ঐকিক নিয়ম কাকে বলে - ঐকিক নিয়ম কাকে বলে in english

প্রিয় পাঠক আপনি কি ঐকিক নিয়ম কাকে বলে সে সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ঐকিক নিয়ম কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ঐকিক নিয়ম কাকে বলে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।
ঐকিক নিয়ম কাকে বলে
নিচে আপনাদের জন্য ঐকিক নিয়ম এর অংক,ক্রমিক নিয়ম কাকে বলে এবং ঐকিক নিয়ম এর সূত্র ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়ছে। যেখান থেকে আপনি খুব সহজেই ঐকিক নিয়ম কাকে বলে তা জেনে নিতে পারবেন। তাই ঐকিক নিয়ম কাকে বলে জানতে দেরি না করে আর্টিকেলটি পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃঐকিক নিয়ম কাকে বলে - ঐকিক নিয়ম কাকে বলে in english 

ঐকিক নিয়ম এর অংক

এখন আমি আপনাদের ঐকিক নিয়ম এর অংক দেখাবো।অর্থাৎ উদাহরণ হিসেবে ঐকিক নিয়ম বুঝাতে আপনাদের জন্য ঐকিক নিয়ম এর একটা অংক দেখাতে চলেছি। তাহলে চলুন ঐকিক নিয়ম এর অংক দেখে নিন। ৩২ জন লোক একটি কাজ করতে পারে ২১ দিনে। ঐ কাজ ৪২ জন লোকে করতে কত দিনে লাগবে?
৩২ জন লোক একটি কাজ করতে পারে ২১ দিনে
০১ "       "         "          "           "         "      ৩২*২১ দিনে
৪২ "         "         "         "        "          "        ৩২*২১/৪২ দিনে
                                                                     = ১৬ দিনে
অতএব ৪২ জন লোক যদি কাজটি করে তাহলে ১৬ দিন লাগবে।

ক্রমিক নিয়ম কাকে বলে

এখন আপনাদের মাঝে যে বিষয় নিয়ে আলোচনা করা হবে তা হচ্ছে ক্রমিক নিয়ম কাকে বলে সে সম্পর্কে। যে সকল সংখ্যাকে ক্রমানুসারে সাজানো যায় তাকে ক্রমিক সংখ্যা বলে। যেমনঃ ১, ২, ৩, ৪...। স্বাভাবিক ক্রমিক সংখ্যার যোগফল নির্ণয়ের সূত্র হচ্ছে,যোগফল= (প্রথম সংখ্যা + শেষ সংখ্যা)*পদসংখ্যা/২। আশা করি ক্রমিক নিয়ম কাকে বলে জানতে পারলেন।এবার চলুন ঐকিক নিয়ম এর সূত্র জেনে নিন।

ঐকিক নিয়ম এর সূত্র

ঐকিক নিয়ম এর সূত্র তিনটি ধাপে মনে রাখতে হবে। ধাপ তিনটি হচ্ছে-
প্রথম ধাপঃ ঐকিক নিয়মের অংক এর প্রশ্নে যেসব উল্লেখিত জিনিসের দাম, পরিমাপ কিংবা পরিমাণ ইত্যাদি থাকে সেগুলো এমনভাবে সাজাতে হবে যেন সেগুলো বাক্য কিংবা লাইনের শেষে কিংবা ডানদিকে থাকে।
দ্বীতিয় ধাপঃ দ্বিতীয় লাইন সাজাতে গেলে জিনিসের দাম, পরিমাপ কিংবা পরিমাণ এর নিচে ১ লিখতে হয়। তারপরে ডানপাশের সংখ্যাটি ডানে লিখে বাক্যটি সাজাতে হবে। সে ক্ষেত্রে জিনিসের দাম পরিমাপ কিংবা পরিমাণ বেশি হলে গু্ন চিহ্ন ব্যবহার করতে হবে আর কম হলে ভাগ চিহ্ন ব্যবহার করতে হবে।

তৃতীয় ধাপঃতৃতীয় ধাপটি হচ্ছে শেষ ধা।এই ধাপে  জিনিসের দাম, পরিমাপ কিংবা পরিমাণ ইত্যাদি নির্দিষ্ট করে বের করতে হবে। "১" এর নিচে লিখে নিয়ম বা পদ্ধতি অনুযায়ী গুন ভাগ করে অংকটি সমাধান করতে হবে।

ঐকিক নিয়ম কাকে বলে

আপনাদের এখন যে বিষয় সম্পর্কে জানানো হবে তা হচ্ছে ঐকিক নিয়ম কাকে বলে। প্রাইমারি লেভেল থেকে শুরু করে চাকরির পরীক্ষা পর্যন্ত ঐকিক নিয়মের অংক আসে। তাই আপনাকে অবশ্যই জানতে হবে যে ঐকিক নিয়ম কাকে বলে। সেইজন্য আজই এখনই জেনে নিন ঐকিক নিয়ম কাকে বলে।
মনে করুন অনেক গুলো জিনিসের দাম, পরিমাণ কিংবা পরিমাপ দেওয়া আছে সেখান থেকে এক বা একক জিনিসের দাম, পরিমাণ কিংবা পরিমাপ বের করতে হবে এবং সেগুলো থেকে আবার নির্দিষ্ট সংখ্যার জিনিসের দাম, পরিমাণ কিংবা পরিমাপ বের করার যে পদ্ধতি তাকে ঐকিক নিয়ম বলে। আশা করি ঐকিক নিয়ম কাকে বলে তা জানতে পেরেছেন। এবার চলুন ঐকিক নিয়ম কাকে বলে in english জেনে নিন।

ঐকিক নিয়ম কাকে বলে in english

এখন যে বিষয়ে আপনাদের সাথে আলোচনা করব তা হচ্ছে ঐকিক নিয়ম কাকে বলে in english সম্পর্কে। অর্থাৎ ঐকিক নিয়ম ইংরেজিতে কাকে বলে তা জানাবো। ঐকিক নিয়ম কাকে বলে in english- Consider that the price, quantity or measure of many things are given, and the price, quantity or measure of one or a single thing has to be found out, and the method of finding the price, quantity or measure of a certain number of things from them is called the unitary rule.

ঐকিক নিয়ম ক্লাস 6

ঐকিক নিয়ম ক্লাস 6 - আমরা উপরের সকল অংশে ঐকিক নিয়ম কাকে বলে ঐকিক নিয়ম এর সূত্রসহ বিভিন্ন কিছু আলোচনা করেছি। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে আসেন তাহলে অবশ্যই ঐকিক নিয়ম সম্পর্কে মোটামুটি একটা ধারণা আপনার হয়ে গেছে। ওই কি নিয়মের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে তার সূত্র জানা।

ক্লাস ৬ হোক আর বিসিএস পরীক্ষা হোক,ঐকিক নিয়ম একটাই। তাই আরটিকেলটি যদি আপনি শুরু থেকে পড়ে আসেন তাহলে ঐকিক নিয়ম ক্লাস 6 সম্পর্কে ধারণা হয়েছে আশা করি। এবার চলুন ঐকিক নিয়ম শর্টকাট টেকনিক দেখে নিন।

ঐকিক নিয়ম শর্টকাট টেকনিক

এখন আপনাদের ওই টিক নিয়ম শর্টকাট টেকনিক সম্পর্কে জানাবো। ঐকিক নিয়মের ক্ষেত্রে আপনাকে তিনটি জিনিস মনে রাখতে হবে। আপনি যদি সেই তিনটি জিনিস মনে রাখেন তাহলে খুব সহজেই অর্থাৎ শর্টকাটে উত্তর বের করে ফেলতে পারবেন। সেই তিনটি জিনিস ঐকিক নিয়ম এর সূত্র অংশে দেওয়া রয়েছে। আপনি সেখান থেকে দেখে নিবেন। ঐ নিয়ম জানলেই আপনি মুখে মুখে ঐকিক নিয়মের অংক সহজেই করে ফেলতে পারবেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ঐকিক নিয়ম কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে ঐকিক নিয়ম ছাড়াও আরো বিভিন্ন বিষয়ে যেমন ঐকিক নিয়ম শর্টকাট টেকনিক,ঐকিক নিয়ম ক্লাস 6 এবং ঐকিক নিয়ম কাকে বলে in english ইত্যাদি জানতে পেরেছেন। আশা করি তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। এধরণের গুরুত্বপুর্ণ তথ্যবহুল আর্টিকেল বেশি বেশি পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url