হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের ঘটনা নিয়ে আলোচনা - পর্ব - ০১ - সূচনা পর্ব

আসসালামু অলাইকুম! আশা করি, সবাই ভালো আছেন। আমরা মুসলমান হিসেবে আমাদের সবারই জানা দরকার আমাদের প্রিয় নবী, সর্বশেষ ও সর্বশেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী সম্পর্কে জানা। তাই আজকে থেকে আপনাদের জন্য রাসূল (সাঃ) এর জীবনের ঘটনা গুলো নিয়ে ধারাবাহিক ভাবে তুলে ধরার জন্য চেষ্টা করবো ইনশায়াল্লাহ!
আজকে আমি হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী এর পর্ব - ০১ হিসেবে সূচনামূলক কিছু আলোচনা করবো। তাই আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে আমাদের এই ধারাবাহিক আলোচনা গুলো পড়ার জন্য আমাদের সাথেই থাকুন।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী নিয়ে যদি বিস্তারিত তথ্য গুলো আপনাদের সামনে তুলে ধরতে পারি, তাহলে নিজেকে অনেক ধন্য মনে করবো। পর্যায়ক্রমে নবী জীবনের গুরুত্বপূর্ণ প্রতিটি তথ্য তুলে ধরার চেষ্টা করবো ইনশায়াল্লাহ!

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের ঘটনা নিয়ে আলোচনা - পর্ব - ০১ - সূচনা পর্ব

বিসমিল্লাহির রাহমানির রাহিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম। সকল প্রশংসা আল্লাহ তায়ালার জন্য, যিনি বিশ্বজগতের প্রতিপালক। দুরুদ ও সালাম বর্ষিত হোক প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর প্রতি এবং তাঁর পরিবার ও সকল সাহাবায়ে কেরামের প্রতি।

আল্লাহ তায়ালা ইরশাদ করেন - “তোমাদের জন্য রাসূলের (জীবনী) মাঝে রয়েছে উত্তম আদর্শ”। তাই তাঁর উম্মত হিসেবে  আমাদের সে আদর্শ গ্রহণের জন্য প্রিয় নবীজীর জীবন সম্পর্কে বিস্তারিত জানতে হবে। তাই হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী সম্পর্কে জানার জন্য আমাদের সাথেই থাকুন।

যেসব বিষয় নিয়ে বিস্তারিত তথ্য থাকছে

প্রিয় পাঠক, আজকে থেকে আপনাদের সামনে হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী নিয়ে যেসব তথ্য তুলে ধরবো, তা সত্যই খুবই গুরুত্বপূণ এবং আপনাদের সকলের তা জানা প্রয়োজন। তাই একজন মুসলিম হয়ে আপনার এই তথ্য গুলো জানা একান্ত প্রয়োজন।
আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী থেকে যেসব বিষয় গুলো নিয়ে আলোচনা করা হবে তা হলো - হযরত মুহাম্মদ (সাঃ) এর শৈশব, কৈশর, তারুণ্য, মধ্যবয়স, ওহি লাভ, গোপনে দাওয়াতের কার্যক্রম, দাওয়াত দিতে গিয়ে পদে পদে অত্যাচার, নির্যাতন, ষড়যন্ত্রের শিকার হওয়া, স্বগোত্রীয় ও আত্মীয়-স্বজনের চক্রান্তে  জন্মভূমি মক্কা থেকে  মদিনায় হিজরত ও আরো অনেক বিষয়।

প্রতিদ্বন্দ্বী হিসেবে কুরাইশদের আবির্ভাব

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) যখন হেরা গুহা থেকে নবুয়্যত লাভ করলেন, তখন থেকেই তিনি পদে পদে নির্যাতিত হয়েছেন। হযরত মুহাম্মদ (সাঃ) যখন সঙ্গোপনে নিজের দাওয়াতি কার্যক্রম চালিয়েছেন, তখন বিভিন্ন ষড়যন্ত্রের শিকার হয়েছেন।

তখন প্রতিদ্বন্দ্বী হিসেবে কুরাইশদের আবির্ভাব দেখা দেয়। আত্মীয়-স্বজনের চক্রান্তে  জন্মভূমি মক্কা থেকে  মদিনায় হিজরত করতে বাধ্য হোন।

মদিনায় হিজরত

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) যখন ওহী লাভের পর মক্কাতে ইসলাম প্রচার শুরু করেন, তখন বিভিন্ন দিক থেকে ষড়যন্ত্রের শিকার হোন। এমন কি নিজ আত্মীয় স্বজনদের দ্বারাও ষড়যন্ত্রের শিকার হোন ও নির্যাতিত হোন। তাই এক সময় তিনি মক্কা ছেড়ে মদিনায় হিজরত করতে বাধ্য হোন।

মদিনায় হিজরত করার পর প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) পেলেন সেখানকার অধিবাসীদের বুকভর্তি ভালোবাসা ও সম্মান। আর পেলেন দাওয়াতের উন্মুক্ত প্রান্তর।

মুসলিম উম্মাহর মডেল

অসীম ক্ষমতার অধিকারী মহান আল্লাহ তায়ালা’র সমস্ত প্রশংসা। আর সেই অসীম ক্ষমতার অধিকারী মহান আল্লাহ তায়ালা মানুষের হেদায়েতের জন্য পৃথিবীতে প্রেরণ করেছেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) কে।

আর এই বিশ্ববাসীর কাছে তাঁকে সুসংবাদদাতা ও সুকোমল সতর্ককারীরুপে প্রেরণ করেছেন। কিয়ামতের দিন তিনি সাক্ষীদাতা এবং দোজাহানের সমুজ্জ্বল তারকারুপে থাকবেন। হযরত মুহাম্মদ (সাঃ) মুসলিম উম্মাহর মডেল হিসেবে প্রেরিত।

মুনাজাত

“রাব্বানা যালামনা আনফুসানা ওয়া-ইল্লাম তাগফির লানা ওয়াতারহামনা লানা কুনান্না মিনাল খ-সিরীন।”
অর্থঃ হে আমাদের প্রতিপালক! আমরা নিজেদের প্রতি অন্যায় করেছি। যদি তুমি আমাদেরকে ক্ষমা না করো, তাহলে অবশ্যই আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবো।

হে মহান আল্লাহ রাব্বুল আলামিন! আপনি রাসূলের ও তাঁর পরিবার-পরিজনের উপর শান্তি বর্ষণ করুন। সেই সাথে তাঁর সকল অনুসারীর প্রতিও শান্তি বর্ষণ করুন। আপনি আমাদের উপর সকল প্রকার রহমত দান করুন।

শেষ কথা

প্রিয় পাঠক, শেষ কথা বলে কোন কথা আজ আর বলার নেই। কারণ, আজ তো হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরার ধারাবাহিকতা শুরু করলাম। তাই একটি কথাই বলতে চাই, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আর এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যেরাও পোস্টটি পড়ে ইসলামিক তথ্য সম্বন্ধে জানতে পারে। নিজে পড়ুন ও অন্যদেকে পড়ার সুযোগ করে দিন। এই পোস্টের ধারাবাহিকতা পেতে আমাদের ওয়েব সাইটটিকে লাইক দিয়ে সাবস্ক্রাইব করে রাখুন। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url