেন। তাহলে আপনার স্মার্টফোনের স্পিড অনেক বেড়ে যাবে।

তবে আমি Animation Scale .5x সিলেক্ট করার কথা বলবো। কারণ, একেবারে Animation Scale অফ করে দিলে আপনার স্মার্টফোনের স্পিড হয়তো বেড়ে যাবে। তবে কোন Animation নাও থাকতে পারে। তাই উপরের তিনটি অপশন থেকে Animation Scale .5x সিলেক্ট করুন।

স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস হিসেব আপনার স্মার্টফোনে অ্যানিমেশন থাকবে, তবে আগের চেয়ে অনেক কম সময় নিবে। এতে করে স্মার্টফোনটি ব্যবহারের সময় অনেকে দ্রুতগতির মনে হবে।

ক্রোম ব্রাউজারে অফলাইনে গেইম খেলা

স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস হিসেব কিভাবে অফলাইনে গেইম খেলবেন? আপনার স্মার্টফোনে বা কম্পিউটারে যদি অফলাইনে গেইম খেলতে চান, তাহলে আপনার ফোনের বা কম্পিউটারের ক্রোম ব্রাউজারের মাধ্যমে খেলতে পারবেন। এটি একটি ডাইনোসসোর গেইম।

এই গেইমটি খেলার জন্য আপনার স্মার্টফোনের বা কম্পিউটারের ডাটা ও ওয়াই ফাই অফ করে গুগোল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন। ক্রোম ব্রাউজারটি ওপেন করলেই দেখতে পাবেন একটি কালো ছোট আকারের ডাইনোসসোর। এখন এই ডাইনোসসোরটির উপর ক্লিক করলেই গেইমটি শুরু হয়ে যাবে।

ইমার্জেন্সি অপশন চালু করা

প্রিয় পাঠক, এবার স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস ও স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ কৌশল এর একটি গুরুত্বপূর্ণ বিষয় ইমার্জেন্সি অপশন চালু করা। তাই কিভাবে ইমার্জেন্সি অপশন চালু করতে হয়? তা জানতে আমাদের সাথেই থাকুন।

আমরা যে স্মার্টফোন গুলো ব্যবহার করি, তার অধিকাংশ ফিচারসই অব্যবহৃত থেকে যায়। কারণ, আমরা অনেকেই এর সঠিক ব্যবহার জানি না। এখন আপনার অ্যান্ডরয়েড ফোনের একটি গুরুত্বপূর্ণ টিপস নিয়ে আলোচনা করবো যা অনেকেই জানে না।

স্মার্টফোন ব্যবহারকারীরা সবাই হয়তো ‘Emergency Call’ বা ‘ইমার্জেন্সি কল’ শব্দটির সাথে পরিচিত। তবে এর সঠিক ব্যবহার অনেকেই জানে না। অথচ এই সেটিংসটি অনেক গুরুত্বপূর্ণ একটি সেটিংস।
ধরুন, কোন ব্যক্তি দূরে কোথাও ভ্রমণে গেছেন, আর সেখানকার লোকজন কেউ তাকে চেনেন না। এমন অবস্থায় যদি ঐ ব্যক্তির কোন দূর্ঘটনা ঘটে ও অজ্ঞান হয়ে পড়ে। তখন কেউ তো তাকে চেনেন না। এমন অবস্থায় যদি তার ইমার্জেন্সি বা Emergency সেটিংসটি ফিলাপ করা থাকে, তাহলে খুব সহজেই তার ইমার্জেন্সি ইনফরমেশন গুলো জানা যাবে।

Emergency Settings বা Emergency Information গুলো পূরণ করার জন্য প্রথেমে আপনাকে আপনার স্মার্টফোনটির Settings অপশনে যেতে হবে। এরপর নিচের ছবির উপর মার্ক করা Accounts বা User and Accounts এর উপর ক্লিক করতে হবে।
স্মার্ট ফোনের কিছু গুরুত্বপূর্ণ টিপস হিসেবে উপরের মার্ক করা Accounts বা User and Accounts এর উপর ক্লিক করার পর নিচের ছবির মত মার্ক করা Emergency Information এর উপর ক্লিক করতে হবে।
Emergency Information এর উপর ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।
এখন উপরের ছবিতে মার্ক করে দেখানো Name, Address, Blood Type ও +Add Information এর উপর ক্লিক করে আপনার সকল তথ্য দিন। এরপর নিচের দিকে মার্ক করা Add Contact এর উপর ক্লিক করে আপনার নিকটাত্মীয় বা বাবা, মা, ভাই, বোন, স্ত্রী, স্মামী, ছেলে-মেয়ে এদের মধ্যে কয়েক জনের মোবাইল নাম্বার দিন।

এই Emergency Information গুলো যদি আপনার স্মার্টফোনে সেভ করা থাকে, তাহলে খুব সহজেই আপনার বিপদের সময় যে কেউ আপনার তথ্য বের করে আপনার প্রিয়জনদের সাথে যোগাযোগ করতে পারবে।

শেষ কথা

প্রিয় পাঠক, স্মার্ট ফোনের গুরুত্বপূর্ণ টিপস এর মধ্যে আজকে কয়েকটি টিপস তুলে ধরলাম। এই রকম আরো অনেক গুরুত্বপূর্ণ ফিচারস বা টিপস আছে আপনার স্মার্টফোনটিতে। পরবর্তীতে আবারও অনেক গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিকস নিয়ে আসবো ইনশায়াল্লাহ!

যাইহোক, শেষ কথা হিসেবে বলতে চাই আজকের পোস্টটি পড়ে আশা করি আপনার অনেক ভালো লেগেছে। আর এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। এতক্ষুণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url