onelifeit.com https://www.onelifeit.com/2023/02/blog-post_2.html

কোন ভিটামিন তাপে নষ্ট হয়


কোন ভিটামিন তাপে নষ্ট হয়, তা নিচে তুলে ধরা হবে। সেই সাথে কোন ভিটামিন তাপে নষ্ট হয় না সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। কোন ভিটামিন তাপে নষ্ট হয়, সে বিষয়ে সম্পর্কে আপনি যদি বিস্তারিত তথ্য জানতে চান তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো মনোযোগ সহকারে পড়ুন। চলুন দেখে নেয়া যাক, কোন ভিটামিন তাপে নষ্ট হয়।

পেজ সূচিপত্র: কোন ভিটামিন তাপে নষ্ট হয়

কোন ভিটামিন তাপে নষ্ট হয় না: ভূমিকা

আমাদের দৈনন্দিন জীবনের বেঁচে থাকার জন্য শরীরে বিভিন্ন ধরনের ভিটামিনের প্রয়োজন হয়।আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় যাবতীয় ভিটামিন আমরা খাদ্য থেকে সংগ্রহ করে থাকি। বিভিন্ন ধরনের খাদ্যে বিভিন্ন ধরনের ভিটামিন রয়েছে। একেক ধরনের ভিটামিনের একেক রকম বৈশিষ্ট্য। কিছু কিছু ভিটামিন রয়েছে যে ভিটামিন গুলো তাপে নষ্ট হয়ে যায়। আবার কিছু ভিটামিন রয়েছে যে এই ভিটামিন গুলো তাপে নষ্ট হয় না। 

আপনি যদি একজন শিক্ষার্থী কিংবা চাকরি প্রার্থী হয়ে থাকেন, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে জানতে হবে যে,  কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায় এবং কোন ভিটামিন তাপে নষ্ট হয় না। কেননা, বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষা কিংবা ভাইবা পরীক্ষায় এই ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। 

আপনি যদি জেনে রাখেন যে, কোন কোন ভিটামিন থাকে নষ্ট হয়ে যায় এবং কোন কোন ভিটামিন তাপের কারণে নষ্ট হয় না, তাহলে আপনি খুব সহজেই সেই প্রশ্নগুলোর উত্তর দিতে পারবেন। পক্ষান্তরে যদি আপনার এই প্রশ্নগুলোর উত্তর সঠিকভাবে জানা না থাকে তাহলে কিন্তু কখনোই আপনি সঠিক উত্তর প্রদান করতে পারবেন না। যা আপনার জন্য খুবই ক্ষতির কারণে হতে পারে। 

ঠিক তেমনিভাবে বিভিন্ন ক্লাসের পরীক্ষায় এই ধরনের প্রশ্ন করা হয়। শিক্ষার্থীদের উচিত হবে এই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া। আপনি যদি এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আপনি সঠিক জায়গাতেই এসে পৌঁছেছেন। 

কেননা কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায় এবং কোন ভিটামিন তাপে নষ্ট হয় না, সেই বিষয়গুলো সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।সুতরাং আপনি যদি জানতে চান যে, কোন ভিটামিন তাপে নষ্ট হয় এবং কোন ভিটামিন তাপে নষ্ট হয় না, তাহলে অবশ্যই আপনাকে প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগের সহিত ধৈর্য সহকারে পড়তে হবে। 

পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি আপনি ভিটামিন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তো চলুন তাহলে দেখে নেয়া যাক কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায় এবং কোন ভিটামিন তাপে নষ্ট হয় না সে সম্পর্কে বিস্তারিত। 

কোন ভিটামিন তাপে নষ্ট হয়

কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায়? সেই ভিটামিনগুলো সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই আপনি যদি জানতে চান যে, কোন ভিটামিন থাকে নষ্ট হয় তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো মনোযোগের সহিত দেখুন। আশা করি আপনি সঠিক উত্তর পেয়ে যাবেন। ভিটামিন সি তাপে নষ্ট হয়ে যায়। 

এখন প্রশ্ন হলো ভিটামিন সি, যদি তাপে নষ্ট হয়ে যায় তাহলে রান্না কৃত কোন খাদ্যদ্রব্যে বা আচারে কি কোন ধরনের ভিটামিন থাকেনা? ভিটামিন সি, কতটুকু নষ্ট হবে তা নির্ভর করবে তাপের উপর। আপনি যদি সামান্য পরিমাণে তাপ দেন তাহলে অধিক পরিমাণ ভিটামিন সি থাকবে। পক্ষান্তরে যদি আপনি অধিক পরিমাণে তাপ দেন সে ক্ষেত্রে সামান্য পরিমাণে ভিটামিন সি অবশিষ্ট থাকবে। সুতরাং বুঝতেই পারছেন যে ভিটামিন সি কতটুকু নষ্ট হবে তা নির্ভর করছে তাপের উপরে।
সুতরাং সহনীয় মাত্রায় তাপ দিয়ে যদি আপনি কোন জিনিস রান্না করেন কিংবা গরম করেন তাহলে কিন্তু পুরোপুরি ভাবে ভিটামিন সি একেবারে বিনষ্ট হয়ে যাবে না। হয়তো বা ভিটামিন সি এর পুরোপুরি কার্যক্ষমতা থাকবে না কিন্তু ভিটামিন সি এর উপস্থিতি অবশ্যই থাকবে। কোন ভিটামিন তাপে নষ্ট হয় বা কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায়? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। নিচে কোন ভিটামিন তাপে নষ্ট হয় না বিস্তারিত আলোকপাত করা হবে।

ভিটামিন কেন  তাপে নষ্ট হয়ে যায়

কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায়? সেই প্রশ্নের উত্তর উপরে তুলে ধরা হয়েছে। এখন কথা হলো তাপের কারণে কেন ভিটামিন নষ্ট হয়ে যায়। প্রথমেই একটি বিষয় জেনে রাখা ভালো। আর সেই বিষয়টি হলো: তাপের কারণে কিন্তু সব ধরনের ভিটামিন নষ্ট হয়ে যায় না। বিশেষ কিছু রয়েছে যেই ভিটামিন গুলো তাপের কারণে নষ্ট হয়ে যেতে পারে। যে সকল ভিটামিন পানিতে খুব সহজে দ্রবীভূত হয়ে যায় সেই ভিটামিন গুলোই সাধারণত তাপে নষ্ট হয়ে যায়।

সুতরাং এই ভেবে দুশ্চিন্তা করার কোন কারণ নেই যে, রান্না কৃত খাবারের ভিটামিন থাকে না কিংবা অতিরিক্ত তা পেয়ে ভিটামিন সম্পুর্ন রূপে নিশ্চিহ্ন হয়ে যায়। তাপের কারণে কিছু কিছু ভিটামিনের কার্যক্রমটা সামান্য হ্রাস পেতে পারে তবে পুরোপুরি কখনোই নষ্ট হয়ে যায় না। কেন ভিটামিন তাপে নষ্ট হয়? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। 

কোন ভিটামিন তাপে নষ্ট হয় না

কোন ভিটামিন তাপে নষ্ট হয় বা তা ইতমধ্যেই উপরে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে। এখন প্রশ্ন হলো কোন ভিটামিন তাপে নষ্ট হয় না। কোন ভিটামিন তাপে নষ্ট হয় না, সে বিষয়ে সম্পর্কে আর্টিকেলটির এই অংশে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।সুতরাং আপনি যদি জানতে চান যে, কোন ভিটামিন তাপে নষ্ট হয় না? তাহলে দেরি না করে নিম্ন বর্ণিত তথ্য গুলোর প্রতি নজর রাখুন। 
যে সকল ভিটামিন থাকে নষ্ট হয় যেমন ভিটামিন সি। এই ভিটামিন ব্যতীত অন্যান্য ভিটামিন গুলো সাধারণত তাপের কারণে নষ্ট হয় না। এর কারণ হলো ভিটামিন সি, খুব সহজেই পানিতে দ্রবীভূত হতে পারে। যেহেতু ভিটামিন সি খুব সহজেই পানিতে দ্রবীভূত হয়ে যায় তাই তাপের কারণে ভিটামিন সি নষ্ট হয়ে যায়। 

পক্ষান্তরে যে সকল ভিটামিন পানি পানিতে দ্রবীভূত হয় না। অর্থাৎ এই ভিটামিন গুলো চর্বিতে দ্রবণীয়।যেহেতু এই ভিটামিন গুলো স্নেহ জাতীয় পদার্থের সাথে দ্রবণীয় হতে পারে এবং পানির সাথে দমনীয় নয় তাই সেই ভিটামিন গুলো তাপের কারণে নষ্ট হয়ে যায় না।

কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায়: শেষ কথা

ভিটামিন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটিতে, কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায় এবং কোন ভিটামিন তাপে নষ্ট হয় না, সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই কোন ভিটামিন তাপে নষ্ট হয়ে যায় এবং কোন ভিটামিন তাপে নষ্ট হয় না সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
সেইসাথে এই বিষয়ে সম্পর্কে জেনেছেন যে, তাপ দিলে কোন কোন ভিটামিন নষ্ট হয়ে যায় এবং কেন ভিটামিন নষ্ট হয়ে যায়। পাপের কারণেকোন কোন ভিটামিন নষ্ট হয়ে যায় এবং কোন কোন ভিটামিন নষ্ট হয় না, এ বিষয় সম্পর্কে উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে, সেগুলো অধ্যয়ন করে খুব সহজেই একজন ব্যক্তি এই বিষয়গুলো সম্পর্কে সঠিক ধারণা পেতে পারে। তাই উপর উল্লেখিত তথ্যগুলো যদি আপনার নিকটে ভালো লেগে থাকে এবং উপকারী মনে হয় তাহলে আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?