স্মার্ট ফোনের গুরুত্বপূর্ণ টিপস - মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

আসসালামু আলাইকুম! স্মার্ট ফোনের গুরুত্বপূর্ণ টিপস বা মোবাইলের গুরুত্বপূর্ণ টিপস হিসেবে আজকে খুবই জরুরী একটি টিপস মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি? তা নিয়ে আলোচনা করবো ইনশায়াল্লাহ! যারা স্মার্ট ফোন ব্যবহার করেন, তাদের অনেকে অনেক সময় ফোনের পাসওয়ার্ড ভুলে গিয়ে অনেক সমস্যায় পড়েন। তাই এই রকমই একটি প্রবলেম এর সমাধান নিয়ে আজকের পোস্টটি সাজানে হয়েছে।
প্রিয় পাঠক, মোবাইলের এই সব ছোট খাটো প্রবলেম গুলো আপনি একটু চেস্টা করলে আপনি নিজেই তার সমাধান করতে পারবেন। তাই এই সাধারণ সমস্যাগুলো নিয়ে আজকের পোস্টটি সাজানো হয়েছে। তাই এই পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি? মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে খুলবেন?

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছি, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে খুলবো, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে খোলার উপায়, মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলতে হয়? এইসব প্রশ্নের সমাধান জানতে চাইলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেইজ কন্টেন্ট সূচিপত্রঃ স্মার্ট ফোনের গুরুত্বপূর্ণ টিপস - মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

মোবাইল লক কেন করবেন

স্মার্ট ফোন বা অ্যান্ডরয়েড ফোন আসাতে আমাদের সবারই অনেক কিছু সহজ হয়ে গেছে। যেমন- পার্সোনাল কোন  তথ্য, গুরুত্বপূর্ণ কোন ডকুমেন্টস, প্রয়োজনীয় ও ফ্যামিলির ছবি, কোন গুরুত্বপূণ ভিডিও ও আরো অনেক Important Essential Documents - এই সব কিছু মোবাইলে সেভ করে বা সংরক্ষণ করে রাখা হয়।

এই সব পার্সোনাল প্রয়োজনীয় তথ্য গুলো সবার কাছ থেকে ‍লুকিয়ে রাখা প্রয়োজন। আর এই সব তথ্য গুলোর নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরা সবাই ফোনে লক ব্যবহার করি।

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

প্রিয় পাঠক, স্মার্ট ফোন ব্যবহার করে এদের কম-বেশি সবাই মোবাইলের তথ্য নিরাপত্তার জন্য ফোনে পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন লক ব্যবহার করেন, যাতে অনাকাঙ্খিত ভাবে অন্য কেউ আপনার ফোন ব্যবহার করতে না পারে। কিন্তু এতে একটি সমস্যা দেখা দেয়, সেটি হলো এই পাসওয়ার্ড ভুলে যাওয়া।

কারণ, আপনার ফোনের বারতি সিকিউরিটির জন্য আপনি যখন কোন জটিল পাসওয়ার্ড বা জটিল প্যাটার্ন লক ইউজ করেন, তখন অনেক সময় দেখা যায় যে, আপনি যে জটিল পাসওয়ার্ড দিয়েছিলেন, সেই জটিল পাসওয়ার্ডটি আপনি নিজেই ভুলে গেছেন।

এমন সময় আপনি যখন আপনার ফোনটি বারবার ভুল পাসওয়ার্ড দিয়ে খোলার জন্য ট্রাই করেন, তখন গুগল আপনার ফোনটিকে লক করে দেয়। গুগল মনে করে আপনি ছাড়া হয়তো অন্য কেউ এমন করছে, তাই যাতে আপনার ফোনে অন্য কেউ ঢুকতে না পারে, সেজন্য গুগল আপনার ফোনের নিরাপত্তার জন্য লক করে দেয়।

এমন সময় পাসওয়ার্ড ভুলে যাওয়া ব্যবহারকারীরা জানতে চায় - মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কি করতে হবে? মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছি, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে খুলবো? মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে খোলার উপায়, মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলতে হয়? ইত্যাদি। যারা এই সব প্রশ্নের সমাধান চান, তাদের জন্য এই পোস্টটি খুব গুরুত্বপূর্ণ। তাই আপনার সমস্যা সমাধানের জন্য এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে খোলার উপায়

অ্যান্ডরয়েড ফোন বা স্মার্ট ফোন ব্যবহারকারীদের মধ্যে যারা উপরোক্ত সমস্যায় পড়েন, তাদের জন্য মোবাইল লক খোলার উপায় হিসেবে খুব গুরুত্বপূর্ণ কিছু টিপস নিয়ে আজকে আলোচনা করবো ইনশায়াল্লাহ!
স্মার্ট ফোনের গুরুত্বপূর্ণ টিপস হিসেব আজকে কয়েকটি মোবাইল লক খোলার নিয়ম বা মোবাইল লক খোলার পদ্ধতি নিয়ে বিস্তারিত বলবো। বিভিন্ন মোবাইলের সেটিংস বিভিন্ন হয়ে থাকে। তাই একটি পদ্ধতি যদি আপনার ফোনে কাজ না করে, তাহলে আরেকটি ট্রাই করুন, আশা করি, একটি না একটিতে আপনি সফলতা পাবেন। তাই আর কথা না বাড়িয়ে কিভাবে মোবাইলের লক খোলা যায়? তা নিয়ে আলোচানা করা যাক।

মোবাইলের লক খোলার উপায় - ০১

স্মার্ট ফোনের গুরুত্বপূর্ণ টিপসঃ মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন? মোবাইলের ভুলে যাওয়া পাসওয়ার্ড কিভাবে খুলবেন? হুম! এখন কি করবেন ভেবে পাচ্ছেন না? এজন্য আপনাকে আর খুব বেশি টেনশন করতে হবে না। কারণ এখন মোবাইলের লক খোলার উপায় বা মোবাইলের লক খোলার নিয়ম এর প্রথম নিয়মটি আপনার জন্য খুব উপকারী হবে। 

কারণ, এমনও হতে পারে যে, আপনার জন্য নয়, বরং আপনার অজান্তে অন্য কেউ আপনার ফোনে ঢোকার চেষ্টা করছিল, আর সে কারণে আপনার ফোন লক হয়ে গিয়েছে। তাহলে আপনি এই নিয়মটি ফলো করে দেখতে পারেন। আশা করি, এটি আপনার কাজে লাগবে।

আপনার ফোন যখন লক হয়ে যাবে, তখন এমন অবস্থায় লক থাকা ফোনটিতে অন্য ফোন থেকে কল দিন। এখন Call Receive করুন। এরপর কল রিসিভ করে Home বা Middle বাটনে চাপ দিন। এখন কল রিসিভ থাকা অবস্থায় ফোনের Settings অপশনে যান। এরপর Security অপশন থেকে Pattern বা Password যেটি দেওয়া ছিল, সেটি এখন  Disable(None) করে দিন।

মোবাইলের লক খোলার উপায় - ০২

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে খুলবো তা নিয়ে যারা প্রশ্ন করেন, তাদের জন্য এখন মোবাইলের লক খোলার নিয়ম এর দ্বিতীয় পদ্ধতিটি বলবো। তবে এই নিয়মটি প্রয়োগ করার জন্য আপনার ফোনে নেট কানেকশন থাকতে হবে। তাহলেই কেবল আপনি এই পদ্ধতিটি দিয়ে আপনার ফোনের লক খুলতে পারবেন।

আপনার ফোনের Play Store যে Gmail Account দিয়ে Login করা আছে, সেই Gmail Account টি দিয়ে আপনার ফোনে Login করুন। এখন আপনার Gmail Account টি Verify হতে পারে। জিমেইল লগিন হয়ে গেলে এখন New Password বা Pattern দিতে বলবে। আর আপনি এখন নতুন পাসওয়ার্ড বা প্যাটার্ন দিলেই আপনার ফোনের লক খুলে যাবে।

মোবাইলের লক খোলার উপায় - ০৩

মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলতে হয়? তার সমাধান হিসেবে এখন মোবাইলের লক খোলার উপায় এর তৃতীয় পদ্ধটি নিয়ে আলোচনা করবো। তবে এই পদ্ধতিটি একটু জটিল ও এর জন্য আপনাকে একটি কম্পিউটারের সহযোগীতা নিতে হবে।

আপনার কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম সেটআপ থাকতে হবে। এখন আপনি যদি আপনার কম্পিউটার থেকে মোবাইলের লক খুলতে চান, তাহলে আপনার কম্পিউটারে দুইটি সেটিংস ইনস্টল করতে হবে। এখন আপনার পিসিতে Cygwin ও ADB Driver ইনস্টল করুন।

এই দুটি সেটিংস কিভাবে সেটআপ করবেন তা জানার জন্য ইউটিউবে How to set up ADB on windows,  How to set up Cygwin on windows লিখে সার্চ করুন। দেখবেন এ নিয়ে আনেক ভিডিও টিউটোরিয়াল পাবেন, সেখানে থেকে জেনে নিন।

এখন আপনার লক হওয়া ফোনটি পিসিতে কানেক্ট করুন বা USB Cable দিয়ে কানেক্ট করে USB Debugging অন করুন।  এখন আপনার কম্পিউটারে Run ওপেন করুন। Run ওপেন করতে না পারলে কিবোর্ড থেকে এক সাথে  Windows+R চাপ দিন। তাহেল Run ওপেন হয়ে যাবে। এখন Run বক্সে cmd লিখে কিবোর্ড থেকে Enter চাপ দিন।

এখন একটি কালো রং এর উয়িন্ডো ওপেন হবে। সেখানে adb shell লিখে Enter চাপ দিন। এরপর আবারও  rm/data/system/gesture.key লিখে Enter চাপ দিন। আপনার ফোনে যদি থাকে, তাহলে এই কোডটি ব্যবহার করবেন। আর যদি পাসওয়ার্ড দিয়ে লক করা থাকে, তাহলে rm/data/system/password.key এই কোডটি ব্যবহার করবেন।

এখন আপনার লক হওয়া ফোনটি পিসিতে কানেক্ট থাকা অবস্থাতেই ফোনটি Restart দিন। ফোনটি অন হলে এখন কম্পিউটার থেকে খুলে নিন ও আপনার মতো করে নতুন পাসওয়ার্ড বা প্যাটার্ন দিন। এখন দেখবেন আপনার ফোনটি থেকে লক খুলে গেছে।

মোবাইলের লক খোলার উপায় - ০৪

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে খোলার উপায় বা মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলতে হয়? তা নিয়ে আজকের শেষ উপায় নিয়ে এবার আলোচনা করবো। এই উপায়টি সব ধরণের ফোনের জন্য প্রযোজ্য এবং এর জন্য আলাদা কোন Requirement নেই।
এই পদ্ধতিটি প্রয়োগ করার আগে আপনাকে একটি জিনিস জানতে হবে তা হলো- আপনার ফোনের SD Card ও Phone Memory ছাড়া ফোনে যে সব অ্যাপ ইনস্টল করা আছে সেগুলোসহ ফোনের ম্যাসেজ, কনট্যাক্ট নাম্বার সব কিছু ডিলিট হয়ে যাবে বা মুছে যাবে। এজন্য আপনি প্রয়োজনে আপনার গুরুত্বপূর্ণ
নাম্বারগুলো আগে থেকেই যেকোন জায়গায় লিখে সংরক্ষণ করে রাখবেন।

চলুন এই পদ্ধতিটি কিভাবে করবেন তা জেনে নিন। এই পদ্ধতিটি অ্যাপ্লাই করার জন্য আপনাকে আপনার ফোনটিকে  বন্ধ করে Recovery তে Boot করুন। অথবা ফোনের Recovery তে গিয়ে Wipe Data বা Factory Reset করুন। ফোন Restart করুন।

শেষ কথা

প্রিয় পাঠক, স্মার্ট ফোনের গুরুত্বপূর্ণ টিপস হিসেবে আজকে মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি? তা নিয়ে গুরুত্বপূর্ণ কিছু টিপস নিয়ে আলোচনা করেছি। সব ফোনের সিস্টেম একই রকম নয়, তাই আপনি আলাদা আলাদা ভাবে পদ্ধতি গুলো প্রয়োগ করে দেখতে পারেন। আশা করি, একটি না হলে অন্যটি আপনার কাজে লাগবে।

তাই যারা মনে করেন যে, মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে খুলবো? মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে খোলার উপায়, মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলতে হয়? ইত্যাদি। আশা করি, তারা তাদের এই সকল প্রশ্নের সমাধান পেয়েছেন।

আর তাই শেষ কথা হিসেবে একটি কথায় বলতে চাই যে, আজকের পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে এই পোস্টটি অবশ্যই শেয়ার করুন যাতে আপনার পরিচিত কেউ যারা আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পরিবার ও যারা স্যোসাল মিডিয়ার ফ্রেন্ড লিস্টে আছে, তাদের জন্য শেয়ার করুন। (শওকত রাশেল)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ওয়ানলাইফ আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url