মানুষের জীবনে ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন

আসসালামু আলাইকুম! প্রিয় পাঠক, কেমন আছেন সবাই? আজকে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখতে বসলাম। আপনি যদি জানতে চান যে, মানুষের জীবনে ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন? ক্যারিয়ার প্লানিং পদ্ধতি কি? তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য।
আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো মানুষের জীবনে ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন? আজকের এই পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন ক্যারিয়ার কি? ক্যারিয়ার কাকে বলে? ক্যারিয়ার নিয়ে স্টাটাস, ক্যারিয়ার শিক্ষা, ক্যারিয়ার নিয়ে উক্তি, ক্যারিয়ার সচেতনতা, ক্যারিয়ার নিয়ে স্বপ্ন, ক্যারিয়ার শিক্ষার গুরুত্ব প্রতিবেদন।

ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, মানব জীবনে ক্যরিয়ারের গুরুত্ব ব্যাখ্যা কর, ক্যারিয়ার শিক্ষা আমাদের জীবনে কিভাবে কাজে লাগছে? ক্যারিয়ার শিক্ষা বলতে কি বুঝ? ক্যারিয়ার বলতে কি বোঝায়? ক্যারিয়ার কেন গুরুত্বপূর্ণ? ক্যারিয়ার শিক্ষার উপাদান কয়টি? ক্যারিয়ার নিয়ে কিছু কথা? ক্যারিয়ার এর ইংরেজি কি? ক্যারিয়ার প্লানিং? ক্যারিয়ার কিভাবে গড়া যায়? career ki.

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ মানুষের জীবনে ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন

ক্যারিয়ার কি

ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন? ও ক্যারিয়ার প্লানিং পদ্ধতি জানার আগে প্রথমে আপনাকে জানতে হবে ক্যারিয়ার কি? ক্যারিয়ার কাকে বলে? ক্যারিয়ার বলতে কি বোঝায়? তাই ক্যারিয়ার কি? এই প্রশ্নের উত্তর জানতে পারলে আপনি ক্যারিয়ার কেন গুরুত্বপূণ তা বুঝতে পারবেন এবং এরপর আপনি আপনার ক্যারিয়ার নিয়ে স্বপ্ন দেখা শুরু করবেন।

career ki? career meaning in bengali. ইংরেজি career এর বাংলা অর্থ হলো জীবনোপায়। অর্থাৎ মানুষ তার জীবিকা নির্বাহের জন্য যে কাজ গ্রহণ করে, তাকে তার জীবনের জীবনোপায় বা ক্যারিয়ার বলে। সকল মানুষের অভাব বা প্রয়োজন আছে। আর তার এই অভাব দূর করার জন্য তিনি একটি কাজ বেছে নেন। আর সহজ কথায় বলতে গেলে তার এই কাজটিকেই তার জীবনের ক্যারিয়ার বলে।
Career এর আভিধানিক অর্থ - জীবনের পথে অগ্রতি, জীবনযাপন, জীবিকা নির্বাহের উপায় ইত্যাদি। Cambridge International Dictionary of English - এ ক্যারিয়ার এর যে সংজ্ঞা প্রদান করা হয়েছে, তা হলো- “শিক্ষা বা প্রশিক্ষণের ভিত্তিতে অর্জিত এমন এক কর্ম যেখানে ব্যক্তির সমগ্র কর্মজীবনে গুণগত এবং অভিজ্ঞতা সম্পর্কিত উত্তরোত্তর সমৃদ্ধি আসে, দায়িত্বের ব্যাপকতা বৃদ্ধি পায় এবং জীবন যাপনে পর্যাপ্ত অর্থের নিশ্চয়তা থাকে।”

ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য

ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, মানব জীবনে ক্যরিয়ারের গুরুত্ব ব্যাখ্যা কর, ক্যারিয়ার শিক্ষা সব কিছু আজকের এই পোস্টটি পড়লে আপনি খুব ভালোভাবে জানতে পারবেন।

মস্তিস্কজাত অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে ব্যক্তিগত সফলতার সাথে সাথে মানব জাতিকে উপকৃত করায় ক্যারিয়ার ভাবনার মূল উদ্দেশ্য। ক্যারিয়ার শিক্ষা ও প্রশিক্ষণের সাথে সম্পর্কিত বিষয়। যেখানে আধুনিক শিক্ষা বা প্রশিক্ষণ নেই, সেখানে ক্যারিয়ার অনুপস্থিত।

এজন্য অশিক্ষিত একজন কৃষক ও শিক্ষিত কৃষিবিদ যখন কৃষিকে জীবিকা নির্বাহের ক্ষেত্র হিসেবে অবলম্বন করেন, তখন কৃষকের জন্য ‘কৃষি’ পেশা হলেও কৃষিবিদের জন্য তা ক্যারিয়ার। তাই ক্যারিয়ার শুধু পেশা নয়, পেশার অতিরিক্ত ব্যক্তির গুণাবলী, জীবনের লক্ষ, উচ্চাকাঙ্খা, মানবিক দায়িত্ব, অর্থ প্রাপ্তি ইত্যাদি বিষয় গুলো ক্যারিয়ারের সাথে ওতপ্রোতভোবে জড়িত।

ক্যারিয়ার নিয়ে কিছু কথা

ক্যারিয়ার নিয়ে স্টাটাস বা ক্যারিয়ার নিয়ে কিছু কথা না বললেই নয়। ক্যারিয়ার অর্জনে একটি সুস্পষ্ট ও সুউচ্চ টার্গেট মানুষের সাধনা ও গতিকে কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে। মূলত এভাবেই মানুষ নিজেকে একটি সুন্দর পর্যায়ে উন্নীত করতে পারে।

এক কাঠুরিয়ার ছেলে সুদৃঢ় স্বপ্ন দেখেছিল সে আমেরিকার প্রেসিডেন্ট হবে। সাধনার বলে তিনিই হয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন। সুতরাং ক্যারিয়ার অর্জন বা মৌলিক সাফল্যের জন্য একটি সুস্পষ্ট টার্গেট নির্ধারণ অত্যন্ত জরুরী। 

ক্যারিয়ার নিয়ে স্টাটাস

ক্যারিয়ার নিয়ে স্টাটাস দিয়েছেন বিশ্বজয়ী এক অনন্য বীর জুলিয়াস সিজার। তাঁর মতে, “অধিকাংশ মানুষ বড় হতে পারে না, কারণ সে সাহস করে আকাশের মত সুউচ্চ টার্গেটের দিকে তাকাতে পারেনা।”

ক্যারিয়ার নিয়ে স্টাটাস নিচে দেওয়া হলোঃ
  • জীবনে প্রতিষ্ঠিত হতে হলে জীবনের প্রতিটি মূহুর্তে নিজের ক্যারিয়ার নিয়ে ভাবতে হবে।
  • জীবনকে সুন্দর করতে হলে জীবনে ক্যারিয়ারকে নিয়ে চিন্তা করতে হবে।
  • আপনার সময় যখন ভালো যায়, তখনই আপনার ক্যারিয়ার গড়ে নেওয়া উচিৎ।
  • ক্যারিয়ার জীবনে সবাই প্রতিষ্ঠিত হতে পারে না। অনেকেই ব্যর্থ হয়।
  • ক্যারিয়ারে যদি আপনি ব্যর্থ হন, তাহলে আপনি সকল জায়গায় অবহেলিত হবেন।
  • তাই নিজের ক্যারিয়ার গড়ার সময় অন্য কিছু না ভেবে নিজের ক্যারিয়ার নিয়ে ব্যাস্ত থাকুন।

ক্যারিয়ার কিভাবে গড়া যায়

ক্যারিয়ার কিভাবে গড়া যায়? তা নিয়ে যদি আপনি ভাবতে থাকেন, বা ক্যারিয়ার কিভাবে গড়া যায় তা আপনি জানতে চান, তাহলে এই পোস্টটি আপনি সম্পূর্ণ পড়ুন। নিচে ক্যারিয়ার কিভাবে গড়া যায় সে সম্পর্কে কিছু তথ্য দেওয়া হলোঃ
  • নিজেকে ভালো রাখতে হলে জীবনের প্রতিটি ক্ষেত্রে ক্যারিয়ারকে মূল্য দিতে হবে।
  • আজনার জীবন থেকে যদি অভাব-অনটন সরাতে চান, তাহলে ক্যারিয়ার গড়ে তুলুন।
  • আপনি যদি জীবনে সুখি হতে চান, জীবনে যদি ক্যারিয়ার গড়তে চান, তাহলে নিজেকে পরিশ্রমী করে তুলুন।
  • আপনার জীবনে ক্যারিয়ার গড়ে তুলতে হলে পরিশ্রমের কোন বিকল্প নেই।
  • ক্যারিয়ার গড়ে তুলতে হলে, আপনাকে সময়ের মূল্য দিতে হবে।
  • ক্যারিয়ার গড়ে তুলতে হলে জীবনের সব লক্ষ ঠিক রেখে সামনের দিকে এগিয়ে যেতে হবে, তাহলেই আপনার জীবনে সফলতা আসবে।

মানুষের জীবনে ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন

মানুষের জীবনে ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন? প্রিয় এতোক্ষুণ আপনি জেনে গেছেন যে, ক্যারিয়ার কি? ক্যারিয়ার কাকে বলে? ক্যারিয়ার নিয়ে স্টাটাস, ক্যারিয়ার শিক্ষা, ক্যারিয়ার নিয়ে উক্তি, ক্যারিয়ার কেন গুরুত্বপূর্ণ? এই সব কিছুই এখন আপনার বোধগম্য।

এখন আপনি জানতে পারবেন ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন? মানব উন্নয়নের দীর্ঘমেয়াদী প্রয়োজন পূরণের উদ্দেশ্যকে সামনে রেখে ক্যারিয়ার পরিকল্পনা হওয়া উচিৎ। দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতিতে সময়ের চাহিদা পূরণ এবং ব্যক্তির সামর্থ ও উচ্চাকাঙ্খা ইত্যাদি বিষয়গুলো ক্যারিয়ার পরিকল্পনায় স্থান পাওয়া উচিৎ।

ইচ্ছে করলেই কি আপনি সব কিছু করতে পারবেন? না, তবে অনেক কিছুই করতে পারবেন। মনের শক্তি দিয়ে মানুষ যে রোগ ও দৈহিক পঙ্গত্বকেও উপহাস করতে পারে তার প্রমাণ বিজ্ঞানী স্টিফেন হকিং।

লিখতে পারেন না, কথা বলতে পারেন না, দূরারোগ্য মোটর নিউরন ব্যাধিতে ক্রমান্বয়ে নিঃশেষ হওয়ার পথে এগিয়ে যেতে যেতেও তিনি বিশেষ ভাবে তৈরি কম্পিউটারের সহযোগীতায় রচনা করেছেন বর্তমান যুগের বিজ্ঞান জগতের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী গ্রন্থ “এ বীফ হিস্ট্রি অব টাইম”। 

হুইল চেয়ার থেকে তুলে যাকে বিছানায় নিতে হয, তিনি অবলীলায় মহাবিশ্ব পরিভ্রমণ করে উপহার দিয়েছেন বিশ্ব সৃষ্টির নতুন তত্ব। আইন স্টাইনের পরে তাঁকেই মনে করা হচ্ছে বিশ্বের প্রধান বিজ্ঞানী। বিংশ শতাব্দীর বিষ্ময় আলবার্ট আইনস্টাইন দুই বার নোবেল পুরস্কার পেয়েছেন।
নেপোলিয়ন তাঁর ভাগ্য রেখা তৈরি করার জন্য নিজে নিজের হাতের তালু কেটেছিলেন একবার। তাঁর অদম্য স্পৃহা এবং অনড় আত্মবিশ্বাস তাঁকে একজন ইতিহাস জয়ী সামরিক অফিসার হিসেবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করেছে। 

ক্যারিয়ার সচেতনতা

ক্যারিয়ার নিয়ে স্বপ্ন, ক্যারিয়ার শিক্ষার গুরুত্ব প্রতিবেদন কি? তা নিয়ে এতোক্ষুণ আলোচনা করা হলো। এবার ক্যারিয়ার সচেতনতা কি? তা নিয়ে কিছু আলোচনা করা যাক। এই প্রসঙ্গে ক্যারিয়ার সচেনতা নিয়ে একটি উদাহরণ নিচে দেওয়া হলোঃ

মনে করুন, আপনি সিলেট যাবেন। আর এজন্য আপনি আপনার সকল প্রস্তুতি নিয়ে রেল স্টেশনে গিয়েছেন। সেখানে গিয়ে দেখেন যে, প্লাটফর্মে পাশাপাশি দুইটি ট্রেন দাঁড়িয়ে আছে। আর ভূল বশতঃ বা অন্য কোন কারণে আপনার সেটা জানা হয়নি যে কোন ট্রেনটি সিলেট যাবে।

একন আপনি যে কোন একটি ট্রেনে উঠলেই কি সিলেট যেতে পারবেন? না, আপনি আপনার গন্তব্য স্থানে যেতে তো পারবেনই না, বরং আপনি আরেকটি বড় সমস্যায় পড়লেন।

এজন্য আপনাকে সঠিক পরিকল্পনা করতে হবে এবং সঠিক সময়েই তা করতে হবে। আর যদি আপনার লক্ষই ঠিক না থাকে, তাহলে আপনি কোথায় যাবেন শেষ পর্যন্ত।

এভাবে এদেশের অধিকাংশ যুবকের ক্ষেত্রেই সিদ্ধান্তহীনতা সমস্যা সৃষ্টি করছে সঠিক পেশায় পোঁছার ব্যাপারে। তাই প্রয়োজন ক্যারিয়ার প্লানিং। অর্থাৎ প্রথমে পেশা নির্বাচন এবং পরে সে অনুযায়ী নিজেকে গড়ে তোলা।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আলোচনার মূল বিষয় বস্তু ছিল ক্যারিয়ার প্লানিং কেন প্রয়োজন? ক্যারিয়ার কি? ক্যারিয়ার কিভাবে গড়া যায়? আশা করি, এই সকল বিষয় গুলো আপনি ভালোভাবে বুঝতে পেরেছেন। তাই শেষ কথা হিসেবে আরেকটি কথা বলতে চাই।

প্রকৃত পক্ষে এক এক পেশার দাবি এক এক ধরণের গুনাবলী। কে কোন পেশায় যাওয়ার উপযোগী তা নির্ধারিত হয়ে থাকে বহুলাংশে তার সহজাত গুণাবলীর উপর। এই গুণাবলী এবং ব্যক্তিগত আগ্রহ ধরে হিসেব করতে হয় কে কোন পেশায় নিয়োজিত করবে নিজেকে।

বর্তমান সময়ে পৃথিবী খুব প্রতিযোগীতাপূর্ণ হয়ে উঠেছে। এ দেশের অবস্থাতো আরো বেশি গুরুতর। জনসংখ্যার অনুপাতে আমাদের দেশে সুযোগ সুবিধা তেমন নেই। এই অবস্থায় একটি সুন্দর পেশা অর্জন প্রকৃত অর্থেই সুকঠিন হয়ে পড়েছে।

বর্তমান সময়ে এ দেশের যে কোন যুবকের পার্থিব জীবনের প্রয়োজনে এই অর্জনটুকুর জন্যে ঘাম ঝড়াতে হয় বহুদিন যাবৎ। প্রশ্ন হলো, এতো কিছুর পরেও কি সবাই জীবনে সফল হতে পারে?

শেষ কথা হিসেবে বলবো, আজকের এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে এই পোস্টটি আপনার স্যোসাল মিডিয়ায় শেয়ার করে রাখুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url