মাল্টিভিটামিন এর উপকারিতা - মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট

আসসালামু আলাইকুম! আপনি কি মাল্টিভিটামিন এর উপকারিতা ও মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট সম্পর্কে জানতে চান? এই পোস্টে মাল্টিভিটামিন এর উপকারিতা ও মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট সম্পর্কে জানতে পারবেন। তাই মাল্টিভিটামিন এর উপকারিতা ও মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট পোস্টটি পড়ুন। 

এছাড়াও আরো জানতে পারবেন মাল্টিভিটামিন সিরাপ খেলে কি হয় ও মাল্টিভিটামিন ট্যাবলেট এর নাম ও মাল্টিভিটামিন ট্যাবলেট এর দাম সম্পর্কে। পাশাপাশি মাল্টিভিটামিন এর পার্শ্বপ্রতিক্রিয়া ও মাল্টিভিটামিন সিরাপ স্কয়ার নিয়েও আলোচনা করা হবে। যারা মাল্টিভিটামিন এর উপকারিতা ও মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। চলুন মাল্টিভিটামিন এর উপকারিতা ও মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট সম্পর্কে সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: মাল্টিভিটামিন এর উপকারিতা - মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট 

মাল্টিভিটামিন এর উপকারিতা

মাল্টিভিটামিন হলো এমন একটি ভিটামিন প্রস্তুতি যা খাদ্য তালিকায় খনিজ এবং অন্যান্য পুষ্টি উপাদানের একটি খাদ্য তালিকা গত পরিপূরক। এটি ট্যাবলেট, গুড়ো, ইনজেকশনযোগ্য ফর্মুলা সহ বিভিন্ন ভাবে পাওয়া যায়। আমরা অনেকে সাস্থ্যের উপকারীর জন্য মাল্টিভিটামিন এর উপর ঝুঁকে পড়ি। আমাদের মধ্যে অনেকেই মাল্টিভিটামিন এর উপকারিতা সম্পর্কে জানেন না। 

যারা মাল্টিভিটামিন গ্রহণ করবেন বলে চিন্তা ভাবনা করছেন তাদের কে অবশ্যই আগে থেকে জেনে নেওয়া উচিত মাল্টিভিটামিন এর উপকারিতা গুলো। তো যারা মাল্টিভিটামিন এর উপকারিতা গুলি সম্পর্কে অবগত নয় তাদের জন্য এই পাঠটি অনেক গুরুত্বপূর্ণ। এই পাঠে আমরা  মাল্টিভিটামিন এর উপকারিতা জানবো। চলুন জেনে নিই মাল্টিভিটামিন এর উপকারিতা সমূহ।

আরো পড়ুনঃ মাথা ঘুরানোর কারণ কি - মাথা ঘুরানোর ঔষুধের নাম

ক্যান্সারঃ মাল্টিভিটামিন এর উপকারিতার মধ্যে সবচেয়ে কার্যকরী উপকারিতা হলো ক্যান্সারে বিরুদ্ধে কার্যকারিতা। ডাক্তারের পরামর্শ নিয়ে যদি মাল্টিভিটামিন সেবন করেন নিয়ম অনুসারে তাহলে এটি শরীরে ফোলিক অ্যাসিড যোগাবে। যা অক্সিজেন সমৃদ্ধ রক্তকণিকা কে সম্পূর্ণ শরীরের মধ্যে ছুটে বেড়াতে সহায়তা করে। এছাড়া এটি রক্তশূণ্যতা রোধ করে অনেকাংশেই। পাশাপাশি গর্ভবতী নারীদের কে ব্রণের খাবার যোগাতে সহায়তা করে।

হৃদযন্ত্রঃ একজন মানুষের মধ্যে সকল অঙ্গের মধ্যে  তার সবচেয়ে বেশি সচেতন থাকতে হয় হৃদযন্ত্র নিয়ে। কেননা এটিই নিরলস ভাবে মানব দেহকে পরিচালিত করে যায়। হৃদযন্ত্রকে সুস্থ রাখতে খাদ্যাভ্যাস এর পাশাপাশি মাল্টিভিটামিন অনেকটা বাড়তি শক্তি যোগাতে সহায়তা করে। ভিটামিন টু ও ভিটামিন ডি থ্রি এর জন্য অত্যন্ত কার্যকরী।

স্মৃতিশক্তিঃ স্মৃতিশক্তি বাড়াতে মাল্টিভিটামিন এর উপকারিতা অনন্য। সাধারণত বয়সের সাথে সাথে মানুষের স্মৃতিশক্তিও হ্রাস পেতে থাকে। এই শক্তিকে ধরে রাখতে মাল্টিভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর জন্য ভিটামিন বি টুয়েলভ অধিক কার্যকরী। যাদের স্মৃতিশক্তি কম তারা চাইলে এটি গ্রহণ করতে পারে। তবে এর আগে ডাক্তার এর পরামর্শ নেওয়া উচিত। 

মাল্টিভিটামিন এর পার্শ্বপ্রতিক্রিয়া

মাল্টিভিটামিন এর উপকারিতার পাশাপাশি এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। যারা মনে করেন যে মাল্টিভিটামিন খেলে শুধু উপকারীই হবে, কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা নেই, তাদের এই ধারণাটি সম্পূর্ণ ভুল। যারা মাল্টিভিটামিন সেবন করে তাদের কে এটি সেবন করার পূর্বে মাল্টিভিটামিন এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলো সম্পর্কে ধারণা রাখা উচিত। তার পরেই এটি গ্রহণ করা ভালো। মাল্টিভিটামিন এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে  যেটি কমন দেখা যায় সেটি হলো প্রসাব হলুদ হওয়া। 

এর মূল কারণ হলো যে উপাদান গুলো প্রয়োজন নেই তা প্রসাবের মাধ্যমে বেড়িয়ে আসে। এছাড়া আরো যেসব সমস্যা দেখা দিতে পারে তা হলো বমি বমি ভাব বা বমি ও ক্ষুধা মন্দ। পাশাপাশি ত্বক চর্মাদির স্বাভাবিক রং পরিবর্তন হতে পারে। অনেকের কোষ্ঠকাঠিন্য জনিত সমস্যা হতে পারে। তাছাড়া মাঝে মধ্যে পেট ব্যথা ও অসুস্থতা অনুভূতি হয়ে থাকে। তাই এটি সেবনের পূর্বে অবশ্যই ডাক্তার এর পরামর্শ নেওয়া ভালো। নিশ্চয়ই এই বিষয়ে ধারণা পেয়েছেন। এছাড়াও মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট ও মাল্টিভিটামিন ট্যাবলেট এর নাম জানতে পরবর্তী প্যারা গুলো অনুসরণ করুন।  

মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট 

বর্তামানে মাল্টিভিটামিন ট্যাবলেট এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বেশির ভাগ বৃদ্ধরাই এসব ট্যাবলেটের উপর বেশি ঝুঁকে পড়ছে। মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট এর ওপর মানুষ এতই ঝুকে গিয়েছে, যে বর্তমানে তারা বিভিন্ন শাকসবজির মধ্যে থেকে ভিটামিন সমৃদ্ধ শক্তি আহরণ না করে এ মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট এর ওপরই পড়ে রয়েছে। তবে মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট অনেকটা ভিটামিন ও মিনারেল এর ঘাটতি মিটাতে সম্পূরক। 

আরো পড়ুনঃ কোন ভিটামিন তাপে নষ্ট হয়

হাড়ের ক্ষয় রোধ, দীর্ঘ মেয়াদী রোগ, অস্ত্রোপচার সহ বিভিন্ন কারণে এটি সেবন করা যেতে পারে। দৈনন্দিন চাহিদা মেটাতে ভিটামিন মিনারেল ট্যাবলেট খাওয়া যায়। তবে সবার ক্ষেত্রে এটি সমান হারে প্রযোজ্য নাও হতে পারে। এই মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট খাওয়ার ফলে শুধুই যে উপকার হবে তা কিন্তু নয়। এর অপকারিতাও রয়েছে। তাই যারা মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট সেবন করবেন তারা আগে ডাক্তার হতে পরামর্শ নিবেন। না হলে হিতের বিপরীত ও হয়ে যেতে পারে। আশা করি মাল্টিভিটামিন মিনারেল ট্যাবলেট সম্পর্কে ধারণা পেয়েছেন। 

মাল্টিভিটামিন ট্যাবলেট এর নাম - মাল্টিভিটামিন ট্যাবলেট এর দাম

আমাদের মধ্যে অনেকে বর্তমানে তাদের শরীরকে সুস্থ ও ফিট রাখতে মাল্টিভিটামিন ট্যাবলেট এর ওপর নির্ভর করে। সাধারণত এসব ট্যাবলেট গুলো বিভিন্ন ফার্মেসীতে পাওয়া যায়। অনেকে মাল্টিভিটামিন ট্যাবলেট এর নাম ও মাল্টিভিটামিন ট্যাবলেট এর দাম না জানার কারণে এগুলো কিনতে গেলে বুঝতে পারেন না। চলুন জেনে নিই মাল্টিভিটামিন ট্যাবলেট এর নাম ও মাল্টিভিটামিন ট্যাবলেট এর দাম। 

এসব ট্যাবলেটের মধ্যে  প্রথমেই রয়েছে (Tab. Allion) যার দাম প্রতি ট্যাবলেট ৭ টাকা। এছাড়াও র‍্যাডিয়ান্ট কোম্পানীর (Atoz Premium) ট্যাবলেট রয়েছে যার দাম প্রতি পিস ১২ টাকা। আরেকটির নাম হলো (Aristo Gold) যেটি এরিস্টোফার্মা কোম্পানীর। এর দাম প্রতি পিস ৭ টাকা। (Filwel Gold) এটি হলো স্কয়ার কোম্পানীর ট্যাবলেট। এর দাম প্রতি পিস সাড়ে ৯ টাকা। এছাড়াও মাল্টিভিটামিন সিরাপ স্কয়ার ও পাশাপাশি মাল্টিভিটামিন সিরাপ খেলে কি হয় সে সম্পর্কে জানতে শেষের পাঠটি পড়ুন। 

মাল্টিভিটামিন সিরাপ খেলে কি হয় - মাল্টিভিটামিন সিরাপ স্কয়ার

অনেকে মাল্টিভিটামিন ট্যাবলেট এর পরিবর্তে সিরাপ খায়। কিন্তু আপনি কি জানেন যে মাল্টিভিটামিন সিরাপ খেলে কি হয় তা সম্পর্কে? সাধারণত মাল্টিভিটামিন সিরাপ তাদের জন্য যাদের খাদ্য তালিকায় ভিটামিন ও পুষ্টির ঘাটতি থাকে৷ এ সিরাপ গুলো কৃত্রিম ভাবে এসব অভাব পূরণ করে। এছাড়াও এটি বিভিন্ন রোগ প্রতিরোধ করে। এটি রক্তচাপ সহ ডায়বেটিস জনিত সমস্যায়ও প্রতিরোধ করে। পাশাপাশি এটি শরীর এর রক্ত সঞ্চালন সচল রাখতে সহায়তা করে। তবে এর ফলে ফ্যাট ও লিভারের সমস্যা দেখা দেয়৷ তাই সেবনের আগে ডাক্তার এর পরামর্শ নেওয়া ভালো। 

আরো পড়ুনঃ কাজী নজরুল ইসলাম এর জীবনী - কাজী নজরুল ইসলাম সংক্ষিপ্ত জীবনী

মাল্টিভিটামিন সিরাপ স্কয়ার কোম্পানীর রয়েছে।  এটিতে রয়েছে ৮টি প্রয়োজনীয় ভিটামিন সহ কড় অয়েল। যা শিশুদের সুরক্ষা দেয় ও বেড়ে উঠতে শক্তি যোগায়। স্কয়ারের মাল্টিভিটামিন সিরাপ ১০০ মি.লি বোতল এর দাম ৮০ টাকা। আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url