হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের ঘটনা নিয়ে আলোচনা - পর্ব - ০৩ - হযরত ইব্রাহিম (আঃ) এর বিয়ে

আসসালামু অলাইকুম! আশা করি, আপনার সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ! আমিও ভালো আছি। প্রিয় পাঠক, আমি বলেছিলাম যে, আমাদের প্রিয় নবী, সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত  মুহাম্মদ (সাঃ) এর জীবনের কিছু ঘটনা নিয়ে আপনাদের কাছে তুলে ধরবো। এর আগেও এই বিষয়ে হযরত মুহাম্মদ (সাঃ) এর আগমনের পূর্বে আরবের কিছু ঘটনা ও ভৌগোলিক অবস্থা তুলে ধরেছিলাম।
আজকে তারই প্রেক্ষিতে হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের ঘটনা নিয়ে আলোচনা করার পূর্বে হযরত ইব্রাহিম (আঃ) এর কিছু ঘটনা নিয়ে আলোচনা করবো ইনশায়াল্লাহ! একজন মুসলিম হিসেবে এই বিষয় গুলো আমাদের সকলেরই জানা প্রয়োজন। তাই গুরুত্বপূর্ণ বিষয় গুলো জানার জন্য এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের ঘটনা নিয়ে আলোচনা - পর্ব - ০৩ - হযরত ইব্রাহিম (আঃ) এর বিয়ে

হযরত ইব্রাহিম আঃ এর সংক্ষিপ্ত পরিচয়

হযরত ইব্রাহিম আঃ এর সংক্ষিপ্ত পরিচয় জানতে হলে এই পোস্টটি পড়ুন। হযরত ইব্রাহিম আঃ এর জীবনী pdf,  হযরত ইব্রাহিম আঃ এর পিতার নাম কি? হযরতা ইব্রাহিম আঃ এর স্ত্রীর নাম কি? হযরত ইব্রাহিম আঃ এর স্ত্রী কতজন?

হযরত ইব্রাহিম আঃ ছিলেন হযরত নূহ আঃ এর ১১তম অধঃতন পুরুষ। হযরত ইব্রাহিম আঃ ও হযরত নূহ আঃ এর মধ্যবর্তী ব্যবধান ছিল প্রায় ২০০০ বছরের। ইব্রাহিম আঃ ছিলেন  ‘আবুল আম্বিয়া’ বা নবীগণের পিতা।

হযরত ইব্রাহিম আঃ এর পিতার নাম কি? হযরতা ইব্রাহিম আঃ এর স্ত্রীর নাম কি? তা এখন জানতে পারবেন। হযরত ইব্রাহিম আঃ এর পিতার নাম ‘আযর’। হযরতা ইব্রাহিম আঃ এর স্ত্রীর নাম ‘সারা’ ও ‘হাজেরা’।

হযরত ইব্রাহিম আঃ এর বংশ তালিকা

হযরত ইব্রাহিম আঃ এর বংশ তালিকা pdf. হযরত ইব্রাহিম আঃ ছিলেন হযরত নূহ আঃ এর ১১তম অধঃতন পুরুষ। হযরত নূহ আঃ থেকে হযরত ইব্রাহিম আঃ পর্যন্ত মধ্যবর্তী ব্যবধান ছিল প্রায় ২০০০ বছরের।

হযরত ইব্রাহিম আঃ ছিলেন ‘আবুল আম্বিয়া’ বা নবীগণের পিতা এবং তাঁর স্ত্রী ‘সারা’ ছিলেন নবীগণের মাতা। স্ত্রী সারার পুত্র ইসহাক আঃ এর পুত্র ইয়াকুব আঃ এর বংশধর ‘বণী ইসরাইল’ নামে পরিচিত।

অপরদিকে হযরত ইব্রাহিম আঃ এর ২য় স্ত্রী হাজেরার পুত্র ইসমাইল আঃ এর বংশধর হিসেবে তাঁর বংশে জন্মগ্রহণ করেন বিশ্বনবী ও শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ)। আর শেষ নবীর সকল উম্মতগণ ‘উম্মতে মুহাম্মদী’ বা মুসলিম উম্মাহ নামে পরিচিত।

ফিরাউন এর নাজেহাল অবস্থা

প্রিয় পাঠক, ফিরাউনের কিভাবে নাজেহাল অবস্থা হয়? তা জেনে নিন। হযরত ইব্রাহিম (আঃ) যখন আল্লাহর বানী প্রচার-প্রসারের উদ্দেশ্যে ফিলিস্তিন থেকে মিশর এ গিয়ে বসবাস শুরু করেন, তখন তাঁর সাথে ছিলেন তাঁর স্ত্রী ‘সারাহ’।

‘সারাহ’ রুপে-গুণে ছিলেন অনন্য-অপ্সরা। তাঁর এই ‍রুপ-গুণ এর কথা জানতে পেরে মিশরের তৎকালীন বাদশাহ ফিরাউন অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য ও কৃপ্রবৃত্তি চরিতার্থ করার জন্য হযরত ইব্রাহিম (আঃ) এর স্ত্রী সারাহ এর দিকে হাত বাড়ায়।

এমন পরিস্থিতিতে সারাহ তার সতীত্ব রক্ষা করার জন্য আল্লাহর নিকট আবেগ আকুল চিত্তে ফরিয়াদ করেন। তাঁর এই ফরিয়াদ মহান আল্লাহ তায়ালা সাথে সাথেই কবুল করে নেন। এবং এর ফলশ্রুতি হিসেবে মহান আল্লাহ তায়ালা ফিরাউনের অবস্থা ভয়াভহ করে তোলেন।

এর পরিণতিতে ফিরাউন  বিকারগ্রস্ত হয়ে হাত-পা ছুড়াছুড়ি করতে থাকে ও এক পর্যায়ে নাজেহাল ও দুর্বল হয়ে পড়ে। তার এই মর্মান্তিক অবস্থার মধ্য দিয়ে বুঝতে পারে যে, ‘সারাহ’ কোন সাধারণ মেয়ে নয়। বরং তিনি হচ্ছেন মহান আল্লাহ তায়ালার প্রিয় ও মহিয়সী নারী।

হযরত ইব্রাহিম (আঃ) এর সাথে ফিরাউনের কন্যা হাজেরার বিয়ে

হযরত ইব্রাহিম (আঃ) এর স্ত্রী ‘সারাহ’ এর উপরোক্ত বৈশিষ্ট্য দেখে বাদশাহ ফিরাউন তার রাজকন্যা ‘হাজেরা’ কে সারার সেবা-যত্নের জন্য নিয়োজিত করেন। বিবি সারাহ হাজেরার এই সেবা-যত্ন ও গুণ-গরিমাহ দেখে মুগ্ধ হোন। এর তিনি তাঁর স্মামী হযরত ইব্রাহিম (আঃ) এর সাথে কথা বলে তাঁর সাথে বিয়ে দেন।
এরপর হযরত ইব্রাহিম (আঃ) সারাহ ও হাজেরাকে সাথে নিয়ে ফিলিস্তিনে ফিরে আসেন। এরপর মহান আল্লাহ তায়ালা হাজেরার গর্ভে পরম ভাগ্যবান সন্তান দান করেন। আর এই সন্তানই হচ্ছেন হযরত ইসমাইল (আঃ)।

হাজেরা ও নবজাতক সন্তান হযরত ইসমাইল (আঃ) এর নির্বাসন

প্রিয় পাঠক, এবার আপনি জানতে পারবেন হযরত ইব্রাহিম (আঃ) হযরত ইসমাইল (আঃ) কে কেন নির্বাসন দিলেন? কিভাবে হযরত ইব্রাহিম (আঃ) কে নির্বাসনে পাঠানো হলো?

হযরত ইব্রাহিম (আঃ) এর প্রথম স্ত্রী সারাহ ছিলেন সন্তানহীনা। কিন্তু বিবি হাজেরার গর্ভে হযরত ইব্রাহিম (আঃ) এর ঔরসজাত সন্তান ভূমিষ্ঠ হওয়ায় বিবি সারাহ কিছুটা লজ্জ্বিত ও ইর্ষান্বিত হোন। এক সময় এই অবস্থা তিনি আর সহ্য করতে পারছিলেন না।

আর তাই তিনি বিবি হাজেরাকে নবজাতক সন্তানকে নিয়ে নির্বাসনে পাঠানোর জন্য তাঁর স্বামী হযরত ইব্রাহিম (আঃ) এর প্রতি জোর প্রয়োগ করেন। আর অবস্থার প্রেক্ষিতে হযরত ইব্রাহিম (আঃ) বিবি হাজেরা ও নবজাতক সন্তান ইসমাইল (আঃ) কে নিয়ে হিজাজ মরুভূমিতে এসে উপস্থিত হলেন।

তারপর বাইতুল্লার সন্নিকটে তাদেরকে নির্বাসনে দিয়ে গেলেন। বর্তমান সময়ে যে স্থানে বাইতুল্লাহ অবস্থিত, সেই সময় স্থানটির আকার-আকৃতি ছিল ঠিক একটি উঁচু টিলার মতো। কখনো প্লাবন সৃষ্টি হলে ডান কিংবা বাম দিক দিয়ে প্লাবনের ধারা বয়ে যেত।

হারামের উপরিভাগে একটি বিরাট আকারের বৃক্ষ ছিল। হযরত ইব্রাহিম (আঃ) বিবি হাজেরা ও শিশুপুত্র ইসমাইল (আঃ) কে সেই বৃক্ষের নিচে রেখে চলে গেলেন।

‘জমজম’ কূপের সৃষ্টি

প্রিয় পাঠক, জমজম কূপ কিভাবে সৃষ্টি হলো? এবার সেই বিষয়ে আলোচানায় আসা যাক। হযরত ইব্রাহিম (আঃ) যখন তাঁর প্রাণ প্রিয় শিশুপুত্র ইসমাইল (আঃ) কে হিজাজে রেখে যান, তখন সেখানে না ছিল কোন পানির ব্যবস্থা, আর না ছিল কোন লোকালয়।

একটি পাত্রে কিছু খেজুর এবং ছোট্ট মশকে কিছুটা পানি দিয়ে হযরত ইব্রাহিম (আঃ) আবার ফিলিস্তিনে ফিরে গেলেন। কিন্তু কয়েক দিনের মধ্যেই সেই খেজুর ও পানি ফুরিয়ে গেল। ফলে তাঁর কঠিন সংকটে পড়লেন। আর এই কঠিন সংকটের সময় মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানিতে অলৌকিক পন্থায় সৃষ্টি হলো ‘আবে হায়াত’ বা ‘জমজম কূপ’। (সহিহ বুখারি, ১ম খন্ড, আম্বিয়া পর্ব, পৃ-৪৭৫)

মক্কা ভূমিতে বসতি স্থাপন

প্রিয় পাঠক, এবার জানুন, মক্কা ভূমিতে কিভাবে বসতি স্থাপন হলো? মক্কা ভূমিতে বিবি হাজেরা ও হযরত ইসমাইল (আঃ) কে নির্বাসন দেওয়া হলো। এবং এরপর সেখানে জমজম কূপের সৃষ্টি হলো, তখন ইয়েমেন থেকে একটি গোত্রের লোকেরা সেখানে আগমন করে।
এরপর, এই গোত্র বিবি হাজেরার নিকট অনুমতি নিয়ে মক্কা ভূমিতে অবস্থান শুরু করে। সহিহ বুখারিতে এ কথা স্পষ্টভাবে উল্লেখ আছে যে, ইসমাইল (আঃ) এর আগমনের পর এই গোত্র মক্কা ভূমিতে বসবাসের উদ্দেশ্যে আগমন করে। (সহিহ বুখারি, ১ম খন্ড, আম্বিয়া পর্ব, পৃ-৪৭৫)

শেষ কথা

শেষ কথা নয়। হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের ঘটনা নিয়ে আলোচনা - পর্ব - ০৩ - এ হযরত ইব্রাহিম (আঃ) এর কিছু ঘটনা আজ তুলে ধরলাম। এই রকম আরো অনেক গুরুত্বপূর্ণ ঘটনা আছে, যা একটি আর্টিকেলে লিখে শেষ করা যাবে না। তাই আজ আর এই পোস্টটি বড় করছি না। আল্লাহ পাক সহায় থাকলে পরে আবারো এই বিষয় নিয়ে লিখবো ইনশায়াল্লাহ!

সব শেষে, একটি কথায় বলতে চাই, মুসলিম হিসেবে আমাদের এই সকল বিষয় গুলো জানা প্রয়োজন। আর তাই আশা করি, এই পোস্টটি আপনার ভালো লেগেছে। আর এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। ধন্যবাদ। (শওকত রাশেল)


পোস্ট ট্যাগঃ
হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের ঘটনা নিয়ে আলোচনা - পর্ব - ০৩, ফিরাউন এর নাজেহাল অবস্থা, হযরত ইব্রাহিম আঃ এর জীবনী pdf,  হযরত ইব্রাহিম আঃ এর পিতার নাম কি? হযরতা ইব্রাহিম আঃ এর স্ত্রীর নাম কি? হযরত ইব্রাহিম (আঃ) এর বিয়ে, হযরত ইব্রাহিম (আঃ) এর সাথে ফিরাউনের কন্যা হাজেরার বিয়ে, হাজেরা ও নবজাতক সন্তান হযরত ইসমাইল (আঃ) এর নির্বাসন, হযরত ইসমাইল (আঃ) কে কেন নির্বাসন দিলেন? কিভাবে জমজম কূপের সৃষ্টি হলো? মক্কা ভূমিতে কিভাবে বসতি স্থাপন হলো?

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url