স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া

আসসালামু আলাইকুম! কেমন আছেন সবাই? আপনি যদি অনলাইনে খঁজতে আসেন যে, স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া,  স্মরণ শক্তি বৃদ্ধির উপায়, স্মরণ শক্তি বৃদ্ধির খাবার, স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার, স্মৃতিশক্তি বৃদ্ধির ঘরোয়া উপায়, জ্ঞান বৃদ্ধির দোয়া আরবি, বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধির উপায়, স্মৃতি শক্তি বৃদ্ধির হোমিও ঔষধ - তাহলে এই পোস্টটি আপনার জন্য।
আজকের এই পোস্টটি পড়ে আপনি জানতে পারবেন মেধা বৃদ্ধির খাবার, স্মৃতিশক্তি বৃদ্ধির এলোপ্যাথিক ঔষধ, স্মৃতিশক্তি বৃদ্ধির আয়ুর্বেদিক ঔষধ, স্মৃতি শক্তি বৃদ্ধির সিরাপ, স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় ইসলাম, বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধির দোয়া, মনোযোগ বৃদ্ধির দোয়া, সন্তানের মেদা বৃদ্ধির দোয়া, শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে।

আরো জানতে পারবেন কোন খাবার খেলে স্মৃতিশক্তি বাড়ে, শিশুদের স্মৃতিশক্তি বৃদ্ধির দোয়া, বাচ্চাদের ব্রেন ভালো হওয়ার দোয়া, স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া, স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম, স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার, স্মরণ শক্তি বৃদ্ধির খাবার, স্মরণ শক্তি বৃদ্ধির উপায়। তাই এই সকল বিষয় গুলো যদি আপনি জানতে চান, তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া

স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া

স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া হলো আজকের আলোচনার মূল বিষয় বস্তু। শিশুর মস্তিস্কের বিকাশ যদি ঠিক মতো না হয়, তাহলে তাদের স্মৃতিশক্তি ঠিক মতো গড়ে উঠে না। যে সব শিশুর স্মৃতিশক্তি দূর্বল, তাদের সবক্ষেত্রে অর্থাৎ স্কুলে, বাসায় এমন কি খেলার মাঠেও তাদেরকে অনেক বেশি পরিশ্রম করতে হয়। এতে করে তার আত্মবিশ্বাস কমতে থাকে এবং ক্লান্ত হয়ে পড়ে।

যাইহোক, তবুও বলবো আপনার ভয় পেলে হবে না। এমন কিছু উপায় আছে যে গুলো যদি আপনি ফলো করে আপনার সন্তানের উপর প্রয়োগ করেন, তাহলে আশা করি, আপনি অনেক উপকৃত হবেন। তাই স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া নিচে দেওয়া হইলো।

যে দশ উপায়ে স্মৃতিশিক্তি বাড়াবেন

স্মৃতিশক্তি বৃদ্ধির না জানা সব তথ্য এর এই পর্যায়ে যে দশ উপায়ে স্মৃতিশিক্তি বাড়াবেন তা নিয়ে এখন আলোচনা করবো। বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় বা শিশুদের স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় বা বড়দের স্মরণ শক্তি বৃদ্ধির উপায় হিসেবে নিচের এই টিপস গুলো আপনি অনুসরণ করতে পারেন।
  • ব্যায়াম ও মেডিটেশনঃ ব্যায়াম শরীরের জন্য যেমন উপকারী, তেমনি মস্তিস্কের স্মৃতিশক্তি বৃদ্ধিতেও কার্যকর ভূমিকা পালন করে। নিয়মিত ব্যায়াম করলে মস্তিস্কে কোষের সংখ্যা বৃদ্ধি পায়। আপনি যখন পড়া মুখস্ত করেন, তখন যদি তা মুখস্ত না হয়, তাহলে হাঁটতে হাঁটতে মুখস্ত করার চেষ্টা করবেন, দেখবেন তা খুব সহজেই মুখস্ত হয়ে যাবে।
  • বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তোলাঃ স্মরণ শক্তি বৃদ্ধির খাবার বা স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার বা কোন খাবার খেলে স্মৃতিশক্তি বাড়ে বা শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে বা মেধা বৃদ্ধির খাবার হিসেবে আপনি আপনার সন্তানকে নিয়মিত কাঁচা বাদাম খাওয়ান। কারণ, বাদাম মস্তিস্কের স্মৃতিশক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • কুমড়ার বীজ, তেলের বীজ ও ছোট মাছঃ প্রতিদিন আপনার শিশুর খাবারের তালিকায় কুমড়ার বীজ ও তেলের রাখার জন্য চেষ্টা করুন। এবং আপনার শিশুকে ছোট মাছ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। কারণ তেল জাতীয় খাবার মস্তিস্কের স্বাস্থ্যের জন্য উপকারী।
  • পড়ার সময় চিত্র সহকারে অনুশীলন করাঃ আপনার শিশুকে যখন পড়াবেন, তখন যেন পড়ার সাথে চিত্র সহকারে পড়ানো হয়। কারণ পড়ার সময় চিত্র চোখে পড়লে তা খুব সহজেই মনে থাকে।
  • ঘুমানোর আগে চর্চা করাঃ আপনি যদি কোন তথ্য মনে রাখতে চান, বা আপনার শিশুকে কোন কিছু মুখস্ত করতে বলেন। তাহলে তা ঘুমানোর আগে একবার করে হলেও তা পাঠ করে নেওয়া। কারণ, ঘুমানোর আগে কোন কিছু পড়লে সেটি খুব সহজেই স্মৃতিতে সেভ হয়ে যায়।
  • মেমোরী বুস্টিং গেইমঃ আপনার শিশুর স্মৃতি শক্তি ও মেধা বৃদ্ধির জন্য মেমোরী বুস্টিং অ্যান্ডরয়েড গেইম খেলাতে পারেন। কারণ মেমোরী বুস্টিং গেইম খেললে শিশুর মস্তিস্ক অনেক উন্নত হয় এবং যে কোন তথ্য স্মৃতিতে ধরে রাখার ক্ষমতা বৃদ্ধি পায়।
  • শিশুর উপর চাপ প্রয়োগ না করাঃ প্রতিটি শিশুরই শেখার জন্য আলাদা আলাদা পদ্ধতি বা বৈশিষ্ট্য রয়েছে। একেক শিশু একেক রকম ভাবে শিখতে পারে। তাই আপনার শিশু যদি কোন পড়া সঠিকভাবে মনে রাখতে না পারে বা বেশিক্ষুণ পড়তে না পারে, তাহলে তার উপর অতিরিক্ত চাপ প্রয়োগ করা যাবে না। তাকে কোন গল্প বলে উৎসাহিত করতে হবে। এতে করে তার মনোযোগ বাড়বে ও ভালো করে মনে রাখতে পারবে।
  • পর্যাপ্ত ঘুমঃ স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া এর এই পর্যায়ে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো পর্যাপ্ত ঘুম। বড় কিংবা শিশু যেই হোক না কেন, স্মরণ শক্তি বৃদ্ধির উপায় হিসেবে খুব জরুরী প্রয়োজন হলো পর্যাপ্ত ঘুমের। বড়দের কিংবা শিশুদের দৈনিক ৮ থেকে ১০ ঘন্টা ঘুমানো একান্ত প্রয়োজন।
  • সবুজ শাক-সবজিঃ আপনার কিংবা আপনার সন্তানের অর্থাৎ বাসায় সপ্তাহে অন্ততঃ তিন দিন খাবার তালিকায় সবুজ শাক-সবজি রাখুন। কারণ সবুজ শাক-সবজি বিভিন্ন ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও বিভিন্ন খনিজসমৃদ্ধ হওয়ায় এগুলো আপনার বা আপনার সন্তানের পুষ্টির উৎস। এই সব খাবার মস্তিস্কের বিকাশে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সবুজ শাক-সবজির মধ্যে রয়েছে যেমন - পালং শাক, সরিষার শাক, পুদিনা পাতা, ধনে পাতা, বিটরুট পাতা, লেটুস ইত্যাদি।
  • ডিম ও মাছঃ মানব মস্তিস্ক ওমেগ-৩ এবং ডিএইচ চর্বি দিয়ে গঠিত। তাই এই উপাদান গুলো ডিমের কুসুম ও স্যামন মাছের মধ্যে পাওয়া যায়। এই সব খাবার মস্তিস্কের কোষগুলোকে সক্রিয় রাখে এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া

স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া। জ্ঞান বা স্মরণশক্তি মহান আল্লাহ তায়াল প্রদত্ত্ব এক অনন্য নেয়ামত। এই অমূল্য সম্পদ সকলের সকলের নসিব হয় না। যাদের নসিব হয়, তারা পরম ভাগ্যবান।

পবিত্র কুরআনে আল্লহপাক এরশাদ করেন, یُّؤۡتِی الۡحِکۡمَۃَ مَنۡ یَّشَآءُ ۚ وَ مَنۡ یُّؤۡتَ الۡحِکۡمَۃَ فَقَدۡ اُوۡتِیَ خَیۡرًا کَثِیۡرًا ؕ وَ مَا یَذَّکَّرُ اِلَّاۤ اُولُوا الۡاَلۡبَابِ

আল্লাহ তায়ালা সূরাঃ বাকারা এর ২৬৯ নং আয়াতে বলেছেন, বাংলা অর্থঃ “তিনি যাকে ইচ্ছা জ্ঞান দান করেন এবং যে ব্যক্তি এ জ্ঞানপ্রাপ্ত হয়, নিঃসন্দেহে সে মহাসম্পদ প্রাপ্ত হয় এবং উপদেশ তারাই গ্রহণ করে, যারা জ্ঞানী।”

হাদিসে জ্ঞান বৃদ্ধির জন্য কিছু দোয়ার কথা উল্লেখ রয়েছে। এই দোয়া গুলো যদি আপনি নিয়মিত চর্চা করেন, তাহলে ইনশায়াল্লাহ! মহান আল্লাহ তায়ালা কল্যাণকর জ্ঞান দান করবেন। নিচে তিনটি দোয়া  উল্লেখ করা হইলোঃ

হযরত মুহাম্মদ (সাঃ) ইবনে আব্বাস (রাঃ) এর জন্য নিচের এই দোয়াটি করেছিলেন। (বুখারি হাদিসঃ ১৪৩)

সন্তানের মেধা বৃদ্ধির দোয়া আরবিঃ “আল্লাহুম্মা ফাক্কিহহু ফিদ দ্বিন।”

বাংলা অর্থঃ হে আল্লাহ! আপনি তাকে দ্বিনের জ্ঞান দান করুন।

স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় হিসেবে নিচের এই দোয়াটি বেশি বেশি আমল করলে ইনশায়াল্লাহ ভালো ফলাফল পাওয়া যাবে। তাই পবিত্র কুরআনের এই দোয়াটি মুমিন মুসলমানের ছোট-বড় সকলেরই উচিত এই দোয়াটি বেশি বেশি পাঠ করা।

স্মৃতিশক্তি বৃদ্ধির দোয়া বাংলা উচ্চারণঃ রাব্বি যিদনি ইলমা।

বাংলা অর্থঃ হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বাড়িয়ে দিন। ( সূরাঃ ত্বহা, আয়াত-১১৪)

জ্ঞান বৃদ্ধির জন্য হাদিস শরীফে আরেকটি দোয়াটির কথা উল্লেখ আছে। দোয়াটি নিচে দেওয়া হইলো।

জ্ঞান বৃদ্ধির দোয়া আরবিঃ  ِاللَّهُمَّ انْفَعْنِي بِمَا عَلَّمْتَنِي، وَعَلِّمْنِي مَا يَنْفَعُنِي، وَزِدْنِي عِلْمًا وأعُوْذُ بِاللَّهِ مِنْ حَالِ أهْلِ النَّار

জ্ঞান বৃদ্ধির দোয়া বাংলা উচ্চারণঃ “আল্লাহুম্মানফা-নি বিমা আল্লামতানি, ওয়া আল্লিমনি মা ইয়ানফাউনি ওয়া জিদনি ইলমা, ওয়া আউজুবিল্লাহি মিন হালি আহলিন না-র।”

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমাকে আপনি যা শিখিয়েছেন, তা দিয়ে আমাকে উপকৃত করুন, আমার জন্য যা উপকারী হবে, তা আমাকে শিখিয়ে দিন এবং আমার ইলম (জ্ঞান ) বাড়িয়ে দিন আর আমি জাহান্নামিদের অবস্থা থেকে হেফাজতের জন্য আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করি।’ 
আবু হুরায়রা (রাঃ) বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (সাঃ) এই দোয়া পড়তেন। (তিরমিজিৎ ৩৫৯৯)

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আলোচনার মূল বিষয় বস্তু ছিল স্মরণ শক্তি বৃদ্ধির উপায় ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া। তাই আজকের আলোচনায় স্মৃতিশক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় হিসেবে কিছু তথ্য তুলে ধরেছি। আশা করি, এটি আপনার উপকারে আসবে।

আর স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম ও স্মরণ শক্তি বৃদ্ধির দোয়া ও জ্ঞান বৃদ্ধির দোয়া আরবি নিয়ে আজকেরে এই পোস্টটি আশা করি আপনার উপকারে আসবে। দোয়া রাখবেন যেন আমি আবারও আপনাদের জন্য নতুন কোন তথ্য নিয়ে আসতে পারি।

প্রিয় পাঠক, শেষ কথা হিসেবে চাই, আজকের এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে এই পোস্টটি আপনার স্যোসাল মিডিয়ায় শেয়ার করে রাখুন, যাতে অন্যেরাও পড়ে উপকৃত হতে পারে। এতোক্ষুণ সাথে থাকার জন্য ধন্যবাদ। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url